কম্পিউটার

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

আপনি কি আজ আপনার পিসি চালু করেছেন শুধুমাত্র আপনার উইন্ডোজ সার্চ বার অনুপস্থিত বা কাজ করছে না তা খুঁজে বের করার জন্য? উইন্ডোজ সার্চ বার একটি সহজ ফাংশন। কিন্তু যখন এটি বল খেলতে চায় না, তখন এটি আপনার জীবনকে কঠিন করে তুলতে পারে।

যখন উইন্ডোজ সার্চ বার যেমন কাজ করে না, তখন এটি বিভিন্ন জিনিসের ফল হতে পারে। কিন্তু আপনি Windows 11 সার্চ বার ফায়াস্কো কাজ করছে না এমন সমস্যার সমাধান করার আগে, দেখা যাক এটি আপনার উইন্ডোজে সক্ষম কিনা।

টাইপ করতে সমস্যা হচ্ছে?

সার্চ বারে টাইপ করতে আপনার সমস্যা হলে, এই নির্দিষ্ট সমস্যার সমাধান করার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে। সৌভাগ্যবশত, উইন্ডোজ সার্চ যখন আপনাকে টাইপ করতে দেয় না তখন সেটি ঠিক করার জন্য আমাদের কাছে একটি গাইড আছে, তাই আরও বিশদ বিবরণের জন্য এটি পরীক্ষা করে দেখুন।

1. উইন্ডোজ অনুসন্ধান বার সক্ষম কিনা তা পরীক্ষা করুন

Windows 10-এ, আপনি চাইলে সার্চ বার লুকানোর বিকল্প ছিল; যাইহোক, যখন আপনি প্রথম অপারেটিং সিস্টেম বুট আপ করেন, এটি ডিফল্টরূপে সেখানে রাখা হয়। উইন্ডোজ 11-এর নতুন চেহারার অংশ হিসাবে, মাইক্রোসফ্ট ডিফল্টরূপে আপনার টাস্কবারে অনুসন্ধান বার স্থাপন করা বন্ধ করে দিয়েছে। তাই আপনি যদি সম্প্রতি আপগ্রেড করে থাকেন, তাহলে আপনি আপনার টাস্কবারে কোনো সার্চ বার দেখতে পাবেন না।

এটি সক্ষম করতে, Win + I টিপে শুরু করুন৷ সেটিংস অ্যাপ চালু করতে। ব্যক্তিগতকরণ নির্বাচন করুন বাম সাইডবার থেকে। এরপর, ডান ফলকে স্যুইচ করুন এবং টাস্কবার নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, নিশ্চিত করুন যে সেই বোতামটি অনুসন্ধান এর পাশে রয়েছে৷ টাস্কবার আইটেম-এ বিভাগ সক্রিয় করা হয়েছে৷

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

মনে রাখবেন যে অনুসন্ধান বারটি Windows 11-এ একটি বার হিসাবে প্রদর্শিত হয় না যেমন এটি Windows 10-এ দেখায়৷ এটি Windows বোতামের পাশে একটি অনুসন্ধান আইকন সহ একটি বোতাম হিসাবে প্রদর্শিত হয়৷

2. আপনার পিসি পুনরায় চালু করুন

একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার পিসি পুনরায় চালু করা সমস্যার একটি আশ্চর্যজনকভাবে দীর্ঘ তালিকার সমাধান করতে পারে। যেমন, আপনি এই নিবন্ধে অন্য কোনো পদক্ষেপ করার আগে, আপনার সিস্টেম রিবুট করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা।

ভাগ্য নেই? যদি সমস্যাটি প্রায়ই থেকে যায়, তাহলে অন্য পদ্ধতিগুলি চেষ্টা করার সময় এসেছে৷

3. সর্বশেষ সংস্করণে আপনার উইন্ডোজ আপডেট করুন

আপনি যদি দীর্ঘদিন ধরে আপনার পিসি আপডেট না করে থাকেন তবে এখন একটি ভাল সময় হতে পারে। উইন্ডোজ আপডেট করলে আপনার উইন্ডোজ সার্চ বার কাজ করছে না এমন সমস্যার সমাধান হতে পারে।

Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার চালু করতে এবং বিশদ বিবরণ পরিবর্তন করুন ট্যাব SearchHost.exe নামে একটি প্রক্রিয়া খুঁজুন . এটিতে ডান-ক্লিক করুন এবং প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন .

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

একবার আপনি কাজটি শেষ করলে, Windows 11 টাস্কবারে (ম্যাগনিফাইং গ্লাস) অনুসন্ধান বোতামে ক্লিক করুন। আশা করি, এটি এখন কাজ করবে।

5. উইন্ডোজ অনুসন্ধান পরিষেবা পুনরায় চালু করুন

যদি আপনার Windows অনুসন্ধান বার এখনও কাজ না করে, তাহলে Windows অনুসন্ধান পরিষেবা পুনরায় চালু করলে সমস্যাটি সমাধান হতে পারে৷

Win + R টিপুন , services.msc টাইপ করুন , এবং Enter টিপুন . আপনি পরিষেবা কনসোল পপ আপ দেখতে পাবেন। Windows Search নামে একটি পরিষেবা খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন৷

এটি পরিষেবার বৈশিষ্ট্য উইন্ডো চালু করবে। স্টপ-এ ক্লিক করুন বোতাম পরিষেবা বন্ধ হয়ে গেলে, স্টার্ট-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

এখন সার্চ বার ব্যবহার করার চেষ্টা করুন এবং দেখুন এটি কাজ করে কিনা৷

6. উইন্ডোজ অনুসন্ধান সূচক পুনর্নির্মাণ করুন

Windows 11 আপনার অনুসন্ধান ক্যোয়ারীতে দ্রুত ফলাফল প্রদানের জন্য একটি অনুসন্ধান সূচকের উপর নির্ভর করে। যাইহোক, যদি ইনডেক্সে কোনো সমস্যা হয়, তাহলে Windows সার্চ বার কাজ করা বন্ধ করে দিতে পারে।

সৌভাগ্যবশত, অনুসন্ধান সূচী পুনর্নির্মাণ করা যতটা জটিল মনে হয় ততটা জটিল নয়।

Win + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে এবং গোপনীয়তা এবং নিরাপত্তা-এ ক্লিক করুন বাম সাইডবার থেকে। ডান ফলকে স্যুইচ করুন এবং Searching Windows নির্বাচন করুন৷ .

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

পরবর্তী স্ক্রিনে, নীচে স্ক্রোল করুন এবং উন্নত সূচীকরণ বিকল্পগুলিতে ক্লিক করুন . এটি সূচীকরণ বিকল্পগুলি চালু করবে৷ উইন্ডো।

উন্নত-এ ক্লিক করুন উইন্ডোর নীচে বোতাম। উন্নত বিকল্পগুলিতে উইন্ডোতে, পুনঃনির্মাণ-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হলে, ঠিক আছে ক্লিক করুন .

একবার সূচকটি পুনর্নির্মাণ করা হলে, আশা করি, উইন্ডোজ অনুসন্ধান বার কাজ করা শুরু করবে৷

7. উইন্ডোজ অনুসন্ধান ট্রাবলশুটার ব্যবহার করুন

যদি আপনার উইন্ডোজ সার্চ বার এখনও কাজ না করে, আপনি বিল্ট-ইন উইন্ডোজ ট্রাবলশুটার ব্যবহার করে দেখতে পারেন।

Win + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে এবং সিস্টেম নির্বাচন করুন৷ বাম সাইডবার থেকে। ডান ফলক থেকে, সমস্যা সমাধান নির্বাচন করুন৷ . বিকল্পের অধীনে বিভাগে, অন্যান্য সমস্যা সমাধানকারী নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, অনুসন্ধান এবং ইন্ডেক্সিং সমস্যা সমাধানকারী খুঁজুন , এবং চালান-এ ক্লিক করুন এর পাশের বোতাম।

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

যখন ট্রাবলশুটার চালু হয়, উইন্ডোজ আপনাকে একটি তালিকা থেকে আপনার সম্মুখীন হওয়া সমস্যাগুলি নির্বাচন করতে বলবে। আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার জন্য বাক্সগুলি চেক করুন এবং পরবর্তী-এ ক্লিক করুন৷ বোতাম।

সমস্যা সমাধানকারী কোনো সমস্যা খুঁজে পেলে, এটি আপনার জন্য সেগুলিকে ঠিক করবে বা আপনাকে জানাবে যে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা যাবে না৷

8. উইন্ডোজ রিসেট করুন

উইন্ডোজ রিসেট করা আপনার উইন্ডোজ অনুসন্ধান বার ঠিক করার শেষ সময় হওয়া উচিত। একটি শেষ অবলম্বন হিসাবে, যাইহোক, এটি আপনার উইন্ডোজ রিসেট করার এবং এটিকে নতুনের মতো ভালো করার একটি সহজ উপায়৷

Win + I টিপুন এবং সিস্টেম> পুনরুদ্ধার-এ নেভিগেট করুন . পিসি রিসেট করুন-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ সার্চ বার ঠিক করার 8 উপায় উইন্ডোজ 11 এ দেখাচ্ছে না বা কাজ করছে না

আপনি এখন সব ফাইল মুছে ফেলতে বা রাখতে চান কিনা জিজ্ঞাসা করা হবে। আপনি যদি আপনার উইন্ডোজকে পুদিনা অবস্থায় চান, তাহলে সবকিছু সরান নির্বাচন করুন বিকল্প অন্যথায়, আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করুন৷ বিকল্প।

আপনার উইন্ডোজ অনুসন্ধান বার আবার কাজ করছে?

Windows 11 একটি চমৎকার ভিজ্যুয়াল আপগ্রেড। এবং Windows 10-এ ফিরে যাওয়ার কোনো মানে হয় না কারণ Windows সার্চ বার কাজ করছে না।

আশা করি, এই সমাধানগুলির মধ্যে একটি আপনার উইন্ডোজ 11 অনুসন্ধান বার কাজ করছে না এমন সমস্যার সমাধান করেছে। যাইহোক, আপনি যদি আপনার উইন্ডোজ সব সময় অনুসন্ধান করেন, আপনি একটি তৃতীয় পক্ষের টুল বিবেচনা করতে চাইতে পারেন। এগুলি প্রায়শই উইন্ডোজ অনুসন্ধান বারের চেয়ে বেশি শক্তিশালী।


  1. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়

  2. মেল অ্যাপ উইন্ডোজ 11-এ কাজ করছে না ঠিক করার ৮টি উপায়

  3. Windows 11-এ Microsoft Store কাজ করছে না তা ঠিক করার 11 উপায়

  4. Windows 11 সার্চ বার কাজ করছে না বা লোড হতে ব্যর্থ হয়েছে (5টি সমাধান)