কম্পিউটার

উইন্ডোজে সিস্টেম ট্রে ঘড়িটি কীভাবে কাস্টমাইজ করবেন

উইন্ডোজ টাস্কবারের ডানদিকে অবস্থিত সিস্টেম ট্রে ঘড়িটি কিছুটা বিরক্তিকর। আপনি যদি সিস্টেম ট্রে ঘড়ির জন্য বিভিন্ন ধরণের বিভিন্ন স্কিন নির্বাচন করতে পারেন এবং এটিকে কিছুটা জ্যাজ করতে পারেন তবে এটি দুর্দান্ত হবে না? হায়রে, উইন্ডোজ আপনাকে ডিফল্টরূপে এটি করতে দেয় না এবং এর পরিবর্তে আপনাকে নরম, মৌলিক ঘড়ির সাথে কাজ করতে বাধ্য করবে৷

যাইহোক, আপনি ফ্রি ডেস্কটপ ক্লক নামক একটি অ্যাপের মাধ্যমে সিস্টেম ট্রে ঘড়ির ত্বক পরিবর্তন করতে পারেন। এটি একটি ফ্রিওয়্যার প্রোগ্রাম যা সিস্টেম ট্রে ঘড়ির জন্য নয়টি বিকল্প স্কিন অন্তর্ভুক্ত করে। এবং অ্যাপের মাধ্যমে, আপনি Windows 10, 8, 7 এবং XP-এ সিস্টেম ঘড়ির চেহারা পরিবর্তন করতে পারেন।

কিভাবে বিনামূল্যে ডেস্কটপ ঘড়ি ইনস্টল করবেন

ফ্রি ডেস্কটপ ক্লক ডাউনলোড করতে, আপনার প্রিয় ব্রাউজারে ফ্রি ডেস্কটপ ক্লক পৃষ্ঠাটি খুলুন। তারপর, নীল ডাউনলোড ক্লিক করুন প্রোগ্রামের সেটআপ উইজার্ড সংরক্ষণ করার জন্য বোতাম।

একবার আপনার ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, freeclock.exe-এ ডাবল-ক্লিক করুন সেটআপ উইজার্ড খুলতে এবং সফ্টওয়্যার ইনস্টল করার জন্য ফাইল।

কিভাবে একটি নতুন সিস্টেম ট্রে ক্লক স্কিন নির্বাচন করবেন

সবকিছু সেট আপ হয়ে গেলে, ফ্রি ডেস্কটপ ক্লক উইন্ডোটি খুলুন। স্কিনস-এ ক্লিক করুন জানালার বাম দিকে। ট্রে সক্ষম করুন নির্বাচন করুন৷ ঘড়ি যদি সেই বিকল্পটি ইতিমধ্যে চেক করা না থাকে। তারপর সেই ট্যাবের একটি স্কিন নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন এটি সরাসরি নীচের স্ক্রিনশটের মতো সিস্টেম ট্রে ঘড়িতে যোগ করতে।

উইন্ডোজে সিস্টেম ট্রে ঘড়িটি কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি অতিরিক্ত সেটিংস সহ সিস্টেম ট্রে ঘড়িতে আরও বিশদ যোগ করতে পারেন। তারিখ দেখান ক্লিক করুন৷ এবং সপ্তাহের দিন দেখান ঘড়ির সাথে তারিখ এবং দিনের বিবরণ অন্তর্ভুক্ত করতে। ব্যবহারে থাকা মেমরির শতাংশ দেখান নির্বাচন করা হচ্ছে আপনার পিসিতে RAM ইউটিলাইজেশন শতাংশ প্রদর্শন করে।

ঘড়ির পটভূমির রঙ পরিবর্তন করতে, ডিফল্ট-এ ক্লিক করুন পটভূমি ড্রপ-ডাউন মেনু। রঙ নির্বাচন করুন পটভূমি বিকল্প। তারপর সেখান থেকে একটি ভিন্ন রঙ বেছে নিতে প্যালেট বক্সে ক্লিক করুন। আপনি স্বচ্ছ-এর মান সামঞ্জস্য করে ঘড়িতে কিছু স্বচ্ছতা প্রয়োগ করতে পারেন সেটিং।

উইন্ডোজে সিস্টেম ট্রে ঘড়িটি কীভাবে কাস্টমাইজ করবেন

কিভাবে বিভিন্ন সময় অঞ্চল ঘড়ি যোগ করবেন

ফ্রি ডেস্কটপ ঘড়িতে এমন বিকল্প রয়েছে যা বিভিন্ন সময় অঞ্চলের জন্য ঘড়ি দেখায়। আন্তর্জাতিক ফোন কল করার আগে আপনার যদি কখনও অন্য দেশে সময় পরীক্ষা করার প্রয়োজন হয় তবে এই ধরনের ঘড়িগুলি কার্যকর হতে পারে। টাইম জোনে ক্লিক করুন এই বিকল্পগুলি দেখতে ট্যাব।

উইন্ডোজে সিস্টেম ট্রে ঘড়িটি কীভাবে কাস্টমাইজ করবেন

একটি সময় অঞ্চল ঘড়ি সক্ষম করতে, এই ঘড়িটি দেখান নির্বাচন করুন৷ চেকবক্স টাইমজোন-এ একটি অঞ্চল বেছে নিন ড্রপ-ডাউন মেনু। আপনি প্রদর্শন নাম লিখুন এ একটি ঘড়ির শিরোনামও ইনপুট করতে পারেন৷ বক্স।

আরও পড়ুন:টাইম জোন ভিজ্যুয়ালাইজ করার জন্য দ্রুত টুলস

কিভাবে প্রতি ঘণ্টার সময় ঘোষণা তৈরি করবেন

বিনামূল্যের ডেস্কটপ ঘড়িতে প্রতি ঘণ্টার সময় ঘোষণা রয়েছে স্থাপন. এই বিকল্পটি, একবার সক্রিয় হলে, প্রতি ঘন্টায় ঘন্টা বাজবে। ঘড়ির দিকে তাকানোর প্রয়োজন ছাড়াই অতিবাহিত ঘন্টার ট্র্যাক রাখার এটি একটি ভাল উপায়৷

উইন্ডোজে সিস্টেম ট্রে ঘড়িটি কীভাবে কাস্টমাইজ করবেন

কাস্টমাইজেশন ট্যাবে সেই সেটিং অন্তর্ভুক্ত রয়েছে। ঘণ্টা সময় ঘোষণা ক্লিক করুন বিকল্পটি নির্বাচন করতে সেই ট্যাবে চেকবক্স করুন। তারপর সাউন্ড এর পাশে বোতাম টিপুন ঘোষণার জন্য একটি অডিও ফাইল বেছে নিতে বক্স।

পারমাণবিক অ্যালার্ম ঘড়িতে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

আপনি সম্ভবত ফ্রি ডেস্কটপ ক্লক উইন্ডোতে অ্যালার্ম ট্যাবগুলি লক্ষ্য করবেন। এগুলি অতিরিক্ত বৈশিষ্ট্য যা শুধুমাত্র আরও উন্নত পারমাণবিক অ্যালার্ম ক্লক সফ্টওয়্যারের মধ্যে উপলব্ধ, যা বর্তমানে $14.95 এ খুচরা বিক্রি হচ্ছে। এই সফ্টওয়্যারটি আপনাকে নির্দিষ্ট সময়ের জন্য অ্যালার্ম সেট করতে সক্ষম করে এবং এর মধ্যে বেছে নিতে আরও সিস্টেম ট্রে ঘড়ির স্কিন অন্তর্ভুক্ত করে। আপনি প্রদত্ত সংস্করণে একটি ইন্টারনেট টাইম সার্ভারের সাথে ঘড়িটি সিঙ্ক করতেও নির্বাচন করতে পারেন৷

আরও পড়ুন:Windows 10

-এ অ্যালার্ম এবং ওয়ার্ল্ড ক্লক অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

ফ্রি ডেস্কটপ ঘড়ির সাথে আপনার সিস্টেম ট্রে ঘড়িটি পুনর্গঠন করুন

আপনি এখন দেখেছেন, আপনাকে উইন্ডোজ 10/8/7/XP-এ সেই নিরস পুরানো সিস্টেম ট্রে ঘড়ির সাথে লেগে থাকতে হবে না। পরিবর্তে, আপনি বিনামূল্যে ডেস্কটপ ঘড়ি (বা পারমাণবিক অ্যালার্ম ঘড়ি) দিয়ে এটির জন্য দ্রুত এবং সহজেই একটি ভিন্ন স্কিন নির্বাচন করতে পারেন। একবার আপনি সফ্টওয়্যারটির সাথে আঁকড়ে ধরলে, আপনি উইন্ডোজ সিস্টেম ট্রেতে আরও অনেক বেশি দৃশ্যমান আকর্ষণীয় ঘড়ি যোগ করতে পারেন এবং অতিরিক্ত সেটিংসের সাথে সেগুলিকে আরও কাস্টমাইজ করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ 24 ঘন্টার ঘড়ি 12 ঘন্টা পরিবর্তন করবেন

  2. কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

  3. Windows 10 এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন