কম্পিউটার

আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

আমি কয়েক মাস আগে একটি নতুন Cisco SG300 10-পোর্ট গিগাবিট ইথারনেট পরিচালিত সুইচ কিনেছি এবং এটি আমার ছোট হোম নেটওয়ার্কের জন্য সেরা বিনিয়োগগুলির মধ্যে একটি। সিসকো সুইচগুলিতে অনেকগুলি বৈশিষ্ট্য এবং বিকল্প রয়েছে যা আপনি আপনার নেটওয়ার্ককে গ্রানুলারলি নিয়ন্ত্রণ করতে কনফিগার করতে পারেন। নিরাপত্তার দিক থেকে, তাদের পণ্য আলাদা।

এটি বলার সাথে সাথে, এটি খুবই আকর্ষণীয় যে একটি সিস্কো সুইচ বাক্সের বাইরে তাজা কতটা অনিরাপদ। যখন আপনি এটিকে প্লাগ ইন করেন, এটি হয় একটি DHCP সার্ভার থেকে একটি IP ঠিকানা দখল করে বা নিজেকে একটি IP ঠিকানা (সাধারণত 192.168.1.254) বরাদ্দ করে এবং cisco ব্যবহার করে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য। হায়!

    যেহেতু বেশিরভাগ নেটওয়ার্ক 192.168.1.x নেটওয়ার্ক আইডি ব্যবহার করে, আপনার সুইচটি নেটওয়ার্কে থাকা যে কেউ সম্পূর্ণরূপে অ্যাক্সেসযোগ্য। এই নিবন্ধে, আমি আপনার সুইচ প্লাগ ইন করার পরে আপনার নেওয়া উচিত পাঁচটি তাত্ক্ষণিক পদক্ষেপ সম্পর্কে কথা বলতে যাচ্ছি। এটি নিশ্চিত করবে যে আপনার ডিভাইসটি সুরক্ষিত এবং সঠিকভাবে কনফিগার করা আছে।

    দ্রষ্টব্য:এই নিবন্ধটি হোম বা ছোট অফিস ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে যারা Cisco সুইচগুলিতে নতুন। আপনি যদি সিসকো প্রকৌশলী হন তবে আপনি এই সমস্ত খুব সরল খুঁজে পেতে চলেছেন।

    ধাপ 1 - ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন

    এটি স্পষ্টতই প্রথম পদক্ষেপ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ। একবার আপনি সুইচে লগ ইন করলে, প্রশাসন প্রসারিত করুন এবং তারপর ব্যবহারকারী অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

    আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

    প্রথম জিনিসটি আপনি করতে চান অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট যোগ করুন যাতে আপনি আসল সিসকো ব্যবহারকারী অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন। নিশ্চিত করুন যে আপনি নতুন অ্যাকাউন্টের সম্পূর্ণ অ্যাক্সেস দিয়েছেন, যা হল পড়ুন/লিখুন পরিচালনা অ্যাক্সেস (15) সিসকো ভাষায়। একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন এবং তারপরে cisco থেকে লগ আউট করুন৷ অ্যাকাউন্ট এবং আপনার নতুন অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করুন। আপনি এখন ডিফল্ট অ্যাকাউন্ট সরাতে সক্ষম হবেন।

    পাসওয়ার্ড পুনরুদ্ধার পরিষেবা সক্ষম করাও সম্ভবত একটি ভাল ধারণা৷ , যদি আপনি আপনার সেট করা পাসওয়ার্ড ভুলে যান। পাসওয়ার্ড রিসেট করতে আপনার ডিভাইসে কনসোল অ্যাক্সেসের প্রয়োজন হবে।

    ধাপ 2 - একটি স্ট্যাটিক আইপি ঠিকানা বরাদ্দ করুন

    ডিফল্টরূপে, সুইচটিতে ইতিমধ্যেই একটি স্থির আইপি ঠিকানা থাকা উচিত, কিন্তু যদি না থাকে, তাহলে আপনাকে ম্যানুয়ালি সেট করা উচিত। আপনি 192.168.1 নেটওয়ার্ক আইডি ব্যবহার না করলেও এটি প্রয়োজনীয় হবে। এটি করতে, প্রশাসন প্রসারিত করুন৷ – ম্যানেজমেন্ট ইন্টারফেসIPv4 ইন্টারফেস .

    আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

    স্ট্যাটিক বেছে নিন IP ঠিকানা প্রকারের জন্য এবং একটি স্ট্যাটিক আইপি ঠিকানা লিখুন। এটি আপনার সুইচ পরিচালনা করা আরও সহজ করে তুলবে। আপনি যদি আপনার নেটওয়ার্কের জন্য ডিফল্ট গেটওয়ে জানেন, তাহলে এগিয়ে যান এবং সেটিকে প্রশাসনিক ডিফল্ট গেটওয়ে-এর অধীনেও যোগ করুন .

    এটাও লক্ষণীয় যে IP ঠিকানাটি একটি ভার্চুয়াল LAN ইন্টারফেসে বরাদ্দ করা হয়েছে, যার অর্থ আপনি IP ঠিকানা ব্যবহার করে ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবেন যতক্ষণ না সেই পোর্টগুলি ম্যানেজমেন্ট VLAN<-এ বরাদ্দ করা থাকে ততক্ষণ সুইচটিতে কোন পোর্ট সংযুক্ত রয়েছে তা নির্বিশেষে শীর্ষে নির্বাচিত। ডিফল্টরূপে, এটি হলVLAN 1  এবং সমস্ত পোর্ট ডিফল্টরূপে VLAN 1-এ থাকে।

    ধাপ 3 – ফার্মওয়্যার আপডেট করুন

    যেহেতু আমার সস্তা Netgear রাউটার একটি সফ্টওয়্যার আপডেটের জন্য ইন্টারনেট পরীক্ষা করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারে, আপনি মনে করেন একটি অভিনব সিস্কো সুইচ একই কাজ করতে পারে। কিন্তু আপনি ভুল হবে! এটি সম্ভবত নিরাপত্তার কারণে কেন তারা এটি করে না, তবে এটি এখনও বিরক্তিকর৷

    নতুন ফার্মওয়্যারের সাথে একটি Cisco সুইচ আপডেট করতে, আপনাকে এটি Cisco ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে এবং তারপরে সুইচে আপলোড করতে হবে৷ উপরন্তু, আপনি তারপর নতুন ফার্মওয়্যার সংস্করণ সক্রিয় ইমেজ পরিবর্তন করতে হবে. আমি সত্যিই এই বৈশিষ্ট্যটি পছন্দ করি কারণ এটি কিছু ভুল হওয়ার ক্ষেত্রে কিছুটা সুরক্ষা প্রদান করে৷

    নতুন ফার্মওয়্যার খোঁজার জন্য, ফার্মওয়্যার শব্দের শেষে Google আপনার সুইচ মডেলটি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, আমার ক্ষেত্রে, আমি শুধু Cisco SG300-10 ফার্মওয়্যার Googled করেছি৷

    আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

    সিসকো রাউটারের জন্য ফার্মওয়্যার আপগ্রেড করার বিষয়ে আমি আরেকটি নিবন্ধ লিখব কারণ এটি করার আগে আপনি কিছু বিষয়ে সচেতন হতে চান।

    ধাপ 4 - সুরক্ষিত অ্যাক্সেস কনফিগার করুন

    পরবর্তী পদক্ষেপটি আমি সুপারিশ করছি শুধুমাত্র আপনার সুইচটিতে নিরাপদ অ্যাক্সেস সক্ষম করা। আপনি যদি একজন কমান্ড লাইন প্রো হন, আপনার সত্যিই ওয়েব GUI সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা উচিত এবং শুধুমাত্র SSH অ্যাক্সেস চালু করা উচিত। যাইহোক, আপনার যদি GUI ইন্টারফেসের প্রয়োজন হয়, তাহলে আপনাকে অন্তত এটি HTTPS ব্যবহার করার জন্য সেট করা উচিত HTTP এর পরিবর্তে।

    আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

    কিভাবে আপনার সুইচের জন্য SSH অ্যাক্সেস সক্ষম করবেন এবং তারপর PUTTY-এর মতো একটি টুল ব্যবহার করে লগইন করবেন সে সম্পর্কে আমার আগের পোস্টটি দেখুন। আরও বেশি নিরাপত্তার জন্য, আপনি SSH এর সাথে পাবলিক কী প্রমাণীকরণ চালু করতে পারেন এবং একটি ব্যক্তিগত কী ব্যবহার করে লগইন করতে পারেন। আপনি আইপি ঠিকানার মাধ্যমে ম্যানেজমেন্ট ইন্টারফেসে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন, যা আমি ভবিষ্যতের পোস্টে লিখব।

    ধাপ 5 - স্টার্টআপ কনফিগারে রানিং কনফিগ কপি করুন

    যেকোন সিস্কো ডিভাইস ব্যবহার করার সময় আপনি যে শেষ জিনিসটিতে অভ্যস্ত হতে চান তা হল স্টার্টআপ কনফিগারেশনে চলমান কনফিগারেশন কপি করা। মূলত, আপনার করা সমস্ত পরিবর্তনগুলি শুধুমাত্র RAM-তে সংরক্ষিত থাকে, যার মানে আপনি যখন ডিভাইসটি রিবুট করবেন, তখন সমস্ত সেটিংস হারিয়ে যাবে৷

    কনফিগারেশনটি স্থায়ীভাবে সংরক্ষণ করার জন্য, আপনাকে স্টার্টআপ কনফিগারেশনে চলমান কনফিগারেশনটি অনুলিপি করতে হবে, যার পরবর্তীটি NVRAM বা অ-উদ্বায়ী RAM-এ সংরক্ষণ করা হয়। এটি করতে, প্রশাসন প্রসারিত করুন৷ , তারপর ফাইল পরিচালনা এবং তারপর কপি/সংরক্ষণ কনফিগারেশন এ ক্লিক করুন .

    আপনার নতুন সিস্কো সুইচ প্লাগ করার পরে আপনার পাঁচটি জিনিস করা উচিত

    ডিফল্ট সেটিংস সঠিক হওয়া উচিত, তাই আপনাকে যা করতে হবে তা হল প্রয়োগ করুন এ ক্লিক করুন . আবার, নিশ্চিত করুন যে আপনি যখনই আপনার সুইচে কোনো ধরনের পরিবর্তন করেন তখন আপনি এটি করেন।

    আপনার সুইচ প্রাথমিকভাবে সেটআপ এবং সুরক্ষিত করার জন্য সেগুলি ছিল কিছু মৌলিক কনফিগারেশন পদক্ষেপ। আমি শীঘ্রই সুইচের অন্যান্য দিকগুলিতে আরও উন্নত টিউটোরিয়াল পোস্ট করব। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


    1. আপনার পুরানো আইপ্যাড বিক্রি করার আগে আপনার 9টি জিনিস করা উচিত

    2. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 5টি জিনিস করা উচিত

    3. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

    4. আপনার নতুন Windows 11 পিসিতে ব্যবহার করা উচিত সেরা বিনামূল্যের অ্যাপ