কম্পিউটার

Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

যে কারণেই হোক, আপনি নতুন Microsoft Edge ব্রাউজার পছন্দ নাও করতে পারেন। আপনি যদি সেটিংস> Apps> Apps &Features এ যান এবং মাইক্রোসফ্ট এজ অনুসন্ধান করুন, আপনি লক্ষ্য করবেন যে আনইনস্টল বোতামটি ধূসর হয়ে গেছে, আপনাকে উইন্ডোজ 10-এ নতুন মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করতে দেয় না।
Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

সুতরাং আপনি যদি উইন্ডোজ 10 থেকে মাইক্রোসফ্ট এজ সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান তবে আপনি কী করবেন? আপনার যদি উইন্ডোজ 10 সংস্করণ 1803 বা নতুন থাকে তবে আপনি নতুন মাইক্রোসফ্ট এজ (ক্রোমিয়াম-ভিত্তিক) সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে।

1. আপনার কাছে মাইক্রোসফ্ট এজ এর কোন সংস্করণ আছে তা খুঁজুন। এটি করার জন্য, এজে একটি নতুন ব্রাউজার উইন্ডো খুলুন এবং ঠিকানা বারে নিম্নলিখিতটি আটকান:edge://settings/help এই উদাহরণে, এজ সংস্করণ নম্বর হল 83.0.478.64
Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন
2. নিচের ঠিকানাটি কেটে পেস্ট করুন:C:Program Files (x86)MicrosoftEdgeApplication83.0.478.64Installer উইন্ডোজ এক্সপ্লোরারে। আপনি এজ-এর কোন সংস্করণটি চালাচ্ছেন তার উপর সবকিছু নির্ভর করে, আপনার সংস্করণ নম্বর এজ-এ যাই হোক না কেন 83.0.478.64 প্রতিস্থাপন করুন।

3. Shift ধরে রাখুন এবং ফোল্ডারের মধ্যে যে কোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং এখানে কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন। নির্বাচন করুন

Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

4. কমান্ড প্রম্পটে, এবং নিম্নলিখিত কমান্ডটি কেটে পেস্ট করুন এবং এন্টার টিপুন:
setup.exe --uninstall --system-level --verbose-logging --force-uninstall Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

এই কমান্ডটি উইন্ডোজ 10-এ "নতুন" Microsoft Edge (Chromium-ভিত্তিক) আনইনস্টল করবে। লিগ্যাসি Microsoft Edge এখনও আপনার Windows 10 পিসিতে থাকবে। আপনি সবসময় সেটিংস> অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ ফিরে যেতে পারেন নতুন Microsoft Edge আনইনস্টল করা হয়েছে তা যাচাই করতে।

Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেনআপনি Windows 10-এ Microsoft Edge সম্পূর্ণরূপে আনইনস্টল করেননি, যদি আপনি প্রতিরোধ করতে চান তাহলে আরও একটি ধাপ সম্পূর্ণ করতে হবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে পুনরায় ইনস্টল করা থেকে "নতুন" এজ ব্রাউজার। উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি সম্পাদনা করতে হবে।

মাইক্রোসফ্ট এই রেজিস্ট্রি সম্পাদনা পরিচালনা করার জন্য ব্লকার টুলকিট সরবরাহ করে যাতে আপনাকে অসাবধানতাবশত ভুল করার বিষয়ে চিন্তা করতে হবে না। The Blocker Toolkit blocks Windows 10 from reinstalling the new Microsoft Edge via Windows Update. The Blocker Toolkit does not prevent users from manually installing Edge from the internet or installing from an external device.

Download the Blocker Toolkit executable file here.

It is important to note that the Blocker Toolkit will not work if you choose to update to Windows 10 version 20H2, slated to be released later this year. However, if you do not like Microsoft Edge and you want to remove it completely on Windows 10, this method will work for you.


  1. উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে ডিসকর্ড আনইনস্টল করবেন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে Microsoft টিম সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন