কম্পিউটার

উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

সুতরাং, আপনি আপনার পিসিতে একটি দ্রুত অনুসন্ধান করতে চেয়েছিলেন এবং উইন্ডোজ 10 স্টার্ট মেনু ব্যবহার করতে গিয়েছিলেন। জিনিসগুলি দ্রুত সম্পন্ন করার আশায়, আপনি অনুসন্ধান বারে ক্লিক করেছেন, শুধুমাত্র এটি কাজ করছে না তা খুঁজে বের করতে৷

কোন ভুল করবেন না, যদিও Windows 10 একটি অসাধারণ অপারেটিং সিস্টেম এবং এটির পূর্বসূরীদের তুলনায় একটি অনেক কাঙ্খিত উন্নতি, এটি এখনও অনেকগুলি ত্রুটির প্রবণ, যেমন স্টার্ট মেনু অনুসন্ধান কাজ করছে না সমস্যা।

এর পরে, আপনি শিখবেন কীভাবে কোনো ঝামেলা ছাড়াই আপনার Windows 10 স্টার্ট মেনু সার্চ ঠিক করবেন।

Windows 10 স্টার্ট মেনু অনুসন্ধান কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করুন

Windows 10 স্টার্ট মেনু সার্চ বন্ধ করার কারণ সম্পর্কে এখনও কোনো মতৈক্য না থাকলেও, সর্বশেষ Windows আপডেট মুছে ফেলা থেকে শুরু করে আমরা এটি থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু সেরা পদ্ধতি সংগ্রহ করেছি।

1. Windows 10 আপডেট আনইনস্টল করুন

উইন্ডোজ 10 পরিবেশে আপডেটগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেকোনো সফ্টওয়্যারে উদ্ভূত সব ধরনের বাগ ঠিক করার জন্য নিয়মিত আপডেট করা প্রয়োজন, এবং আরও গুরুত্বপূর্ণভাবে, কোনো প্রোগ্রামকে দূষিত হ্যাকারদের লক্ষ্যবস্তু করে তোলে এমন নিরাপত্তার ত্রুটিগুলি ঠিক করতে; Windows 10 এর ব্যতিক্রম নয়৷

যাইহোক, এই আপডেটগুলি যতটা প্রয়োজনীয়, সেগুলি আপনার সিস্টেমে অস্বাভাবিক সমস্যা সৃষ্টি করার জন্যও কুখ্যাত৷

এটার জন্য আমাদের শব্দ গ্রহণ করবেন না. উদাহরণস্বরূপ, KB5001330 আপডেটটি নিন, যা Windows 10 সিস্টেমের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ছিল। কিন্তু অফিসিয়াল Windows 10 Subreddit থেকে ব্যবহারকারীর মন্তব্য অনুযায়ী, এটি নিজেই Windows 10 ব্যবহারকারীদের জন্য যন্ত্রণার উৎস হয়ে উঠেছে।

তাই, যদি আপনার Windows 10 স্টার্ট মেনু সার্চ কোনো আপডেটের পরেই কাজ না করে, তাহলে আপনাকে আপডেটটি আনইনস্টল করতে হবে।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

আপডেটটি রোল ব্যাক করার সাথে শুরু করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows Settings> Update &Security> Windows Update খুলুন .
  2. সেখানে গেলে, আপডেটের ইতিহাস দেখুন> আপডেট আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  3. আপডেট তালিকা থেকে, ডান-ক্লিক করুন সাম্প্রতিক আপডেটে এবং আনইন্সটল এ ক্লিক করুন আপডেট পরিত্রাণ পেতে.
উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

আপডেট আনইনস্টল করার পরে যদি স্টার্ট মেনু অনুসন্ধান কাজ করা শুরু করে, আনন্দ করুন।

কিন্তু অপেক্ষা করুন, এর মানে কি আপনি আবার উইন্ডোজ 10 আপডেট করতে পারবেন না? বেপারটা এমন না. মাইক্রোসফট বগি আপডেট প্রকাশের জন্য কুখ্যাত। যখনই একটি নতুন আপডেট আসে, এটি সাধারণত অনেক সমস্যা নিয়ে আসে৷

