কম্পিউটার

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

সামগ্রী:

  • ভলিউম কন্ট্রোল কাজ করছে না ওভারভিউ
  • Windows 10-এ ভলিউম কন্ট্রোল:কোথায় এবং কিভাবে?
  • ভলিউম কন্ট্রোল স্টপ ওয়ার্কিং ইস্যু ঠিক করার ৬টি উপায়

ভলিউম কন্ট্রোল কাজ করছে না ওভারভিউ

আপনি যখন উইন্ডোজ 10-এ সিনেমা দেখেন, গান শোনেন বা কম্পিউটার গেম খেলেন, তখন আপনি প্রায়ই শব্দ সামঞ্জস্য করতে ভলিউম কন্ট্রোল ব্যবহার করবেন।

ভলিউম সামঞ্জস্য করার জন্য স্লাইডার সরানোর জন্য আপনি ভলিউম কন্ট্রোল খোলার পরে, এটি বাম বা ডানে যেতে পারে না, ভলিউম আইকন কাজ করা বন্ধ করে দেয় . এবং আরেকটি ক্ষেত্রে আপনি যে স্তরের সাথে সামঞ্জস্য করুন না কেন, ভলিউম স্লাইডারটি 100% বা অন্য মান লক করছে .

এবং কিছু লোক টাস্কবার ভলিউম কন্ট্রোল আইকন খুলবে না বা কোন প্রতিক্রিয়া নেই খুঁজে পেতে পারে এটি ক্লিক করলে, আপনি ভলিউম কন্ট্রোল বার দেখতে পাবেন না।

কিছু পরিস্থিতিতে, আপনি ভলিউম কন্ট্রোল বাম-ক্লিক ব্যবহার করতে পারবেন না, পরিবর্তে, আপনি ভলিউম মিক্সার সেটিং খুলতে এটিকে শুধুমাত্র ডান-ক্লিক করতে পারেন। আরও খারাপ, আপনি দেখতে পাবেন সেখানে টাস্কবারে কোনো সাউন্ড আইকন নেই , ভলিউম কন্ট্রোল আইকন অনুপস্থিত৷

একবার সমস্যাগুলি আপনার উপর ঝুলে গেলে, আপনি উইন্ডোজ 10-এ বিভিন্ন পারফরম্যান্স অনুসারে সাউন্ড ভলিউমের সাথে সামঞ্জস্য করতে অক্ষম হন৷

উদাহরণস্বরূপ, যদি কম্পিউটার শব্দ খুব কম হয় , আপনি যদি সুন্দর সঙ্গীতকে আরও স্পষ্টভাবে উপলব্ধি করতে চান তবে আপনি শব্দটি চালু করতে পারবেন না।

Windows 10 এ ভলিউম কন্ট্রোল কোথায় এবং এটি কিভাবে খুলতে হয়?

ভলিউম কন্ট্রোল হল একটি সাউন্ড কন্ট্রোল টুল যা সহজেই সাউন্ড লেভেল সামঞ্জস্য করতে পারে। আপনি এটি সক্ষম করতে আপনার মাউস বা কীবোর্ড হটকি ব্যবহার করতে পারেন৷

Windows 10 এর ভলিউম কন্ট্রোল কোথায়? প্রায়শই ব্যবহৃত টুল হিসাবে, এটি টাস্কবারের নীচের ডানদিকে অবস্থিত, এটি খুঁজে পাওয়া সহজ। অবশ্যই, যদি এই জায়গায় আরও আইকন থাকে, আপনি এটি খুঁজে পেতে কোণ আইকনে ক্লিক করতে পারেন৷

আপনি এটি খুঁজে পাওয়ার পরে, আপনি শব্দের মাত্রা সামঞ্জস্য করতে বা মিশ্রণের ভলিউম সেট করতে মাউস ব্যবহার করতে পারেন। এবং কিছু লোক এটি সেট করতে ভলিউম কন্ট্রোল কীবোর্ড শর্টকাট ব্যবহার করবে।

কিভাবে Windows 10-এ কীবোর্ড দিয়ে আমার কম্পিউটারে ভলিউম বাড়ানো যায়? ল্যাপটপের জন্য, আপনি আইকন সহ বেশ কয়েকটি F কী দেখতে পাবেন। এই আইকনগুলিকে কার্যকর কী হিসাবে ব্যবহার করা হয়৷ . দুটি ভলিউম কন্ট্রোল কীবোর্ড শর্টকাট আছে, একটি নিম্নে সামঞ্জস্য করা এবং অন্যটি উচ্চে সামঞ্জস্য করার জন্য। কখনও কখনও, আপনাকে FN + ভলিউম হটকি টিপতে হবে।

সম্পর্কিত:ভলিউম কীগুলি Windows 10 এ কাজ করছে না

ভলিউম কন্ট্রোল কাজ করছে না এমন সমস্যা কিভাবে ঠিক করবেন?

যদিও আপনি এটি খুঁজে পেতে পারেন এবং তারপরে এটি ব্যবহার করতে পারেন, কিন্তু যখন ভলিউম নিয়ন্ত্রণ কাজ করছে না, তখন আপনি এটি সমাধান করতে কী করতে পারেন?

আমার কম্পিউটারে আমার ভলিউম কাজ করছে না কেন? উইন্ডোজ 10 এ ভলিউম কন্ট্রোল খোলার কারণ সম্পর্কে, এটি দুটি অংশ নিয়ে গঠিত, যথা, দূষিত অডিও সাউন্ড সেটিংস এবং ড্রাইভার সমস্যা। এই দুটি কারণের শর্তে, নিম্নলিখিত সমাধানগুলি সামনে রাখা হল।

সমাধান:

1:Windows Explorer পুনরায় চালু করুন

2:Windows অডিও পরিষেবাগুলি পরিবর্তন করুন

3:অডিও ড্রাইভার আপডেট করুন

4:অডিও ট্রাবলশুটার চালানো হচ্ছে

5:SFC এবং DISM দ্বারা Windows 10 ভলিউম কন্ট্রোল প্যানেল ঠিক করুন

6:অন্যান্য সমাধান

সমাধান 1:উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

অনেক লোক রিপোর্ট করেছে যে উইন্ডোজ এক্সপ্লোরার রিস্টার্ট করলে Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে পারে। এবং এটি সবচেয়ে সহজ উপায়। তাই এটি সম্পর্কে টিউটোরিয়াল অনুসরণ করুন।

1. টাস্কবারে আপনার মাউসের ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার বেছে নিন .

2. প্রক্রিয়াতে৷ ট্যাব, উইন্ডোজ এক্সপ্লোরার খুঁজুন . তারপর পুনঃসূচনা নির্বাচন করতে ডান-ক্লিক করুন .

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু হওয়ার পরে, আপনি অনুপস্থিত ভলিউম নিয়ন্ত্রণ দেখতে পাবেন এবং ভলিউম বোতামটি সঠিকভাবে কাজ করতে পারে। আপনি সাধারণত মাউসের বাম-ক্লিক এবং সাউন্ড আইকনের ডান-ক্লিক খুলতে পারেন।

সমাধান 2:উইন্ডোজ অডিও পরিষেবাগুলি পরিবর্তন করুন

একবার আপনি ভলিউম আইকনটি সাড়া না দিলে বা টাস্কবার থেকে হারিয়ে গেলে, আপনি শুরুতে পরিষেবা ট্যাবে Windows অডিওর কিছু সেটিংস পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। এবং Windows অডিও পুনরায় চালু করলে অডিও পরিষেবাগুলি চলছে নাও ঠিক করতে পারে৷ সমস্যা।

1:জয় টিপুন + R রান খুলতে ডায়ালগ।

2:Services.msc অনুসন্ধান করুন অনুসন্ধান বাক্সে এবং ঠিক আছে ক্লিক করুন৷ এটি খুলতে।

3:Windows অডিও খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন এবং এটির সম্পত্তি খুলতে ডান ক্লিক করুন .

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

4:স্টার্টআপ প্রকার সনাক্ত করুন এবং এটি স্বয়ংক্রিয় হিসাবে সেট করুন .

5:বন্ধ করুন ক্লিক করুন৷ এবং কিছুক্ষণ পরে, শুরু এ ক্লিক করুন .

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

6:সেটিং কার্যকর করতে আপনার পিসি রিবুট করুন৷

এখন, আপনি টাস্কবারে ভলিউম কন্ট্রোল আইকনটি আবার খোলার চেষ্টা করতে পারেন এবং উইন্ডোজ 10 এ খোলা এবং সঠিকভাবে কাজ করা যায় কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন।

আপনি যদি সমস্যাটি সমাধান না করেন যে ভলিউম কন্ট্রোলের কোন প্রতিক্রিয়া নেই বা ভলিউম কীগুলি Windows 10 এ কাজ করছে না, অথবা আপনার এই অডিও সাউন্ড সমস্যাটির জন্য চালিয়ে যাওয়া উচিত অডিও ড্রাইভার ত্রুটির কারণে হতে পারে৷

সমাধান 3:অডিও ড্রাইভার আপডেট করুন

যদি আপনি উইন্ডোজ অডিও সেটিংস পরিবর্তন করার পরেও ভলিউম নিয়ন্ত্রণ কাজ করতে ব্যর্থ হন, তাহলে আপনি নিশ্চিত করতে পারেন যে কাজ না করা ভলিউম নিয়ন্ত্রণটি অনুপস্থিত বা দূষিত বা পুরানো অডিও ড্রাইভার থেকে প্রাপ্ত হয়েছে, এটিই আপনার এটিকে সর্বশেষ আপডেট করার সময়। সংস্করণ, যেমন Realtek বা M-audio ড্রাইভার .

আপনি যখন অডিও ড্রাইভার আপডেট করার পথে থাকেন তখন আপনাকে তিনটি ভিন্ন উপায় অফার করা হয়৷

1:ডিভাইস ম্যানেজারের মাধ্যমে অডিও ড্রাইভার আপডেট করুন

পথ হিসাবে যান:ডিভাইস ম্যানেজার> সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন> ড্রাইভার আপডেট করতে অডিও ড্রাইভারে ডান ক্লিক করুন> ড্রাইভার আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন .

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

তারপর Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সর্বশেষ অডিও ড্রাইভারের জন্য অনলাইনে স্ক্যান করবে, যেমন সর্বশেষ Realtek HD অডিও ড্রাইভার।

2:স্বয়ংক্রিয়ভাবে অডিও ড্রাইভার আপডেট করুন

আপনি যদি দেখতে পান যে ভলিউম কন্ট্রোল আইকনটি এখনও সাড়া দিচ্ছে না বা চালু করছে, তাহলে এর মানে হল Windows 10 আপনার জন্য সর্বশেষ বা সামঞ্জস্যপূর্ণ অডিও ড্রাইভার পেতে ব্যর্থ হয়েছে, তাই আপনাকে অডিও ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে সাহায্য করার জন্য ড্রাইভার বুস্টার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে, না আপনি Realtek HD অডিও, Dolby অডিও বা অন্য কোন অডিও ডিভাইস ব্যবহার করছেন না কেন, এটি আপনার জন্য সর্বশেষ অডিও ড্রাইভার খুঁজে পেতে সক্ষম।

ড্রাইভার বুস্টার এটি একটি নিরাপদ এবং পেশাদার ড্রাইভার ডাউনলোডার এবং আপডেটার, এটির সাথে, আপনি উচ্চ মানের সঙ্গীত উপভোগ করতে উন্নত অডিও ড্রাইভার ডাউনলোড করতে পারেন৷

ড্রাইভার ফাংশন ছাড়াও, এটি গেমের উপাদানগুলি ডাউনলোড এবং আপডেট করতে সমর্থন করে যেমন Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য , Microsoft XNA ফ্রেমওয়ার্ক পুনরায় বিতরণযোগ্য , খোলা , ইত্যাদি।

ডাউনলোড করুন৷ এবং আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন। আপনি আপনার পিসিতে এই সফ্টওয়্যারটি চালু করার পরে, আপনি Realtek HD অডিও বা IDT HD অডিও আপডেট করার জন্য এটিকে বরং নির্ভুল খুঁজে পাবেন। , ইত্যাদি।

আপনি শুধুমাত্র দুটি ক্লিকে ক্লিক করুন — স্ক্যান করুন এবং আপডেট করুন , তাহলে ড্রাইভার বুস্টার আপনার জন্য অবশিষ্ট অংশ শেষ করবে।

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

আপডেট করার প্রক্রিয়াটি শুধুমাত্র কয়েক সেকেন্ডের জন্য স্থায়ী হবে, তার পরে, আপনি অনুপস্থিত ভলিউম নিয়ন্ত্রণ আইকন দেখতে পারবেন প্রদর্শিত হবে এবং এটি Windows 10-এ টাস্কবারে সাড়া দিতে পারে বা ভালোভাবে কাজ করতে পারে।

যাইহোক, আপনি অডিও অফিসিয়াল সাইট বা PC-এর সাইটের জন্য আপ-টু-ডেট Realtek বা IDT HD বা M-অডিও ড্রাইভার ডাউনলোড করতেও বেছে নিতে পারেন।

যে মুহুর্তে আপনি Windows 10 এর জন্য অডিও ড্রাইভার আপডেট করবেন, আপনি দেখতে পাবেন ভলিউম নিয়ন্ত্রণ চালু করা যেতে পারে এবং আপনি আপনার পছন্দের উপর নির্ভর করে সাউন্ড ভলিউম সামঞ্জস্য করতে পারেন।

আপনি দেখতে পাবেন এই ভলিউম কন্ট্রোল কাজ করছে না বা রেসপন্স করার সমস্যা হয় আপনার ত্রুটিপূর্ণ অডিও সেটিংস বা দূষিত অডিও ড্রাইভারের জন্য। উপরের পদ্ধতির কারণে, এই অডিও সাউন্ড সমস্যাটি ঠিক করা সহজ।

সম্পর্কিত:Windows 10 এ Realtek অডিও তোতলানো বা গুঞ্জন

সমাধান 4:অডিও ট্রাবলশুটার চালানো হচ্ছে

যদি আপনার কম্পিউটারে কোন শব্দ না থাকে, ভলিউম আইকন কাজ করা বন্ধ করে দেয় বা ভলিউম মিক্সার খুলতে না পারে, তাহলে আপনি এটি ঠিক করতে প্লে অডিও ট্রাবলশুটার চালাতে পারেন।

1. এখানে যান:শুরু করুন৷> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা নিবারণ-এ অবস্থান করুন৷ .

3. প্লে অডিও খুঁজুন , এবং তারপর ত্রুটি সমাধানকারী চালান এ ক্লিক করুন .

Windows 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না - ঠিক করা সহজ

এখন উইন্ডোজ সিস্টেম অডিও সমস্যা যেমন অডিও ড্রাইভার ইনস্টল ব্যর্থ, অডিও ফাইল দূষিত, ভলিউম নিয়ন্ত্রণ সমস্যা সনাক্ত করবে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে সমাধান করবে।

সম্পর্কিত:কিভাবে Skpe অডিও কাজ করছে না সমস্যাটি ঠিক করবেন

সমাধান 5:SFC এবং DISM দ্বারা Windows 10 ভলিউম কন্ট্রোল প্যানেল ঠিক করুন

দূষিত সিস্টেম ড্রাইভার বা সিস্টেম সেটিংসের কারণে আপনার ভলিউম কন্ট্রোল টুলবার কাজ না করে বা ভলিউম কন্ট্রোল হটকিগুলি অবৈধ হতে পারে। তাই সিস্টেম ফাইল চেকার এবং ডিআইএসএম টুলটি চালান কারণটি পরীক্ষা করুন এবং এটিকে ঠিক করুন যাতে এটি Windows 10 এ সহজে চলতে পারে।

1. কমান্ড প্রম্পট টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং আপনি সেরা ম্যাচ ফলাফল দেখতে পাবেন। প্রশাসক হিসাবে চালান আইটেম নির্বাচন করতে ডান-ক্লিক করুন৷ .

2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন এটি চালানোর জন্য।

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ত্রুটি সনাক্ত করবে, এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নেবে, এবং যদি এক বা একাধিক ত্রুটি সনাক্ত করা হয়, এই সরঞ্জামটি স্বয়ংক্রিয়ভাবে এটি ঠিক করবে। অবশ্যই, সিস্টেম ফাইল পরীক্ষক শেষ হওয়ার পরে, আপনি এটি স্ক্যান এবং ঠিক করতে DISM ব্যবহার করা চালিয়ে যেতে পারেন৷

DISM.exe /Online /Cleanup-image /Scanhealth
DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

এর পরে, আপনার ফাইলটি মেরামত করা হবে এবং ভলিউম কন্ট্রোল আবার কাজ শুরু করবে৷

অন্যান্য সমাধান

আপনি যদি Windows 10-এ কম্পিউটার ভলিউম কন্ট্রোল ব্যবহার করতে না পারেন, তাহলে আপনি একজন নতুন ব্যবহারকারী যোগ করতে পারেন প্রথমে এবং তারপরে আপনার কম্পিউটার ব্যবহার করতে নতুন ব্যবহারকারীর সাথে লগইন করুন৷

এটি একটি অস্থায়ী সমাধানের উপায়। আপনি যদি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে প্রস্থান করেন এবং আসল অ্যাকাউন্ট ব্যবহার করতে ফিরে আসেন, তাহলে ভলিউম কন্ট্রোল আবার কাজ করা বন্ধ করবে।

অবশ্যই, আপনি Windows 10 সিস্টেম পুনরুদ্ধার এর মাধ্যমে করতে পারেন সমস্যা সমাধানের জন্য Windows 10 আগের সংস্করণে ফিরে পেতে।

সারাংশ:

উইন্ডোজ 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না এমন সমস্যা মেটাতে সাহায্য করার জন্য এই সমস্ত সমাধান। এবং অবশ্যই, এই উপায়গুলি Windows 8, Windows 7, Windows Vista এবং Windows XP-এ প্রয়োগ করা হয়৷


  1. উইন্ডোজ 10 ভলিউম কন্ট্রোল কাজ করছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  4. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন