কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

টাস্কবার হল Windows 11 এর একটি অবিচ্ছেদ্য অংশ এবং অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণগুলিতে এটির একটি দীর্ঘস্থায়ী ইতিহাস রয়েছে। বারটিতে স্টার্ট মেনু, অনুসন্ধান টুল, ফাইল এক্সপ্লোরার এবং উইজেট প্যানেল বোতামগুলির মতো পরিচিত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও আপনি টাস্কবারে আপনার প্রিয় সফ্টওয়্যারের শর্টকাট যোগ করতে পারেন।

যাইহোক, উইন্ডোজ 11-এর ডিফল্ট টাস্কবারে শুধুমাত্র এতগুলি শর্টকাট অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি যদি এটিতে আরও শর্টকাট যোগ করেন, তাহলে মিনিমাইজ করা উইন্ডোগুলির জন্যও কম জায়গা পাওয়া যাবে। যেমন, Windows 11-এ আরেকটি টাস্কবার যোগ করা নিজেকে আরও কিছু জায়গা দেওয়ার জন্য একটি দুর্দান্ত উপায় হবে। এবং আপনি লিংকবার দিয়ে এটি করতে পারেন।

Linkbar একটি ফ্রিওয়্যার অ্যাপ যা আপনাকে Windows 11, 10, 8.1, 7 এবং Vista-এ একটি নতুন টাস্কবার যোগ করতে সক্ষম করে। এমনকি আপনি এটির সাথে একাধিক নতুন টাস্কবার সেট আপ করতে পারেন। তারপর আপনি ডিফল্টের পরিবর্তে আপনার নতুন টাস্কবারে আরও অনেক সফ্টওয়্যার শর্টকাট যোগ করতে পারেন।

শুরু করতে:

  1. প্রথমে, Softpedia-এ Linkbar ডাউনলোড পৃষ্ঠা খুলুন।
  2. এখনই ডাউনলোড করুন নির্বাচন করুন লিঙ্কবারের জিপ সংরক্ষণাগার সংরক্ষণ করার বিকল্প।
  3. এরপর, ফাইল এক্সপ্লোরারের টাস্কবার বোতামে ক্লিক করুন, যার একটি ফোল্ডার আইকন রয়েছে।
  4. যে ফোল্ডারে Linkbar ZIP ফাইল আছে সেটি খুলুন।
  5. লিঙ্কবারের জিপ সংরক্ষণাগারটি খুলতে ডাবল-ক্লিক করুন।
  6. সব এক্সট্রাক্ট করুন ক্লিক করুন ফাইল এক্সপ্লোরারের মধ্যে বিকল্প। উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন
  7. ব্রাউজ করুন টিপুন এক্সট্র্যাক্ট কমপ্রেসড (জিপড) ফোল্ডার উইন্ডোর মধ্যে বোতাম, এবং একটি নিষ্কাশন অবস্থান চয়ন করুন।
  8. সম্পূর্ণ হলে নিষ্কাশন করা ফাইলগুলি দেখান নির্বাচন করুন৷ চেকবক্স, যা আপনাকে ম্যানুয়ালি নিষ্কাশিত ফোল্ডারটি খুলতে হবে। উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন
  9. এক্সট্রাক্ট ক্লিক করুন শেষ করার বিকল্প।

একবার হয়ে গেলে, একটি নিষ্কাশিত ফোল্ডার খুলবে। Linkbar-এর জন্য কোনো ইনস্টলার নেই, তাই আপনাকে কোনো ইনস্টল উইজার্ড চালানোর দরকার নেই।

আরও পড়ুন:উইন্ডোজ 11 টাস্কবারে কীভাবে প্রায় যেকোনো কিছু পিন করবেন

এখন আপনি Linkbar দিয়ে Windows 11 এ একটি নতুন টাস্কবার যোগ করতে পারেন। এটি করতে, Linkbar64-এ ডাবল-ক্লিক করুন সরাসরি নীচে দেখানো উইন্ডোটি খুলতে Linkbar-এর নিষ্কাশিত ফোল্ডারের মধ্যে। ফোল্ডারের মধ্যে বিকল্প Linkbar EXE হল 32-বিট সিস্টেম আর্কিটেকচারের জন্য৷

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

কেবল আমার জন্য রেডিও নির্বাচন করুন৷ বোতাম টাস্কবারের জন্য একটি কার্যকরী ডিরেক্টরি নির্বাচন করতে বিন্দু বোতামে ক্লিক করুন। এটির জন্য আপনার ব্যবহারকারী ফোল্ডার নির্বাচন করা ভাল। তারপর তৈরি করুন টিপুন৷ সরাসরি নীচের স্ন্যাপশটের মতো একটি ফাঁকা নতুন টাস্কবার যোগ করতে বোতাম।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

ভুলে যাবেন না যে আপনি প্রথমটি সেট আপ করার সময় একাধিক টাস্কবার যোগ করতে পারেন। আরও বেশি শর্টকাট জায়গার জন্য দ্বিতীয় বা তৃতীয় বার যোগ করতে লিঙ্কবার 64-এ বারবার ডাবল-ক্লিক করুন। আপনি একাধিক টাস্কবার যোগ করলে, সেগুলি সরাসরি নীচে দেখানো হিসাবে স্ট্যাক আপ হবে।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

কিভাবে টাস্কবার শর্টকাট যোগ করবেন

আপনি এখন আপনার নতুন টাস্কবারে অনেক শর্টকাট যোগ করতে পারেন। এটি করতে, লিঙ্কবার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং নতুন> শর্টকাট নির্বাচন করুন . ব্রাউজ করুন নির্বাচন করুন৷ আপনি যে সফ্টওয়্যারটি যোগ করতে চান তা চয়ন করতে যে উইন্ডোটি খোলে।

পরবর্তী টিপুন বোতাম, একটি শর্টকাট নাম লিখুন, এবং সমাপ্ত ক্লিক করুন . এর সফ্টওয়্যার খুলতে Linkbar টাস্কবারের শর্টকাটটিতে ক্লিক করুন।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

বিকল্পভাবে, আপনি সরাসরি লিঙ্কবার টাস্কবারে ডেস্কটপ শর্টকাট টেনে আনতে পারেন। এটি করতে, ডেস্কটপে একটি শর্টকাট বাম-ক্লিক করুন এবং বাম মাউস বোতামটি ধরে রাখুন। তারপর শর্টকাটটিকে নতুন টাস্কবারের উপর টেনে আনুন, এবং বাম মাউস বোতামটি ছেড়ে দিন।

Linkbar টাস্কবার থেকে একটি আইটেম সরাতে, একটি শর্টকাট ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন . মুছুন নির্বাচন করুন৷ লিংকবার লিঙ্কবারে আপনি যদি পুরো টাস্কবার মুছতে চান তাহলে সাবমেনু। এছাড়াও আপনি পুনঃনামকরণ নির্বাচন করে শর্টকাট নাম পরিবর্তন করতে পারেন প্রসঙ্গ মেনুতে বিকল্প।

আরও পড়ুন:Windows 10-এ TaskbarGroups সহ আপনার টাস্কবারে অ্যাপগুলিকে কীভাবে গ্রুপ করবেন

একবার আপনি কিছু শর্টকাট যোগ করলে, আপনি লিঙ্কবারের অতিরিক্ত কাস্টমাইজেশন বিকল্পগুলি পরীক্ষা করে দেখতে পারেন। Linkbar টাস্কবারের একটি এলাকায় ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . লিঙ্কবার সেটিংস উইন্ডোতে টাস্কবারের অবস্থান, উপস্থিতি, শর্টকাট, বিভাজক এবং স্বয়ংক্রিয়-লুকান কাস্টমাইজেশনের সেটিংস অন্তর্ভুক্ত রয়েছে৷

আপনি প্যানেল ট্যাবের মাধ্যমে লিঙ্কবার টাস্কবারের অবস্থান পরিবর্তন করতে পারেন। অবস্থান ক্লিক করুন স্ক্রীনে সেখানে ড্রপ-ডাউন মেনু। তারপর একটি বাম নির্বাচন করুন৷ , ডান , শীর্ষ , অথবা নীচে বিকল্প।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

আপনি যদি টাস্কবারের রঙ পরিবর্তন করতে চান তবে পটভূমিতে ক্লিক করুন রঙ চেকবক্স ডট বোতামে ক্লিক করে প্যালেটে একটি রঙ চয়ন করুন। আপনাকে প্রয়োগ করুন নির্বাচন করতে হবে সমস্ত পরিবর্তন কার্যকর হওয়ার জন্য৷

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

এছাড়াও প্যানেলে একটি টাস্কবারের স্বচ্ছতা বিকল্প রয়েছে ট্যাব এটি নির্বাচন করতে, স্বচ্ছতা ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু। স্বচ্ছ নির্বাচন করুন সেই মেনুতে৷

আপনি আপনার Linkbar টাস্কবারের আইকন আকার সামঞ্জস্য করে আরো ফিট করতে পারেন। এটি করতে, আইটেমগুলি নির্বাচন করুন৷ ট্যাব সরাসরি নীচে দেখানো হয়েছে। তারপর আইকন আকারের মান কমান বিকল্প।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি অতিরিক্ত টাস্কবার যুক্ত করবেন

সফ্টওয়্যার শর্টকাটগুলির জন্য আরও জায়গা প্রয়োজন এমন যেকোন ব্যক্তির জন্য Linkbar একটি আদর্শ সমাধান। Windows 11 এর ডিফল্ট টাস্কবার এবং ডেস্কটপে শর্টকাট যোগ করার পরিবর্তে, আপনি পরিবর্তে লিঙ্কবার বারগুলিতে যোগ করতে পারেন। এর অসংখ্য অতিরিক্ত কাস্টমাইজেশন বিকল্পের সাথে, লিংকবার টাস্কবার কিছু দিক থেকে ডিফল্ট উইন্ডোজ ওয়ান থেকে ভালো।


  1. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন

  2. উইন্ডোজে আপনার টাস্কবারে শর্টকাটগুলি কীভাবে পিন করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. Windows 11 এ টাস্কবারের রঙ কিভাবে পরিবর্তন করবেন?