কম্পিউটার

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

বিভিন্ন আউটলুক সংস্করণে ইমেল আইটেমগুলি অনুসন্ধান করার সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন (কিছুই পাওয়া যায় না, সমস্ত ফলাফল প্রদর্শিত হয় না, অনুসন্ধানের জন্য ব্যবহৃত সমস্ত *.pst ফাইল নয়, সাম্প্রতিক ইমেলগুলি দেখায় না ইত্যাদি), এই নিবন্ধটির নির্দেশিকা আপনাকে সাহায্য করবে আউটলুক অনুসন্ধান সমস্যা সমাধানের জন্য (এই সুপারিশগুলি Outlook 2021/2019/2016/2013 এবং Microsoft 365 এর জন্য Outlook এর সমস্ত বর্তমান সংস্করণের জন্য প্রযোজ্য)।

আউটলুকে সার্চ ইনডেক্সিং স্ট্যাটাস চেক করুন

আউটলুক অনুসন্ধান উইন্ডোজ ইনডেক্সিং পরিষেবা দ্বারা চালিত হয়। একটি অনুসন্ধান সম্পাদন করতে, উইন্ডোজ অনুসন্ধানকে অবশ্যই মেলবক্সের বিষয়বস্তু এবং সংযুক্ত PST ফাইলগুলি স্ক্যান করতে হবে এবং সমস্ত উপলব্ধ Outlook আইটেমের একটি সূচক তৈরি করতে হবে৷ অতএব, প্রথম ধাপ হল আউটলুক সূচকের স্থিতি পরীক্ষা করা।

এটি করতে, অনুসন্ধান এ যান৷ ট্যাব, এবং ইন্ডেক্সিং স্থিতি নির্বাচন করুন সার্চ টুলস-এ বিভাগ।

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

ইনডেক্সিং ঠিক থাকলে, আপনি পরবর্তী উইন্ডোতে নিম্নলিখিত অবস্থা দেখতে পাবেন:

Outlook আপনার সমস্ত আইটেম সূচীকরণ শেষ করেছে৷
0টি আইটেম সূচিত করা বাকি।

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

যাইহোক, যদি কোন অনুসন্ধান সমস্যা হয়, স্ট্যাটাস ভিন্ন হবে:

আউটলুক বর্তমানে আপনার আইটেমগুলিকে ইন্ডেক্স করছে৷
23817 আইটেম ইন্ডেক্স করা বাকি

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

আপনি যখন একটি নতুন মেলবক্স বা Outlook ব্যক্তিগত ফোল্ডার (PST) ফাইল যোগ করেন, ফোল্ডারগুলির মধ্যে ইমেলগুলি সরান, ইত্যাদি তখন আউটলুক অনুসন্ধান সূচকটি পুনর্নির্মাণ করা হয়৷ আপনি যদি সম্প্রতি (3-4 ঘন্টা পর্যন্ত) এই ক্রিয়াকলাপগুলি সম্পাদন করেন তবে আপনাকে সূচীকরণ পর্যন্ত অপেক্ষা করতে হবে৷ সম্পূর্ণ. আপনি যদি দীর্ঘদিন ধরে আউটলুকে উল্লেখযোগ্য কনফিগারেশন পরিবর্তন না করে থাকেন এবং ইনডেক্সিং এখনও চলমান থাকে, তাহলে আউটলুক সূচকে সমস্যাটি স্পষ্ট৷

Windows অনুসন্ধান পরিষেবা দ্বারা আউটলুক ইন্ডেক্সিং সক্ষম করুন

সমস্যা সমাধানের জন্য, Windows Indexing Service দ্বারা স্ক্যান করা আইটেমগুলি থেকে আপনার সাময়িকভাবে Outlook বাদ দেওয়া উচিত। এটি করতে:

  1. আউটলুকে, ফাইল খুলুন -> সেটিংস৷;
  2. অনুসন্ধান নির্বাচন করুন -> সূচীকরণের বিকল্পগুলি৷;
  3. পরিবর্তন এ ক্লিক করুন
  4. Microsoft Outlook এর জন্য ইন্ডেক্সিং নিষ্ক্রিয় করুন;
  5. আউটলুক বন্ধ করুন, এবং প্রসেস ম্যানেজার ব্যবহার করে নিশ্চিত করুন যে সেখানে কোন outlook.exe নেই আপনার কম্পিউটারে প্রক্রিয়া চলছে।

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

Outlook OST এবং PST ফাইলগুলির বৈশিষ্ট্যগুলিতে, নিশ্চিত করুন যে তাদের সূচীকরণের অনুমতি রয়েছে (উইন্ডোজ অনুসন্ধান পরিষেবা সেটিংসে তাদের সূচীকরণ ইতিমধ্যেই সক্ষম করা হোক না কেন এটি করা মূল্যবান)। এটি করতে:

