কম্পিউটার

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করার সমস্যা Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রেই ঘটতে পারে। সাধারণত, ব্যবহারকারীরা অভিযোগ করেন যে তারা কন্ট্রোল প্যানেল বা কীবোর্ড কার্যকরী কী (Fn + F5/F6) থেকে উইন্ডোজ ল্যাপটপে স্ক্রীনের উজ্জ্বলতা বাড়াতে বা কমাতে পারেন না। /F11/F12)।


বেশিরভাগ ক্ষেত্রে, Windows-এ উজ্জ্বলতা সামঞ্জস্য করার সমস্যাটি ডিসপ্লে বা ভিডিও কার্ড ড্রাইভারগুলির সাথে সম্পর্কিত (বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যাটি ইন্টেল গ্রাফিক্স এবং AMD রেডিয়ন গ্রাফিক্স কার্ডের ডিভাইসগুলিতে ঘটে)। যাইহোক, এছাড়াও অন্যান্য কারণ আছে. চলুন Windows 10 বা 11 চলমান ল্যাপটপের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে না পারলে সমস্যা সমাধানের কয়েকটি সহজ উপায় দেখে নেওয়া যাক।

Windows 10 এবং 11-এ স্ক্রীনের উজ্জ্বলতা কীভাবে পরিবর্তন করবেন?

প্রথমে, আপনি স্ট্যান্ডার্ড Windows ব্রাইটনেস অ্যাডজাস্টমেন্ট টুল ব্যবহার করে পর্দার উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

বিকল্প 1. উইন্ডোজ সেটিংস থেকে স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করুন

Windows 10 এবং 11-এ, আপনি সেটিংস প্যানেল থেকে প্রদর্শনের উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন। সেটিংস-এ যান৷ -> সিস্টেম -> প্রদর্শন (আপনি ms-settings:display চালিয়ে এই সেটিংস আইটেমটি খুলতে পারেন অথবা desk.cpl আদেশ)। উজ্জ্বলতা ব্যবহার করুন স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে স্লাইডার।

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

বিকল্প 2. উইন্ডোজ কুইক সেটিংস থেকে ডিসপ্লে উজ্জ্বলতা পরিবর্তন করুন

Windows 10 এবং 11-এ, আপনি স্ক্রিনের উজ্জ্বলতা পরিবর্তন করতে দ্রুত সেটিংস (অ্যাকশন সেন্টার) ব্যবহার করতে পারেন। টাস্কবারের যেকোনো সিস্টেম আইকনে ক্লিক করুন (ওয়াই-ফাই, সাউন্ড, ব্যাটারি, বা Win + A টিপুন ) স্লাইডার ব্যবহার করে প্রদর্শনের উজ্জ্বলতা সামঞ্জস্য করুন।

উজ্জ্বলতা স্লাইডার অনুপস্থিত বা নিষ্ক্রিয় হলে:

  • আপনি একটি বাহ্যিক মনিটর সহ একটি কম্পিউটার ব্যবহার করছেন (উজ্জ্বলতা পরিবর্তন করতে মনিটরের বোতামগুলি ব্যবহার করুন);
  • আপনার ভিডিও অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন (নীচে বর্ণনা করা হয়েছে)।

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

বিকল্প 3. ফাংশন কীগুলির সাথে উজ্জ্বলতা সামঞ্জস্য করা

বেশিরভাগ ল্যাপটপে 🔆 এবং 🔅 লেবেলযুক্ত বিশেষ ফাংশন কী থাকে। Fn টিপুন বোতাম + উজ্জ্বলতা আপ/ডাউন ফাংশন কী এবং ডিসপ্লের উজ্জ্বলতা পরিবর্তিত হয়েছে কিনা তা যাচাই করুন।

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

Fn+F11 এবং Fn+F12 উজ্জ্বলতা সামঞ্জস্য করতে আমার ল্যাপটপে ব্যবহৃত কীগুলি। এই সমন্বয়গুলি প্রস্তুতকারকের থেকে প্রস্তুতকারকের মধ্যে আলাদা হতে পারে৷

বিকল্প 4. ভিডিও কার্ড কন্ট্রোল প্যানেলে স্ক্রীনের উজ্জ্বলতা সেটিংস

আপনি ভিডিও কার্ডের সেটিংসে স্ক্রিনের উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন। আমার উদাহরণে, এটি হল ইন্টেল এইচডি গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল, ডেস্কটপ প্রসঙ্গ মেনু থেকে অ্যাক্সেসযোগ্য৷

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

বিকল্প 5. PowerShell দিয়ে স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করুন

নিম্নলিখিত PowerShell কমান্ড আপনাকে কমান্ড প্রম্পট থেকে একটি নির্দিষ্ট ডিসপ্লে উজ্জ্বলতা স্তর সেট করতে দেয়:

(Get-WmiObject -Namespace root/WMI -Class WmiMonitorBrightnessMethods).WmiSetBrightness(1,80)

উজ্জ্বলতা 0 থেকে 100 এর মধ্যে সর্বাধিক শতাংশ হিসাবে সেট করা হয়েছে৷ এই উদাহরণে, আমি উজ্জ্বলতা 80% সেট করেছি .

উইন্ডোজে জেনেরিক পিএনপি মনিটর সক্ষম করুন

আপনি যদি Windows এ স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করতে না পারেন, তাহলে জেনারিক Pnp মনিটর আছে কিনা তা পরীক্ষা করুন আপনার ডিভাইসে অক্ষম করা নেই। এটি Lenovo এবং HP Pavilion ল্যাপটপে সবচেয়ে সাধারণ সমস্যা।

ডিভাইস ম্যানেজার খুলুন (devmgmt.msc ) এবং মনিটর-এ জেনারিক PnP মনিটর কিনা তা পরীক্ষা করুন সক্রিয় করা হয়. যদি তা না হয়, ডান-ক্লিক করুন এবং এটি সক্রিয় করুন৷

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পর্দার উজ্জ্বলতা সামঞ্জস্য করার চেষ্টা করুন।

কিছু ক্ষেত্রে, আপনাকে আপডেট ড্রাইভারের মাধ্যমে ডিভাইস ম্যানেজারে জেনেরিক পিএনপি মনিটর ড্রাইভার আপডেট/পুনঃইনস্টল করার চেষ্টা করতে হবে (রাইট-ক্লিক করুন জেনারিক পিএনপি-মনিটর -> ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন -> আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন )।

টিমভিউয়ার ইনস্টল করার পরে স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করা যাবে না

একটি পরিচিত সমস্যা রয়েছে যে টিমভিউয়ার ইনস্টল করার পরে স্ক্রীনের উজ্জ্বলতা নিয়ন্ত্রণ উইন্ডোজে কাজ করা বন্ধ করে দেয়। আসল বিষয়টি হল টিমভিউয়ার তার নিজস্ব Pnp-মনিটর স্ট্যান্ডার্ড ইনস্টল করে ডিসপ্লে ড্রাইভার, যা গ্রাফিক্স সংকুচিত করতে এবং ট্রাফিক অপ্টিমাইজ করতে ব্যবহৃত হয়।

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

এই ডিভাইসের ড্রাইভারকে "জেনারিক পিএনপি মনিটর"-এ প্রতিস্থাপন করার চেষ্টা করুন (রাইট ক্লিক করুন -> ড্রাইভার আপডেট করুন -> এবং ইতিমধ্যে ইনস্টল করা ড্রাইভারের তালিকা থেকে "জেনারিক পিএনপি মনিটর" নির্বাচন করুন)।

আপনার ভিডিও কার্ড ড্রাইভার আপডেট করুন

উজ্জ্বলতার সমস্যা বর্তমান গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সাথে সম্পর্কিত হতে পারে। প্রথমে, ডিভাইস ম্যানেজারে আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার সক্ষম হয়েছে কিনা তা পরীক্ষা করুন (উপরের পদ্ধতির মতো)। যদি পূর্ববর্তী পদ্ধতিটি সাহায্য না করে, ভিডিও অ্যাডাপ্টার ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার চেষ্টা করুন (যদি নিষ্ক্রিয় না হয়)।

ডিভাইস ম্যানেজার খুলুন (devmgmt.msc কনসোল), ডিসপ্লে প্রসারিত করুন অ্যাডাপ্টার বিভাগ, এবং আপনার ভিডিও কার্ড খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার নির্বাচন করুন৷ . তারপরে আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ এবং Windows 10 সর্বশেষ ড্রাইভার সংস্করণ খুঁজে পাওয়া এবং ইনস্টল করা পর্যন্ত অপেক্ষা করুন (অবশ্যই, আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে)।

যদি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট উজ্জ্বলতা নিয়ন্ত্রণ সমস্যার সমাধান না করে, তাহলে বর্তমান ড্রাইভারটি সরিয়ে প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ ড্রাইভার সংস্করণ ইনস্টল করার চেষ্টা করুন।

কিছু ক্ষেত্রে, বিপরীতে, আপনাকে ভিডিও অ্যাডাপ্টারের সংস্করণটিকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনতে হবে:ড্রাইভার আপডেট করুন -> ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন -> আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন -> সক্ষম করুন সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান . ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণ নির্বাচন করুন।

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

যদি ভিডিও ড্রাইভার আপডেট করা বা রোল ব্যাক করার ফলে উজ্জ্বলতার সমস্যা সমাধান না হয়, তাহলে ডিফল্ট Microsoft Basic Display Adapter-এ স্যুইচ করার চেষ্টা করুন আপনার ভিডিও কার্ডের ড্রাইভার (উপরে স্ক্রিনশট দেখুন)।

FN কীগুলি পর্দার উজ্জ্বলতার জন্য কাজ করছে না

আপনি যদি দেখেন যে Windows সেটিংসের মাধ্যমে স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করা ভাল কাজ করে, কিন্তু ল্যাপটপ কীবোর্ডে উজ্জ্বলতা নিয়ন্ত্রণের জন্য ফাংশন কী (Fn) কাজ করে না, সম্ভবত আপনাকে ল্যাপটপ প্রস্তুতকারকের কাছ থেকে অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে হবে।

প্রতিটি বিক্রেতার নিজস্ব কীবোর্ড টুল আছে। জনপ্রিয় ল্যাপটপ মডেলগুলির জন্য কীবোর্ড টুলগুলির নাম নীচে দেওয়া হল:

  • ASUS – ATK হটকি ইউটিলিটি
  • সনি ভাইও - সনি নোটবুক ইউটিলিটিস
  • ডেল – কুইকসেট
  • HP – HP সফ্টওয়্যার ফ্রেমওয়ার্ক এবং HP হটকি সমর্থন
  • লেনোভো – Windows 10 বা AIO হটকি ইউটিলিটি ড্রাইভারের জন্য হটকি বৈশিষ্ট্য ইন্টিগ্রেশন

প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রোগ্রামটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন। ল্যাপটপের Fn কী ব্যবহার করে উজ্জ্বলতা পরিবর্তন করার চেষ্টা করুন।

রেজিস্ট্রি টুইক সহ স্ক্রীন উজ্জ্বলতা নিয়ন্ত্রণ সক্ষম করুন

আপনি KMD_EnableBrightnessInterface2 ব্যবহার করে উইন্ডোজে স্ক্রীনের উজ্জ্বলতা নিয়ন্ত্রণ সক্ষম করতে পারেন রেজিস্ট্রি প্যারামিটার রেজি কীর অধীনে HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Control\Class\{4d36e968-e325-11ce-bfc1-08002be10318}\0000 .

রেজিস্ট্রি এডিটর খুলুন (regedit.exe ), উপরের রেজিস্ট্রি কীতে যান, DWORD প্যারামিটার খুঁজুন KMD_EnableBrightnessInterface2 এবং এর মান 1 থেকে 0 এ পরিবর্তন করুন

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

রেজিস্ট্রিতে বেশ কিছু KMD_EnableBrightnessInterface2 প্যারামিটার থাকতে পারে। তাই অনুসন্ধান ব্যবহার করুন (F3 ) এবং KMD_EnableBrightnessInterface নামে অন্য সব প্যারামিটার খুঁজুন। সমস্ত পাওয়া প্যারামিটারের জন্য, আপনাকে 1 থেকে 0 মান পরিবর্তন করতে হবে .

আপনার ল্যাপটপ রিবুট করুন।

Intel HD গ্রাফিক্স সহ একটি ল্যাপটপে স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করতে অক্ষম

ইন্টিগ্রেটেড Intel HD গ্রাফিক্স সহ Windows ল্যাপটপে ভিডিও কার্ড, আপনাকে রেজিস্ট্রির মাধ্যমে উজ্জ্বলতা সংশোধন অক্ষম করতে হবে। রেগ কী এ যান HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Control\Class\{4d36e968-e325-11ce-bfc1-08002be10318}\0000  (0001 কিছু ক্ষেত্রে)  এবং FeatureTestControl সন্ধান করুন DWORD প্যারামিটার। এর মান f000 থেকে f008 এ পরিবর্তন করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

কখনও কখনও FeatureTestControl মান =fb20 সাহায্য করে

অথবা নিম্নলিখিত reg ফাইলটি ব্যবহার করুন:

 উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর সংস্করণ 5.00 [HKEY_LOCAL_MACHINE \ SYSTRANCE \ CONOLLSEST001-08002BE10318}-BFC1-08002be10318} \ 00008] "FIERTEUTESTCONTROL" =DWORD:00000F008 "KMD_Enblebrightnessinterface2" =DWORD:000000000 "KMD_Enblebrightnesslf2" =DWORD:000000000 [HKEY_LOCAL_MACHINE \ SYSTRANCE \ CONOLLSEST001-08002BE10318}-BFC1-08002BE10318} 00001] "FERTUETESTCONTROL" =DWORDERETESTCONTROL "=DWORD:0000F008 [HKEY_LOCALA_MACHINE \ SYSTION \ CONTRESEST001 \ CONTRONE \ COLDS \ {4D36E968- e325-11ce-bfc1-08002be10318}\0002]"FeatureTestControl"=dword:0000f008[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Services\intelkmd]"FeatureTestControl"=080>"FetureTestControl"=0> 

উইন্ডোজ অভিযোজিত উজ্জ্বলতা সেটিংস চেক করুন

স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে Windows আপনার ল্যাপটপের আলো সেন্সর (প্রায় সব আধুনিক ট্যাবলেট এবং ল্যাপটপে উপলব্ধ) ব্যবহার করতে পারে। স্ক্রিনের উজ্জ্বলতা পরিবেষ্টিত আলো (অভিযোজিত উজ্জ্বলতা) অনুযায়ী সেট করা হয়।

আপনি সিস্টেম থেকে অভিযোজিত প্রদর্শন উজ্জ্বলতা সক্ষম/অক্ষম করতে পারেন -> উজ্জ্বলতা -> আলো পরিবর্তনের সময় স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা পরিবর্তন করুন .

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না

ডিভাইসটি ব্যাটারিতে চললে ডিসপ্লের উজ্জ্বলতা কমাতে আরও একটি বিকল্প ব্যবহার করা হয় (দেখানো বিষয়বস্তু এবং উজ্জ্বলতা অপ্টিমাইজ করে ব্যাটারি উন্নত করতে সাহায্য করুন ) এই বৈশিষ্ট্যটিকে CABC (কন্টেন্ট অ্যাডাপ্টিভ ব্রাইটনেস কন্ট্রোল) বলা হয়।

এছাড়াও, আপনি Windows পাওয়ার সেটিংসে অভিযোজিত উজ্জ্বলতা অক্ষম করতে পারেন: কন্ট্রোল প্যানেল -> পাওয়ার বিকল্পগুলি৷ -> নির্বাচিত পাওয়ার প্ল্যানের বৈশিষ্ট্যগুলিতে, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ -> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন -> প্রদর্শন প্রসারিত করুন .

অভিযোজিত উজ্জ্বলতা সক্ষম করুন-এ আইটেম, আপনাকে অবশ্যই "ব্যাটারি চালু" এবং "প্লাগ ইন" মোডগুলির জন্য অভিযোজিত উজ্জ্বলতা অক্ষম করতে হবে৷ অভিযোজিত উজ্জ্বলতা সক্ষম করা থাকলে, স্ক্রিনের উজ্জ্বলতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে সক্ষম হবে না

এছাড়াও, আইটেমগুলির নীচে উজ্জ্বলতা স্তর পরিবর্তন করার চেষ্টা করুন:

  • ডিসপ্লে উজ্জ্বলতা ম্লান
  • উজ্জ্বলতা প্রদর্শন করুন

ঠিক করুন:স্ক্রীন ব্রাইটনেস কন্ট্রোল উইন্ডোজ 10 বা 11 এ কাজ করছে না


  1. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ YouTube পূর্ণ স্ক্রীন কাজ করছে না তা ঠিক করুন

  3. Windows 10 এ Roku স্ক্রীন মিররিং কাজ করছে না তা ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ ডিসকর্ড স্ক্রিন শেয়ার কাজ করছে না তা ঠিক করুন