কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

আপনার বাড়ি বা অফিসের জন্য এইমাত্র একটি নতুন ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার পেয়েছেন এবং এটি উইন্ডোজ 10 এ ইনস্টল করতে হবে? পুরানো দিনের তুলনায়, আজকাল উইন্ডোজে প্রিন্টার যোগ করা সাধারণত একটি খুব সহজ প্রক্রিয়া, যতক্ষণ না প্রিন্টারটি প্রাচীন না হয়৷

আমি আসলে আগে থেকেই প্রিন্টার ইনস্টল করার বিষয়ে কথা বলেছি, কিন্তু আমার আগের নিবন্ধটি আইপি ঠিকানা ব্যবহার করে ম্যানুয়ালি একটি নেটওয়ার্ক প্রিন্টার যোগ করার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। এটি আসলে একটি শেষ অবলম্বন বিকল্প যদি আপনি প্রথমে Windows 10 দ্বারা স্বয়ংক্রিয়ভাবে প্রিন্টার ইনস্টল করতে না পারেন৷

আমরা শুরু করার আগে, আসুন Windows 10-এ প্রিন্টারগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে কথা বলি, কারণ এটি কিছুটা বিভ্রান্তিকর হয়ে উঠেছে। Windows 10-এ, আপনি কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপ থেকে প্রিন্টার যোগ/সরাতে/পরিচালনা করতে পারেন।

Windows 10 এ প্রিন্টার পরিচালনা করুন

কন্ট্রোল প্যানেল প্রিন্টার ম্যানেজারে যেতে, ডিভাইস এবং প্রিন্টার-এ ক্লিক করুন . আমি এখনও এই ইন্টারফেসটিকে আরও পরিচিত মনে করি কারণ এটি Windows XP থেকে শুরু হয়েছে৷

আপনি আপনার সমস্ত প্রিন্টার এবং নেটওয়ার্কে থাকা অন্যান্য ডিভাইসগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ অন্য উপায় হল স্টার্ট এ ক্লিক করা , তারপর সেটিংস এবং তারপর ডিভাইস-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

এটি করার জন্য দুটি উপায় থাকার সত্যিই কোন কারণ নেই, তবে এটি বর্তমানে উইন্ডোজ 10-এ এইভাবে রয়েছে৷ আপনি যে কোনও উপায় বেছে নিতে পারেন এবং আপনি একই বিকল্পগুলি পাবেন, তাই এটি সত্যিই গুরুত্বপূর্ণ নয়৷

Windows 10 এ একটি প্রিন্টার যোগ করা

এখন চলুন Windows 10-এ একটি প্রিন্টার যোগ করার জন্য প্রকৃত ধাপে আসা যাক। এই নিবন্ধে, আমরা ধরে নিচ্ছি যে আপনি আপনার প্রিন্টারটিকে ওয়্যারলেস নেটওয়ার্ক বা তারযুক্ত নেটওয়ার্কের সাথে সংযুক্ত করেছেন। যতক্ষণ না আপনার রাউটার DHCP ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানা দিচ্ছে, ততক্ষণ আপনার প্রিন্টারকে নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা সোজা হতে হবে।

ওয়্যারলেস প্রিন্টারের জন্য, ওয়্যারলেস নেটওয়ার্ক সেটিংসের সাথে প্রিন্টারটি কীভাবে কনফিগার করতে হয় তার নির্দেশাবলী পড়ুন। বেশিরভাগ নতুন ওয়্যারলেস প্রিন্টার আপনাকে প্রিন্টারের অন-স্ক্রীন ডিসপ্লেতে এটি করার অনুমতি দেয়, কিন্তু কিছু পুরানো ওয়্যারলেস প্রিন্টার আপনাকে প্রথমে প্রিন্টারটিকে একটি কম্পিউটারে সরাসরি সংযুক্ত করতে, বেতার সেটিংস কনফিগার করতে এবং তারপর সংযোগ বিচ্ছিন্ন করতে হয়৷

একবার প্রিন্টার সংযুক্ত হয়ে গেলে, এগিয়ে যান এবং একটি প্রিন্টার যোগ করুন এ ক্লিক করুন৷ ডিভাইস এবং প্রিন্টারে আপনার পিসিতে ডায়ালগ।

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

এখন, যদি প্রিন্টারগুলি চালু থাকে এবং সংযুক্ত থাকে, তাহলে যাদু ঘটতে হবে এবং নেটওয়ার্কে যে কোনো প্রিন্টার ইতিমধ্যে আপনার কম্পিউটারে যোগ করা হয়নি তা তালিকায় উপস্থিত হওয়া উচিত। যদি সেগুলি না দেখায়, তাহলে আপনাকে ক্লিক করতে হবে আমি যে প্রিন্টারটি চাই তা তালিকাভুক্ত নয় সমস্যা সমাধানের জন্য নীচে লিঙ্ক করুন। Windows 10-এ প্রিন্টার ইনস্টল করার সমস্যা সমাধান করুন-এ যান৷ সাধারণ সমস্যা সমাধান সম্পর্কে আরও পড়তে বিভাগ।

সবকিছু ঠিক থাকলে, আপনি যে প্রিন্টারটি ইনস্টল করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে উপযুক্ত প্রিন্টার ড্রাইভার ইনস্টল করে প্রিন্টার সেটআপ করবে। উপলব্ধ থাকলে, এটি প্রিন্টার থেকেই ড্রাইভার ডাউনলোড করবে।

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

কয়েক সেকেন্ড পরে, প্রিন্টারটি সফলভাবে যোগ করা উচিত এবং আপনি একটি পরীক্ষা পৃষ্ঠা মুদ্রণ করতে সক্ষম হবেন। মনে রাখবেন যে এই পদ্ধতিটি নেটওয়ার্কে ওয়্যারলেস বা তারযুক্ত প্রিন্টার খুঁজে পেতে সক্ষম হবে৷

Windows 10 এ প্রিন্টার ইনস্টল করার সমস্যা সমাধান করুন

এখন আপনি সম্ভবত এই সাইটে থাকবেন না যদি সবকিছু উপরে দেখানো মত ঠিকঠাক চলতো, তাই আসুন কিছু সমস্যা নিয়ে কথা বলি যা ঘটতে পারে। প্রথমত, প্রিন্টারের তালিকায় কিছু না দেখালে কি হবে?

প্রথম কাজটি করতে হবে সেটিতে ক্লিক করুনআমি যে প্রিন্টারটি চাই তা তালিকাভুক্ত নয়৷ লিঙ্ক এটি একটি প্রিন্টার খুঁজুন নিয়ে আসবে৷ ডায়ালগ।

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

আপনার প্রথম বিকল্প দিয়ে শুরু করা উচিত (আমার প্রিন্টারটি একটু পুরানো। আমাকে এটি খুঁজে পেতে সাহায্য করুন। ) হিসাবে এটি অন্য স্ক্যান করবে, কিন্তু বিভিন্ন পদ্ধতির সাথে বিভিন্ন ধরণের প্রিন্টার সনাক্ত করতে।

আপনি যদি একটি শেয়ার্ড প্রিন্টার সহ কোনও ধরণের অফিস পরিবেশে থাকেন তবে আপনি এগিয়ে যেতে পারেন এবং প্রিন্টারের সম্পূর্ণ পথটি প্রবেশ করতে পারেন, যা আপনাকে আপনার প্রশাসকের কাছ থেকে পেতে হবে৷ একটি TCP/IP ঠিকানা বা হোস্টনাম ব্যবহার করে একটি প্রিন্টার যোগ করুন৷ বিকল্পটি মূলত পূর্ববর্তী পোস্টটি আমি প্রিন্টার সম্পর্কে লিখেছিলাম, যা আমি এই নিবন্ধের শীর্ষে লিঙ্ক করেছি।

শেষ বিকল্প, ম্যানুয়াল সেটিংস সহ একটি স্থানীয় প্রিন্টার বা নেটওয়ার্ক প্রিন্টার যোগ করুন , মূলত যদি আপনার কাছে একটি প্রিন্টার থাকে যা এখনও একটি সিরিয়াল বা সমান্তরাল পোর্ট ব্যবহার করে। একটি ব্লুটুথ, ওয়্যারলেস বা নেটওয়ার্ক আবিষ্কারযোগ্য প্রিন্টার যোগ করুন৷ আপনি একটি প্রিন্টার যোগ করুন-এ ক্লিক করলে এটি প্রধান ডায়ালগটি আসে এবং এটি অন্য একটি সাধারণ স্ক্যান সম্পাদন করবে৷

যদি উপরের বিকল্পগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে তবে এটি আপনার Windows 10 মেশিনে প্রিন্টিং সিস্টেমে সমস্যা হতে পারে। পরবর্তী বিকল্পটি হল প্রিন্টার সমস্যা সমাধানকারী চালানো। আপনি শুরুতে ক্লিক করতে পারেন, প্রিন্টার সমস্যা সমাধান টাইপ করুন এবং তারপর প্রিন্টিং সমস্যা খুঁজুন এবং ঠিক করুন-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

আপনি Microsoft থেকে অন্য একটি প্রিন্টার সমস্যা সমাধানকারী ডাউনলোড করতে পারেন এবং এটি কোনো সমস্যা সমাধান করতে পারে কিনা তা দেখতে এটি চালাতে পারেন। শেষ অবধি, আপনার যদি একটি পুরানো প্রিন্টার থাকে যার একটি Windows 10 ড্রাইভার না থাকে, তাহলে আপনাকে কেবল একটি নতুন প্রিন্টারে আপগ্রেড করতে হতে পারে। আপনি সবসময় একটি Windows 8 বা Windows 7 ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে পারেন, কিন্তু Windows 10-এ উচ্চতর নিরাপত্তা সেটিংসের কারণে এটি কাজ নাও করতে পারে৷ আপনার যদি কোনো প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন৷ উপভোগ করুন!


  1. কিভাবে আপনার ওয়্যারলেস প্রিন্টারকে Windows 10 এর সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন

  3. Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

  4. উইন্ডোজ 8.1-এ লুকানো ওয়্যারলেস নেটওয়ার্কগুলি কীভাবে দেখতে হয়