কম্পিউটার

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

Windows 11-এ বাক্সের বাইরে কিছু টাস্কবার কাস্টমাইজেশন সেটিংস অন্তর্ভুক্ত রয়েছে, যেমন আইকন অ্যালাইনমেন্ট পরিবর্তন করা, আইকন যোগ করা/মুছে ফেলা, ব্যাজ করা এবং বারটি স্বয়ংক্রিয়ভাবে লুকানো। তবে, টাস্কবারে গোলাকার কোণ যোগ করার জন্য সেটিংসে কোনো বিকল্প নেই।

টাস্কবারটিকে এমনভাবে কাস্টমাইজ করতে আপনার একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন হবে। এইভাবে আপনি RoundedTB এর সাথে আপনার Windows 11 টাস্কবারে কিছু বক্রতা যোগ করতে পারেন।

কিভাবে RoundedTB ডাউনলোড এবং ইনস্টল করবেন

RoundedTB হল একটি অবাধে উপলব্ধ Microsoft Store অ্যাপ যার সাহায্যে আপনি Windows 11 এর টাস্কবারে বাঁকা কোণ এবং মার্জিন উভয়ই যোগ করতে পারেন। যেহেতু এটি একটি MS স্টোর অ্যাপ, তাই সেখান থেকে ডাউনলোড করতে আপনাকে একটি Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে।

আপনার যদি সাইন ইন করার জন্য উপযুক্ত অ্যাকাউন্ট না থাকে, আপনি Microsoft অ্যাকাউন্ট ওয়েবসাইটে একটি সেট আপ করতে পারেন। আপনি যখন Windows 11 এ একটি MS অ্যাকাউন্ট সেট আপ এবং সাইন ইন করেন, তখন আপনি নিচের মত RoundedTB ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

  1. স্টার্ট মেনুর পিন করা অ্যাপ বিভাগ থেকে Microsoft স্টোর খুলুন এবং RoundedTB অনুসন্ধান করুন , অথবা সরাসরি RoundedTB এর Microsoft Store পৃষ্ঠাতে যান।
  2. পান ক্লিক করুন RoundedTB ডাউনলোড এবং ইনস্টল করার জন্য বোতাম।
  3. এটি ইনস্টল করার পরে, আপনি একটি খুলুন ক্লিক করতে পারেন৷ অ্যাপটি চালু করতে RoundedTB MS স্টোর পৃষ্ঠায় বোতাম। বিকল্পভাবে, RoundedTB কীওয়ার্ড লিখুন উইন্ডোজ 11 এর অনুসন্ধান বাক্সে সেখান থেকে অ্যাপটি খুঁজতে এবং খুলতে।
উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

কিভাবে টাস্কবারের কর্নার ব্যাসার্ধ এবং মার্জিন পরিবর্তন করবেন

এখন আপনি RoundedTB এর সাথে কিছু টাস্কবার কাস্টমাইজেশন মজা করতে পারেন। টাস্কবারে কিছু বক্ররেখা যোগ করতে, কোণার ব্যাসার্ধের জন্য স্লাইডারটি টেনে আনুন ডানদিকে বার। 48-এর সর্বাধিক বক্ররেখার সেটিং প্রয়োগ করলে তা সরাসরি নীচের স্ন্যাপশটে দেখানো হিসাবে টাস্কবারের উভয় পাশে বৃত্তাকার কোণ যোগ করবে। প্রয়োগ করুন ক্লিক করুন কোনো নির্বাচিত বিকল্প সংরক্ষণ করতে।

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

টাস্কবারে কিছু মার্জিন যোগ করতে, মার্জিন টানুন বারের স্লাইডার সামান্য ডানদিকে। এটি করা আসলে টাস্কবারের প্রস্থ হ্রাস করে এর উপরের এবং নীচের পিক্সেলগুলিকে সরিয়ে দেয়। আপনি যদি সেই বারের স্লাইডারটিকে ডানদিকে টেনে আনেন, টাস্কবারটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাবে। সুতরাং, সরাসরি নীচে দেখানো হিসাবে এই বিকল্পটি প্রায় নয়টির চেয়ে বেশি সেট না করাই ভাল।

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

কীভাবে রাউন্ডেডটিবি-এর উন্নত বিকল্পগুলি প্রয়োগ করবেন

RoundedTB-তে আরও বিকল্প রয়েছে যা আপনি অ্যাডভান্সড বোতামে ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন। ডাইনামিক মোড সবচেয়ে আকর্ষণীয় উন্নত সেটিং. ডাইনামিক মোড নির্বাচন করা এবং প্রয়োগ করা বিকল্পটি টাস্কবারটিকে ম্যাকওএস ডকের মতো কিছুতে পরিণত করে। এই সেটিংটি টাস্কবারের প্রস্থকে নিচের স্ক্রিনশটের মতো আইকনগুলির সংখ্যা পর্যন্ত কমিয়ে দেয়।

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

ডাইনামিক মোড নির্বাচন করা হচ্ছে বিকল্পটি নিজেই সিস্টেম ট্রে ঘড়ি এবং এলাকা মুছে ফেলবে। যাইহোক, আপনি সিস্টেম ট্রে এলাকা দেখান নির্বাচন করে ঘড়িটি সংরক্ষণ করতে পারেন বিকল্প বিকল্পভাবে, হোভারে সিস্টেম ট্রে দেখান নির্বাচন করুন অপশন, যা আপনাকে ট্রে এরিয়াকে এটির উপর দিয়ে কার্সার সরিয়ে দেখতে সক্ষম করে।

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

এই সিস্টেম ট্রে বিকল্পগুলির ঠিক নীচে, আপনি একটি TranslucentTB সামঞ্জস্য লক্ষ্য করবেন চেকবক্স TranslucentTB হল অনেকটা RoundedTB বোন অ্যাপের মত যা আপনাকে Windows 11 এর টাস্কবারে স্বচ্ছতা যোগ করতে সক্ষম করে। উইন্ডোজ 10 নিবন্ধে টাস্কবারকে কীভাবে স্বচ্ছ করা যায় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা সেই অ্যাপটির জন্য আরও বিশদ প্রদান করে৷

TranslucentTB সামঞ্জস্য নির্বাচন করা হচ্ছে বিকল্পটি সেই অ্যাপের টাস্কবারের স্বচ্ছতা প্রভাবগুলিকে রাউন্ডেডটিবি-র সাথে কাজ করতে সক্ষম করবে।

আপনি যখন টাস্কবারের সাথে টিঙ্কারিং শেষ করেছেন, আপনি রাউন্ডেডটিবি উইন্ডোটি বন্ধ করতে পারেন। RoundedTB এর উইন্ডো থেকে প্রস্থান করার পরেও ব্যাকগ্রাউন্ডে চলবে। আপনি অ্যাপটির সিস্টেম ট্রে আইকনে ডান-ক্লিক করে এবং Close RoundedTB নির্বাচন করে সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন . যাইহোক, অ্যাপটি বন্ধ করলে এর টাস্কবার কাস্টমাইজেশনও মুছে যায়।

উইন্ডোজ 11 এর টাস্কবারে গোলাকার কোণগুলি কীভাবে যুক্ত করবেন

রাউন্ডেডটিবি সহ টাস্কবারের নান্দনিক আবেদন উন্নত করুন

RoundedTB হল Windows 11-এ টাস্কবারের নান্দনিক আবেদন বাড়ানোর জন্য একটি নিফটি কাস্টমাইজেশন অ্যাপ। আপনি RoundedTB-এর সাথে টাস্কবারে আরও স্টাইলিশ গোলাকার কোণ যোগ করতে পারেন। যে ব্যবহারকারীরা Windows টাস্কবারে macOS ডক পছন্দ করেন তারাও এর ডাইনামিক মোড প্রশংসা করবেন বিকল্প।


  1. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন

  2. উইন্ডোজে আপনার টাস্কবারে শর্টকাটগুলি কীভাবে পিন করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. Windows 11 এ টাস্কবারের রঙ কিভাবে পরিবর্তন করবেন?