কম্পিউটার

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

সুতরাং, গত কয়েক সপ্তাহ ধরে, অলস বসে থাকা সত্ত্বেও আমার সিস্টেম যে পরিমাণ মেমরি গ্রহণ করছে তা নিয়ে আমি অত্যন্ত বিরক্ত হয়েছি। আমার মনে আছে উইন্ডোজ 10 ফল ক্রিয়েটর আপডেটের সাথে আমি আমার পিসি আপগ্রেড করার পরে এটি সব শুরু হয়েছিল। পারফরম্যান্সটি ভয়ঙ্কর ছিল এবং সিস্টেমটি সাধারণ কাজগুলি সম্পাদন করার সাথেও লড়াই করছে৷

কিছু উইন্ডোজ ফোরাম চেক করার পরে, আমি বুঝতে পেরেছি যে বেশ কিছু ব্যবহারকারী আছেন যারা মেমরি ফাঁস সমস্যা বা 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটির সাথে কাজ করছেন। কেউ কেউ এলোমেলো হিমায়িত সমস্যা সম্পর্কে অভিযোগ করছিল আবার কেউ কেউ অপ্রত্যাশিত সিস্টেম ক্র্যাশের জন্য বিরক্ত হয়েছিল। সুতরাং, আপনি যদি সেই ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা একই PC সমস্যা নিয়ে কাজ করছেন, তাহলে আপনি সঠিক জায়গায় পৌঁছেছেন!

একাধিক সমাধানের চেষ্টা করার পরে, আমি অবশেষে উইন্ডোজ 10-এ উচ্চ ডিস্কের ব্যবহার ঠিক করতে পেরেছি, তাই নীচে আলোচনা করার জন্য লেখা রয়েছে – 100টি ডিস্ক ব্যবহারের সম্ভাব্য কারণগুলি কী কী Windows 10 ত্রুটি এবং আপনি সেগুলি ঠিক করতে কী করতে পারেন৷

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

চিত্র উৎস:thestories.net

এছাড়াও পড়ুন:সেরা ফ্রি পিসি স্পীড আপ সফ্টওয়্যার

100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি কি?

অথবা আপনি মেমরি লিকস বলতে পারেন, এই ত্রুটিটি কেবল RAM এর একটি অংশকে বোঝায় যা একটি প্রোগ্রাম 'ব্যবহারে' হিসাবে চিহ্নিত করে কিন্তু প্রকৃতপক্ষে এটি ব্যবহার করছে না। তার মানে, একটি নির্দিষ্ট প্রোগ্রাম এটির চেয়ে বেশি মেমরি ব্যবহার করছে, এমনকি বরাদ্দকৃত স্থানটি অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না এবং এটি নষ্ট থেকে যাচ্ছে। এটি ঘটে যখন একটি নির্দিষ্ট প্রোগ্রাম Windows RAM ম্যানেজারকে জানাতে ব্যর্থ হয় যে তারা একটি RAM সেগমেন্ট ব্যবহার করা বন্ধ করে দিয়েছে এবং এটি আবার বরাদ্দ করা মেমরি ব্যবহার করা বিনামূল্যে৷

অতএব, আপনি যদি ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার সময় মেমরি লিক বা 100 ডিস্ক ব্যবহারের উইন্ডোজ 10 ত্রুটির সম্মুখীন হন, তাহলে স্পষ্টতই একটি সমস্যা রয়েছে যা অবিলম্বে সমাধান করা দরকার৷

দ্রুত পরামর্শ:৷ মেমরি লিক সমস্যাগুলি সমাধান করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন, কিন্তু এটি দীর্ঘমেয়াদে সাহায্য করবে না কারণ প্রোগ্রামগুলি সম্ভবত আবার মেমরি লিক করবে!

উইন্ডোজ 10-এ মেমরি লিক কিভাবে শনাক্ত করবেন?

উইন্ডোজ টাস্ক ম্যানেজার ব্যবহার করে, আপনি সহজেই তাদের জন্য বরাদ্দ করা মেমরি সহ চলমান সমস্ত প্রোগ্রামগুলি বের করতে পারেন। টাস্ক ম্যানেজার চালু করতে:CTRL + SHIFT + Esc একসাথে টিপুন> প্রসেস ট্যাবে যান> সমস্ত সক্রিয় CPU এবং মেমরি ব্যবহারের বিবরণ সেখানে তালিকাভুক্ত করা হবে> স্বাভাবিকের চেয়ে সবচেয়ে বেশি RAM ব্যবহার করছে এমন প্রোগ্রামগুলি সন্ধান করুন। 50% এর বেশি মেমরি খাচ্ছে এমন অ্যাপ্লিকেশনগুলি আপনার অপরাধী। আপনার পছন্দের উপর ভিত্তি করে, আপনি মেমরি ফাঁসের সমস্যা সমাধানের জন্য পুনরায় ইনস্টল বা রিসেট করতে পারেন।

যে অ্যাপ্লিকেশনগুলি মেমরি লিক করছে সেগুলি যদি ডিফল্ট উইন্ডোজ পরিষেবা হয় তবে নীচের সমাধানগুলি প্রয়োগ করতে থাকুন৷

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

চিত্র উৎস:MakeUseOf

Windows 10

এর জন্য সেরা RAM ক্লিনার সম্পর্কে পড়ুন

100 ডিস্ক ব্যবহারের পিছনে কারণ Windows 10 ত্রুটি

এটি ঘটে যখন একটি নির্দিষ্ট প্রোগ্রাম প্রকৃতপক্ষে প্রয়োজনের চেয়ে বেশি মেমরির অনুরোধ করে। এটি অন্যান্য প্রোগ্রাম এবং প্রক্রিয়ার জন্য পর্যাপ্ত সম্পদের অনুপলব্ধতার দিকে নিয়ে যেতে পারে, যা শেষ পর্যন্ত সমস্যাগুলিকে ধীর করে দেয়। মেমরি লিক এর সম্ভাব্য কারণ অন্তর্ভুক্ত:

  1. ত্রুটিপূর্ণ ড্রাইভার
  2. ম্যালওয়্যার সংক্রমণ
  3. রেজিস্ট্রি ত্রুটি
  4. স্টার্টআপ প্রোগ্রাম
  5. অবাঞ্ছিত প্রোগ্রাম চালানো

এগুলি হল কিছু সাধারণ কারণ যা Windows 10-এ উচ্চ ডিস্কের ব্যবহার ঘটায়৷ চলুন জেনে নেওয়া যাক কীভাবে Windows 10-এ উচ্চ ডিস্ক ব্যবহার এড়াতে এই সমস্যাগুলি সমাধান করা যায়৷

Windows 10-এ মেমরি লিকের সমস্যা কিভাবে ঠিক করবেন?

আপনার পিসি রিস্টার্ট করা সম্ভবত 100 ডিস্ক ব্যবহারের উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করার জন্য সবচেয়ে কার্যকরী সমাধান নয়, এই পদ্ধতিগুলি অনুসরণ করুন এবং কোনটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা পরীক্ষা করুন:

সমাধান 1:পুরানো, অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত ড্রাইভার ঠিক করা

অনেক ব্যবহারকারীর জন্য, পুরানো বা ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলি সম্ভাব্য মেমরি লিক সমস্যার পিছনে প্রধান কারণ। ম্যানুয়ালি ত্রুটিগুলি ঠিক করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংসে যান এবং ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করুন
  • সব ইনস্টল করা ড্রাইভারের একটি তালিকা উপস্থাপন করা হবে
  • ডিভাইস বিভাগটি প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন
  • ডিভাইস ড্রাইভার আপডেট, ডিসেবল, আনইনস্টল করতে ডান-ক্লিক করুন
  • আপনি যদি ড্রাইভার আপডেট করতে চান, আপনাকে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার সফ্টওয়্যার অনুসন্ধান করতে বলা হবে ডিভাইসের প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখুন এবং সমস্ত ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

লেখকের পরামর্শ:৷ অসামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার ইনস্টল করা আপনার সিস্টেমকে বড় ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। তাই, ত্রুটিপূর্ণ ড্রাইভার ঠিক করার জন্য থার্ড-পার্টি ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

সমাধান 2:ম্যালওয়্যার সংক্রমণ পরীক্ষা করা এবং অপসারণ করা

যদি আপনার পিসি দূষিত সামগ্রীতে জর্জরিত হয় তবে এটি প্রায় অবশ্যই ভাল কাজ করবে না। তাই শুধুমাত্র যৌক্তিক জিনিস আপনার কম্পিউটার পরিষ্কার করা বাকি আছে. আপনি এটির জন্য উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে পারেন, একটি অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা আপনাকে ভাইরাস, স্পাইওয়্যার এবং অন্যান্য সংক্রমণ সনাক্ত করতে সাহায্য করতে পারে। উইন্ডোজ ডিফেন্ডারের সাথে একটি সিস্টেম স্ক্যান চালানোর জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সার্চ মেনুতে> টাইপ করুন ভাইরাস এবং হুমকি সুরক্ষা
  • 'একটি নতুন উন্নত স্ক্যান চালান' বিকল্পটি সনাক্ত করুন এবং ক্লিক করুন
  • একাধিক স্ক্যানিং বৈশিষ্ট্যের একটি তালিকা উপস্থাপন করা হবে
  • উইন্ডোজ ডিফেন্ডারকে দূষিত বিষয়বস্তুর জন্য আপনার সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করতে দেওয়ার জন্য 'সম্পূর্ণ স্ক্যান' বিকল্পটি চয়ন করুন

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

লেখকের পরামর্শ:৷ উইন্ডোজ ডিফেন্ডার সর্বশেষ ম্যালওয়্যার সংক্রমণ এবং অন্যান্য ভাইরাস সনাক্ত করতে যথেষ্ট সক্ষম নয়৷ আপনার সিস্টেমকে দূষিত হুমকি থেকে সুরক্ষিত রাখার জন্য তৃতীয় পক্ষের অ্যান্টিম্যালওয়্যার সরঞ্জামগুলির উপর নির্ভর করা সর্বোত্তম বাজি৷

সমাধান 3:মেমরি লিক সমস্যাগুলি ঠিক করতে রেজিস্ট্রি টুইক

কখনও কখনও একটি সাধারণ রেজিস্ট্রি হ্যাক উইন্ডোজ 10-এ উচ্চ ডিস্ক ব্যবহারের সমাধান করতে পারে। লিক সমস্যা সমাধানের জন্য ধাপে ধাপে পদ্ধতি অনুসরণ করুন:

  • রান উইন্ডো চালু করুন এবং টাইপ করুন 'regedit'
  • Backup Registry Database &navigate to the following key

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\SessionManager\MemoryManagment

  • On the right pane, double-click on ‘ClearPageFileAtShutDown’ &change its value to 1
  • Close the Registry Editor &Restart system to apply the changes

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

Solution 4:Manage Startup Items &Uninstall Unnecessary Background Apps

Too many startup applications can undoubtedly lead to unnecessary system resource usage &sluggish PC behavior. You can use the Task Manager to disable those unnecessary running items.

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

Also, do not forget to uninstall as many unwanted applications as you can. They consume a lot more space than they are required. Go to Control Panel> Under Programs option> Click on Uninstall a program to get rid of unwanted background apps.

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

Solution 5:Disable Superfetch

Users who are unaware of Superfetch is a Windows service that aims to optimize the performance of the system. It helps your system as a dedicated RAM Cleaner, to manage boot time and more. However, at the same time, it causes high disk usage in Windows 10. So you can try disabling it using Command Prompt. Here’s a full guide on How To Disable Superfetch in Windows 10.

Solution 6:Adjust Windows 10 For The Best Performance

Windows brings a setting option to help you fix memory, CPU &performance-related issues via adjusting the system for best performance. To use the setting:

  • Head towards File Explorer> Right-Click on This PC
  • Click on Properties> Select Advanced System Settings from the left panel
  • On the Next System Properties pop-up, click on Settings
  • Choose the option ‘Adjust for best performance’
  • The process will work like an optimum RAM Cleaner for boosting system performance
  • Apply the changes and click OK
  • Restart your PC

কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

Use Advanced System Optimizer To Fix Various Problems

If applying all the fixes one by one seems cumbersome to you, then try using a third-party tool that can help you perform all the tasks at one place. We recommend using Advanced System Optimizer by Systweak Software for the purpose, it has multiple modules to fix all the common PC issues. Ranging from Cleaning module to Registry Cleaner, Game Booster, RAM Cleaner, Driver Updater, Backup Manager, Startup Manager and more. Download Advanced System Optimizer for super-smooth &lag-free Windows performance.

More Than 100 Million People Have Downloaded It!


  1. কিভাবে উইন্ডোজ 10 এ স্টিম ডিস্ক লেখার ত্রুটি সহজে ঠিক করবেন

  2. Windows 10 এ IAStorDataSvc উচ্চ সিপিইউ মেমরি ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন

  4. Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস