কম্পিউটার

Windows 10 এ স্টার্ট মেনু কাজ করা বন্ধ করা বা খোলা না হওয়া ঠিক করার ৩টি উপায়

আপনার Windows 10 পিসিতে স্টার্ট মেনু আপনাকে আপনার কম্পিউটারে প্রায় প্রতিটি অ্যাপে যেতে দেয়। আপনাকে সেটিংস প্যানেল অ্যাক্সেস করতে দেওয়া থেকে শুরু করে আপনার ওয়ার্ড প্রসেসর চালু করতে সাহায্য করার জন্য, স্টার্ট মেনু হল সেই জায়গা যেখানে সবকিছু শুরু হয় (তাই নাম স্টার্ট মেনু)।

যদিও এটি প্রায়শই ঘটে না, কখনও কখনও স্টার্ট মেনু অদ্ভুত আচরণ শুরু করে। যখন আপনি এটিতে ক্লিক করেন, এটি খুলতেও পারে বা নাও পারে, এবং এটি আপনার সমস্যাগুলি যোগ করে অনুসন্ধান প্যানেলকে হিমায়িত করে দেয়৷

যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে এটি আপনাকে অবশ্যই ভাবতে থাকবে যে ঠিক কী কারণে স্টার্ট মেনু সমস্যাগুলি খুব বিরল। এটি একটি বাগ, উইন্ডোজ ইন্সটলেশনে সমস্যা ইত্যাদির কারণে হতে পারে।

সমস্যাটি যেভাবে সৃষ্টি হয়েছে তা নির্বিশেষে, এখানে সমস্যাটি সমাধান করার এবং স্টার্ট মেনুটিকে তার স্বাভাবিক আচরণে ফিরিয়ে আনার কিছু উপায় রয়েছে। এখানে আপনি যান, লোকেরা:

পদ্ধতি 1:দূষিত ফাইলগুলি মেরামত করুন

সিস্টেম ফাইলগুলি দূষিত হওয়ার কারণে স্টার্ট মেনু সমস্যাটি হতে পারে। যদি তাই হয়, তাহলে আপনাকে আপনার পিসিতে কোনো দূষিত ফাইল চেক করতে হবে এবং সেগুলি ঠিক করতে হবে, যদি কোনো থাকে। এটি কীভাবে করবেন তা এখানে:

  • 1. Ctrl + Alt + Del টিপে আপনার Windows 10 পিসিতে টাস্ক ম্যানেজার খুলুন আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এছাড়াও আপনি টাস্কবারে ডান-ক্লিক করে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করে এটি চালু করতে পারেন .
  • Windows 10 এ স্টার্ট মেনু কাজ করা বন্ধ করা বা খোলা না হওয়া ঠিক করার ৩টি উপায়

  • 2. যখন টাস্ক ম্যানেজার চালু হয়, তখন আরও বিশদ বিবরণ এবং একটি নতুন মেনু প্রদর্শিত হবে এমন বিকল্পটিতে ক্লিক করুন। তারপর, ফাইল চয়ন করুন৷ মেনু এবং নতুন টাস্ক চালান নির্বাচন করুন ফাইল স্ক্যান করার কাজ চালাতে।
  • Windows 10 এ স্টার্ট মেনু কাজ করা বন্ধ করা বা খোলা না হওয়া ঠিক করার ৩টি উপায়

  • 3. নিম্নলিখিত স্ক্রিনে, পাওয়ারশেল টাইপ করুন৷ ইনপুট বক্সে এবং ঠিক আছে এ ক্লিক করুন টাস্ক চালানোর জন্য। এছাড়াও, ক্ষেত্রের নীচে দেওয়া বাক্সে চেকমার্ক করা নিশ্চিত করুন কারণ এটি আবশ্যক৷
  • Windows 10 এ স্টার্ট মেনু কাজ করা বন্ধ করা বা খোলা না হওয়া ঠিক করার ৩টি উপায়

  • 4. পাওয়ারশেল উইন্ডো খোলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন "sfc /scannow" এবং এন্টার টিপুন।

উপরের কমান্ডটি যা করবে তা হ'ল এটি আপনার কম্পিউটার স্ক্যান করবে দূষিত ফাইলগুলির জন্য এবং আপনাকে ত্রুটিগুলি এড়াতে সেগুলি ঠিক করতে সহায়তা করবে৷ এটি আপনার পিসিতে স্টার্ট মেনু সমস্যাটি সমাধান করা উচিত ছিল৷ যদি তা না হয়, এখানে আরেকটি উপায় আছে:

পদ্ধতি 2:আনইনস্টল করুন এবং তারপরে উইন্ডোজ অ্যাপগুলি পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও সমস্যাটি সিস্টেমে উইন্ডোজ অ্যাপের কারণে হতে পারে। যদি এটি হয়, সবকিছু ঠিক আছে তা নিশ্চিত করতে আপনাকে অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  • 1. উপরের বিভাগে বর্ণিত হিসাবে একটি নতুন পাওয়ারশেল উইন্ডো খুলুন।
  • 2. যখন একটি পাওয়ারশেল উইন্ডো খোলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:
    "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
  • 3. আপনার পিসি রিবুট করুন এবং দেখুন যে এটি স্টার্ট মেনু সমস্যার সমাধান করেছে কিনা।

এটা আপনার জন্য কাজ করা উচিত. যদি এটি এখনও না হয়, তাহলে সমস্যাটি সমাধান করার আরও একটি উপায় এখানে রয়েছে:

পদ্ধতি 3:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করুন

কখনও কখনও সমস্যাটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ফাইলগুলির কারণে হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং আপনার কম্পিউটার সেশনের জন্য এটি ব্যবহার করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  • 1. এই নিবন্ধের প্রথম বিভাগে দেখানো হিসাবে একটি পাওয়ারশেল উইন্ডো চালু করুন।
  • 2. একটি পাওয়ারশেল উইন্ডো চালু হলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন "নেট ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম পাসওয়ার্ড / যোগ করুন" এবং এন্টার টিপুন৷

    নোট :উপরের কমান্ডে, ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করতে ভুলবেন না নতুন অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড এর জন্য আপনি যে ব্যবহারকারীর নামটি চান তার সাথে নতুন অ্যাকাউন্টের জন্য আপনি যে পাসওয়ার্ড চান তা দিয়ে।
  • 3. একবার ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে লগ অফ করুন। তারপর, নতুন অ্যাকাউন্ট ব্যবহার করে আবার লগ ইন করুন।
  • দ্রষ্টব্য :আপনার লক্ষ্য করা উচিত যে ব্যবহারকারীর কনফিগারেশনের কারণে সমস্যাটি হলে স্টার্ট মেনু এখন ঠিক কাজ করে৷

সুতরাং, উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু ঠিক করার জন্য উপরে তিনটি উপায় রয়েছে। আপনার যদি ইতিমধ্যেই আপনার Windows 10 পিসিতে একটি অ্যাকাউন্ট থাকে যেখানে স্টার্ট মেনু ঠিকঠাক কাজ করে কিন্তু দুর্ভাগ্যবশত আপনি সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন, তাহলে এখানে কীভাবে করবেন উইন্ডোজ পাসওয়ার্ড কী দিয়ে পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন এবং স্টার্ট মেনু স্বাভাবিকভাবে কাজ করছে তা দেখতে সেই অ্যাকাউন্টে অ্যাক্সেস পান।


  1. অল্ট-ট্যাব উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করার উপায়

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন

  4. Windows 10 সংস্করণ 21H2 (আপডেট করা 2022)