কিন্তু যেহেতু আপডেটগুলি নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, আপনি সেগুলি ইনস্টল করা এড়াতে পারবেন না৷ এমন পরিস্থিতিতে, আপনি একটি বিনামূল্যের উইন্ডোজ অনুসন্ধান টুল ব্যবহার করতে পারেন। মাইক্রোসফ্ট বাগটি ঠিক করার সাথে সাথে আপনি আবার উইন্ডোজ অনুসন্ধান বার ব্যবহার শুরু করতে পারেন৷

2. একটি SFC সিস্টেম স্ক্যান চালান

সমস্ত সিস্টেম দুর্ঘটনাজনিত ডেটা ক্ষতির জন্য সংবেদনশীল, যার ফলে গুরুত্বপূর্ণ ফাংশনগুলি নষ্ট হবে। এই ধরনের পরিস্থিতিতে আপনার কম্পিউটার মেরামত করতে আপনি SFC (সিস্টেম ফাইল চেকার) স্ক্যান ব্যবহার করতে পারেন। এটি Microsoft-এর একটি বিনামূল্যের টুল যা যেকোনও নষ্ট Windows 10 ফাইলের সন্ধান এবং মেরামত করার জন্য ডিজাইন করা হয়েছে।

  1. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন, sfc /scannow টাইপ করুন কমান্ড, এবং এন্টার টিপুন .
উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

SFC আপনার সম্পূর্ণ কম্পিউটারটি নষ্ট ফাইল এবং অন্যান্য সমস্যার জন্য চেক করবে।

এটি কিছু খুঁজে পেলে, এটি ক্ষতিগ্রস্ত ফাইলটি ঠিক করার চেষ্টা করবে। স্ক্যান এবং মেরামত সম্পূর্ণ করার জন্য কয়েক মিনিট সময় দিন এবং যদি Windows 10 স্টার্ট মেনু সার্চ সিস্টেম ফাইলের দুর্নীতির কারণে কাজ না করে, তাহলে সমস্যাগুলি ভালভাবে সমাধান করা হবে। যদি না হয়, চিন্তা করবেন না, এবং পরবর্তী পদ্ধতিতে যান।

3. ফাইল এক্সপ্লোরার রিসেট করুন

ফাইল এক্সপ্লোরার, পূর্বে উইন্ডোজ এক্সপ্লোরার নামে পরিচিত, একটি ফাইল ম্যানেজার অ্যাপ্লিকেশন যা উইন্ডোজ ফাইল সিস্টেম পরিচালনার জন্য একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস প্রদান করে।

ফাইল এক্সপ্লোরার স্টার্ট মেনু অনুসন্ধানের মসৃণ কাজকে প্রভাবিত করছে না তা নিশ্চিত করার জন্য, এটি পুনরায় বুট করা খারাপ ধারণা হবে না। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Ctrl + Alt + Delete টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। এরপর, টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন বিকল্প
  2. আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড প্রসেস দেখতে।
  3. ডান-ক্লিক করুন Windows Explorer-এ এবং পুনঃসূচনা নির্বাচন করুন .
উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

ফাইল এক্সপ্লোরার-সহ স্টার্ট মেনু সার্চ বক্স-দ্রুত রিবুট হবে। কিন্তু যদি আপনার উইন্ডোজ স্টার্ট মেনু অনুসন্ধান এখনও কাজ না করে, তবে হাল ছেড়ে দেবেন না। নীচের অন্যান্য সংশোধনগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

4. Cortana পুনরায় চালু করুন

অজানা সমস্যার কারণে, উইন্ডোজ প্রোগ্রামগুলি ক্র্যাশ হওয়ার জন্য সংবেদনশীল। আপনি যদি আপনার অনুসন্ধানের জন্য Cortana ব্যবহার করেন, তাহলে এটা হতে পারে যে আপনার স্টার্ট মেনু অনুসন্ধানটি Cortana এর সাথে কিছু সমস্যার কারণে কাজ করছে না। এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, একটি দ্রুত পুনঃসূচনা কৌশলটি করবে৷

এটি করতে, Ctrl + Alt + Delete টিপুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . Cortana প্রক্রিয়া-এ ডান-ক্লিক করুন এবং পুনঃসূচনা নির্বাচন করুন . এটি Cortana অ্যাপটি বন্ধ করবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে। Cortana যদি আসল অপরাধী হয়ে থাকে, তাহলে এর পরে স্টার্ট মেনু সার্চের ক্ষেত্রে আপনাকে সমস্যায় পড়তে হবে না।

এই নির্দেশিকাটিতে অনেকগুলি রিসেট রয়েছে৷ কারণ রিসেট কাজ করে। যদি আপনার স্টার্ট মেনু অনুসন্ধান এখনও কাজ না করে, তাহলে আপনি এটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। মনে রাখবেন যে স্টার্ট মেনু সহ আপনাকে সমস্ত অ্যাপ-প্রিইন্সটল করা এবং পরে ইনস্টল করা সমস্ত অ্যাপ রিসেট করতে হবে। আপনি একটি ছাড়া অন্য থাকতে পারে না.

এর জন্য আপনাকে Windows PowerShell (প্রশাসনিক সুবিধা সহ) ব্যবহার করতে হবে৷

  1. Windows কী + R টিপুন চালান খোলার শর্টকাট সেখানে পাওয়ারশেল টাইপ করুন এবং Enter চাপুন .
  2. PowerShell টার্মিনালে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}

এই কমান্ডটি স্টার্ট মেনু অনুসন্ধান সহ মূল Windows অ্যাপগুলিকে ইনস্টল করবে।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

কমান্ডটি সম্পূর্ণরূপে কার্যকর হওয়ার জন্য অপেক্ষা করুন এবং এটি হয়ে গেলে, পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। Windows 10 স্টার্ট মেনু অনুসন্ধান এখন কাজ করা উচিত।

6. উইন্ডোজ সার্চ সার্ভিসে যান

আমাদের গবেষণা অনুসারে আপনার স্টার্ট মেনু সার্চ নাও খোলার আরেকটি সম্ভাব্য কারণ হল যে Windows সার্চ সার্ভিস-যে Windows প্ল্যাটফর্মটি আপনার Windows কম্পিউটারে বিষয়বস্তুকে ইন্ডেক্স করে—কাজ করা বন্ধ করে দিয়েছে।

এটি না হয় তা নিশ্চিত করতে, service.msc খুলুন৷ জানালা আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows Key + R টিপুন চালান খুলতে শর্টকাট , service.msc টাইপ করুন এবং Enter চাপুন .
  2. তালিকায় উইন্ডোজ অনুসন্ধান প্রোগ্রাম খুঁজুন এবং এর স্থিতি পরীক্ষা করুন; এটা চলমান সেট করা উচিত. এটি না হলে আপনাকে এটি আবার শুরু করতে হবে।
  3. ডান-ক্লিক করুন উইন্ডোজ অনুসন্ধানে এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . সেখান থেকে, সেবা শুরু করতে শুরু করুন-এ ক্লিক করুন . এছাড়াও, স্টার্টআপ প্রকার সেট করুন স্বয়ংক্রিয় তে .
  4. অবশেষে, ঠিক আছে এ ক্লিক করুন পরিবর্তন চূড়ান্ত করতে সেট করতে.
উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

