কম্পিউটার

উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

Windows 10 এমন একটি স্তরের কাস্টমাইজেশন বৈশিষ্ট্য সহ প্রেরণ করে যা আমরা অপারেটিং সিস্টেমের অন্য অনেক সংস্করণে দেখিনি৷ Windows-এর এই পুনরাবৃত্তিতে সম্পূর্ণ নতুন কিছু হল রিসাইকেল বিনের জন্য একচেটিয়া সেটিংসের একটি সেট৷

উইন্ডোজ 8 এর মাধ্যমে, রিসাইকেল বিনটি ঠিক যা তা- আপনার মুছে ফেলা ফাইলগুলির জন্য একটি ধারক। Windows 10-এ, আমরা রিসাইকেল বিনের পরিবর্তনগুলিকে বেশ কিছু নতুন এবং দরকারী উপায়ে আচরণ করতে বাধ্য করতে পারি৷

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    অনেকের জন্য, আমরা শুধুমাত্র পর্যায়ক্রমে রিসাইকেল বিন পরিষ্কার করতে জানি যাতে এটি মূল্যবান ডিস্কের স্থান গ্রহণ না করে। যাইহোক, আপনার কাছে রিসাইকেল বিনের সর্বোচ্চ আকার পরিবর্তন করার বিকল্প আছে, রিসাইকেলবিন সেট করুন যাতে অনেক দিন পর স্বয়ংক্রিয়ভাবে নিজেকে পরিষ্কার করা যায়, অথবা বাতিল করা ফাইলগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলার জন্য রিসাইকেলবিনটিকে সম্পূর্ণরূপে বাইপাস করুন।

    এই প্রবন্ধে, আমরা ব্যাখ্যা করব কিভাবে যেকোন Windows 10 মেশিনে এই তিনটি অ্যাকশনের প্রতিটি করতে হয়।

    কিভাবে রিসাইকেল বিনের সর্বোচ্চ আকার পরিবর্তন করবেন

    রিসাইকেল বিনের একটি ডিফল্ট স্টোরেজ স্পেস আছে আপনার ডিস্ক ভলিউমের মোট আকারের প্রায় 5%। এটি মাথায় রেখে, ধরুন আপনি আপনার ভলিউমের জন্য 500 GB স্থান নির্ধারণ করেছেন। এই ভলিউমের জন্য, রিসাইকেল বিন স্বয়ংক্রিয়ভাবে আপনার সবচেয়ে পুরানো ফাইলগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলতে শুরু করবে যখন এর 25 গিগাবাইটের একটু বেশি জায়গা ব্যবহার করা হয়েছে৷

    বিপুল সংখ্যক ব্যবহারকারীর জন্য, রিসাইকেল বিনের 5% যথেষ্ট স্থানের চেয়ে বেশি। যাইহোক, আপনি নিজেকে একটি OCD-প্ররোচিত ক্লিনিং সেশনের মাঝখানে খুঁজে পেতে পারেন যেখানে আপনি অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে চান যে আপনি যা মুছে ফেলছেন তা চিরতরে চলে না যায়। এই ক্ষেত্রে, আপনি রিসাইকেল বিনের সর্বোচ্চ আকার পরিবর্তন করার কথা ভাবতে পারেন।

    এটি করতে, আপনার ডেস্কটপের RecycleBin আইকনে কেবল ডান-ক্লিক করুন। আপনার ডেস্কটপে আইকন না থাকলে, “ডেস্কটপ আইকন-এর জন্য উইন্ডোজ অনুসন্ধান করুন ” এবং “থিম এবং সম্পর্কিত সেটিংস-এ ক্লিক করুন "বিকল্প। এই উইন্ডোতে, “ডেস্কটোপিকন সেটিংস-এ স্ক্রোল করুন ”।

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    এখানে, আপনি আপনার ডেস্কটপে আইকনটি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন।

    সম্পত্তি আপনার রিসাইকেল বিনের উইন্ডো আপনাকে প্রতিটি ভলিউমের জন্য একটি কাস্টম সর্বোচ্চ আকার সেট করার অনুমতি দেবে।

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    কাস্টম আকার নির্বাচন করে৷ রেডিও বিকল্পে, ফাইলগুলি স্থায়ীভাবে মুছে ফেলা শুরু করার আগে আপনি সর্বোচ্চ আকার, ইনমেগাবাইট লিখতে পারেন, যা রিসাইকেল বিন বৃদ্ধি পেতে পারে৷

    কিভাবে রিসাইকেল বিন বাইপাস করবেন এবং স্থায়ীভাবে ফাইল মুছবেন

    যদি রিসাইকেল বিন আপনার ওয়ার্কফ্লোতে অকেজো হয়, আপনি রিসাইকেল বিনটিকে সম্পূর্ণরূপে বাইপাস করতে এবং স্থায়ীভাবে মুছে ফেলার জন্য ফাইল মুছে ফেলার জন্য ডিফল্ট অ্যাকশন সেট করতে পারেন৷

    আপনি সেই একই বৈশিষ্ট্য-এ তা করতে পারেন মেনু যখন আপনি রিসাইকেল বিন আইকনে ডান-ক্লিক করুন।

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    "ফাইলগুলিকে রিসাইকেল বিনে সরান না" নির্বাচন করে৷ মুছে ফেলা হলে অবিলম্বে ফাইলগুলি সরান৷৷ ” রেডিও অপশন, উইন্ডোজ সেটাই করবে।

    কিভাবে অনেক দিন পর ফাইল রিসাইকেল বিন ডিলিট করবেন

    উইন্ডোজ 10 রিসাইকেল বিন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা প্রত্যেকে উপকৃত হতে পারে তা হল উইন্ডোজ নিজেই পরিষ্কার করার জন্য। এই বৈশিষ্ট্যটি Windows 10 এর স্টোরেজ সেন্সে তৈরি করা হয়েছে, যা ব্যবহারকারীদের তাদের ড্রাইভের স্বয়ংক্রিয় ক্লিন-আপ করতে সহায়তা করে। এটি CCleaner (যা আমরা আর সুপারিশ করতে পারি না) এর মতো কিছুর জন্য একটি নেটিভ উইন্ডোজ সমাধানের সাথে তুলনীয়।

    অনেক দিন পর আপনার রিসাইকেল বিনের স্থান খালি করতে স্টোরেজ সেন্স ব্যবহার শুরু করতে, উইন্ডোজ + আই টিপুন উইন্ডোজ সেটিংস আনতে কী সেখান থেকে, সিস্টেম-এ ক্লিক করুন . এই উইন্ডোতে, স্টোরেজ-এ ক্লিক করুন বাম মেনুতে। তারপরে আপনাকে এমন একটি উইন্ডোতে থাকতে হবে যা এইরকম দেখাচ্ছে:

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    এখানে, “যেভাবে আমরা স্বয়ংক্রিয়ভাবে স্থান খালি করি তা পরিবর্তন করুন-এ ক্লিক করুন ”।

    উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন সেটিংস পরিবর্তন করুন

    এই উইন্ডোতে, আপনি একটি ড্রপডাউন বক্স দেখতে পাবেন যা “মাইরসাইকেল বিনের ফাইলগুলি মুছুন যদি সেগুলি সেখানে বেশি সময় ধরে থাকে " বিন্যাস. উপলব্ধ বিকল্পগুলি নিম্নরূপ:

    • কখনই না
    • 1 দিন
    • 14 দিন
    • 30 দিন
    • 60 দিন

    এই বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করতে ড্রপডাউন বক্স ব্যবহার করা এই পরিবর্তনটি আপনার স্টোরেজ সেন্সের সেটিংসে সংরক্ষণ করবে। এই পরিবর্তনটি পূর্ববর্তীভাবে প্রযোজ্য হবে, তাই যদি আপনার কাছে এমন ফাইল থাকে যেগুলি আপনার রিসাইকেলবিনে 80 দিনের জন্য থাকে এবং আপনি 60 দিন পরে সেগুলি মুছে ফেলার জন্য স্টোরেজ সেন্স বেছে নেন, এই পরিবর্তনটি প্রয়োগ করার পরে সেগুলি মুছে ফেলা হবে৷

    যদিও একটি সুস্থ রিসাইকেল বিন বজায় রাখা কয়েকটি ক্লিকের মতো সহজ, এটি প্রশংসিত যে Windows 10 অপারেটিং সিস্টেমের দীর্ঘতম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি কীভাবে আচরণ করে তা স্বয়ংক্রিয় এবং আরও ভাল নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য ব্যবহারকারীর সেটিংস অফার করেছে। এই তিনটি সাধারণ সেটিংস চেক আউট করার যোগ্য এবং আপনার সময় মাত্র কয়েক সেকেন্ড লাগে!

    আপনি যদি আপনার Windows 10 মেশিন পরিষ্কার করার আরও উপায় শিখতে আগ্রহী হন, তাহলে Windows 10-এ চলমান ডিস্ক ক্লিনআপ সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখতে ভুলবেন না।


    1. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

    2. কিভাবে উইন্ডোজ 10-এ রিসাইকেল বিন বাইপাস করবেন?

    3. Windows 10-এ রিসাইকেল বিন নষ্ট হয়ে গেছে কিভাবে ঠিক করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এ হারিয়ে যাওয়া রিসাইকেল বিন আইকন পুনরুদ্ধার করবেন