কম্পিউটার

অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10, 7 লোড করার ত্রুটি কীভাবে ঠিক করুন

উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের সিস্টেমে কাজ করার সময় বেশ কয়েকটি ত্রুটির বার্তা মোকাবেলা করতে হয়। যাইহোক, সম্মুখীন সমস্যাগুলি সমাধান করা সহজ নয়! সবচেয়ে বিরক্তিকর ত্রুটির তালিকায়, "এরর লোডিং অপারেটিং সিস্টেম" এর একটি বিশেষ স্থান রয়েছে। আপনিও যদি অপারেটিং সিস্টেমের ত্রুটি লোড করার উপায় খুঁজছেন, তাহলে আপনি সেরা জায়গায় আছেন! আরো ব্লগ পড়ুন এবং আপনার দ্বিধা উত্তর পেতে!

অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি কি?

একটি নতুন অপারেটিং সিস্টেম এবং পুনরায় চালু করার সময় এই সমস্যাটি সাধারণত সম্মুখীন হয়। ঠিক আছে, আমাদের অবশ্যই ভুলে যাওয়া উচিত নয় যে আমাদের সিস্টেম শুরু করার সময়, CMOS এবং BIOS অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার পরীক্ষা করে। যদি কিছু অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়, তাহলে এটি অপারেটিং সিস্টেম চালু করবে না এবং একটি ত্রুটি বার্তা তৈরি করবে না! কিন্তু কেন এমন হয়? এর পিছনে অনেক কারণ থাকতে পারে, যেমন BIOS হার্ড ড্রাইভের আকার সমর্থন করছে না, ড্রাইভারের পার্টিশনে কিছু ত্রুটি আছে বা হার্ড ড্রাইভ সঠিকভাবে সেট আপ করা হয়নি ইত্যাদি।

আমরা কীভাবে অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি ঠিক করতে পারি?

এটি ঠিক করার কিছু সম্ভাব্য উপায় আছে, আসুন এক এক করে সেগুলি নিয়ে আলোচনা করি!

BIOS এবং CMOS সঠিকভাবে সেট আপ করার চেষ্টা করুন

সাহায্য নেওয়ার পর আপনাকে অবশ্যই আপনার মাদারবোর্ডের BIOS আপডেট করার চেষ্টা করতে হবে। আমরা আপনাকে সাহায্য নিতে সুপারিশ করব কারণ এটি করার জন্য দক্ষতার প্রয়োজন যা সাধারণত পাওয়া যায় না। এছাড়াও, হার্ড ড্রাইভটি সঠিকভাবে সনাক্ত করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি সমাধান করার চেষ্টা না করে!

অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10, 7 লোড করার ত্রুটি কীভাবে ঠিক করুন


স্টার্টআপ মেরামত শুরু করুন

এর জন্য, আপনাকে কয়েকটি পদক্ষেপ নিতে হতে পারে। Windows 7 বা 10 CD ঢোকানোর সাথে শুরু করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনার সিস্টেম বুট করা হয়ে গেলে, চালিয়ে যেতে যেকোনো কী টিপুন। অবিরত করতে সঠিক সময় নির্বাচন করুন এবং অন্যান্য পছন্দগুলি সেট করুন। এখন বাম দিকে নীচের কোণে দেখুন, এবং "আপনার কম্পিউটার মেরামত করুন" এ ক্লিক করুন। ট্রাবলশুট নেভিগেট করে আরও এগিয়ে যান? উন্নত বিকল্প ? সেটআপ মেরামত।

CHKDSK টুল ব্যবহার করুন

ঠিক আছে, এই টুলটি উইন্ডোজে অন্তর্নির্মিত। এটি আপনার হার্ডডিস্কের মনিটরের স্বাস্থ্য পরিমাপ করতে ব্যবহৃত হয়! এটি প্রয়োজন হলে খারাপ সেক্টরগুলি পরীক্ষা করে, নির্ধারণ করে এবং ঠিক করে। এর জন্য, একবার আপনি ইনস্টলেশন ডিস্ক থেকে আপনার সিস্টেম বুট করার পরে, ভাষা পছন্দগুলি সেট করার ধাপটি এড়িয়ে যাওয়ার পরে "আপনার সিস্টেম মেরামত করুন" বিকল্পটি বেছে নিন! এখন ট্রাবলশুট সিলেক্ট করুন এবং cmd মোড সিলেক্ট করুন। কমান্ড প্রম্পটে শুধু "chkdsk c:/r" টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন।

অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10, 7 লোড করার ত্রুটি কীভাবে ঠিক করুন

হার্ড ডিস্কের MBR তথ্য পুনরুদ্ধার করার চেষ্টা

প্রতিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের এমবিআর তথ্য পরিচালনা এবং পুনরুদ্ধার করার একটি ভিন্ন উপায় রয়েছে। তবে নিশ্চিত করুন যে আপনার কাছে এটির জন্য একটি ইনস্টলেশন সিডি রয়েছে এবং নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

উইন্ডোজ সিডি দিয়ে আপনার কম্পিউটার বুট করুন।

"সিডি বা ডিভিডি থেকে বুট করার জন্য যেকোন কী টিপুন"-এ যেকোনো কী টিপুন।

"আপনার কম্পিউটার মেরামত করুন" এ ক্লিক করুন এবং সমস্যা সমাধানের বিকল্পটি নির্বাচন করুন৷

তারপর কমান্ড মোড নির্বাচন করুন এবং চারটি কমান্ড লিখুন

bootrec /FixMbr

বুট্রেক /ফিক্সবুট

bootrec /ScanOs

bootrec /RebuildBcd

যাইহোক, cmd প্রম্পটে প্রতিটি কমান্ডের পরে এন্টার চাপতে ভুলবেন না। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, সিডি বা ডিভিডি সরান। এখন cmd প্রম্পটে EXIt টাইপ করুন এবং এন্টার চাপুন। উপরন্তু, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সবকিছু সাজানো হবে!

অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10, 7 লোড করার ত্রুটি কীভাবে ঠিক করুন


আপনার উইন্ডোজ পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন

এটা সম্ভব যে আপনি উইন্ডোজ ইনস্টল করার সময় কিছু ভুল করেছেন। সুতরাং, সমস্ত প্রক্রিয়া সম্পর্কে পড়ুন এবং তারপর উইন্ডোজ পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। আশা করি এর মাধ্যমে আপনার সমস্যার সমাধান হবে! যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনি আপনার সিস্টেমটি ফিরে পাবেন যার সর্বোত্তম গতি আছে!

আশা করি এই কৌশলগুলি কাজ করবে, তবে আপনার ডেটা পুনরুদ্ধার না করলে এবং আপনার পিসিকে বিদায় জানাবেন। আপনার ডেটা পুনরুদ্ধার করতে আপনি একটি সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। আমরা আপনাকে একটি স্বনামধন্য পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দেব কারণ আপনার সিস্টেম বুট না হলে তাদের মধ্যে খুব কমই কাজ করতে পারে৷ আমরা আশা করি যে আপনি আপনার দুশ্চিন্তার উত্তর পেয়েছেন এবং এখন আপনি জানেন কিভাবে অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি ঠিক করতে হয়! নীচে দেওয়া বিভাগে আপনার মন্তব্য ড্রপ করতে ভুলবেন না!


  1. Windows 10 এ NOT_ENOUGH_MEMORY ত্রুটি কীভাবে ঠিক করবেন (ত্রুটি 8)

  2. Windows 10 এ সিস্টেম লাইসেন্স লঙ্ঘনের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ত্রুটি কোড 0x8000FFFF কিভাবে ঠিক করবেন