কম্পিউটার

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

আপনার কম্পিউটার কিছু সময়ের জন্য চালানোর পরে সাড়া দেওয়ার জন্য ধীর হয়ে যায় বা হয়ত আপনাকে কিছু নতুন সফ্টওয়্যার ইনস্টল করার পরে নতুন করে শুরু করতে হবে, আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বা বন্ধ করতে চান। তাহলে, কিভাবে সহজে উইন্ডোজ 10 পুনরায় চালু এবং বন্ধ করবেন? এটা মনে হতে পারে যে আমরা মাছকে সাঁতার শেখাচ্ছি, কিন্তু উইন্ডোজ পুনরায় চালু করা বা বন্ধ করা ততটা সহজ নয় যতটা আপনি ভাবতে পারেন। যাই হোক না কেন, আমরা আপনাকে পাঁচটি কার্যকর উপায় দেখাব যে আপনি আপনার Windows 10 পিসি পুনরায় চালু এবং বন্ধ করতে পারেন। আপনি যা চেষ্টা করতে পারেন তা এখানে।

পদ্ধতি 1:স্টার্ট মেনু থেকে বন্ধ করুন

উইন্ডোজ পুনরায় চালু বা বন্ধ করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে মৌলিক পদ্ধতি হল স্টার্ট মেনু ব্যবহার করে, যা সর্বশেষ মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের ডিফল্ট বিকল্প। এটি করতে, নীচের-বাম স্টার্ট বোতাম আলতো চাপুন৷ স্টার্ট মেনু খুলতে। উপরের মাঝখানে পাওয়ার বিকল্প বোতামে ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন নির্বাচন করুন অথবা শাট ডাউন তালিকায়।

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

পদ্ধতি 2:দ্রুত অ্যাক্সেস মেনুতে বন্ধ করুন

আপনি Windows + X টিপে পাওয়ার ব্যবহারকারী মেনু অ্যাক্সেস করতে পারেন আপনার কীবোর্ডের কীগুলি৷

এখানে, শুধু শাট ডাউন নির্দেশ করুন অথবা সাইন আউট শাটডাউন অ্যাক্সেস করতে, পুনরায় চালু করতে এবং ঘুমাতে।

এছাড়াও আপনি এই মেনুটি অ্যাক্সেস করতে পারেন, মেনু খুলতে ডেস্কটপের নীচে-বাম কোণে ডান-ক্লিক করে, শাট ডাউন আলতো চাপুন অথবা সাইন আউট এবং পুনঃসূচনা নির্বাচন করুন অথবা শাট ডাউন সাব-মেনুতে।

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

পদ্ধতি 3:শাট ডাউন উইন্ডোজ ডায়ালগে রিস্টার্ট বা বন্ধ করুন

যখনই আপনি ডেস্কটপ দেখছেন, আপনি ALT + F4 টিপতে পারেন শাট ডাউন মেনু খুলতে কী সমন্বয়।

এখানে, আপনি শাট ডাউন বা পুনরায় চালু করতে ড্রপ-ডাউন তালিকা খুলতে পারেন। এছাড়াও আপনি আপনার ব্যবহারকারী প্রোফাইল থেকে লগআউট করতে পারেন বা অন্য একটিতে স্যুইচ করতে পারেন৷ আপনি যে বিকল্পটি চান তা নির্বাচন করুন এবং এটি নিশ্চিত করতে ঠিক আছে ক্লিক করুন বা আলতো চাপুন।

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

পদ্ধতি 4:কমান্ড ব্যবহার করে পুনরায় চালু বা বন্ধ করুন

আপনি যদি একটি কমান্ড লাইন ইন্টারফেস পছন্দ করেন তবে আপনি এটিও ব্যবহার করতে পারেন। একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন ("উইন + এক্স" টিপুন, এবং কমান্ড প্রম্পটে ক্লিক করুন/ট্যাপ করুন, বা প্রশাসক মোডে এটি খুলতে কমান্ড প্রম্পট (অ্যাডমিন) টাইপ করুন এবং আপনার ডিভাইসটি বন্ধ করতে এন্টার টিপুন৷ Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

আপনি রান উইন্ডো থেকেও এই কমান্ডটি ইস্যু করতে পারেন। Win + R টিপুন এটি খুলতে কী সমন্বয়, তারপর শাটডাউন /s টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন আপনার ডিভাইস বন্ধ করতে।

Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

ডিভাইস পুনরায় চালু করতে, shutdown /s এর পরিবর্তে shutdown /r দিয়ে দিন। এই কমান্ডের জন্য উপলব্ধ সমস্ত প্যারামিটার সম্পর্কে জানতে কমান্ড প্রম্পটে শুধু শাটডাউন টাইপ করুন।

পদ্ধতি 5:ডিভাইসে পাওয়ার বোতাম ব্যবহার করে বন্ধ করুন

আপনি যদি স্মার্টফোন বা ট্যাবলেটের মতো টাচ ডিভাইসে Windows 10 চালান, তাহলে আপনি এটি বন্ধ করতে পারেন এমন আরেকটি দ্রুততর উপায় আছে। প্রথমে, আপনাকে আপনার ডিভাইসের পাওয়ার বোতামটি (অন/অফ বোতাম) দীর্ঘক্ষণ টিপতে হবে, যা আপনার লক স্ক্রিনটি ড্রপ করবে, অনেকটা স্লাইড টু শাটডাউন কমান্ডের মতো।

এখন আপনাকে ডিভাইসটি বন্ধ করতে স্লাইড ডাউন করতে হবে৷

উপসংহার

আশা করি উইন্ডোজ 10 রিস্টার্ট করা এবং সহজেই বন্ধ করা এই সমাধানগুলি সহায়ক হতে পারে। অবশ্যই এটি একটি সহজ কাজ, তাই প্রয়োজন না থাকলে এটিকে অতিরিক্ত জটিল করার কোন কারণ নেই। আপনার কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করতে সমস্যা হয়? আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে আপনার মন্তব্য রেখে আমাদের জানান, হয়তো আমরা সাহায্য করতে পারি!


  1. আমার উইন্ডোজ 10 পাসওয়ার্ড ভুলে গেছি, এটি পুনরুদ্ধার করার শীর্ষ 5 উপায়

  2. বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট উইন্ডোজ 10

  3. Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

  4. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়