  1. ফাইল খুলুন -> অ্যাকাউন্ট সেটিংস -> অ্যাকাউন্ট সেটিংস ;
  2. ডেটা ফাইলে যান ট্যাব;
  3. একের পর এক ফাইল নির্বাচন করুন এবং ফাইল অবস্থান খুলুন ক্লিক করুন; ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
  4. আপনার প্রয়োজনীয় OST বা PST ফাইলটিতে ডান ক্লিক করুন এবং এর বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন;
  5. অন্যান্য এ ক্লিক করুন;
  6. বক্সটি চেক করুন এই ফাইলটিকে ফাইলের বৈশিষ্ট্য ছাড়াও প্রসঙ্গ সূচিবদ্ধ করার অনুমতি দিন -> ঠিক আছে ক্লিক করুন। ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

একটি উন্নত PowerShell কনসোল খুলুন এবং WSearch পরিষেবা পুনরায় চালু করুন:

Restart-Service -Name wsearch –verbose

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

এখন আপনাকে সার্চ সেটিংসে আউটলুক ইন্ডেক্সিং সক্ষম করতে হবে, যা আগে অক্ষম ছিল। Microsoft Outlook চেক করুন ইনডেক্সিং বিকল্পগুলিতে এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।

সম্পূর্ণ ইনডেক্সিং সম্পূর্ণ করার জন্য আউটলুককে কিছু সময় দিন (এটি মেলবক্স এবং সংযুক্ত PST ফাইলের সংখ্যা এবং আকারের উপর নির্ভর করে)। উপরে দেখানো হিসাবে আউটলুক সূচক স্থিতি পরীক্ষা করুন এবং কিছু অনুসন্ধান করার চেষ্টা করুন৷

আউটলুক সার্চ ইনডেক্স কিভাবে পুনর্নির্মাণ/রিসেট করবেন?

যদি আউটলুক সার্চ সমস্যা থেকে যায়, তাহলে উইন্ডোজ সার্চ পরিষেবার সূচীকে সম্পূর্ণরূপে রিসেট এবং পুনর্নির্মাণের সুপারিশ করা হয়। এটি করতে:

  1. আউটলুকে, ফাইল -> সেটিংস -> অনুসন্ধান এ যান৷ ;
  2. সূচীকরণ বিকল্প-এ ক্লিক করুন -> উন্নত ;
  3. পুনঃনির্মাণ এ ক্লিক করুন ;
  4. সূচী পুনর্নির্মাণ করতে কিছু সময় লাগতে পারে এবং আপনার কম্পিউটারের কর্মক্ষমতা সাময়িকভাবে অবনমিত হতে পারে। ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
টিপ৷৷ কিছু ক্ষেত্রে, এই নির্দেশিকা অনুসরণ করে উইন্ডোজ অনুসন্ধান কর্মক্ষমতা অপ্টিমাইজ করা মূল্যবান:একটি খুব বড় Windows.edb ফাইল কীভাবে ঠিক করবেন।

আউটলুক পিএসটি ফাইলগুলি পরীক্ষা করুন এবং মেরামত করুন

কিছু ক্ষেত্রে, ইনডেক্সিং পরিষেবা লজিক্যাল ত্রুটি বা তাদের কাঠামোর দুর্নীতির কারণে Outlook ব্যক্তিগত ফোল্ডার ফাইল (PST) সূচী করতে সক্ষম হয় না। scanpst.exe ব্যবহার করে দূষিত pst ফাইলগুলি পরীক্ষা এবং মেরামত করার পরামর্শ দেওয়া হয়।

আউটলুক অনুসন্ধান এবং ক্যাশেড এক্সচেঞ্জ মোড

এই বিভাগে, আপনার মেলবক্স যদি কোনো এক্সচেঞ্জ সার্ভার বা এক্সচেঞ্জ অনলাইনে (Microsoft 365) অবস্থিত থাকে তাহলে Outlook অনুসন্ধান কীভাবে কাজ করে তা আমরা দেখব। যদি ক্যাশড এক্সচেঞ্জ মোড Outlook-এ সক্ষম করা আছে, আপনার কম্পিউটারে স্থানীয় সূচী আইটেম অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। ক্যাশে এক্সচেঞ্জ মোড অক্ষম করা থাকলে, মেলবক্স-সাইড ইনডেক্স (Microsoft Exchange সার্চ ইনডেক্সার দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয় ) মেলবক্স অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়৷

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

MSExchangeSearch পরিষেবা সার্ভারের মেলবক্স ডাটাবেসে প্রবেশ করার সাথে সাথে একটি ইমেল বার্তাকে সূচী করে। যদি আপনার আউটলুক এক্সচেঞ্জ অনুসন্ধান সূচক ব্যবহার করার সময় আপনার মেলবক্স অনুসন্ধান না করে, তবে সমস্যাটি সম্ভবত এক্সচেঞ্জ সার্ভারের সাথে। Test-ExchangeSearch cmdlet এক্সচেঞ্জ সার্চ সার্ভিসের সমস্যা নির্ণয় করতে ব্যবহৃত হয়।

সবচেয়ে সাধারণ সমস্যা হল ডিস্ক ফুরিয়ে গেছে (অনুসন্ধান সূচকের আকার বাড়ানোর জন্য পর্যাপ্ত জায়গা নেই), বা বর্তমান সূচী ফাইলটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং পুনরায় তৈরি করা প্রয়োজন। এক্সচেঞ্জ %PROGRAMFILES%\Microsoft\Exchange Server\V14\Scripts\ResetSearchIndex.ps1-এ অনুসন্ধান সূচক রিসেট করতে আপনি অন্তর্নির্মিত PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন .

একটি নির্দিষ্ট মেলবক্স ডাটাবেসের জন্য অনুসন্ধান সূচক পুনরায় সেট করতে, কমান্ডটি ব্যবহার করুন:

.\ResetSearchIndex.ps1 mailboxdbname1

এছাড়াও, সমস্যা মেলবক্স ডাটাবেসের জন্য ইন্ডেক্সিং সক্ষম করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন:

Get-MailboxDatabase mailboxdbname1 | Format-Table Name,IndexEnabled

আউটলুক:এক্সচেঞ্জ শেয়ার করা মেলবক্সে অনুসন্ধান করতে অক্ষম

দ্রুত অনুসন্ধান বৈশিষ্ট্যটি এক্সচেঞ্জ 2016 থেকে শুরু হওয়া সমস্ত অন-প্রিমিসেস এক্সচেঞ্জ সার্ভার সংস্করণে ডিফল্টরূপে সক্রিয় থাকে। কিছু ক্ষেত্রে, এক্সচেঞ্জ ফাস্ট সার্চ এক্সচেঞ্জ শেয়ার করা মেলবক্সগুলিতে সঠিকভাবে কাজ করে না যা Outlook-এ সংযুক্ত রয়েছে। এই ক্ষেত্রে, শেয়ার করা মেলবক্সে ইমেলগুলি অনুসন্ধান করার সময়, আপনি একটি Outlook সতর্কতা দেখতে পাবেন:

We're having trouble fetching results from the server. Some items may not be included in your search results.

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
আপনি আউটলুককে এক্সচেঞ্জ ফাস্ট সার্চ ব্যবহার করা থেকে আটকাতে পারেন৷ এটি করার জন্য, একটি DWORD রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করুন DisableServerAssistedSearch = 1 HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook\Search (আউটলুক 2016 এবং Outlook 2019-এর জন্য) কী-এর অধীনে।

আপনি PowerShell ব্যবহার করে একটি রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করতে পারেন:

New-ItemProperty -path "HKCU:\Software\Microsoft\Office\16.0\Outlook\Search" -Name DisableServerAssistedSearch -PropertyType "DWORD" -Value "1"

উইন্ডোজ রিবুট করুন।

আপনি Exchange Online (Microsoft 365) এ হোস্ট করা শেয়ার্ড মেলবক্সের জন্য এই বিকল্পটি ব্যবহার করতে পারবেন না কারণ M365 FAST অনুসন্ধানের পরিবর্তে Microsoft অনুসন্ধান ব্যবহার করে।

Windows 10 এবং 11-এ আপডেট ইনস্টল করার পরে আউটলুক অনুসন্ধান ফলাফল দেখাচ্ছে না

2021 সালের ডিসেম্বরে Windows 10 এবং 11-এ নিরাপত্তা আপডেট ইনস্টল করার পরে, সাম্প্রতিক ইমেলগুলির জন্য আউটলুকের অনুসন্ধান কাজ করা বন্ধ করে দিয়েছে। এক্সচেঞ্জ এবং মাইক্রোসফ্ট 365 মেলবক্স উভয়ের সাথেই সমস্যাটি ঘটে।

Search performance will be impacted because of a problem with how Outlook search is configured.

নিম্নলিখিত আপডেটগুলি ইনস্টল করার পরে সমস্যাটি উপস্থিত হয়েছিল:

  • Windows 10 21H2 এবং 21H1 – KB5008212
  • Windows 11 – KB5008215

Microsoft Windows 10 (2022-01) এর KB5009543 আপডেটে এই বাগটি আংশিকভাবে ঠিক করেছে। যাইহোক, এই প্যাচ সবসময় সাহায্য করে না।

Outlook অনুসন্ধান মেরামত করতে, আপনি সাময়িকভাবে সর্বশেষ Windows আপডেট আনইনস্টল করতে পারেন:

wusa /uninstall /kb:5008212

অথবা, Microsoft এর পরামর্শ অনুযায়ী, আপনি সাময়িকভাবে Outlook-এ Windows Desktop Search indexing পরিষেবার ব্যবহার অক্ষম করতে পারেন। এটি করার জন্য, একটি রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করুন PreventIndexingOutlook 1 এর মান সহ।

New-ItemProperty -path "HKCU:\Software\Microsoft\Office\16.0\Outlook\Search" -Name DisableServerAssistedSearch -PropertyType "DWORD" -Value "1"

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না

আপনি যখন আপনার কম্পিউটার পুনরায় চালু করেন, তখন মেলবক্স এবং PST ফাইলগুলি অনুসন্ধান করতে Outlook এর নিজস্ব অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করবে৷ এই মোডে আউটলুকে অনুসন্ধান করার সময়, একটি সতর্কতা প্রদর্শিত হবে:

Search performance will be impacted because a group policy has turned off the Windows Search service.

ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
প্রধান অসুবিধা হল যে Outlook অনুসন্ধান অনেক ধীর হবে . তাই, যখন Microsoft আসন্ন আপডেটগুলির একটিতে এই বাগটি ঠিক করে, তখন আপনাকে এই রেজিস্ট্রি প্যারামিটারটি সরাতে হবে৷

আউটলুক অনুসন্ধান ঠিক করার অন্যান্য সমাধান

আউটলুক অনুসন্ধান কাজ করছে না বা অসম্পূর্ণ ফলাফল দিচ্ছে কিনা আপনি আর কী পরীক্ষা করতে পারেন?

  1. আউটলুক মেনু থেকে, সার্চ টুলস নির্বাচন করুন -> অনুসন্ধানের জন্য অবস্থানগুলি৷ . নিশ্চিত করুন যে সমস্ত মেলবক্স এবং PST ফাইলগুলি অনুসন্ধানের জন্য নির্বাচিত হয়েছে; ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
  2. নিশ্চিত করুন যে PreventIndexingOutlook =1 রেজিস্ট্রি কী "HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Windows অনুসন্ধান"-এ প্যারামিটারটি অনুপস্থিত। এই পরামিতি Windows অনুসন্ধান পরিষেবা দ্বারা Outlook সূচী নিষ্ক্রিয় করে৷ এটি নীতির সাথে মিলে যায় “Microsoft Office Outlook সূচীকরণ প্রতিরোধ করুন৷ ” জিপিও কম্পিউটার কনফিগারেশনের অধীনে -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> অনুসন্ধান; আপনি যদি GPO-তে MS Office অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে এই নীতিগুলির প্যারামিটারগুলি ডিফল্ট Outlook অনুসন্ধান সেটিংস পরিবর্তন করে না।
  3. আউটলুক সেটিংসে (ফাইল -> বিকল্পগুলি -> অনুসন্ধান) বিকল্পটি নিষ্ক্রিয় করুন দেখানো ফলাফলের সংখ্যা সীমিত করে অনুসন্ধানের গতি উন্নত করুন; ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
  4. তৃতীয় পক্ষের আউটলুক এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করুন (ফাইল -> বিকল্পগুলি ৷ -> অ্যাড-ইনস );
  5. মেরামত ব্যবহার করে Outlook পুনরায় ইনস্টল করুন MS Office ইনস্টলেশন MSI প্যাকেজের ফাংশন (Office 365 এর একটি সুবিধাজনক দ্রুত মেরামত আছে ফাংশন); ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
  6. Windows 10 বিল্ট-ইন সার্চ ট্রাবলশুটার ব্যবহার করুন। টুল শুরু করতে, কমান্ডটি চালান:msdt.exe -ep SystemSettings_Troubleshoot_L2 -id SearchDiagnostic ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক অনুসন্ধান উইন্ডোজ 10/11 এ কাজ করছে না
  7. আপনি একটি অনুরূপ নিবন্ধ দরকারী খুঁজে পেতে পারেন:"কিভাবে Windows 10 এ অনুসন্ধান সমস্যাগুলি সমাধান করবেন?"


  1. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 10 এ অনুসন্ধান কাজ করছে না তা ঠিক করুন

  3. Windows + Shift + S Windows 11/10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11-এ Microsoft Store কাজ করছে না তা ঠিক করার 11 উপায়