কম্পিউটার

কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

উইন্ডোজ ইন্টারফেস কয়েক দশক ধরে অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। কিছু উন্নয়ন, যেমন স্টার্ট মেনু, প্রিয়। অন্যরা, যেমন দুর্ভাগ্যজনক উইন্ডোজ 8 মেট্রো ইন্টারফেস, মূলত অপছন্দ।

টাস্ক বার, যেখানে আপনার মিনিমাইজ করা উইন্ডোগুলি বাস করে, খুব কমই এই ধরনের ঘৃণার লক্ষ্য। যাইহোক, এটি বেশ ভিড় পেতে পারে। আপনার সমস্ত প্রোগ্রাম, বিশেষ করে যেগুলিকে ক্রমাগত চালাতে হয়, সেখানে জায়গা নিতে হবে না। দুঃখের বিষয়, উইন্ডোজ অন্যান্য দরকারী স্থান - বিজ্ঞপ্তি অঞ্চলে একটি উইন্ডোকে ছোট করার কোন স্থানীয় উপায় অফার করে না। পূর্বে সিস্টেম ট্রে হিসাবে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তি এলাকা

দীর্ঘদিনের উইন্ডোজ ব্যবহারকারীরা সর্বদা ছোট সংরক্ষিত এলাকাকে চেনেন যেখানে উইন্ডোজে ঘড়ির প্রদর্শন রয়েছে "সিস্টেম ট্রে" হিসাবে। আমরা বেশিরভাগই এখনও এটিকে ডাকি, তবে উইন্ডোজ ব্যবহারকারী ইন্টারফেসের এই অংশের জন্য সঠিক নামটি আসলে "বিজ্ঞপ্তি এলাকা"।

একটি নামে কি আছে? সৎ হতে অনেক কিছু নয়, তবে সিস্টেম ট্রেটির অফিসিয়াল নাম জানা থাকলে এটি সম্পর্কিত যেকোন ভবিষ্যতের গুগল অনুসন্ধানের জন্য কার্যকর হবে।

কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

ট্রেতে মিনিমাইজ ব্যবহার করে, ভাল, ট্রেতে ছোট করুন

মিনিমাইজ টু ট্রে একটি ফ্রি এবং ওপেন সোর্স পোর্টেবল অ্যাপ্লিকেশন। যেহেতু এটি একটি পোর্টেবল আপনি আসলে কিছুই ইনস্টল করবেন না। আপনি শুধু ডাউনলোড এবং প্রোগ্রাম চালান. এর মানে হল যে আপনি যখনই উইন্ডোজ শুরু করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে না। তাই আপনি একটি শর্টকাট তৈরি করতে এবং আপনার টাস্কবার বা স্টার্ট মেনুতে পিন করতে চাইতে পারেন।

মিনিমাইজ টু ট্রে ব্যবহার করা খুবই সহজ, এখানে মূল ধাপগুলি রয়েছে:

  • Minimize To Tray ডাউনলোড করুন এবং আপনার পছন্দের জায়গায় আনজিপ করুন।
  • এর ফোল্ডার থেকে বা আপনার তৈরি করা শর্টকাট থেকে প্রোগ্রামটি চালান।
  • ট্রেতে আপনি যে উইন্ডোটি ছোট করতে চান তাতে স্যুইচ করুন।
  • Alt + F1 টিপুন এবং সেই উইন্ডোটি ট্রেতে ছোট হয়ে যাবে।

একটি উইন্ডো পুনরুদ্ধার করতে, আপনি Alt+F2 ব্যবহার করতে পারেন৷ , অথবা এখানে দেখা অ্যাপের ট্রে আইকনে ডান-ক্লিক করুন।

কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

তারপর সেখান থেকে আপনি যে উইন্ডোটি পুনরুদ্ধার করতে চান সেটি বেছে নিন।

ট্রেতে প্রায় যেকোনো উইন্ডোকে দ্রুত ছোট করতে RBtray ব্যবহার করা

RBtray হল একটি ক্ষুদ্র ওপেন সোর্স অ্যাপলেট যা সবচেয়ে বুদ্ধিমান উপায়ে কাজ করে। RBtray চলাকালীন, আপনাকে যা করতে হবে তা হল একটি উইন্ডোর মিনিমাইজ বোতামে ডান-ক্লিক করুন। এটি সাধারণ বাম-ক্লিকের বিপরীত, যা টাস্কবারে একটি উইন্ডোকে ছোট করবে।

আপনি বিজ্ঞপ্তি অঞ্চলে প্রোগ্রাম আইকনগুলি খুঁজে পাবেন এবং আপনি সেখানে বাম-ক্লিক করে প্রোগ্রাম উইন্ডোগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

RBtray সিস্টেমে ইনস্টল করে না। সুতরাং আপনি যখনই এটি ব্যবহার করতে চান তখন আপনাকে প্রোগ্রামটি শুরু করতে হবে। এটা একটা ছোটখাটো ঝামেলা। আপনি সহজভাবে টাস্কবার বা স্টার্ট মেনুতে প্রোগ্রামের একটি শর্টকাট পিন করতে পারেন। বিকল্পভাবে, আপনি যদি একটু অভিনব মনে করেন, আপনি এটিকে একটি স্টার্টআপ অ্যাপ্লিকেশন হিসাবে সেট করতে পারেন যাতে প্রতিবার উইন্ডোজ শুরু হওয়ার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। প্রোগ্রামটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  • RBtray ডাউনলোড করুন এবং আপনার পছন্দের জায়গায় আনজিপ করুন।
  • প্রোগ্রামটি এর ফোল্ডার থেকে বা শর্টকাটের মাধ্যমে চালান।
  • প্রথমবার যখন আপনি RBtray চালাবেন আপনি কিছু নির্দেশাবলী সহ একটি উইন্ডো পাবেন, ঠিক আছে নির্বাচন করুন এগিয়ে যেতে।
  • RBtray এখন চলছে, কিন্তু এতে কোনো আইকন বা অন্য কোনো ইঙ্গিত নেই যে এটি কিছু করছে।
  • যেকোন মিনিমাইজ বোতামে ডান-ক্লিক করুন বিজ্ঞপ্তি এলাকায় এর উইন্ডোকে ছোট করতে।
  • বিকল্পভাবে, Shift ধরে রাখুন শিরোনাম বারে ডান-ক্লিক করার সময় একই প্রভাবের জন্য যেকোনো উইন্ডোর।
  • আপনি কীবোর্ড শর্টকাট WIN+Alt+Down arrow দিয়ে সক্রিয় উইন্ডো ছোট করতে পারেন।
  • RBtray বন্ধ করতে, এটি আবার চালান এবং প্রোগ্রামটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি ইতিমধ্যে চলমান অনুলিপিটি বন্ধ করতে চান কিনা।

এটা সত্যিই যে সহজ.

প্রকৃত উইন্ডোজ মিনিমাইজার ($19.95)

আগের দুটি টুলই সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু আপনি যদি আপনার উইন্ডোজগুলিকে নোটিফিকেশন এরিয়াতে টেনে আনার জন্য সামান্য অর্থ ব্যয় করতে চান, তাহলে প্রকৃত উইন্ডোজ মিনিমাইজারও একটি ভাল পছন্দ হতে পারে।

সফ্টওয়্যারটির একটি ট্রায়াল সংস্করণ রয়েছে যা আপনি নিজের জন্য চেষ্টা করে দেখতে পারেন যে অতিরিক্ত স্তরের পোলিশ এবং অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি মূল্যবান কিনা। পূর্ববর্তী দুটি অ্যাপ্লিকেশনের তুলনায় প্রথম শিরোনাম বৈশিষ্ট্যটি স্টার্টআপে প্রোগ্রাম চালানোর জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প। অবশ্যই, আপনি সামান্য কনুই গ্রীস দিয়ে স্টার্টআপে চালানোর জন্য যেকোনো অ্যাপ্লিকেশন কনফিগার করতে পারেন, তবে এক-ক্লিক সমাধান স্বাগত।

কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

প্রকৃত উইন্ডোজ মিনিমাইজার সম্পর্কে অন্য যে জিনিসটি পরিষ্কার তা হল এটি অ্যাপ্লিকেশন উইন্ডোতে একটি অতিরিক্ত বোতাম যুক্ত করে। এইভাবে, আপনি এখনও স্বাভাবিক মিনিমাইজ বোতাম কার্যকারিতা বজায় রাখবেন। আপনার কাছে স্ট্যান্ডার্ড মিনিমাইজ বোতামের কাজ করার উপায় পরিবর্তন করার বিকল্পও রয়েছে। ট্রেতে একটি উইন্ডো স্বয়ংক্রিয়ভাবে ছোট করার জন্য আপনি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিকে চিহ্নিত করতে পারেন যা স্টার্টআপে চলে৷

আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল অ্যাপ্লিকেশনটির নিয়ন্ত্রণ যার উপর আইকন সবসময় বিজ্ঞপ্তি এলাকায় দৃশ্যমান হয়। যদি এমন কোনও অ্যাপ থাকে যা আপনি দৃশ্যমান থাকতে চান তা যাই হোক না কেন, আপনি এটিকে "স্থায়ী মোডে" সেট করতে পারেন যাতে আপনার এটিতে দ্রুত এক-ক্লিক অ্যাক্সেস থাকে।

একবার আপনি অ্যাকচুয়াল উইন্ডো মিনিমাইজারের অফার করার সমস্ত বিভিন্ন ফাংশন মিলিয়ে ফেললে, দামটি অযৌক্তিক বলে মনে হয় না। ধরে নিচ্ছি যে সেগুলি ফাংশন যা আপনি অবশ্যই ব্যবহার করবেন।

নেটিভ ট্রে সহ অ্যাপস ফাংশন মিনিমাইজ করে

ডেভেলপাররা বুঝতে পেরেছেন যে কিছু অ্যাপ্লিকেশন টাস্কবারের চেয়ে নোটিফিকেশন এরিয়ার জন্য বেশি উপযুক্ত। সুতরাং এটির পরিবর্তে ট্রেতে ছোট করার বিকল্প আছে কিনা সেই অ্যাপ্লিকেশনটির মধ্যে এটি পরীক্ষা করা মূল্যবান।

আপনার পছন্দের অ্যাপ্লিকেশনটিতে এই বিকল্পটি না থাকলে একটি বৈশিষ্ট্য অনুরোধ জমা দেওয়ার জন্য আপনার ভাগ্যও থাকতে পারে। আমরা উপরে উল্লিখিত ইউটিলিটিগুলির সাথে সমস্ত অ্যাপ্লিকেশন সুন্দরভাবে খেলতে পারে না, সেক্ষেত্রে বিকাশকারীর কাছ থেকে সরাসরি সহায়তা প্রয়োজন৷

একটি ন্যূনতম সমাধান

কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

কিছুটা ভাগ্যের সাথে, মাইক্রোসফ্ট একদিন উইন্ডোজের অন্তর্নির্মিত বৈশিষ্ট্য হিসাবে ট্রেতে যেকোনো অ্যাপ্লিকেশনকে ছোট করার ক্ষমতা যুক্ত করতে পারে। অপারেটিং সিস্টেম ডেভেলপারদের জন্য ব্যবহারকারীদের পছন্দের তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন থেকে ফাংশন গ্রহণ করা অজানা নয়।

তাই আপনি যদি সত্যিই ট্রেতে একটি অ্যাপ্লিকেশন ছোট করার ক্ষমতা ছাড়া বাঁচতে না পারেন, তাহলে মাইক্রোসফ্টকে জানানো মূল্যবান হতে পারে যে এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনি সরাসরি Microsoft Windows এ বেক করা দেখতে চান৷


  1. কিভাবে উইন্ডোজ 11/10 এ স্কাইপ থেকে সিস্টেম ট্রেতে ছোট করবেন

  2. লিনাক্সে সিস্টেম ট্রেতে স্পটিফাইকে কীভাবে ছোট করবেন

  3. Windows 10 এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন