কম্পিউটার

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

আপনি যদি অনুভব করেন যে উইন্ডোজ 10 আপডেট ইনস্টল করার পরে উইন্ডোজ 10 ভাল পারফর্ম করছে না, যেমন স্টার্টআপে সিস্টেম জমে যাওয়া বা অ্যাপ্লিকেশনগুলি আপনার ক্লিকগুলিতে সাড়া দিচ্ছে না। এবং টাস্ক ম্যানেজার চেক করে আপনি আবিষ্কার করতে পারেন যে আপনার সিস্টেম ড্রাইভ 100 এ চলছে, যা অপারেটিং সিস্টেমকে ধীর করে দেয়। বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই সমস্যাটি হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এবং সলিড-স্টেট ড্রাইভ (SSDs) উভয়কেই প্রভাবিত করে।

100টি ডিস্ক ব্যবহার সৃষ্টিকারী বিভিন্ন সমস্যা রয়েছে উইন্ডোজ 10-এ সমস্যা। বিকৃত সিস্টেম ফাইল, বগি উইন্ডোজ আপডেট, যেকোন উইন্ডোজ সার্ভিস চলমান আটকে যাওয়া, সিকিউরিটি সফটওয়্যার (অ্যান্টিভাইরাস), থার্ড-পার্টি অ্যাপ বা ডিস্ক ড্রাইভ এরর এবং আরও অনেক কিছু দিয়ে শুরু করুন। সমস্যা যাই হোক না কেন এখানে 5টি কার্যকরী সমাধান আপনি ফিক্স করার জন্য আবেদন করতে পারেন100 ডিস্ক ব্যবহারের সমস্যা Windows 10, 8.1 এবং 7 এ।

Windows 10-এ 100 ডিস্কের ব্যবহার কীভাবে ঠিক করবেন

প্রারম্ভিকদের জন্য, সর্বদা যেকোনো তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস/অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম নিষ্ক্রিয় করে শুরু করুন কারণ সেই প্রোগ্রামগুলিতে সব সময় ডিস্ক অ্যাক্সেস করার প্রবণতা থাকতে পারে।

আপনি যদি লক্ষ্য করেন যে এটি স্কাইপের পাশাপাশি গুগল ক্রোমের একটি সাধারণ সংমিশ্রণের কারণে হয়েছে। অন্যান্য প্রোগ্রামগুলির সাথে অনুরূপ সমস্যাগুলি 100 ডিস্ক ব্যবহারের কারণ হতে পারে। এটি ঠিক করতে নিম্নলিখিতগুলি করুন:
Google Chrome:
Google Chrome-এ, সেটিংস এ যান> উন্নত সেটিংস দেখান> গোপনীয়তা> পৃষ্ঠাগুলি আরও দ্রুত লোড করতে এবং এটিকে আনটিক করতে সংস্থানগুলি প্রিফেচ করুন৷
Skype
নিশ্চিত করুন যে আপনি স্কাইপ থেকে প্রস্থান করেছেন এবং এটি টাস্কবারে চলছে না (যদি এটি টাস্কবারে চলছে তবে এটি ছেড়ে দিন)। উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত ফোল্ডারটি খুলুন:

  • নেভিগেট করুন C:\Program Files (x86)\Skype\Phone\ , Skype.exe-এ ডান-ক্লিক করুন ফাইল এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  • পরবর্তী ধাপে, নিরাপত্তা ট্যাবটি নির্বাচন করুন এবং তারপরে সম্পাদনা ক্লিক করুন৷
  • "গোষ্ঠী বা ব্যবহারকারীর নাম" এর তালিকা থেকে, "সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ" চয়ন করুন, অনুমতি দেওয়ার জন্য লেখার বিকল্পটি পরীক্ষা করুন, যা স্কাইপকে অনুমতি দেয় আপনার ডিস্কে লিখতে।
  • এর পর, ঠিক আছে টিপুন।

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

সব উইন্ডোজ অস্থায়ী ফাইল সরান

মাইক্রোসফ্ট ফোরামে ব্যবহারকারীদের কিছু পরামর্শ অনুসারে, সমস্ত উইন্ডোজ অস্থায়ী ফাইল পরিষ্কার করা Windows 10-এ 100টি ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানে সাহায্য করবে৷

  • এটি করতে, Windows + R টিপুন, টাইপ করুন:temp এবং এন্টার টিপুন।
  • এর পরে, টেম্প ফোল্ডারে সমস্ত ফাইল বেছে নিন এবং তারপরে সেগুলি মুছুন।
  • আপনার উইন্ডোজ কম্পিউটার রিবুট করুন।
  • এটাই!

ক্লিন বুট সম্পাদন করুন

ক্লিন বুট মূলত নতুন ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম সহ উইন্ডোজ লোড করে। একটি ক্লিন বুট আপনাকে সমস্যাটি উইন্ডোজের দ্বারা সৃষ্ট কিনা বা উইন্ডোজে ইনস্টল করা তৃতীয় পক্ষের প্রোগ্রাম দ্বারা সৃষ্ট কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

  1. সার্চ বক্সে যান> msconfig টাইপ করুন।
  2. সিস্টেম কনফিগারেশন নির্বাচন করুন> পরিষেবা ট্যাবে যান।
  3. সব Microsoft পরিষেবাগুলি লুকান নির্বাচন করুন> সমস্ত অক্ষম করুন৷
  4. স্টার্টআপ ট্যাবে যান> টাস্ক ম্যানেজার খুলুন> সেখানে চলমান সমস্ত অপ্রয়োজনীয় পরিষেবা অক্ষম করুন।
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং চেক করুন, কোন 100টি ডিস্ক ব্যবহার নেই।

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

যদি আপনি দেখতে পান যে একটি ক্লিন বুটে সবকিছু ঠিকঠাক লোড হচ্ছে, তাহলে ধীরে ধীরে প্রতিটি স্টার্টআপ প্রোগ্রামকে একে একে সক্ষম করুন যতক্ষণ না আপনি নির্ধারণ করছেন কোন প্রোগ্রামটি মন্থরতার কারণ হচ্ছে। তারপর আপনি এটি আনইনস্টল বা নিষ্ক্রিয় করতে পারেন৷

অপ্রতিক্রিয়াশীল উইন্ডোজ পরিষেবাগুলি পরীক্ষা করুন

অনেক উইন্ডোজ বিশেষজ্ঞদের মতে, মাইক্রোসফটের Windows 10 অপারেটিং সিস্টেমে একটি বাগ রয়েছে যার ফলে এক ধরনের সার্চিং লুপ হবে। . এই সমস্যাটি ফিজিক্যাল সিস্টেম ড্রাইভে বর্ধিত লোডের দিকে নিয়ে যাবে।

  • অস্থায়ীভাবে Windows পরিষেবাগুলি থেকে Windows অনুসন্ধান অক্ষম করুন৷
  • Windows + R টিপুন, services.msc টাইপ করুন এবং ঠিক আছে।
  • নীচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ অনুসন্ধান নামক পরিষেবাটি সন্ধান করুন৷
  • এর বৈশিষ্ট্যগুলি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷
  • অক্ষম স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন এবং পরিষেবা বন্ধ করুন।

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

আবার কখনও কখনও, সুপারফেচ পরিষেবা, বিআইটি এবং উইন্ডোজ আপডেট পরিষেবা Windows 10-এ এই 100% ডিস্ক ব্যবহারের সমস্যার সম্ভাব্য কারণ হিসাবে (স্টক চেকিং আপডেট) নির্ধারণ করা হয়েছে। উইন্ডোজ সার্চ পরিষেবা বন্ধ করার জন্য প্রয়োগ করা একই পদক্ষেপগুলি অনুসরণ করে সাময়িকভাবে এই পরিষেবাগুলি অক্ষম করুন।

এই পরিষেবাগুলি বন্ধ করার পরে ডিস্কের কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে উন্নত হওয়া উচিত। Windows 10 100 ডিস্ক ব্যবহারের সমস্যা চলে যাওয়া উচিত। অন্যথায়, পরবর্তী পদ্ধতিতে যান।

Windows 10-এ ভার্চুয়াল মেমরি রিসেট করুন

ডিফল্টরূপে ভার্চুয়াল মেমরি RAM হিসাবে আপনার HDD ডিস্ক ব্যবহার করে। আপনার কম্পিউটারের মেমরি ফুরিয়ে গেলে, এটি অস্থায়ীভাবে ফাইল সংরক্ষণ করতে আপনার সিস্টেম ড্রাইভ ব্যবহার করবে এবং প্রয়োজনে সেই ফাইলগুলিকে আবার অদলবদল করবে। অতএব, কার্যক্ষমতা একই না হওয়া সত্ত্বেও এটিকে শারীরিক স্মৃতি হিসাবে বিবেচনা করা যেতে পারে।

যাইহোক, যদি pagefile.sys এর সাথে কিছু ভুল হয়ে যায় , এটি আপনার Windows 10 কম্পিউটারে 100টি ডিস্ক ব্যবহারের সমস্যা সৃষ্টি করতে পারে। এই কারণেই সবকিছু ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে আপনাকে ভার্চুয়াল মেমরি সেটিংস রিসেট/পুনরায় কনফিগার করতে হবে।

  1. এটি করতে Windows + R চাপুন, sysdm.cpl টাইপ করুন এবং ঠিক আছে
  2. এখানে সিস্টেম বৈশিষ্ট্যে, উন্নত-এ যান ট্যাব, তারপর  সেটিংস-এ ক্লিক করুন .
  3. আবার নতুন উইন্ডোতে  Advanced -এ যান ট্যাব, এবং  পরিবর্তন…  বেছে নিন ভার্চুয়াল মেমরি বিভাগে।
  4. উন্নত ট্যাবটি নির্বাচন করুন এবং "পরিবর্তন" বোতামে ক্লিক করুন।
  5. নিশ্চিত করুন যে "সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন" নামের বক্সটি চেক করা আছে৷

দ্রষ্টব্য:  ভার্চুয়াল মেমরিটি Windows 10 100 ডিস্ক ব্যবহারের সমস্যার কারণ কিনা তা যাচাই করতে, আপনি বাক্সটি আনচেক করতে পারেন (উপরে উল্লিখিত), "নো পেজিং ফাইল" নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন। এর পরে, ফলাফল দেখতে আপনার কম্পিউটার রিবুট করুন৷

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

ডিস্ক ড্রাইভ ত্রুটি নির্ধারণ করতে চেক ডিস্ক কমান্ড চালান

কখনও কখনও ডিস্ক ত্রুটি, খারাপ সেক্টর ইত্যাদির কারণে ডিস্ক ড্রাইভ নিজেই 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সৃষ্টি করে৷ ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি পরীক্ষা করতে এবং ঠিক করতে chkdsk কমান্ডকে বাধ্য করতে অতিরিক্ত প্যারামিটার সহ CHKDSK কমান্ডটি চালান৷ প্রশাসনিক বিশেষাধিকারের সাথে এই লঞ্চ কমান্ড প্রম্পট করতে।

কমান্ড প্রম্পটে, টাইপ করুন:chkdsk /f /r এবং এন্টার চাপুন। এবং পরবর্তী রিস্টার্টে chkdsk রানের সময়সূচী করার জন্য নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করার সময় "Y" টিপুন।

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

দ্রষ্টব্য: এখানে chkdsk কমান্ড মানে চেক ডিস্ক ত্রুটি। C ড্রাইভ লেটার যেখানে উইন্ডোজ ইনস্টল করা হয়। “/f ” প্যারামিটার CHKDSK-কে বলে যে কোনো ত্রুটি খুঁজে পেলে তা ঠিক করতে; “/r ” এটিকে ড্রাইভে খারাপ সেক্টরগুলি সনাক্ত করতে এবং পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করতে বলে

আপনার বর্তমান কাজ সংরক্ষণ করুন এবং chdsk কমান্ডকে ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি পরীক্ষা এবং ঠিক করার অনুমতি দেওয়ার জন্য উইন্ডো পুনরায় চালু করুন৷ উইন্ডোজ পুনরায় চালু করার পরে 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান অনুপস্থিত দূষিত সিস্টেম ফাইল স্ক্যান এবং পুনরুদ্ধার করতে।

হাই পারফরম্যান্স পাওয়ার প্ল্যান ব্যবহার করুন

উচ্চ পারফরম্যান্সে পরিবর্তন করতে, Windows + X দিয়ে পাওয়ার এবং স্লিপ স্ক্রীন খুলুন , তারপর অতিরিক্ত পাওয়ার সেটিংস . উচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন , তারপর ঠিক আছে . এটি একটি বিকল্প না হলে, আপনাকে একটি পাওয়ার প্ল্যান তৈরি করতে হবে , তারপর উচ্চ কর্মক্ষমতা বেছে নিন . প্ল্যানটিকে একটি নাম দিন, আপনার প্রয়োজনীয় ব্যক্তিগত সেটিংস পরিবর্তন করুন (যেমন স্ক্রীনের উজ্জ্বলতা) তারপর এটি ব্যবহার করার জন্য পাওয়ার প্ল্যান হিসাবে নির্বাচন করুন৷

Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস

এই সমাধানগুলি কি "Windows 10, 8.1 এবং 7-এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা" ঠিক করতে সাহায্য করেছে? কোন বিকল্পটি আপনার জন্য কাজ করেছে তা আমাদের জানান, এছাড়াও পড়ুন

  • TiWorker.exe উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী উচ্চ ডিস্ক ব্যবহার
  • উইন্ডোজ 10 এ SVCHOST উচ্চ CPU ব্যবহার এবং 100% ডিস্ক ব্যবহারের সমস্যা ঠিক করুন
  • Windows 10 System_service_exception BSOD (7 কাজের সমাধান) ঠিক করুন
  • কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহারের সমস্যা (7 কাজের সমাধান) ঠিক করবেন
  • সমাধান:Windows 10 চলমান একটি নতুন ল্যাপটপে 100% ডিস্ক ব্যবহার

  1. Windows 10 এ আটকে থাকা ড্রাইভের স্ক্যানিং এবং মেরামত ঠিক করুন

  2. Windows 10 এ সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্কের ব্যবহার ঠিক করুন

  3. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সংস্করণ 22H2 স্টার্টআপে উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যা ঠিক করবেন