কম্পিউটার

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

উইন্ডোজ 7 এর সাথে উইন্ডোজ 10 এর তুলনা করার একটি নিবন্ধে আমি পূর্বে উল্লেখ করেছি, টাস্ক ম্যানেজার সম্পূর্ণরূপে পুনরায় ডিজাইন করা হয়েছে। এটি এখন ডিফল্টরূপে ব্যবহার করা অনেক সহজ, কিন্তু আপনি যদি সত্যিই আগের মতো সমস্ত বিবরণ পেতে চান তবে আপনি এখনও সেগুলি পেতে পারেন!

উইন্ডোজ 10-এ টাস্ক ম্যানেজারের সাথে খেলার সময় আমি আরও কয়েকটি ছোট শর্টকাট এবং বিকল্প পেয়েছি।

এই পোস্টে, আমি শিখেছি এমন কয়েকটি সহজ কৌশল/টিপসের মধ্য দিয়ে যেতে যাচ্ছি এবং আশা করি আপনার যদি Windows 10 পিসি থাকে তবে আপনি নতুন টাস্ক ম্যানেজার ব্যবহার করে উপভোগ করবেন। আপনি যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে Windows 10 টাস্ক ম্যানেজারে আমার অন্যান্য পোস্টগুলি পড়ুন৷

Windows 10-এ টাস্ক ম্যানেজার খোলা

Windows 10-এ টাস্ক ম্যানেজারে প্রবেশ করার কয়েকটি উপায় রয়েছে যা এখানে উল্লেখ করার মতো।

1. আপনি CTRL + SHIFT + ESC টিপতে পারেন আপনি যদি কীবোর্ড শর্টকাট পছন্দ করেন।

2. আপনি স্টার্ট-এ ডান-ক্লিক করতে পারেন বোতাম বা টাস্কবার এবং টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন।

3. Windows কী + R টিপুন এবং তারপরে taskmgr.exe টাইপ করুন৷ .

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

4. CTRL টিপুন + ALT + মুছুন এবং তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন।

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

এটি টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করার অনেক উপায়! আপনি কীভাবে আপনার কম্পিউটার ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আমি নিশ্চিত যে এই চারটির মধ্যে একটি আপনার জন্য কাজ করবে।

অতিরিক্ত কলাম যোগ করুন

প্রতিবার একবারে, আমাকে উইন্ডোজ প্রক্রিয়া সম্পর্কে অতিরিক্ত তথ্য দেখতে হবে, যেমন পিআইডি (প্রসেস শনাক্তকারী)। Windows 10-এ, আপনি যেকোনো হেডারে ডান-ক্লিক করতে পারেন এবং সেগুলি চেক করে আরও কলাম যোগ করতে পারেন।

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

লজিক্যাল প্রসেসর দেখুন

আজকাল অনেক ভোক্তা কম্পিউটারে একাধিক CPU কোর/থ্রেড রয়েছে। আপনার যদি কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশন থাকে যা একাধিক কোর ব্যবহার করতে পারে এবং আপনি নিশ্চিত করতে চান যে প্রক্রিয়া লোড আসলে বিতরণ করা হচ্ছে, আপনি পারফরম্যান্স ট্যাবে যেতে পারেন, CPU-তে ক্লিক করুন এবং তারপরে ডান-ক্লিক করুন এবং গ্রাফ পরিবর্তন করুন বেছে নিন প্রতি এবং তারপর লজিক্যাল প্রসেসর বেছে নিন .

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

ডিফল্টরূপে, টাস্ক ম্যানেজার শুধুমাত্র সামগ্রিক CPU ব্যবহার দেখাবে। এখন আপনি সিস্টেমে প্রতিটি লজিক্যাল প্রসেসরের ব্যবহার দেখতে পাচ্ছেন! মিষ্টি।

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

স্টার্টআপ ইমপ্যাক্ট

উইন্ডোজ 10-এর টাস্ক ম্যানেজারে একটি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সিস্টেমে একটি স্টার্টআপ প্রক্রিয়ার "প্রভাব" দেখতে দেয়। কোন স্টার্টআপ প্রোগ্রামগুলি বুট আপ প্রক্রিয়াটিকে ধীর করে দিচ্ছে তা দ্রুত বের করতে এটি খুবই সহায়ক৷

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

আপডেট গতি

ডিফল্টরূপে, পারফরম্যান্স ট্যাবে আপনি যে ডেটা দেখেন তা আপনাকে শুধুমাত্র গত 60 সেকেন্ড দেখায়। আপনি যদি এটি পরিবর্তন করতে চান, আপনি দেখুন এ ক্লিক করতে পারেন৷ , আপডেট গতি এবং উচ্চ থেকে বেছে নিন , স্বাভাবিক অথবা নিম্ন .

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

উচ্চ 30-সেকেন্ডের টাইম স্প্যান এবং নিম্ন নিরীক্ষণ করবে একটি 4 মিনিট সময় স্প্যান উপর নিরীক্ষণ করা হবে. নিরীক্ষণ করার সময় লো মেশিনে কম লোড রাখবে। আপনি যদি 60 সেকেন্ডের বেশি সময়ের জন্য যেকোন টাইম ফ্রেমের পারফরম্যান্স দেখতে চান তাহলে 4 মিনিটের টাইম স্প্যানটি কার্যকর।

নেটওয়ার্ক পরিসংখ্যান

আপনি যদি পারফরম্যান্সের অধীনে ইথারনেটে যান, আপনি গ্রাফে ডান-ক্লিক করতে পারেন এবং  নেটওয়ার্কের বিবরণ দেখুন বেছে নিতে পারেন .

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

এখানে আপনি লিঙ্কের গতি, নেটওয়ার্ক ব্যবহার, পাঠানো বাইট, প্রাপ্ত বাইট এবং আরও অনেক কিছু সহ আপনার নেটওয়ার্ক সংযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য দেখতে পারেন।

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

সিস্টেম আপটাইম

সৌভাগ্যক্রমে, আপনাকে উইন্ডোজে আর সিস্টেম আপটাইম দেখতে একটি প্রোগ্রাম ডাউনলোড করতে হবে না। শুধু পারফরম্যান্স ট্যাবে যান, CPU-তে ক্লিক করুন এবং আপনি আপ টাইম দেখতে পাবেন নীচে নীচে:

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

সারাংশ ভিউ

টাস্ক ম্যানেজারের আরেকটি চমৎকার বৈশিষ্ট্য হল সামারি ভিউ। পারফরম্যান্স ট্যাবে যেকোন পারফরম্যান্স মেট্রিকে শুধু ডান-ক্লিক করুন এবং সারাংশ ভিউ বেছে নিন .

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

এখন আপনি একটি সুন্দর ছোট কমপ্যাক্ট ডায়ালগ বক্স পাবেন যা আপনি আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় বা অন্য স্ক্রিনে যেতে পারবেন যদি আপনার কাছে ডুয়াল মনিটর থাকে এবং আপনি অন্যান্য অ্যাপ এবং প্রোগ্রাম চালানোর সময় পারফরম্যান্স পর্যবেক্ষণ করেন।

8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

এটা সম্বন্ধে! উইন্ডোজ 10 অবশ্যই টাস্ক ম্যানেজারের পূর্ববর্তী সংস্করণগুলি থেকে একটি চমৎকার আপগ্রেড এবং আশা করি এটি আপনাকে আরও দক্ষতার সাথে কীভাবে ব্যবহার করতে পারে সে সম্পর্কে আরও কিছুটা অন্তর্দৃষ্টি দেবে। উপভোগ করুন!


  1. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

  2. উইন্ডোজ 10 এ কীভাবে টাস্ক শেষ করবেন

  3. উইন্ডোজ 10 এ অ্যাডমিন হিসাবে টাস্ক ম্যানেজার কীভাবে চালাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন