কম্পিউটার

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

উইন্ডোজ 10-এ, ভিস্তার পর থেকে উইন্ডোজ ফায়ারওয়াল খুব বেশি পরিবর্তিত হয়নি। সামগ্রিকভাবে, এটি প্রায় একই রকম। ইনবাউন্ড প্রোগ্রামগুলির সাথে সংযোগগুলি ব্লক করা হয় যদি না সেগুলি অনুমোদিত তালিকায় থাকে। আউটবাউন্ড সংযোগ ব্লক করা হয় না যদি তারা একটি নিয়মের সাথে মেলে না। এছাড়াও আপনার একটি পাবলিক আছে৷ এবং ব্যক্তিগত ফায়ারওয়ালের জন্য নেটওয়ার্ক প্রোফাইল এবং ইন্টারনেটের বিপরীতে ব্যক্তিগত নেটওয়ার্কে ঠিক কোন প্রোগ্রামটি যোগাযোগ করতে পারে তা নিয়ন্ত্রণ করতে পারে।

এই নিবন্ধে, আমি Windows 10 ফায়ারওয়ালের জন্য বিভিন্ন বিকল্প এবং সেটিংসের মধ্য দিয়ে যাব এবং কীভাবে আপনি সেগুলিকে আপনার প্রয়োজন অনুসারে সামঞ্জস্য করতে পারেন সে সম্পর্কে কথা বলব। যদিও বহির্গামী সংযোগগুলি ডিফল্টরূপে অবরুদ্ধ করা হয় না, আপনি আউটবাউন্ড সংযোগগুলি ব্লক করতে Windows 10-এ আপনার নিজস্ব ফায়ারওয়াল নিয়মগুলি কনফিগার করতে পারেন৷ এটি কার্যকর হতে পারে যদি আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রামকে ইন্টারনেটের সাথে যোগাযোগ করতে সক্ষম হতে ব্লক করতে চান, এমনকি যদি প্রোগ্রামটি আপনার সম্মতি ছাড়া ইনস্টল করা হয়।

শুরু করার জন্য, আসুন Windows 10-এ ফায়ারওয়াল সেটিংস কীভাবে আনতে হয় সে সম্পর্কে কথা বলি। আপনি হয় কন্ট্রোল প্যানেল খুলতে পারেন এবং সেখান থেকে ফায়ারওয়াল খুলতে পারেন অথবা আপনি স্টার্ট-এ ক্লিক করতে পারেন। এবং ফায়ারওয়াল শব্দটি টাইপ করুন .

এটি উইন্ডোজ ফায়ারওয়াল ডায়ালগ নিয়ে আসবে যেখানে আপনি ফায়ারওয়ালের জন্য বিভিন্ন সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

ডানদিকে, এটি দৃশ্যটিকে ব্যক্তিগত নেটওয়ার্কে বিভক্ত করে এবং অতিথি বা সর্বজনীন নেটওয়ার্ক . আপনার হোম ওয়্যারলেস নেটওয়ার্কটি প্রাইভেট নেটওয়ার্কের অধীনে দেখানো উচিত, কিন্তু যদি তা না হয়, তাহলে আপনাকে সম্ভবত ম্যানুয়ালি বলতে হবে যে নেটওয়ার্কটি একটি হোম নেটওয়ার্ক এবং একটি পাবলিক নেটওয়ার্ক নয়৷

ফায়ারওয়ালের মাধ্যমে প্রোগ্রামের অনুমতি দিন

বেশিরভাগ লোকেরা ফায়ারওয়ালের সাথে ঝামেলা করার প্রধান কারণ হল একটি প্রোগ্রামকে ফায়ারওয়ালের মাধ্যমে কাজ করার অনুমতি দেওয়া। সাধারণত, এটি স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রাম দ্বারা সম্পন্ন হয়, কিন্তু কিছু ক্ষেত্রে, আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে। আপনি Windows ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন এ ক্লিক করে এটি করতে পারেন৷ .

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজের প্রতিটি প্রোগ্রাম বা বৈশিষ্ট্যের জন্য, আপনি ব্যক্তিগত এবং সর্বজনীন নেটওয়ার্কগুলিতে পৃথকভাবে ইনকামিং সংযোগগুলিকে অনুমতি দিতে পারেন৷ এই বিচ্ছেদ ফাইল এবং প্রিন্টার এর মতো জিনিসগুলির জন্য সহজ৷ শেয়ার করা হচ্ছে৷ এবং হোমগ্রুপ যেহেতু আমরা চাই না যে পাবলিক ওয়াইফাই থেকে কেউ একটি নেটওয়ার্ক শেয়ার বা স্থানীয় হোমগ্রুপের সাথে সংযোগ করতে সক্ষম হোক। একটি অ্যাপকে অনুমতি দিতে, কেবল এটিকে তালিকায় খুঁজুন এবং তারপরে আপনি কোন ধরনের নেটওয়ার্কে ইনকামিং সংযোগগুলিকে অনুমতি দিতে চান তার জন্য বাক্সটি চেক করুন৷

অ্যাপটি তালিকাভুক্ত না থাকলে, আপনি অন্য অ্যাপকে অনুমতি দিন এ ক্লিক করতে পারেন বোতাম এবং একটি তালিকা থেকে বাছাই করুন অথবা ব্রাউজ করুন ক্লিক করুন বিশেষভাবে আপনার প্রোগ্রাম খুঁজে পেতে বোতাম. বোতামটি ধূসর হয়ে গেলে, সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ প্রথম।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

আপনি যদি ফায়ারওয়াল হোম ডায়ালগে ফিরে যান, বাম দিকের ফলকে Windows ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন নামে আরেকটি লিঙ্ক আছে। . আপনি এটিতে ক্লিক করলে, আপনি নিচের মত বিকল্পগুলির একটি সেট পাবেন:

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

আপনি Windows 10-এ ফায়ারওয়াল সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন, তবে এটি ফায়ারওয়ালের মাধ্যমে সবকিছুর অনুমতি দেবে। আপনি আপনার কম্পিউটারে সমস্ত ইনকামিং সংযোগগুলিকে ব্লক করতে পারেন, এমনকি অনুমোদিত অ্যাপগুলির জন্যও, যা নির্দিষ্ট পরিস্থিতিতে দরকারী৷ উদাহরণস্বরূপ, যদি আপনি একটি হোটেল বা বিমানবন্দরের মতো একটি সর্বজনীন সেটিংয়ে থাকেন এবং নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকাকালীন আপনি অতিরিক্ত নিরাপদ হতে চান৷ আপনি এখনও একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন, কিন্তু কোনো প্রোগ্রাম স্থানীয় নেটওয়ার্কে বা ইন্টারনেটের সার্ভার থেকে অন্য কম্পিউটার থেকে একটি ইনকামিং সংযোগ তৈরি করতে সক্ষম হবে না৷

উন্নত ফায়ারওয়াল সেটিংস

আসল মজা, যদিও, আপনি যদি উন্নত ফায়ারওয়াল সেটিংসের সাথে গোলমাল করতে চান। এটি স্পষ্টতই অজ্ঞান হৃদয়ের জন্য নয়, তবে এটি একটি বড় বিষয়ও নয় কারণ আপনি ডিফল্টগুলি পুনরুদ্ধার করুন ক্লিক করতে পারেন লিঙ্ক করুন এবং সবকিছুকে আগের মতো সেট করুন যখন আপনি প্রথম Windows 10 ইনস্টল করেছিলেন। উন্নত সেটিংসে যেতে, উন্নত সেটিংস ক্লিক করুন ফায়ারওয়াল প্রধান ডায়ালগে বাম দিকের ফলকে লিঙ্ক করুন। এটি উন্নত নিরাপত্তা সহ উইন্ডোজ ফায়ারওয়াল আনবে৷ উইন্ডো:

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

প্রধান স্ক্রিনে, এটি আপনাকে ডোমেন, ব্যক্তিগত নেটওয়ার্ক এবং সর্বজনীন নেটওয়ার্কগুলির জন্য আপনার ফায়ারওয়াল সেটিংসের একটি দ্রুত ওভারভিউ দেয়। আপনার কম্পিউটার যদি কোনো ডোমেনে যুক্ত না থাকে, তাহলে আপনাকে সেই প্রোফাইল নিয়ে চিন্তা করতে হবে না। আপনি দ্রুত দেখতে পারেন কিভাবে ইনবাউন্ড এবং আউটবাউন্ড সংযোগ ফায়ারওয়াল দ্বারা পরিচালিত হয়। ডিফল্টরূপে, সমস্ত বহির্গামী সংযোগ অনুমোদিত। আপনি যদি একটি বহির্গামী সংযোগ ব্লক করতে চান, আউটবাউন্ড নিয়ম-এ ক্লিক করুন বাম হাতের কলামে।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

এগিয়ে যান এবং নতুন নিয়মে ক্লিক করুন এবং তারপরে আপনি একটি ডায়ালগ পাবেন যা জিজ্ঞাসা করবে কি ধরনের নিয়ম।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

আমি পোর্ট বেছে নিয়েছি কারণ আমি পোর্ট 80-এ সমস্ত বহির্গামী সংযোগ ব্লক করতে চাই, প্রতিটি ওয়েব ব্রাউজার দ্বারা ব্যবহৃত HTTP পোর্ট। তাত্ত্বিকভাবে, এটি IE, এজ, ক্রোম এবং অন্যান্য ব্রাউজারে সমস্ত ইন্টারনেট অ্যাক্সেস ব্লক করা উচিত। পরবর্তী ক্লিক করুন , TCP নির্বাচন করুন এবং পোর্ট নম্বর টাইপ করুন।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

পরবর্তীতে ক্লিক করুন এবং আমার ক্ষেত্রে, সংযোগ ব্লক করুন আপনি যে কাজটি করতে চান সেটি বেছে নিন .

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

অবশেষে, আপনি কোন প্রোফাইলে নিয়মটি প্রয়োগ করতে চান তা চয়ন করুন। সমস্ত প্রোফাইল বাছাই করা সম্ভবত একটি ভাল ধারণা।

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

এখন শুধু এটি একটি নাম দিন এবং এটি! যখন আমি কোনো ওয়েবপৃষ্ঠা দেখার জন্য Chrome খুলি, আমি নিম্নলিখিত ত্রুটি বার্তাটি পাই:

Windows 10 ফায়ারওয়াল নিয়ম ও সেটিংস সামঞ্জস্য করুন

মিষ্টি! তাই আমি উইন্ডোজ 10 ফায়ারওয়ালে একটি নতুন আউটবাউন্ড সংযোগ নিয়ম তৈরি করেছি যা পোর্ট 80 ব্লক করে এবং তাই কাউকে ইন্টারনেট ব্রাউজ করতে বাধা দেয়! আমি উপরে দেখানো পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি Windows 10-এ আপনার নিজস্ব কাস্টম ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে পারেন। সামগ্রিকভাবে, ফায়ারওয়ালের কাছে এটিই মোটামুটি। আপনি আরও উন্নত জিনিস করতে পারেন, তবে আমি একটি শালীন ওভারভিউ দিতে চেয়েছিলাম যা এমনকি অ-প্রযুক্তিগত লোকেরাও অনুসরণ করার চেষ্টা করতে পারে।

Windows 10-এ ফায়ারওয়াল কনফিগার করার বিষয়ে আপনার কোনো প্রশ্ন থাকলে, এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমরা সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


  1. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  3. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা

  4. Windows 10 HDR সেটিংস কিভাবে চালু করবেন?