কম্পিউটার

উইন্ডোজে '100% ডিস্ক ব্যবহার' সমস্যা বন্ধ করার 5 উপায়

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

100% ডিস্ক ব্যবহার। যদি এই শব্দগুলি আপনার কাছে কিছু বোঝায় তবে তারা আপনার মেরুদণ্ডে স্বীকৃতির একটি অপ্রীতিকর কাঁপুনি পাঠাবে, আপনাকে আপনার উইন্ডোজ টাস্ক ম্যানেজারের দিকে তাকিয়ে থাকা অকথ্য ঘন্টার কথা মনে করিয়ে দেবে, ভাবছেন ঠিক কী এই সমস্যাটির কারণ হচ্ছে যা আপনার পিসিকে থামিয়ে দিচ্ছে। যদিও আপনি কোনো প্রোগ্রাম চালাচ্ছেন না এবং আপনি শুধুমাত্র এটি চালু করেছেন।

এটি এমন একটি সমস্যা যা Windows 7, 8, এবং 10 জুড়ে ব্যবহারকারীদের প্রভাবিত করে এবং সাধারণত অনেকগুলি ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলির মধ্যে একটি থেকে উদ্ভূত হয়, যার সবকটি আমরা এখানে কভার করার চেষ্টা করেছি৷

চেকডিস্ক চালান

কলের প্রথম পোর্ট হ'ল আপনার হার্ড ড্রাইভে দুর্নীতি এবং ত্রুটিগুলি সন্ধান করা এবং সেগুলি ঠিক করা৷ এটি করার সর্বোত্তম উপায় হল Windows-এ নির্মিত বিশ্বস্ত "chkdsk" টুল ব্যবহার করে।

1. শুরু ক্লিক করুন, তারপর cmd টাইপ করুন , কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন যখন এটি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয়, "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন এবং এন্টার টিপুন৷

2. কমান্ড প্রম্পটে, chkdsk /f' /r C: টাইপ করুন আপনার হার্ড ড্রাইভে ত্রুটিগুলি পরীক্ষা করতে এবং স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে৷ (আপনি আপনার প্রধান উইন্ডোজ হার্ড ড্রাইভকে বরাদ্দ করেছেন এমন যেকোনো অক্ষর দিয়ে “C” প্রতিস্থাপন করুন।)

3. আপনি একটি বার্তা পেতে পারেন যে হার্ড ড্রাইভটি ব্যবহার করা হচ্ছে এবং সিস্টেম পুনরায় চালু হলে আপনি চেকডিস্ক চালাতে চান কিনা তা জিজ্ঞাসা করতে পারেন৷ "Y" টিপুন এবং আপনার পিসি রিবুট করুন৷

4. আপনি আপনার পিসি রিবুট করলে চেকডিস্ক চলবে। এই প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, তাই ধৈর্য ধরুন। এর পরে, আপনার হার্ড ড্রাইভ ভাল কাজের ক্রমে ফিরে আসা উচিত এবং আপনার ডিস্ক ব্যবহার স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত (প্রায় 1-10%)।

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায় উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

উইন্ডোজ পরিষেবা নিষ্ক্রিয় করুন

যদি এটি ব্যর্থ হয়, তাহলে আপনাকে Windows-এ সেই রহস্যময়, কষ্টকর ব্যাকগ্রাউন্ড পরিষেবাগুলির কিছু অক্ষম করতে হতে পারে৷

1. শুরু ক্লিক করুন, services টাইপ করুন , তারপর এন্টার টিপুন।

2. পরিষেবা উইন্ডোতে "সুপারফেচ" নামক পরিষেবাটি খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন, থামুন-এ ক্লিক করুন, তারপর আপনার ডিস্কের ব্যবহার কমে গেছে কিনা তা দেখতে টাস্ক ম্যানেজার খুলুন৷ যদি না হয়, Superfetch-এ রাইট-ক্লিক করুন এবং এটি আবার কাজ করতে শুরু করুন-এ ক্লিক করুন।

3. "ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস" এবং "উইন্ডোজ সার্চ" নামক পরিষেবাগুলির সাথে একই জিনিস চেষ্টা করুন, পরিষেবা উইন্ডোতে ডান-ক্লিক করুন, থামুন-এ ক্লিক করুন, তারপর দেখুন ডিস্কের ব্যবহার কমেছে কিনা৷

4. যেকোনো একটি পরিষেবা বন্ধ করার পরে যদি আপনার ডিস্কের ব্যবহার কমে যায়, তাহলে আপনি আপনার অপরাধীকে খুঁজে পাবেন এবং পরিষেবাটিকে স্থায়ীভাবে অক্ষম করতে চাইবেন৷ যে পরিষেবাটি বন্ধ হয়ে গেলে ডিস্কের ব্যবহার কমে যায় সেই পরিষেবাটিতে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন, তারপর "স্টার্টআপ টাইপ" ড্রপ-ডাউনে নিষ্ক্রিয় ক্লিক করুন৷

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায় উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

উইন্ডোজ সম্পর্কে টিপস নিষ্ক্রিয় করুন

এখনও ভয়ঙ্কর 100% ডিস্ক ব্যবহার থেকে ভুগছেন? কিছু লোক খুঁজে পেয়েছে যে উইন্ডোজের জন্য টিপস বন্ধ করা সাহায্য করেছে। "Start -> Settings -> System -> Notification &actions" এ যান। বন্ধ করুন "আমাকে উইন্ডোজ সম্পর্কে টিপস দেখান।"

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায় উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

পৃষ্ঠা ফাইলের অবস্থান পরিবর্তন করুন

পেজফাইল হল আপনার হার্ড ড্রাইভের একটি ফাইল যা আপনার কম্পিউটারে মেমরি-ইনটেনসিভ অ্যাক্টিভিটি করার সময় আপনার RAM এর উপর চাপ কমায়। যদি আপনার ডিস্কের ব্যবহার ক্রমাগত বেশি হয়, তাহলে এটা হতে পারে কারণ আপনার পেজফাইল আপনার পিসিতে তথ্য প্রক্রিয়া করার জন্য ক্রমাগত ব্যবহার করা হচ্ছে।

একটি সমাধান হল আরও RAM কেনা। বিকল্পভাবে, আপনার পিসিতে যদি একাধিক হার্ড ড্রাইভ থাকে, তাহলে আপনি সহজেই পেজফাইলটিকে দ্বিতীয় নন-সিস্টেম হার্ড ড্রাইভে সরাতে পারবেন। আপনার প্রধান হার্ড ড্রাইভ সবসময় উইন্ডোজ চালু রাখতে কাজ করে, তাই এটি লোড ছড়িয়ে দিতে সাহায্য করবে:

1. My Computer বা This PC-এ রাইট-ক্লিক করুন, তারপর Properties-এ ক্লিক করুন।

2. "উন্নত সিস্টেম সেটিংস ->  সেটিংস (পারফরমেন্সের অধীনে) -> উন্নত -> পরিবর্তন" এ যান৷

3. আপনার ডিফল্ট পেজফাইল হার্ড ড্রাইভ হাইলাইট করে, "কোন পেজিং ফাইল নেই" নির্বাচন করুন, তারপর সেট ক্লিক করুন৷

4. এরপরে, আপনার দ্বিতীয় হার্ড ড্রাইভটি নির্বাচন করুন যেখানে আপনি পেজফাইলটি অবস্থিত করতে চান, তারপরে "সিস্টেম পরিচালিত আকার" -> সেটে ক্লিক করুন৷

5. ঠিক আছে ক্লিক করুন এবং আপনার পিসি রিবুট করুন৷

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

পারমাণবিক বিকল্প:একটি SSD কিনুন

উইন্ডোজে  100% ডিস্ক ব্যবহার  সমস্যা বন্ধ করার 5 উপায়

উপরের সমাধানগুলির মধ্যে একটি কাজ করা উচিত, তবে আপনি যদি দেখেন যে আপনি আপনার পিসি ব্যবহার করছেন আপনি ক্রমাগত সেই 100% ডিস্ক ব্যবহারের চিহ্নটিকে আঘাত করছেন, তাহলে এটি একটি SSD-তে বিনিয়োগ করা মূল্যবান হতে পারে। নিঃসন্দেহে সাম্প্রতিক বছরগুলিতে পিসি হার্ডওয়্যারের সেরা বিটগুলির মধ্যে একটি, এসএসডিগুলি আপনার পিসিতে লোডের সময়গুলিকে সরিয়ে দেয় এবং কোনও স্লোডন ছাড়াই প্রচুর পরিমাণে একযোগে কাজ এবং প্রক্রিয়াগুলি পরিচালনা করতে পারে৷ এছাড়াও, উইন্ডোজ চালু করা এবং SSD আপনাকে আপনার পুরানো SATA হার্ড ড্রাইভটি অন্য কাজে অতিরিক্ত চাপ না দিয়ে ব্যবহার করতে দেবে।


  1. Windows 11 এ কিভাবে 100% ডিস্ক ব্যবহার ঠিক করবেন। (সমাধান)

  2. Windows 10 এ সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্কের ব্যবহার ঠিক করুন

  3. Windows 10 এ TiWorker.exe উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 বা 11 এ ডিস্ক ম্যানেজমেন্ট খোলার 5 উপায়