কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

এই পোস্টে, আমরা দেখাব কীভাবে যেকোনো প্রোগ্রাম লুকাতে হয় উইন্ডোজ কন্ট্রোল প্যানেলে ইনস্টল করা অ্যাপের তালিকা থেকে। এই নির্দেশিকাটি Windows XP থেকে শুরু করে এবং Windows 10 এবং Windows 11-এর সর্বশেষ বিল্ড পর্যন্ত সমস্ত Windows সংস্করণের জন্য প্রযোজ্য৷

সেটিংস/কন্ট্রোল প্যানেল থেকে একটি নির্দিষ্ট প্রোগ্রাম কীভাবে লুকাবেন?

ধরুন আমাদের কাজ হল ইনস্টল করা জিম্প সম্পর্কে একটি এন্ট্রি লুকানো (চিত্র সম্পাদক). কন্ট্রোল প্যানেল খুলুন এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ যান অধ্যায়. নিশ্চিত করুন যে Gimp 2.10.28 এন্ট্রি ইনস্টল করা অ্যাপের তালিকায় উপস্থিত রয়েছে।

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

এছাড়াও, আপনি আধুনিক সেটিংস এ ইনস্টল করা প্রোগ্রাম সম্পর্কে তথ্য পেতে পারেন UI (সেটিংস -> অ্যাপস)।

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

আপনি উইন্ডোজ রেজিস্ট্রির মাধ্যমে ইনস্টল করা অ্যাপ্লিকেশন সম্পর্কে এন্ট্রি লুকাতে পারেন। কিন্তু সবার আগে, আপনাকে বুঝতে হবে কিভাবে উইন্ডোজ ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকা তৈরি করে যা আপনি কন্ট্রোল প্যানেলে দেখেন। আপনি তিনটি রেজিস্ট্রি কীগুলির একটিতে ইনস্টল করা অ্যাপ্লিকেশন সম্পর্কে তথ্য পেতে পারেন:

  • HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\আনইনস্টল করুন – একটি ডিভাইসের সমস্ত ব্যবহারকারীর জন্য প্রোগ্রামগুলির একটি সাধারণ তালিকা;
  • HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Wow6432Node\Microsoft\Windows\CurrentVersion\আনইনস্টল করুন – এই রেজিস্ট্রি কীটিতে x64 উইন্ডোজ বিল্ডে ইনস্টল করা x86 অ্যাপ সম্পর্কে এন্ট্রি রয়েছে;
  • HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\আনইনস্টল করুন - শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর জন্য ইনস্টল করা অ্যাপ রয়েছে।

উইন্ডোজ ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকা তৈরি করে যা আপনি এই রেজিস্ট্রি কীগুলির এন্ট্রিগুলির উপর ভিত্তি করে সেটিংস বা কন্ট্রোল প্যানেলে দেখতে পান৷

আমার ক্ষেত্রে, GIMP Winget এর মাধ্যমে ইনস্টল করা হয়েছে প্যাকেজ ম্যানেজার শুধুমাত্র আমার ব্যবহারকারীর প্রোফাইলে, তাই এর এন্ট্রি ব্যবহারকারী রেজিস্ট্রি হাইভের ভিতরে রয়েছে HKCU\Software\Microsoft\Windows\CurrentVersion\Uninstall .

অ্যাপ্লিকেশন রেগ কীটি খুঁজুন (আমার উদাহরণে এটি হল GIMP-2_is1 ) এবং সিস্টেম কম্পোনেন্ট নামের একটি নতুন 32-বিট DWORD রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করুন এবং মান 1 :SystemComponent = dword: 00000001

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকা সহ উইন্ডোটি রিফ্রেশ করুন (F5 টিপুন৷ মূল). জিআইএমপি এন্ট্রি তালিকা থেকে অদৃশ্য হওয়া উচিত।

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

আধুনিক Windows 10 সেটিংস প্যানেলে ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকেও অ্যাপের এন্ট্রি অদৃশ্য হয়ে যায়।

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

টিপ . উইন্ডোজে একটি ইনস্টল করা প্রোগ্রাম লুকানোর আরেকটি উপায় আছে। এটি করতে, DisplayName এর নাম পরিবর্তন করুন QuietDisplayName এর প্যারামিটার একই reg কী অধীনে।

আপনি কমান্ড প্রম্পট থেকে প্রোগ্রামটি লুকিয়ে রাখতে পারেন। নীচে এমন একটি কমান্ডের উদাহরণ রয়েছে যা আপনার স্ক্রিপ্ট এবং ব্যাচ ফাইলগুলিতে ব্যবহার করা যেতে পারে (এই কমান্ডটি ইনস্টল করা 7-জিপ আর্কাইভারকে লুকিয়ে রাখবে):

REG ADD "HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Uninstall\7-zip" /v SystemComponent /t REG_DWORD /d 1 /f

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

একটি প্রোগ্রামকে আবার দৃশ্যমান করতে, সিস্টেম কম্পোনেন্ট প্যারামিটারটি সরান (অথবা এর মান 0 এ পরিবর্তন করুন কমান্ড সহ:REG ADD "HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Uninstall\7-zip" /v SystemComponent /t REG_DWORD /d 0 /f ) অথবা QuietDisplayName প্যারামিটারের নাম পরিবর্তন করে DisplayName করুন।

টিপ . আপনার যদি অ্যাপ্লিকেশন এবং সংশ্লিষ্ট পরিষেবা উভয়ই লুকানোর প্রয়োজন হয় তবে আপনি নিবন্ধে বর্ণিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন "কিভাবে ব্যবহারকারীদের কাছ থেকে একটি উইন্ডোজ পরিষেবা লুকাবেন?"।

সিস্টেম অ্যাপ, যেমন C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ বা .NET ফ্রেমওয়ার্কের সংস্করণ, এইভাবে লুকানো যাবে না।

PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে ইনস্টল করা অ্যাপ লুকান

ব্যবহারকারীদের কাছ থেকে একবারে একাধিক অ্যাপ্লিকেশন লুকানোর প্রয়োজন হলে, আপনি নিম্নলিখিত PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। লুকানোর জন্য প্রোগ্রামগুলির তালিকা AppsToHid-এ নির্দিষ্ট করা আছে e পরিবর্তনশীল। তারপর স্ক্রিপ্ট সমস্ত রেজিস্ট্রি কী পরীক্ষা করে, প্রোগ্রাম এন্ট্রি সহ কীগুলি খুঁজে পায় এবং একটি সিস্টেম কম্পোনেন্ট তৈরি করে 1 এর মান সহ রেজিস্ট্রি প্যারামিটার তাদের প্রতিটিতে (যদি প্যারামিটারটি ইতিমধ্যেই বিদ্যমান থাকে, তবে এর মান 1 এ পরিবর্তিত হয়)।

PowerShell থেকে রেজিস্ট্রি কী এবং প্যারামিটার পরিচালনা সম্পর্কে আরও তথ্যের জন্য, নিবন্ধটি দেখুন কিভাবে PowerShell দিয়ে রেজিস্ট্রি কীগুলি পেতে, তৈরি, সম্পাদনা এবং মুছবেন?

$RegPaths = @(
"HKLM:\Software\Microsoft\Windows\CurrentVersion\Uninstall\*",
"HKLM:\Software\WOW6432Node\Microsoft\Windows\CurrentVersion\Uninstall\*",
"HKCU:\Software\Microsoft\Windows\CurrentVersion\Uninstall\*"
)
$AppsToHide = @(
"*GIMP*",
"*7-Zip*",
"*Teams*",
"*Firefox*",
)
foreach ($App in $AppsToHide) {
foreach ($Path in $RegPaths) {
$AppKey = (Get-ItemProperty $Path -ErrorAction SilentlyContinue| Where-Object { $_.DisplayName -like $($App) }).PSPath
if ($null -ne $AppKey) {
$SystemComponent = Get-ItemProperty $AppKey -Name SystemComponent -ErrorAction SilentlyContinue
if (!($SystemComponent)) {
New-ItemProperty "$AppKey" -Name "SystemComponent" -Value 1 -PropertyType DWord
}
else {
$SystemComponentValue = (Get-ItemProperty $AppKey -Name SystemComponent -ErrorAction SilentlyContinue).SystemComponent
if ($SystemComponentValue -eq 0) {
Set-ItemProperty "$AppKey" -Name "SystemComponent" -Value 1
}
}
}
}
}

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

আমার উদাহরণে, স্ক্রিপ্টটি টিম, জিম্প, ফায়ারফক্স এবং 7-জিপ অ্যাপগুলিকে লুকানোর জন্য ব্যবহৃত হয়। আপনি GPO এর মাধ্যমে ডোমেন কম্পিউটারে এই PowerShell স্ক্রিপ্ট চালাতে পারেন।

অন্যান্য ব্যবহারকারীদের থেকে ইনস্টল করা সমস্ত অ্যাপ কীভাবে লুকাবেন?

আপনি ব্যবহারকারী কন্ট্রোল প্যানেল থেকে সমস্ত ইনস্টল করা প্রোগ্রাম সম্পূর্ণরূপে লুকাতে পারেন। এটি করার জন্য, আপনাকে স্থানীয় গ্রুপ নীতি প্যারামিটার সম্পাদনা করতে হবে।

স্থানীয় GPO সম্পাদক খুলুন (gpedit.msc ), বিভাগে যান ব্যবহারকারী কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> কন্ট্রোল প্যানেল -> প্রোগ্রামগুলি , এবং নীতিটি সক্ষম করুন "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি" পৃষ্ঠা লুকান৷ .

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

gpupdate /force দিয়ে গ্রুপ নীতি সেটিংস আপডেট করুন কমান্ড করুন এবং পরীক্ষা করুন যে কন্ট্রোল প্যানেলে "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য" উইন্ডোটি ব্যবহারকারীর কাছে দৃশ্যমান নয়। কন্ট্রোল প্যানেলে, "আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করেছেন " প্রদর্শন করা উচিত৷

উইন্ডোজ 10 এবং 11 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন?

এছাড়াও আপনি কমান্ডগুলি ব্যবহার করে ইনস্টল করা উইন্ডোজ প্রোগ্রামগুলির তালিকাকে উইন্ডোজ কন্ট্রোল প্যানেলে প্রদর্শিত হওয়া থেকে আটকাতে পারেন:

REG add "HKCU\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Programs" /v NoProgramsCPL /t REG_DWORD /d 1 /f
REG add "HKCU\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Programs" /v NoProgramsAndFeatures /t REG_DWORD /d 1 /f


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  3. কিভাবে ইনস্টল করা প্রোগ্রামগুলিকে Windows 10-এ অন্য ড্রাইভে সরানো যায়

  4. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?