কম্পিউটার

ত্রুটি সমাধানের উপায় 0x80070020 – 0x2000A

আপনার উইন্ডোজ কম্পিউটারকে সুরক্ষিত করার একটি সাধারণ উপায় হল সমস্ত উপাদান আপডেট করা এবং ভালভাবে সমর্থিত তা নিশ্চিত করতে প্রয়োজনীয় উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা। Windows 10/11, অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ, উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা সহজ করে তুলেছে৷

আপনাকে শুধু সেটিংস-এ যেতে হবে মেনুতে, আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট ক্লিক করুন , তারপর আপডেটগুলির জন্য চেক করুন বোতামে ক্লিক করুন৷ প্রক্রিয়া শুরু করতে। সর্বশেষ আপডেটগুলি তারপর স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা হবে। আদর্শভাবে, আপনার মেশিনটি আপডেট করার জন্য এটি শুধুমাত্র কয়েক ক্লিকে নেওয়া উচিত।

যাইহোক, এই সহজ প্রক্রিয়া চলাকালীন বেশ কয়েকটি ত্রুটি ঘটতে পারে, এবং তাদের মধ্যে একটি ত্রুটি 0x80070020 - 0x2000A। ব্যবহারকারীদের প্রতিবেদন অনুসারে, যখনই তারা তাদের কম্পিউটারে উইন্ডোজ বিল্ড বা আপডেট ইনস্টল করার চেষ্টা করে তখন এই ত্রুটি ঘটে। ত্রুটিটি শুধুমাত্র Windows 10/11 সিস্টেমের মধ্যে সীমাবদ্ধ নয় কারণ অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলিও প্রভাবিত হয়েছে৷

এখানে কিছু ত্রুটির বার্তা রয়েছে যা ইনস্টল ব্যর্থ ত্রুটি 0x80070020 – 0x2000A:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • 0x80070020 – 0x2000A PREPARE_FIRST_BOOT অপারেশন চলাকালীন একটি ত্রুটি সহ SAFE_OS পর্বে ইনস্টলেশন ব্যর্থ হয়েছে৷
  • আমরা এখনই আপডেটটি ইনস্টল করতে পারছি না। অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন৷

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে ত্রুটি 0x80070020 – 0x2000A ঠিক করতে হয় এবং আপনাকে সফলভাবে উইন্ডোজ আপডেট ইনস্টল করতে সাহায্য করে৷

ইন্সটল ব্যর্থ ত্রুটি 0x80070020 – 0x2000A কিভাবে ঠিক করবেন

ত্রুটি 0x80070020 – 0x2000A বিভিন্ন কারণে ঘটতে পারে। এটি এমন একটি প্রোগ্রামের কারণে হতে পারে যা স্বয়ংক্রিয় আপডেট প্রক্রিয়া, দূষিত Windows আপডেট উপাদান বা আপনার কম্পিউটারে একাধিক হার্ড ড্রাইভে হস্তক্ষেপ করছে। আপনার ত্রুটি হার্ড ড্রাইভ-সম্পর্কিত না হলে, ইনস্টল ব্যর্থ ত্রুটি 0x80070020 – 0x2000A এর সঠিক কারণটি চিহ্নিত করা বেশ কঠিন।

আপনি ত্রুটি 0x80070020 – 0x2000A ঠিক করার চেষ্টা করার আগে, জিনিসগুলি দক্ষিণে যাওয়ার ক্ষেত্রে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন। আউটবাইট পিসি মেরামত এর মতো একটি দরকারী টুল দিয়ে আপনার কম্পিউটার প্রক্রিয়াগুলিকেও অপ্টিমাইজ করা উচিত সমস্যা সমাধানের প্রক্রিয়াটিকে মসৃণ এবং দ্রুত করতে।

আপনি যদি 0x80070020 – 0x2000A ত্রুটির জন্য একটি সমাধান খুঁজছেন, তাহলে নীচে তালিকাভুক্ত সংশোধনগুলি দেখুন এবং আপনার সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তালিকার নিচে আপনার পথে কাজ করুন৷

পদ্ধতি 1:আপনার অ্যান্টিভাইরাস সাময়িকভাবে নিষ্ক্রিয় করুন।

অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম বেশিরভাগ সময়ই ভালো হয় না। অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি ধ্রুবকভাবে ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনার অ্যান্টিভাইরাস যখন স্ক্যান চালাচ্ছে তখন উইন্ডোজ আপডেট চালানোর ফলে সম্ভবত একটি দ্বন্দ্ব শেষ হবে।

আপনার অ্যান্টিভাইরাস সত্যিই অপরাধী কিনা তা পরীক্ষা করতে, এটিকে সাময়িকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করুন, তারপরে আবার উইন্ডোজ আপডেট চালান। যদি প্রক্রিয়াটি চলে যায়, তবে আপনার সমস্যাটি সমাধান করা হয়েছে। যদি না হয়, পরবর্তী পদ্ধতি ব্যবহার করে দেখুন।

পদ্ধতি 2:ট্রাবলশুটার চালান।

উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় যখন সমস্যা দেখা দেয় তার জন্য উইন্ডোজে একটি অন্তর্নির্মিত ট্রাবলশুটার রয়েছে। সমস্যা সমাধানের বৈশিষ্ট্যটি চালাতে এবং ত্রুটি 0x80070020 – 0x2000A ঠিক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন এবং সমস্যার সমাধান টাইপ করুন অনুসন্ধান বাক্সে৷
  2. সমস্যা সমাধান-এ ক্লিক করুন ট্যাব।
  3. সব দেখুন ক্লিক করুন উইন্ডোর উপরের বাম কোণে অবস্থিত বোতাম।
  4. উইন্ডোজ আপডেট বেছে নিন তালিকা থেকে।
  5. রান টিপুন সমস্যা সমাধান প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।

আপনার Windows আপডেট সমস্যা সমাধানের জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

পদ্ধতি 3:BITS রিবুট করুন।

ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস, যা বিআইটিএস নামেও পরিচিত, উইন্ডোজের একটি উপাদান যা কম্পিউটার এবং মাইক্রোসফ্ট সার্ভারের মধ্যে ফাইল স্থানান্তরকে সহজতর করে। উইন্ডোজ আপডেট BITS-এর উপর অনেক বেশি নির্ভর করে, তাই যখন এই প্রক্রিয়াটি আপস করা হয়, তখন আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতেও ব্যর্থ হয়। যদি তা হয়, তাহলে উইন্ডোজ আপডেট আবার কাজ করার জন্য BITS প্রক্রিয়াটিকে পুনরায় চালু করতে হবে।

BITS পুনরায় চালু করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন কী।
  2. services.msc-এ টাইপ করুন ডায়ালগ বক্সে। ঠিক আছে টিপুন বোতাম।
  3. ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস খুঁজুন প্রক্রিয়া করুন এবং এটিতে ডান ক্লিক করুন। বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ .
  4. সাধারণ-এ ক্লিক করুন ট্যাব।
  5. স্টার্টআপ প্রকারের অধীনে , স্বয়ংক্রিয় নির্বাচন করুন .
  6. যদি BITS প্রক্রিয়াটি চলমান না হয়, তাহলে এটিতে ডান ক্লিক করুন তারপর শুরু করুন এ ক্লিক করুন .
  7. ঠিক আছে ক্লিক করুন জানালা বন্ধ করতে।

একবার BITS প্রক্রিয়া পুনরায় আরম্ভ হলে, এই পদ্ধতিটি কাজ করে কিনা তা দেখতে আবার আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি 4:উইন্ডোজ আপডেট রিসেট করুন।

যদি উপরের পদ্ধতিগুলি কাজ না করে, তাহলে 0x80070020 - 0x2000A ত্রুটির আরেকটি সমাধান হল উইন্ডোজ আপডেট রিসেট করা, তারপর আবার ইনস্টলেশন প্রক্রিয়া পুনরায় চালু করুন। উইন্ডোজ আপডেট রিসেট করা ক্ষতিগ্রস্ত বা দূষিত Windows আপডেট উপাদান পুনরুদ্ধার করবে, এবং প্রয়োজনীয় আপডেটগুলি সহজে ইনস্টল করার অনুমতি দেবে।

উইন্ডোজ আপডেট রিসেট করতে, নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows + X টিপুন কী, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন অপশন থেকে।
  2. Windows Update Services, BITS, MSI ইনস্টলার কে হত্যা করুন এবং ক্রিপ্টোগ্রাফিক একের পর এক নিম্নলিখিত কমান্ড টাইপ করে প্রসেস করে। এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে:
    • নেট স্টপ wuauserv
    • নেট স্টপ ক্রিপ্টএসভিসি
    • নেট স্টপ বিটস
    • নেট স্টপ msiserver
  1. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন পুনঃনামকরণ করুন এবং Catroot2 নীচের কমান্ড টাইপ করে ফোল্ডার. এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে বোতাম:
    • ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
    • ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  1. নিম্নলিখিত কমান্ডগুলি পরপর প্রবেশ করে পূর্বে বন্ধ হওয়া প্রসেসগুলি পুনরায় চালু করুন (BITS, Cryptographic, MSI Installer এবং Windows Update Services)। এন্টার টিপুন প্রতিটি কমান্ড টাইপ করার পরে:
    • নেট স্টার্ট wuauserv
    • নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি
    • নেট স্টার্ট বিট
    • নেট স্টার্ট msiserver
  1. টাইপ করুন প্রস্থান করুন , তারপর পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পদ্ধতি 5:একটি অস্থায়ী স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন।

এই পদ্ধতিটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য যারা তাদের কম্পিউটারে দুটি ভিন্ন ডিস্ক ব্যবহার করছেন। উদাহরণস্বরূপ, আপনার উইন্ডোজ ওএস একটি SSD-তে রয়েছে যখন অন্যান্য সমস্ত প্রোগ্রাম এবং ডেটা অন্য হার্ড ড্রাইভে থাকে। যদি এটি হয়, তাহলে এটা সম্ভব যে আপনি পূর্বে এই রেজিস্ট্রি এন্ট্রি সম্পাদনা করে আপনার ব্যবহারকারী প্রোফাইল ডিরেক্টরিটি স্থানান্তরিত করেছেন:

HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ Microsoft \ Windows NT \ CurrentVersion \ ProfileList \ ProfilesDirectory

এটি একটি ইনস্টল ব্যর্থ ত্রুটির দিকে নিয়ে যাবে 0x80070020 – 0x2000A যখনই আপনি Windows আপডেট চালাবেন, কারণ আপনার অপারেটিং সিস্টেম আপনার ব্যবহারকারী প্রোফাইলগুলি অন্য ডিস্কে থাকার কারণে খুঁজে পাচ্ছে না৷

এটি ঠিক করতে:

  1. প্রোফাইল ডাইরেক্টরি পরিবর্তন করুন রেজিস্ট্রি এন্ট্রি ডিফল্টে ফিরে আসে % SystemDrive% \ Users.
  2. আপনার কম্পিউটারে একটি অস্থায়ী স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন এবং এটিকে প্রশাসনিক অ্যাক্সেস দিন৷
  3. অস্থায়ী অ্যাকাউন্ট ব্যবহার করে উইন্ডোজ আপডেট চালান এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

এটি একাধিক হার্ড ড্রাইভ সহ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ত্রুটি 0x80070020 - 0x2000A ঠিক করতে হবে। আপনি আপনার পছন্দের উপর নির্ভর করে অস্থায়ী অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন বা এটিকে রেখে দিতে পারেন। আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্যবহার করার জন্য রেজিস্ট্রি এন্ট্রিটি পরিবর্তন করারও প্রয়োজন নেই৷

সারাংশ

ত্রুটি 0x80070020 – 0x2000A একটি গুরুতর সমস্যা নয়, তবে তা সত্ত্বেও অবিলম্বে সমাধান করা উচিত কারণ এটি আপনার কম্পিউটারের নিরাপত্তা এবং সঠিক কার্যকারিতার সাথে সম্পর্কিত। আপডেটগুলি ইনস্টল করতে না পারা আপনার কম্পিউটারকে দুর্বল করে দিতে পারে বা উইন্ডোজের কিছু উপাদান কার্যকরীভাবে কাজ না করতে পারে। উইন্ডোজ আপডেট চালানোর সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি উপরের যে কোনো পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন কোনটি আপনার জন্য কাজ করে।


  1. মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি ঠিক করার 11টি উপায় (গাইড)

  2. Windows 10 এ ত্রুটি কোড 43 ঠিক করার 8 উপায়

  3. Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

  4. Windows 10