কম্পিউটার

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

আমি সম্প্রতি উইন্ডোজ 10 ফ্রিজিং সমস্যাগুলির সমস্যা সমাধান সম্পর্কে লিখেছি এবং এই পোস্টে আমি আরেকটি মোটামুটি সাধারণ সমস্যা সমাধানের বিষয়ে কথা বলব, যা ডিস্কের ব্যবহার সর্বদা 100% দেখাচ্ছে। আমি লক্ষ্য করেছি যে এই শর্তটি বিশেষ করে ল্যাপটপে সত্য৷

সাধারনত, ডিস্কের ব্যবহার কয়েক সেকেন্ডের জন্য বা এমনকি কয়েক মিনিটের জন্য 100% পর্যন্ত বা কাছাকাছি যাবে, কিন্তু তারপরে আরও যুক্তিসঙ্গত কিছুতে স্থির হওয়া উচিত (সাধারণত 10% এর নিচে)। আপনি যদি ক্রমাগতভাবে খুব বেশি ডিস্কের ব্যবহার দেখতে পান, তাহলে এর অর্থ হল অন্য কিছু ঘটছে যা একেবারেই ঠিক নয়৷

আমরা এটিতে প্রবেশ করার আগে, আমাদের YouTube চ্যানেলটিও পরীক্ষা করে দেখুন যেখানে আমরা নীচের কিছু আইটেমগুলির উপর একটি ছোট ভিডিও তৈরি করেছি এবং আপনাকে একটি উইন্ডোজ পিসিতে পদক্ষেপগুলি দেখাচ্ছি৷

Windows 10-এ ডিস্কের ব্যবহার পরীক্ষা করুন

শুরু করতে, আপনি Windows 10-এ টাস্ক ম্যানেজার খুলে আপনার ডিস্কের ব্যবহার পরীক্ষা করতে পারেন। আপনি হয় স্টার্ট-এ ডান-ক্লিক করতে পারেন। বোতাম এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন অথবা আপনি CTRL চাপতে পারেন + SHIFT + ESC . আপনি যদি অ্যাপগুলির একটি ছোট তালিকা দেখতে পান তবে আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন৷ নীচে।

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

প্রধান প্রক্রিয়া-এ ট্যাবে, আপনি CPU, মেমরি, ডিস্ক এবং নেটওয়ার্ক ব্যবহারের একটি দ্রুত ওভারভিউ দেখতে পাবেন। আমার জন্য, আমি কম্পিউটারে কিছু না করলে, ডিস্কের ব্যবহার সাধারণত 0-এর কাছাকাছি হয়। একটি খারাপ ক্ষেত্রে, আপনি নীচের মত কিছু দেখতে পাবেন যেখানে ডিস্কের ব্যবহার 100% বা এর খুব কাছাকাছি।

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

কিছু ক্ষেত্রে, আপনি কেবলমাত্র একটি প্রক্রিয়া দেখতে পারেন যা উচ্চ ডিস্কের ব্যবহার ঘটাচ্ছে, তবে অন্যান্য ক্ষেত্রে, যে প্রক্রিয়াটি স্পাইক সৃষ্টি করছে তা পরিবর্তিত হতে পারে।

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

এখন আসুন আমরা কীভাবে সমস্যাটি ঘটাচ্ছে তা নির্ধারণ করতে পারি এবং তারপরে একটি সমাধান নিয়ে আসতে পারি সে সম্পর্কে কথা বলি। কিছু ক্ষেত্রে, সমাধানটি সহজ এবং অন্যদের ক্ষেত্রে এটি কিছুটা জটিল। আমরা সেগুলিতে নামার আগে, আপনার যা করা উচিত নয় তা এখানে।

এই সমাধানগুলি চেষ্টা করবেন না

ওয়েবে, আমি একটি সম্পূর্ণ গুচ্ছ সমাধান পেয়েছি যা আমার সাথে ঠিকভাবে মীমাংসা করেনি কারণ তারা পরবর্তীতে আরও সমস্যা সৃষ্টি করতে পারে। নীচে তালিকাভুক্ত কিছু করা এড়াতে চেষ্টা করুন:

  1. BITS পরিষেবা নিষ্ক্রিয় করা হচ্ছে - আপনার পিসি আপডেট করার জন্য এটি Windows দ্বারা প্রয়োজন এবং এটি এটি নিষ্ক্রিয় করতে সাহায্য করবে না৷
  2. উইন্ডোজ অনুসন্ধান বা সুপারফেচ অক্ষম করা হচ্ছে – আবার এগুলি মূল উইন্ডোজ পরিষেবা এবং আপনার সেগুলি নিষ্ক্রিয় করা উচিত নয়৷
  3. পৃষ্ঠা ফাইল সংশোধন করা হচ্ছে - আপনার এটি ছেড়ে দেওয়া উচিত যাতে উইন্ডোজ পৃষ্ঠা ফাইল পরিচালনা করে। কাস্টম মান চেষ্টা করবেন না।
  4. উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করা হচ্ছে – পদ্ধতি 6 ব্যতীত, ডিফেন্ডার অক্ষম করবেন না।

পদ্ধতি 1 – SSD-এর জন্য ফার্মওয়্যার আপগ্রেড করুন

আপনার যদি আপনার মেশিনে একটি SSD ইনস্টল করা থাকে এবং ডিস্ক ব্যবহারের সমস্যা হয় তবে এটি সম্ভবত ফার্মওয়্যারের সাথে একটি সমস্যা। SSD গুলি দ্রুত এবং আপনার কাছে এমন কিছু প্রোগ্রাম না থাকলে যা সব সময় ডিস্ক অ্যাক্সেস করে, এটি সত্যিই কয়েক সেকেন্ডের বেশি 100% হওয়া উচিত নয়৷

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

এখানে কয়েকটি প্রধান ব্র্যান্ডের জন্য SSD ফার্মওয়্যার আপডেটের কয়েকটি লিঙ্ক রয়েছে:Crucial, Samsung, Kingston, Intel, OWC।

পদ্ধতি 2 - একটি ক্লিন বুট সম্পাদন করুন

আপনি যদি কখনও ক্লিন বুট না করেন তবে এখনই শেখার সময়। একটি ক্লিন বুট মূলত কম ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম সহ উইন্ডোজ লোড করে। একটি ক্লিন বুট আপনাকে সমস্যাটি উইন্ডোজের দ্বারা সৃষ্ট কিনা বা উইন্ডোজে ইনস্টল করা তৃতীয় পক্ষের প্রোগ্রাম দ্বারা সৃষ্ট কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

কিভাবে একটি পরিষ্কার বুট সঞ্চালন করতে মাইক্রোসফট একটি মহান নিবন্ধ আছে. আমি এটি চেষ্টা করার পরামর্শ দিই কারণ এটি সাধারণত অন্যান্য অনেক সমস্যার সমাধান করে। এটি কিছুটা সময়সাপেক্ষ, তবে প্রচেষ্টার সম্পূর্ণ মূল্য। এটি সম্পন্ন করার জন্য সপ্তাহান্তে কয়েক ঘন্টা আলাদা করে রাখুন।

যদি আপনি দেখতে পান যে একটি ক্লিন বুটে সবকিছু ঠিকঠাক লোড হচ্ছে, তাহলে ধীরে ধীরে প্রতিটি স্টার্টআপ প্রোগ্রামকে একে একে সক্ষম করুন যতক্ষণ না আপনি নির্ধারণ করছেন কোন প্রোগ্রামটি মন্থরতার কারণ হচ্ছে। আপনি তারপর এটি আনইনস্টল বা এটি নিষ্ক্রিয় করতে পারেন. প্রারম্ভিকদের জন্য, সর্বদা যেকোনো তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস/অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম নিষ্ক্রিয় করে শুরু করুন কারণ সেই প্রোগ্রামগুলিতে সব সময় ডিস্ক অ্যাক্সেস করার প্রবণতা থাকতে পারে।

অনলাইন ফোরামে, আমি অনেক লোকের অভিযোগ শুনেছি যে স্কাইপ ডিস্ক ব্যবহারের স্পাইকের কারণ ছিল। তাই স্কাইপ আনইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন এটি কাজ করে কিনা৷

পদ্ধতি 3 - মেমরি আপগ্রেড করুন (RAM)

আরেকটি জিনিস যা আপনি পরীক্ষা করতে চান তা হল আপনি আপনার মেশিনে কতটা RAM ইনস্টল করেছেন তা দেখতে হবে। যেহেতু উইন্ডোজ 10 পুরানো ডিভাইসে চলতে পারে, তাই আমি অনেক লোককে এটি পুরানো ডেস্কটপ এবং ল্যাপটপে ইনস্টল করতে দেখেছি। এটি ঠিক আছে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে মেশিনটিতে একটি শালীন পরিমাণ RAM রয়েছে, যার অর্থ 4 GB এর কম নয়৷

এছাড়াও আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন এবং পারফরমেন্স-এ ক্লিক করতে পারেন এবং তারপর মেমরি এ ক্লিক করুন .

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

আপনি দেখতে পাচ্ছেন, আমার কাছে 16 গিগাবাইট মেমরি আছে এবং প্রায় 6 জিবি ব্যবহার হচ্ছে। এর মানে আপনার কম্পিউটারে 4 গিগাবাইট র‍্যাম থাকলে সমস্ত মেমরি শেষ হয়ে যাবে। মেমরিতে ফিট করা যায় না এমন সবকিছু হার্ড ডিস্কে পেজ করা হয়। তাই মূলত উইন্ডোজ আপনার হার্ডডিস্ককে একটি অস্থায়ী মেমরি ডিভাইস হিসেবে ব্যবহার করবে।

যদি আপনার কাছে অনেক ডেটা থাকে যা ডিস্কে লিখতে হয়, তাহলে এটি আপনার ডিস্কের ব্যবহার বৃদ্ধি পাবে এবং আপনার কম্পিউটার ধীর হয়ে যাবে। আপনি যদি লক্ষ্য করেন যে এই গ্রাফের লাইনটি উপরের দিকে রয়েছে, তাহলে এর মানে হল আপনার সম্ভবত কম্পিউটারে RAM আপগ্রেড করতে হবে।

পদ্ধতি 4 - হাই পারফরমেন্স পাওয়ার প্ল্যান ব্যবহার করুন

কিছু কম্পিউটারের সাথে, হার্ড ড্রাইভগুলি স্মার্ট এবং শক্তি সঞ্চয় করতে পাওয়ার ডাউন বা RPM পরিবর্তন করার চেষ্টা করবে। একটি উদাহরণ হল সবুজ/নীল ওয়েস্টার্ন ডিজিটাল হার্ড ড্রাইভ। এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্যের মতো শোনাচ্ছে, তবে আমি মনে করি না যে এটি বাস্তবে ভালভাবে কাজ করে৷

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

এই সমস্যা এড়াতে, পাওয়ার বিকল্প-এ যান এবং উচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন শক্তি পরিকল্পনা এছাড়াও, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ এবং তারপর প্রসারিত করুন পরে হার্ড ডিস্ক বন্ধ করুন এবং মিনিট সেট করুন 0 .

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

এটি নিশ্চিত করবে যে হার্ড ডিস্কটি পাওয়ার ডাউন বা কম শক্তির অবস্থায় চলে যাবে না, যা ডিস্ক ব্যবহারের সমস্যা সৃষ্টি করতে পারে।

পদ্ধতি 5 – MSI মোড নিষ্ক্রিয় করুন

এই সমাধানটি আরও অস্পষ্ট এবং সম্ভবত বেশিরভাগ লোককে সাহায্য করবে না, তবে এটি উল্লেখ করার মতো কারণ মাইক্রোসফ্ট বিশেষভাবে বলেছে যে এটি উইন্ডোজ 10-এ একটি সমস্যা। মূলত, এটির AHCI-এর সাথে কিছু করার আছে, যা আপনি টেকনিক্যাল জার্গন করেন না। জানতে হবে।

যখন আপনার এই সমস্যা হয়, ডিস্কের ব্যবহার 100% দেখাবে, কিন্তু আপনি যখন কলামটি সাজান, তখন এমন কোনও নির্দিষ্ট প্রোগ্রাম বা প্রক্রিয়া নেই যা উচ্চ ডিস্ক ব্যবহার দেখাচ্ছে। আপনি এখানে Microsoft KB নিবন্ধটি পড়তে পারেন এবং সমাধানের চেষ্টা করতে পারেন।

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

পদ্ধতি 6 - তৃতীয় পক্ষের AV সহ উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করুন

ডিফল্টরূপে, আপনার সিস্টেমে তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস ইনস্টল থাকলে উইন্ডোজ ডিফেন্ডার নিজেকে অক্ষম করতে হবে। যাইহোক, কিছু ক্ষেত্রে, এটি ঘটে না এবং একই সময়ে দুটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম চালানোর ফলে অতিরিক্ত ডিস্ক ব্যবহার এবং অন্যান্য সমস্যা হতে পারে।

Windows ডিফেন্ডার নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করতে, স্টার্ট এ ক্লিক করুন , তারপর সেটিংস , আপডেট এবং নিরাপত্তা এবং তারপরউইন্ডোজ ডিফেন্ডার . রিয়েল-টাইম সুরক্ষা নিশ্চিত করুন৷ এবংক্লাউড-ভিত্তিক সুরক্ষা বন্ধ করা হয়েছে৷ .

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

আবার, আপনার সিস্টেমে থার্ড-পার্টি অ্যান্টি-ভাইরাস ইন্সটল থাকলেই এটি করা উচিত।

পদ্ধতি 7 - উইন্ডোজ বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করুন

এই সমাধানটি ইন্টারনেটে ব্যাপকভাবে বিতরণ করা হয়েছে, কিন্তু আমি নিশ্চিত নই যে এটি সত্যিই কাজ করে কিনা। আমি বিশ্বাস করি এটি Windows 10-এর নির্দিষ্ট সংস্করণের জন্য করে। যাইহোক, এটি নিষ্ক্রিয় করা আসলেই ক্ষতি করে না, তাই আমি এটি উল্লেখ করতে যাচ্ছি।

মূলত, আপনি অতিরিক্ত উইন্ডোজ বিজ্ঞপ্তিগুলি অক্ষম করেন যা মূলত বিজ্ঞাপন। সেটিংস-এ যান৷ , তারপর সিস্টেম-এ ক্লিক করুন , এবং তারপর বিজ্ঞপ্তি এবং ক্রিয়া . সহজভাবে আপনি Windows ব্যবহার করার সাথে সাথে টিপস, কৌশল এবং পরামর্শ পান বন্ধ করুন৷ .

Windows 10 এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

এটি লক্ষণীয় যে আপনার সমস্ত সাধারণ বিজ্ঞপ্তিগুলি ঠিক কাজ করবে, আপনি মাইক্রোসফ্ট থেকে কোনও অকেজো দেখতে পাবেন না৷

পদ্ধতি 8 - ত্রুটির জন্য হার্ড ডিস্ক পরীক্ষা করুন

যদি উপরের কিছুই কাজ না করে, তাহলে আপনার হার্ড ড্রাইভে আসলেই সমস্যা হতে পারে। আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার বিভিন্ন উপায় রয়েছে, যা আমি আগে লিখেছি।

ডিস্ক এবং সিস্টেম ফাইল চেক করুন

ত্রুটির জন্য হার্ড ড্রাইভ পরীক্ষা করুন

অনেক ক্ষেত্রে, ড্রাইভে ত্রুটি মেরামত সমস্যার সমাধান করে। অন্যান্য ক্ষেত্রে, ড্রাইভটি প্রতিস্থাপন করা প্রয়োজন ছিল।

আশা করি, উপরের সমাধানগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করবে। একটি শেষ অবলম্বন বিকল্প হল উইন্ডোজ 10-এর একটি পরিষ্কার ইনস্টল করা, যা তাদের সিস্টেমে ম্যালওয়্যার ইনস্টল করা আছে এবং সম্ভবত এটি জানেন না এমন যে কেউ সমস্যার সমাধান করবে। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 এ সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্কের ব্যবহার ঠিক করুন

  3. অ্যান্টিমালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল হাই ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 [সমাধান]

  4. Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস