কম্পিউটার

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ভিত্তিতে সমস্যা সমাধানের জন্য উইন্ডোজ প্রায়শই আপডেটগুলি রোল আউট করে। যাইহোক, উইন্ডোজ আপডেট প্রায়শই বিভিন্ন কারণে ব্যর্থ হয়, এবং এরকম একটি সমস্যা হল যখন উইন্ডোজ আপনাকে বলে যে এটি "আপনার কম্পিউটে পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনছে।"

এই ত্রুটিটি বিভিন্ন সমস্যার কারণে হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপডেটটি এখনও ইনস্টল করার সময় উইন্ডোজ আপডেট পরিষেবাটি বন্ধ হয়ে যায়, তবে উইন্ডোজ পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরানোর চেষ্টা করতে পারে কারণ এটি ইনস্টলেশন চালিয়ে যেতে পারে না। এটাও সম্ভব যে আপনার সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি দূষিত হয়ে গেছে এবং উইন্ডোজকে সঠিকভাবে আপডেট ইনস্টল করতে বাধা দিচ্ছে। সৌভাগ্যবশত, ত্রুটি ঠিক করা এতটা কঠিন নয়, তাই আসুন সব সমাধান পরীক্ষা করে দেখি।

1. নিরাপদ মোডে বুট করার চেষ্টা করুন

আপনি যদি একটি বুট লুপে আটকে থাকেন, তাহলে আপনি কোনো ফিক্স প্রয়োগ করতে আপনার উইন্ডোজ সঠিকভাবে ব্যবহার করতে পারবেন না। যেমন, আপনি আপনার পিসি ঠিক করার চেষ্টা শুরু করার আগে, সেফ মোডে বুট করুন।

নিরাপদ মোডে বুট করার বিভিন্ন পদ্ধতি রয়েছে। যাইহোক, যদি আপনি Windows এ বুট করতে না পারেন, তাহলে আপনাকে Windows Recovery Environment ব্যবহার করতে হবে।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে প্রবেশ করতে আপনার পিসিকে পরপর দুইবার হার্ড রিবুট করুন (চিন্তা করবেন না, হার্ড রিবুট ক্ষতিকর নয়) এবং নেভিগেট করুন ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> স্টার্টআপ সেটিংস> রিস্টার্ট . একবার আপনার পিসি পুনরায় চালু হলে, আপনাকে সংশ্লিষ্ট নম্বরগুলির একটি টিপে উন্নত বুট বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিতে হবে। আদর্শভাবে, 5 টিপুন, যা নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড।

একবার আপনি নিরাপদ মোডে থাকলে, আপনি সংশোধনগুলি প্রয়োগ করা শুরু করতে পারেন৷

2. সম্প্রতি ইনস্টল করা আপডেটগুলি আনইনস্টল করুন

আপডেটগুলি ম্যানুয়ালি মুছে ফেলার মাধ্যমে, আপনি উইন্ডোজকে সেই কাজটি করতে সহায়তা করছেন যা এটি শেষ আপডেট সেশনের সময় ইনস্টল করা যেকোনো আপডেট থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা করে। সম্প্রতি ইনস্টল করা আপডেটগুলি আনইনস্টল করতে, Win + R টিপুন , appwiz.cpl টাইপ করুন , এবং Enter টিপুন .

আপনি এখন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য দেখতে পাবেন কন্ট্রোল প্যানেলের বিভাগ। ইনস্টল করা আপডেটগুলি দেখুন ক্লিক করুন৷ বাম থেকে।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

ইনস্টল অন-এ ক্লিক করুন ইনস্টলেশনের তারিখ অনুযায়ী আপডেট বাছাই করার জন্য ট্যাব। সম্প্রতি ইনস্টল করা সমস্ত আপডেট নির্বাচন করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

একবার আপনি সমস্ত সাম্প্রতিক আপডেটগুলি আনইনস্টল করলে, আপনার পিসি স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন৷

3. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার মুছুন

যখনই আপনি উইন্ডোজ আপডেট করেন, উইন্ডোজ আপডেট এজেন্ট (WUAgent নামেও পরিচিত) অস্থায়ীভাবে ইনস্টলেশন ফাইলগুলি সংরক্ষণ করতে SoftwareDistribution ফোল্ডার ব্যবহার করে। যদি ফোল্ডারটি দূষিত হয়ে থাকে বা অন্যথায় উইন্ডোজকে সঠিকভাবে আপডেট করা থেকে বিরত রাখে, আপনি ফোল্ডারটি মুছে ফেলার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা৷

C:\Windows-এ নেভিগেট করুন এবং SoftwareDistribution ফোল্ডারটি সন্ধান করুন। এটিতে ক্লিক করুন এবং Shift + Delete টিপুন স্থায়ীভাবে মুছে ফেলার জন্য। একবার আপনি পিসি পুনরায় চালু করলে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারটি পুনরায় তৈরি করবে।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি ফোল্ডারটি মুছতে অক্ষম হন তবে উইন্ডোজ আপডেট পরিষেবা এবং পটভূমি বুদ্ধিমান স্থানান্তর পরিষেবাগুলি বন্ধ করার চেষ্টা করুন৷ আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে এটি করতে পারেন। Win + R টিপুন , cmd টাইপ করুন , এবং Ctrl + Shift + Enter টিপুন . তারপর, নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক চালান (যেমন, Enter টিপুন প্রতিটির পরে):

w

net stop wuauserv

net stop bits

একবার আপনি এই পরিষেবাগুলি বন্ধ করে দিলে, ফোল্ডারটি আবার মুছে ফেলার চেষ্টা করুন এবং আপনি সক্ষম হবেন। তারপরে, ফিক্স কাজ করেছে কিনা তা দেখতে আপনার পিসি স্বাভাবিকভাবে রিস্টার্ট করুন।

4. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

Windows আপডেটের সাথে সম্পর্কিত সমস্যা সহ Windows এর একাধিক অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী রয়েছে। যদি পূর্ববর্তী দুটি সংশোধন আপনার জন্য কাজ না করে, তাহলে সমস্যা সমাধানকারীকে এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করতে পারে কিনা তা পরীক্ষা করার জন্য একটি শট দেওয়া মূল্যবান৷

সম্পর্কিত: এই সাধারণ সমস্যার জন্য উইন্ডোজ বিল্ট-ইন ট্রাবলশুটার রয়েছে

Windows 11 এ, Ctrl + I টিপুন সেটিংস চালু করতে অ্যাপ এবং নেভিগেট করুন সিস্টেম> সমস্যা সমাধান> অন্যান্য সমস্যা সমাধানকারী . Windows আপডেট খুঁজুন এবং চালান-এ ক্লিক করুন এর পাশের বোতাম।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

সমস্যা সমাধানকারী উইন্ডোজ আপডেটের সাথে সমস্যাগুলি সনাক্ত করার চেষ্টা করবে। যদি সম্ভব হয়, সমস্যা সমাধানকারী স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করবে৷ অন্যথায়, এটি আপনাকে এমন সমস্যাগুলি সম্পর্কে জানাবে যেগুলি এটি ঠিক করতে পারেনি বা এটি কোনও সমস্যা খুঁজে পায়নি৷

5. সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করুন

সিস্টেম রিস্টোর মূলত আপনার উইন্ডোজের জন্য একটি টাইম ট্রাভেল মেকানিজম। এটি আপনার পিসিকে সেই অবস্থায় ফিরিয়ে আনবে যে অবস্থায় আপনি একটি নির্দিষ্ট পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সময় ছিল।

যাইহোক, এই পদ্ধতির সাথে সবচেয়ে সাধারণ সমস্যা হল যে অনেক লোকের একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নেই। উইন্ডোজ ডিফল্টরূপে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে না, তাই যতক্ষণ না আপনি স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার জন্য উইন্ডোজ সেট আপ না করেন বা নিজে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি না করেন, আপনার সিস্টেমে একটি থাকবে না।

আপনি সিস্টেম পুনরুদ্ধার উইজার্ড থেকে একটি পুনরুদ্ধার পয়েন্ট আছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷ পুনরুদ্ধার অনুসন্ধান করুন আপনার স্টার্ট মেনুতে এবং সেরা ম্যাচ চালু করুন। ওপেন সিস্টেম রিস্টোর নির্বাচন করুন খোলা জানালা থেকে।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

আপনি এখন আপনার স্ক্রিনে সিস্টেম রিস্টোর উইজার্ডটি দেখতে পাবেন। পরবর্তীতে ক্লিক করুন বোতাম এখানেই আপনি আপনার পুনরুদ্ধার পয়েন্টগুলি দেখতে পাবেন, যদি আপনার সিস্টেমে থাকে। আপনার যদি পুনরুদ্ধার পয়েন্ট না থাকে তবে পরবর্তী পদ্ধতিতে যান। যাইহোক, যদি আপনার কাছে একটি পুনরুদ্ধার পয়েন্ট থাকে যা আপনি প্রথমবার পূর্বাবস্থায় পরিবর্তনের ত্রুটির সম্মুখীন হওয়ার আগে তৈরি করা হয়েছিল, এটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

পরবর্তী স্ক্রিনে, নিশ্চিত করুন যে আপনি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করে আপনার পিসি পুনরুদ্ধার করতে চান এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। একবার আপনি হয়ে গেলে, আপনি সম্ভবত সমস্যাটি ঠিক করে ফেলেছেন।

6. উইন্ডোজ রিসেট করুন

আপনি যদি এখনও পরিবর্তনগুলি পূর্বাবস্থার সমস্যার সম্মুখীন হন তবে আপনি আপনার পিসি রিসেট করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন। আপনি যদি মিন্ট কন্ডিশনে উইন্ডোজ চান, আপনি সবকিছু অপসারণ করতে পারেন, তবে আপনার কাছে আপনার ফাইলগুলি অক্ষত রাখার বিকল্প আছে। আপনি যে বিকল্পটি বেছে নিন না কেন, পরিকল্পনা অনুযায়ী কিছু না ঘটলে আপনার ডেটার ব্যাকআপ নেওয়া সবসময়ই ভালো৷

Win + I টিপুন সেটিংস চালু করতে অ্যাপ এবং সিস্টেম> পুনরুদ্ধার-এ নেভিগেট করুন . পিসি রিসেট করুন-এ ক্লিক করুন রিসেট প্রক্রিয়া শুরু করতে বোতাম।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

এটি রিসেট উইজার্ড চালু করবে। আপনি যদি আপনার ব্যক্তিগত ফাইলগুলি ধরে রাখতে চান তবে আমার ফাইলগুলি রাখুন বেছে নিন৷ , অথবা সবকিছু সরান বেছে নিন অন্যথায় মনে রাখবেন যে উভয় ক্ষেত্রেই, আপনাকে আপনার পিসিতে সমস্ত প্রোগ্রাম পুনরায় ইনস্টল করতে হবে।

উইন্ডোজ 11-এ আপনার কম্পিউটারে পূর্বাবস্থায় পরিবর্তনগুলি কীভাবে ঠিক করবেন

উইজার্ড অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। এই মুহুর্তে, আপনি আগের মত আপনার পিসি ব্যবহার করতে সক্ষম হবেন।

পরিবর্তনগুলি অবশেষে পূর্বাবস্থায় ফেরানো হয়েছে

এই প্রতিটি পদ্ধতির মাধ্যমে, আমরা কার্যকরভাবে সেই পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনছি যা ত্রুটিপূর্ণ Windows আপডেটের প্রচেষ্টায় করা হয়েছিল৷ উইন্ডোজ আপডেটের কারণে এটি একমাত্র সমস্যা নয়। উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি সমস্যা রয়েছে, তবে সেগুলি সাধারণত ঠিক করা সহজ।


  1. Windows 10-এ "আপনার কম্পিউটারের মেমরি কম" কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10

  3. কিভাবে ঠিক করবেন আপনার সংস্থা এই পিসিতে আপডেটগুলি পরিচালনা করে

  4. Windows 11 এ যে ওয়াইফাই দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন? আপনার পিসিতে WIFI নেটওয়ার্ক দেখা যাচ্ছে না?