কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

টাস্কবারে বড় আইকন দেখাতে চান? টাস্কবারে প্রোগ্রাম বা ফোল্ডার যোগ করতে অক্ষম৷ ? টাস্কবারটি আপনাদের মধ্যে অনেকেরই পছন্দ, বিশেষ করে Windows 10-এ, Cortana টাস্কবারে যোগ করা হয়েছে, যা টাস্কবার থেকে সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ডিভাইসগুলিকে অপারেট করার জন্য নির্ভুল করে তোলে৷

কিন্তু আপনার ব্যক্তিগত অভ্যাস অনুযায়ী উইন্ডোজ 10-এ টাস্কবারে কীভাবে পরিবর্তন করা যায় সে সম্পর্কে আপনার কি কোনো ধারণা আছে? এই পোস্টে, এটি আপনাকে প্রধানত কিভাবে টাস্কবারকে নিচের দিকে নিয়ে যেতে হয়, কিভাবে টাস্কবারের রঙ, আকার এবং অন্যান্য সম্পর্কিত টাস্কবারের সেটিংস পরিবর্তন করতে হয় সে সম্পর্কে আপনাকে পরিচয় করিয়ে দেবে।

এখন Windows 10 এ নমনীয়ভাবে টাস্কবার ব্যবহার করতে যান।

সামগ্রী:

  • কিভাবে টাস্কবার আইকন বড় বা ছোট করবেন?
  • Windows 10-এ কিভাবে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাবেন?
  • কিভাবে টাস্কবারের রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করবেন?
  • কিভাবে Windows 10 এ টাস্কবার লক এবং আনলক করবেন?
  • কিভাবে টাস্কবার থেকে কর্টানা লুকাবেন বা দেখাবেন?

কিভাবে টাস্কবার আইকন বড় বা ছোট করবেন?

কিছু লোকের জন্য, আপনার টাস্কবার আইকনগুলির জন্য একটি সমন্বয় করা আপনার জন্য প্রয়োজনীয়। আপনি যদি Windows 10 টাস্কবারে আইকনগুলিকে খুব বড় মনে করেন, তাহলে সেগুলিকে ছোট আইকনগুলিতে পরিবর্তন করার চেষ্টা করুন৷

1. আপনার ডেস্কটপের নীচে টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস নির্বাচন করুন .

2. টাস্কবার সেটিংসে, ছোট টাস্কবার বোতামগুলি ব্যবহার করুন সনাক্ত করুন৷ এবং স্লাইডারটিকে ডানদিকে স্লাইড করে সক্রিয় করতে বেছে নিন।

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

আপনি যখন ডেস্কটপে ফিরে যান, আপনি স্পষ্ট দেখতে পাবেন যে টাস্কবারের আইকনগুলো আগের তুলনায় অনেক ছোট।

Windows 10 এ টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাবেন কীভাবে?

কখনও কখনও, আপনাকে Windows 10 ডেস্কটপে টাস্কবারটিকে স্বয়ংক্রিয়ভাবে লুকাতে হতে পারে, কারণ আপনি যদি টাস্কবারে অনেকগুলি প্রোগ্রাম আইকন পিন করে থাকেন তবে এটি আপনার কম্পিউটারের ডেস্কটপকে এলোমেলো করতে পারে৷

টাস্কবার সেটিংসে, নেভিগেট করুন ডেস্কটপ মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং এটি স্ট্যাটাসে নির্বাচিত রাখুন। এবং অবশ্যই, আপনি এটিকে Windows 10 এ ট্যাবলেট মোডে লুকিয়ে রাখতে পারেন .

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

যদি এটি হয়, টাস্কবারটি ডেস্কটপ থেকে স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যাবে এবং কোন সন্দেহ নেই যে আপনার ডেস্কটপে এটি দেখার কোন প্রয়োজন নেই। এবং এটি Windows 10-এ টাস্কবার অদৃশ্য ত্রুটি সমাধান করার একটি উপায় .

কিভাবে টাস্কবারের রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করবেন?

আপনার টাস্কবারকে রঙিন এবং কমবেশি স্বচ্ছ করতে, আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে৷

1. Windows> সেটিংস এ ক্লিক করুন৷ এবং ব্যক্তিগতকরণ বেছে নিন .

2. রঙের অধীনে ট্যাব, টাস্কবারের জন্য স্বচ্ছতা প্রভাব এবং রঙ পরিবর্তন করুন। এখানে স্বচ্ছতা প্রভাব চালু করতে বেছে নিন এবং নিম্নলিখিত পৃষ্ঠগুলিতে উচ্চারণ রঙ দেখান করার জন্য বাক্সটি চেক করুন৷ , যেমন টাস্কবার।

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

এখন, আপনি Windows 10-এ টাস্কবারের রঙ এবং স্বচ্ছতার প্রভাব সফলভাবে টুইক করেছেন। টাস্কবার সেটিংস সম্পর্কে আরও জানতে, এগিয়ে যান।

কিভাবে Windows 10-এ টাস্কবার লোকেটিং পরিবর্তন করবেন?

আপনি সবসময় দেখতে পারেন যে Windows 10-এ টাস্কবার আপনার ডেস্কটপের নীচে Windows 10-এ পিন করা আছে, কিন্তু আসলে, এটি ডেস্কটপের অন্যান্য অবস্থানে সরানো যেতে পারে, আপনার পছন্দ মতো টাস্কবারের অবস্থানগুলি পরিবর্তন করার পদক্ষেপগুলি চেষ্টা করুন৷

1. টাস্কবারে রাইট ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস এ ক্লিক করুন টাস্কবারের সেটিংসে যেতে।

2. স্ক্রীনে টাস্কবারের অবস্থান খুঁজুন এবং টাস্কবারের অবস্থানটি বামে পরিবর্তন করতে বিকল্প বাক্সে স্ক্রোল করুন , শীর্ষ , ডান অথবা নীচে .

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

যতক্ষণ পর্যন্ত আপনি একটি নতুন টাস্কবারের অবস্থান বেছে নিয়েছেন, আপনি স্পষ্টভাবে দেখতে পাবেন যে টাস্কবারটি Windows 10 ডেস্কটপের অন্য অবস্থানে পরিবর্তিত হয়েছে।

কিভাবে Windows 10 এ টাস্কবার লক এবং আনলক করবেন?

Windows 10-এ টাস্কবারকে আরও ভালোভাবে ব্যবহার করতে, আপনার কম্পিউটারের ডেস্কটপে এটি লক করতে হবে বা করতে হবে। অথবা আপনি ডেস্কটপে টাস্কবার রাখা অপ্রয়োজনীয় মনে করেন, আপনি এটি আনলক করার চেষ্টা করতে পারেন।

আপনার ডেস্কটপে টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার লক করুন নির্বাচন করুন তালিকা থেকে।

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

আপনি টাস্কবারটিকে ডানে বা বামে বা নীচে বা উপরে পিন করার পরে, টাস্কবারটি আনলক করুন বেছে নেওয়ার জন্য এটিকে আবার আনলক করা সম্ভব। .

যেহেতু আপনি ইতিমধ্যে টাস্কবার লক করে রেখেছেন, টাস্কবার আনলক করুন আপনি ডেস্কটপে টাস্কবারে ডান ক্লিক করলে এই সময়ে বিকল্পটি উপলব্ধ হবে।

কিভাবে টাস্কবার থেকে কর্টানা লুকাবেন বা দেখাবেন?

আপনি সকলেই জানেন যে Cortana হল Windows 10-এর অধিকারী একটি অনন্য বৈশিষ্ট্য, আপনি আবহাওয়া পরীক্ষা করতে পারেন, আপনার ই-মেইল চেক করতে পারেন বা Cortana থেকে অনলাইনে অনুসন্ধান করতে পারেন৷

কিন্তু আপনি কখনও কখনও এটি Windows 10 এ এটি সনাক্ত করতে একটি অসুবিধা খুঁজে পেতে পারেন, সম্ভবত আপনি এটি সুযোগ দ্বারা লুকিয়ে রেখেছেন। তাই আপনি এটাকে টাস্কবার আকারে দেখান বা লুকিয়ে রাখতে চান না কেন, আপনি এই অপারেশনটি সহজভাবে শেষ করতে পারেন।

টাস্কবারে ডান-ক্লিক করুন এবং Cortana বেছে নিন টাস্কবার থেকে দেখানো বা লুকানোর জন্য সেট করতে।

উইন্ডোজ 10 এ কীভাবে টাস্কবার কাস্টমাইজ করবেন

এখানে আপনি যদি টাস্কবার থেকে Cortana দেখিয়ে থাকেন এবং এতে আগ্রহ অর্জন করে থাকেন, তাহলে আপনি Windows 10-এ Cortana কীভাবে ব্যবহার করবেন-এ যেতে পারেন। বিস্তারিত তথ্যের জন্য।

সামগ্রিকভাবে, এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ 10-এ টাস্কবারকে কীভাবে কাস্টমাইজ করতে হয় তা বলার বিষয়ে উদ্বিগ্ন। এটা নিশ্চিত যে আপনি কীভাবে টাস্কবারের রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করবেন, উইন্ডোজ 10-এর জন্য ডেস্কটপে টাস্কবার লক করবেন এবং আরও অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। টাস্কবারের জন্য অন্যান্য সেটিংস।


  1. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন