কম্পিউটার

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

উইন্ডোজ 11-এ যদি একটি সিস্টেম ট্রে মেনু থাকে যা আপনি সফ্টওয়্যার এবং ফাইল শর্টকাট যোগ করতে পারেন তবে এটি কি দুর্দান্ত হবে না? আপনার যদি একটি থাকে, আপনি ডেস্কটপ বা স্টার্ট মেনুর পরিবর্তে সেই সিস্টেম ট্রে মেনু থেকে আপনার সফ্টওয়্যার এবং ফাইলগুলি খুলতে পারেন। হায়রে, Windows 11 বা এর সিরিজের অন্য কোনো প্ল্যাটফর্মে এই ধরনের বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়নি।

সৌভাগ্যবশত, শূন্যতা পূরণ করতে, Windows 11-এর জন্য অসংখ্য তৃতীয় পক্ষের সিস্টেম ট্রে মেনু অ্যাপ রয়েছে যা আপনাকে তা করতে সক্ষম করে। ফ্ল্যাশট্রে প্রো 5 এবং ট্রেল্যাঞ্চারের সাথে আপনি উইন্ডোজ 11-এ কীভাবে সিস্টেম ট্রে মেনু যোগ করতে পারেন তা এখানে।

কিভাবে ফ্ল্যাশট্রে প্রো 5 এর সাথে সিস্টেম ট্রেতে একটি মেনু যোগ করবেন

FlashTray Pro 5 হল একটি হালকা ওজনের ফ্রিওয়্যার অ্যাপ যা বেশিরভাগ উইন্ডোজ প্ল্যাটফর্মে কাজ করবে। সেই অ্যাপটি আপনার সিস্টেম ট্রেতে একটি কাস্টমাইজযোগ্য মেনু যোগ করে। এটি অতিরিক্ত হাইলাইটার, অক্ষর মানচিত্র, এবং স্ক্রিন ম্যাগনিফায়ার সরঞ্জামগুলিকেও অন্তর্ভুক্ত করে যা আপনি ব্যবহার করতে পারেন৷ আপনি এভাবে FlashTray Pro 5 ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

  1. আপনার ব্রাউজারে FlashTray Pro 5 ওয়েবপেজ খুলুন।
  2. এখনই ডাউনলোড করুন ক্লিক করুন FlashTray Pro 5 এর ওয়েবপেজে।
  3. অ্যাপটি ডাউনলোড করার পর, Win + E টিপুন .
  4. যে ফোল্ডারে FlashTray Pro 5 সেটআপ উইজার্ড রয়েছে সেখানে নেভিগেট করুন এবং খুলুন।
  5. FlashTraySetup খুলতে ডাবল-ক্লিক করুন।
  6. ক্লিক করুন পাশে চালিয়ে যান
  7. আমি চুক্তি স্বীকার করি নির্বাচন করুন রেডিও বোতাম এবং পরবর্তী ক্লিক করুন আবার
  8. ব্রাউজ করুন ক্লিক করুন FlashTray Pro 5 এর জন্য একটি ফোল্ডার পথ বেছে নিতে এবং পরবর্তী নির্বাচন করুন বিকল্প উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন
  9. একটি ডেস্কটপ আইকন তৈরি করুন নির্বাচন করুন বিকল্প, এবং পরবর্তী টিপুন বোতাম
  10. এখন ইনস্টল টিপুন বোতাম
  11. তারপর সফটওয়্যারটি চালানোর জন্য FlashTray Pro ডেস্কটপ শর্টকাটে ক্লিক করুন।

এখন আপনি আপনার সিস্টেম ট্রেতে একটি ফ্ল্যাশট্রে প্রো আইকন দেখতে পাবেন। সরাসরি নীচে দেখানো সিস্টেম ট্রে মেনু খুলতে সেই আইকনে ক্লিক করুন। সেই মেনুতে ইতিমধ্যেই আমার কম্পিউটার অন্তর্ভুক্ত রয়েছে৷ এবং নেটওয়ার্ক শর্টকাট, এবং আপনি আরও অনেক কিছু যোগ করতে পারেন। এছাড়াও আপনি খালি রিসাইকেল বিন নির্বাচন করতে পারেন এবং সমস্ত উইন্ডোজ ছোট করুন সেখানে বিকল্প।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

সেই মেনুতে কিছু সফ্টওয়্যার শর্টকাট যোগ করতে, কনফিগার> লঞ্চার ক্লিক করুন . বর্ণনা বাক্সে একটি প্রোগ্রামের নাম টাইপ করুন। ঢোকান নির্বাচন করুন লঞ্চার-এ বিকল্প ট্যাব প্রোগ্রাম এ ক্লিক করুন রেডিও বোতাম. তারপর ফাইল/ফোল্ডারের জন্য ব্রাউজ করুন নির্বাচন করুন বোতাম, একটি প্রোগ্রাম নির্বাচন করুন এবং খুলুন ক্লিক করুন বোতাম ঠিক আছে টিপুন এবং প্রয়োগ করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

আপনি FlashTray প্রো মেনুতে একটি ফোল্ডার বা ডকুমেন্ট ফাইল শর্টকাট যোগ করতে পারেন। পরিবর্তে লঞ্চার ট্যাবে ফোল্ডার বা ডক বিকল্পটি নির্বাচন করুন। তারপর ব্রাউজ করুন ক্লিক করে একটি ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন৷ এর জন্য বোতাম, ঠিক আছে ক্লিক করুন , এবং প্রয়োগ করুন নির্বাচন করুন বিকল্প।

আপনি কিছু সিস্টেম শর্টকাট যোগ করতে চাইলে, সিস্টেম-এ ক্লিক করুন বিকল্প তারপরে আপনি ড্রপ-ডাউন মেনুতে বিভিন্ন সিস্টেম শর্টকাট বেছে নিতে পারেন। সেখানে আপনি শাটডাউন, রিসাইকেল বিন, রিবুট এবং কন্ট্রোল প্যানেল শর্টকাট যোগ করতে বেছে নিতে পারেন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

মেনুতে একটি ওয়েবসাইট শর্টকাট যোগ করতে, URL নির্বাচন করুন রেডিও বোতাম. বিবরণ এবং URL পাঠ্য বাক্সে একটি ওয়েবসাইটের নাম এবং URL টাইপ করুন। তারপর ঠিক আছে ক্লিক করুন এবং প্রয়োগ করুন . আপনি FlashTray Pro 5 এর ওয়েবসাইট সাবমেনুতে ওয়েবপৃষ্ঠার শর্টকাটটি পাবেন৷

আপনি কনফিগার নির্বাচন করে মেনুটি কাস্টমাইজ করতে পারেন এবং বিকল্প , যা সরাসরি নীচে দেখানো ট্যাবটি আনবে। উপরে ক্লিক করুন , নিম্ন , এবং পাঠ্য রঙ মেনুর রঙের স্কিম পরিবর্তন করার জন্য বক্স। বড় নির্বাচন করুন অথবা কোন আইকন নেই৷ আইকনগুলি প্রসারিত বা অপসারণ করার জন্য সেটিংস৷

আপনি যদি ফ্ল্যাশট্রে প্রো 5 স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে চান, তাহলে এটির স্টার্টআপ হিসাবে প্রোগ্রাম চালান নির্বাচন করুন বিকল্প প্রয়োগ করুন নির্বাচন করুন যখন আপনি সম্পন্ন করেন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

কিভাবে ট্রেল্যাঞ্চার দিয়ে সিস্টেম ট্রেতে একটি মেনু যোগ করবেন

TrayLauncher হল একটি বিকল্প অ্যাপ যার সাহায্যে আপনি কাস্টম সিস্টেম ট্রে মেনু সেট আপ করতে পারেন। FlashTray Pro 5 এর বিপরীতে, এটি একটি পোর্টেবল অ্যাপ যা আপনি অনেক পিসিতে ব্যবহার করতে পারেন। আপনাকে TrayLauncher ইন্সটল করতে হবে না, কিন্তু এর 7z আর্কাইভ বের করতে আপনার 7-Zip ফাইল ম্যানেজার বা একটি বিকল্প ইউটিলিটির প্রয়োজন হবে। এইভাবে আপনি TrayLauncher ডাউনলোড করতে পারেন এবং 7-জিপ দিয়ে এর সংরক্ষণাগার বের করতে পারেন।

  1. আপনার প্রিয় ব্রাউজারে TrayLauncher Softpedia ওয়েবপৃষ্ঠাটি খুলুন।
  2. এখনই ডাউনলোড করুন ক্লিক করুন , এবং Softpedia Mirror (US) নির্বাচন করুন বিকল্প
  3. 7-জিপ ইউটিলিটি খুলুন।
  4. তারপর 7-Zip-এর মধ্যে TrayLauncher 7z আর্কাইভ অন্তর্ভুক্ত ফোল্ডারে নেভিগেট করুন।
  5. TrayLauncherV2.6.0.7z সংরক্ষণাগার নির্বাচন করুন। উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন
  6. Extract টিপুন বোতাম
  7. এলিপসিস বোতামে ক্লিক করুন আর্কাইভ এক্সট্র্যাক্ট করতে একটি ফোল্ডার পাথ বেছে নিতে। উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন
  8. ঠিক আছে টিপুন বোতাম
  9. 7-জিপ উইন্ডো বন্ধ করুন।
  10. এর ফোল্ডার টাস্কবার আইকনে ক্লিক করে ফাইল এক্সপ্লোরার চালু করুন।
  11. এক্সট্রাক্ট করা TrayLaunchV2 ফোল্ডারটি খুলুন।
  12. এটি চালানোর জন্য TrayLuncher এ ক্লিক করুন।

ট্রেলঞ্চার একটি ডিফল্ট মেনুর সাথে আসে না। সুতরাং, আপনাকে স্ক্র্যাচ থেকে একটি মেনু সেট আপ করতে হবে। এটি করতে, TrayLauncher সিস্টেম ট্রে আইকনে ডান-ক্লিক করুন এবং কমান্ড সম্পাদনা করুন নির্বাচন করুন . TrayLauncher Command Editor উইন্ডো খুলবে, যেখান থেকে আপনি আপনার নতুন মেনু তৈরি করতে পারবেন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

আপনি সাদা ফাইল আইকন সহ বোতামে ক্লিক করে মেনুতে নতুন প্রোগ্রাম এবং ফাইল শর্টকাট যোগ করতে পারেন। একটি প্রোগ্রাম EXE নির্বাচন করতে লক্ষ্য পথ বাক্সের বোতামে ক্লিক করুন। তারপর ডিসপ্লে নেম বক্সে একটি সফটওয়্যার শিরোনাম লিখুন। সংরক্ষণ করুন টিপুন এবং প্রয়োগ করুন শেষ করতে বোতাম।

তারপরে, সিস্টেম ট্রেতে ট্রেল্যাঞ্চার আইকনে বাম-ক্লিক করুন এর মেনু আনতে। এতে আপনার যোগ করা সমস্ত সফ্টওয়্যার এবং ফাইল শর্টকাট অন্তর্ভুক্ত থাকবে। এখন আপনি আপনার যেকোন সফ্টওয়্যারটি দ্রুত খুলতে সেই মেনুতে শর্টকাট নির্বাচন করতে পারেন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

আপনি আপনার সিস্টেম ট্রে মেনু আরও ভালভাবে সংগঠিত করতে সাবমেনু যোগ করতে পারেন। এটি করতে, সম্পাদনা কমান্ড উইন্ডোতে সাবমেনু বোতামে ক্লিক করুন। ডিসপ্লে নেম বক্সের মধ্যে সাবমেনুর জন্য একটি শিরোনাম টাইপ করুন। তারপর আপনি সেই সাবমেনুতে শর্টকাট যোগ করতে পারেন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

TrayLuncher বিপুল সংখ্যক কাস্টমাইজেশন বিকল্প অন্তর্ভুক্ত করে না। যাইহোক, আপনি মেনু জন্য বিভিন্ন স্কিন চয়ন করতে পারেন. TrayLauncher সিস্টেম ট্রে আইকনে ডান-ক্লিক করুন এবং স্কিন নির্বাচন করুন নির্বাচন করুন বিকল্প তারপর সাবমেনুতে একটি বিকল্প ত্বক বেছে নিন।

উইন্ডোজ 11 সিস্টেম ট্রেতে কীভাবে একটি শর্টকাট মেনু যুক্ত করবেন

আপনি সম্ভবত Windows দিয়ে শুরু করুন লক্ষ্য করবেন TrayLauncher এর ডান-ক্লিক মেনুতে বিকল্প। আপনার স্টার্টআপ প্রোগ্রামগুলিতে ট্রেল্যাঞ্চার যোগ করতে সেই বিকল্পটি নির্বাচন করুন। তারপর আপনার পিসি রিস্টার্ট করার পর আপনাকে ম্যানুয়ালি প্রোগ্রামটি চালু করতে হবে না।

আরও পড়ুন:কিভাবে Windows 11

-এ স্টার্টআপ প্রোগ্রাম যোগ বা সরানো যায়

একটি সিস্টেম ট্রে মেনু দিয়ে আপনার সফ্টওয়্যারকে আরও অ্যাক্সেসযোগ্য করুন

উইন্ডোজ 11-এ আপনার প্রিয় সফ্টওয়্যার, ওয়েবসাইট এবং ফাইলগুলির জন্য আরও শর্টকাট যোগ করার জন্য একটি সিস্টেম ট্রে মেনু একটি দুর্দান্ত বিকল্প জায়গা হতে পারে৷ FlashTray Pro 5 এবং TrayLauncher উভয়ের কাছেই একটি সুবিধাজনক সিস্টেম ট্রে মেনু সেট আপ করার জন্য প্রয়োজনীয় সমস্ত বিকল্প রয়েছে৷ এই অ্যাপগুলির সাহায্যে, আপনি Windows 11-এর সিস্টেম ট্রে থেকে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ সফ্টওয়্যার এবং ফাইলগুলিকে অবিলম্বে অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারেন৷


  1. উইন্ডোজ 10-এ কনটেক্সট মেনুতে কীভাবে সিকিউর ডিলিট যোগ করবেন

  2. কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

  3. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  4. Windows 10 স্টার্ট মেনুতে ফোল্ডার শর্টকাটগুলি কীভাবে কাস্টমাইজ করবেন