কম্পিউটার

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

মাইক্রোসফটের উইন্ডোজের নতুন সংস্করণ, অর্থাৎ Windows 8.1, আপনাকে OS বন্ধ করার জন্য বিভিন্ন উপায় অফার করে। প্রকৃতপক্ষে, আমরা তাদের মধ্যে 6টি জুড়ে এসেছি:

1। উইন্ডোজ 8.1 বন্ধ করার সবচেয়ে সহজ পদ্ধতি হল নতুন কেনা ব্যাক স্টার্ট বোতামের মাধ্যমে। বৈশিষ্ট্য এবং কমান্ডের একটি পপ-আপ মেনু প্রদর্শন করতে স্টার্ট বোতামে কেবল ডান-ক্লিক করুন। আপনি শাট ডাউন বা সাইন আউট করার কমান্ডে ক্লিক করলে, সাইন আউট, স্লিপ, শাট ডাউন এবং রিস্টার্টের মতো বিভিন্ন বিকল্প সহ একটি সাবমেনু উপস্থিত হয়। আপনার পিসি পাওয়ার ডাউন করতে শাট ডাউন এ ক্লিক করুন।

2। আপনি Windows 8 এর সাথে প্রবর্তিত পদ্ধতিটিও ব্যবহার করতে পারেন। শুধু Charms বার চালু করুন (Windows Key + C), সেটিংস চার্মে ক্লিক করুন এবং তারপর পাওয়ার আইকন নির্বাচন করুন। আপনার পিসির উপর নির্ভর করে আপনাকে কমপক্ষে তিনটি বিকল্প দেখতে হবে:ঘুম, শাট ডাউন এবং পুনরায় চালু করুন। উইন্ডোজ থেকে প্রস্থান করতে শাট ডাউন এ ক্লিক করুন।

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

3. আপনি যদি ডেস্কটপে থাকেন, তাহলে আপনার কম্পিউটার বন্ধ করার আরেকটি উপায় হল "Alt + F4" কী টিপে। একটি শাট ডাউন উইন্ডোজ বক্স উপস্থিত হওয়া উচিত। আপনি একবার বক্সের ড্রপডাউন মেনুতে ক্লিক করলে, ব্যবহারকারীর স্যুইচ, সাইন আউট, স্লিপ, শাট ডাউন এবং রিস্টার্ট সহ সমস্ত উপলব্ধ বিকল্পগুলি দেখতে সক্ষম হবেন৷ আবার, শাট ডাউন নির্বাচন করুন।

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

4. আরেকটি পদ্ধতি আপনাকে লগ-ইন স্ক্রিনে আপনার পিসি বন্ধ করতে দেয়। স্টার্ট স্ক্রিনে, উপরের ডানদিকে আপনার অ্যাকাউন্টের ফটোতে ক্লিক করুন এবং তারপরে সাইন আউট বিকল্পটি নির্বাচন করুন। একবার আপনি লগ আউট হয়ে গেলে, যেকোন কী ট্যাপ করুন বা লক স্ক্রীন অতিক্রম করতে আপনার মাউসে ক্লিক করুন। লগ-ইন স্ক্রিনে, নিচের-ডান কোণে উপস্থিত শাট ডাউন বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

5. আপনারা যারা একটি নোটবুকের মালিক তারাও পাওয়ার বোতাম টিপে বা ঢাকনা বন্ধ করে উইন্ডোজ 8.1 বন্ধ করতে পারেন। এই বৈশিষ্ট্যটি সেট আপ করতে, ডেস্কটপে যান। নীচের ডানদিকে সিস্টেম ট্রেতে অবস্থিত ব্যাটারি আইকনে ডান-ক্লিক করুন এবং পাওয়ার অপশন কমান্ডে ক্লিক করুন। পাওয়ার বিকল্প উইন্ডোতে, পাওয়ার বোতামটি কী করে তা চয়ন করতে সেটিংটিতে ক্লিক করুন৷ আপনি পাওয়ার বোতাম টিপে এবং/অথবা ঢাকনা বন্ধ করার সময় কম্পিউটারকে বন্ধ করতে বলার জন্য আপনি এখন "ব্যাটারি চালু", "প্লাগ ইন" বা "উভয়" এর সেটিংস পরিবর্তন করতে পারেন। হয়ে গেলে, "পরিবর্তনগুলি সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন৷

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

6. আমাদের চূড়ান্ত কৌশলটি এসেছে WindowsITPro-এর রড ট্রেন্টের সৌজন্যে যা বিশেষ করে টাচ-স্ক্রিন ডিভাইসে ভাল কাজ করে। ফাইল এক্সপ্লোরার খুলুন এবং C:\Windows\System32 folder নেভিগেট করুন . আপনি "SlideToShutDown.exe" নামের একটি ফাইল দেখতে না পাওয়া পর্যন্ত ফোল্ডারের বিষয়বস্তু স্ক্রোল করুন। সেই ফাইলটিতে ডাবল-ক্লিক করুন, এবং লক স্ক্রীনটি পর্দার উপরের অর্ধেক অংশে প্রদর্শিত হবে যা আপনাকে উইন্ডোজ থেকে প্রস্থান করতে আপনার আঙুলটি নীচে স্লাইড করতে প্রচার করবে। পাওয়ার ডাউন করতে শুধু আপনার আঙুলটি স্লাইড করুন৷

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

এই বিকল্পটিকে আরও সহজ এবং উপযোগী করতে, SlideToShutDown.exe ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং "পিন টু স্টার্ট" বিকল্পটি নির্বাচন করুন। এখন আপনার কাছে একটি স্টার্ট স্ক্রীন টাইল রয়েছে যেটিতে আপনি যখনই উইন্ডোজ বন্ধ করতে চান তখন ক্লিক করতে বা ট্যাপ করতে পারেন৷

উইন্ডোজ 8.1 বন্ধ করার 6টি কার্যকর উপায়

কেন মাইক্রোসফ্ট পিসি বন্ধ করার এতগুলি উপায় প্রবর্তন করেছে তা আমাদের বোধগম্যতার বাইরে, তবে আপনি যে অসংখ্য পদ্ধতি ব্যবহার করতে পারেন, আমি নিশ্চিত যে আপনি কোনও ঝামেলা ছাড়াই সহজেই মেশিনটি বন্ধ করতে সক্ষম হবেন।


  1. আপডেট ইনস্টল না করেই উইন্ডোজ 10 বন্ধ করুন

  2. উইন্ডোজ 10 শাট ডাউন হবে না ঠিক করার শীর্ষ 8টি উপায়

  3. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

  4. Windows 11 বন্ধ হবে না? এই হল সমাধান!