7. উইন্ডোজ ট্রাবলশুটার চালান

উইন্ডোজ ট্রাবলশুটার হল মাইক্রোসফটের আরেকটি ফ্রি ইউটিলিটি। এটি আপনার উইন্ডোজ ডিভাইসে ছোট বাগ মোকাবেলা করতে কাজে আসতে পারে, যেমন আপডেট সমস্যা, অ্যাপ ক্র্যাশ এবং আরও অনেক কিছু। ট্রাবলশুটার চালানো আপনাকে স্টার্ট মেনু অনুসন্ধান না খোলার সমস্যা সমাধান করতে সাহায্য করবে। শুরু করার জন্য ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ কী টিপুন + R চালান খুলতে জানালা
  2. নিয়ন্ত্রণ টাইপ করুন এবং এন্টার টিপুন কন্ট্রোল প্যানেল খুলতে
  3. সমস্যা নিবারণ> সিস্টেম এবং নিরাপত্তা> অনুসন্ধান এবং সূচীকরণ-এ ক্লিক করুন .
  4. এখন, পরবর্তী এ ক্লিক করুন এবং ফাইলগুলি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হচ্ছে না চেক করুন বিকল্প
  5. পরবর্তী এ ক্লিক করুন স্ক্যানের সাথে এগিয়ে যেতে।
উইন্ডোজ 10 স্টার্ট মেনু অনুসন্ধান ঠিক করার 8 উপায় যখন এটি কাজ করা বন্ধ করে

টুলটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করবে এবং খুঁজে পাওয়া সমস্ত সমস্যা সমাধান করবে, স্টার্ট মেনু কাজ করছে না এমন বাগ ঠিক করে।

8. একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন

ঠিক আছে, তাই এই শেষ পদ্ধতি. এবং ভাল কারণ সঙ্গে, খুব. মনে রাখবেন, আপনি উপরের সমস্ত পদ্ধতিতে আপনার হাত চেষ্টা করার পরেই এই সমাধানটি নিয়ে এগিয়ে যান। কেন? কারণ ফ্যাক্টরি রিসেট টিনে যা বলে ঠিক তাই করে:এটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম মুছে ফেলবে এবং তারপরে আবার ইনস্টল করবে। এটি আপনার উইন্ডোজকে নতুনের মতো করে তুলবে৷

আপনি দুটি উপায়ে ফ্যাক্টরি রিসেট বাস্তবায়ন করতে পারেন। প্রথমে, আপনি একটি সম্পূর্ণ রিসেট করতে পারেন এবং আপনার অপারেটিং সিস্টেম এবং আপনার সিস্টেম থেকে সমস্ত ফাইল উভয়ই মুছে ফেলতে পারেন। দ্বিতীয় পদ্ধতিতে, আপনি আপনার ফাইল রাখতে পাবেন; শুধুমাত্র অপারেটিং সিস্টেম মুছে ফেলা হবে।

  1. শুরু করতে, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এ যান . এই PC রিসেট করুন এর অধীনে শিরোনাম, শুরু করুন এ ক্লিক করুন .
  2. একটি রিসেট সেটিংস চয়ন করুন এবং ফ্যাক্টরি রিসেট চূড়ান্ত করতে সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

একটি ফ্যাক্টরি রিসেট আপনার সম্পূর্ণ পিসিকে ফরম্যাট করে এটিকে প্রায় নতুন করে তুলবে, কোনো অতিরিক্ত ফাইল এবং অ্যাপস ছাড়াই এর কার্যক্ষমতা কমিয়ে দেবে। একটি বিস্তারিত ধাপে ধাপে গাইডের জন্য, নীচের আমাদের নিবন্ধটি দেখুন৷

কিভাবে স্টার্ট মেনু সার্চ ভালোর জন্য কাজ করছে না তা ঠিক করবেন

আশা করি, এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি আপনাকে সূচনা মেনু অনুসন্ধান খোলা হচ্ছে না ঠিক করতে সাহায্য করেছে৷ আপনার Windows 10 এ সমস্যা।

যদিও ত্রুটির কারণ নিশ্চিতভাবে জানা যায় না, আমরা জানি কিভাবে এটি থেকে মুক্তি পেতে হয়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি যতটা সহজ, এটি অনেকগুলি সমস্যায় ভরপুর। আপনার গেমের শীর্ষে থাকার জন্য আপনাকে Windows 10 টিপস এবং কৌশলগুলি আয়ত্ত করতে হবে৷


  1. উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করার শীর্ষ 8টি উপায়

  2. Windows 10 এ কাজ করার জন্য স্টার্ট মেনু সার্চ কিভাবে পাবেন

  3. SFC স্ক্যান Windows 10 এ কাজ করা বন্ধ করে দেয়? এই হল সমাধান!

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন