কম্পিউটার

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

একজন পাঠক জিজ্ঞাসা করে:

Windows 10 আপগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আমার পিছনের ডলবি সার্উন্ড সাউন্ড 5.1 স্পিকারগুলি কাজ করে না৷ আপগ্রেড করার পরে যখন iTunes এবং Windows মিডিয়া প্লেয়ার পিছনের স্পীকারগুলি থেকে শব্দ বাজায় না তখন আমি সমস্যাটি সম্পর্কে জানতে পারি৷ কন্ট্রোল প্যানেল/সাউন্ড/ম্যানেজ অডিও ডিভাইস/কনফিগারে পরীক্ষা করা হলে স্পিকারগুলি শব্দ তৈরি করে, কিন্তু অ্যাপ্লিকেশনগুলি সেগুলি ব্যবহার করছে বলে মনে হয় না। আমি কীভাবে সমস্ত স্পিকার ব্যবহার করার জন্য অ্যাপ্লিকেশন পেতে পারি? আমি স্পিকার সেটআপে 5.1 ডলবি সার্উন্ড ব্যবহার করার জন্য সাউন্ড সিস্টেমটি কনফিগার করেছি (সাউন্ড স্ট্যান্ডার্ড ব্যাখ্যা করা হয়েছে) এবং পরীক্ষা করেছি যে সমস্ত স্পিকার সঠিকভাবে কাজ করছে। উপরে উল্লিখিত হিসাবে, স্পিকারগুলি ভাল কাজ করে, কিন্তু অডিও এখনও কাজ করবে না। পিছনের স্পিকার থেকে শুধু একটা গুঞ্জন শোনা যাচ্ছে।

ক্যাননের উত্তর:

কম্পিউটার গ্রেমলিনের সমস্যা সমাধানের সময়, প্রযুক্তিবিদরা সমস্যাগুলিকে দুটি সাধারণ বিভাগে ভাগ করে:হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার। আমি ফার্মওয়্যার নামে একটি তৃতীয় বিভাগও অন্তর্ভুক্ত করি, তবে এটি বিন্দুর বাইরে।

আপনার ক্ষেত্রে আপনার সাউন্ড সিস্টেমের অন্তর্নিহিত হার্ডওয়্যার কাজ করে তা ছাড়া আমাদের আর কিছু জানার দরকার নেই। অতএব, আমাদের অবশ্যই উপসংহারে আসতে হবে যে Windows 10 কোনোভাবে আপনার অডিও কনফিগারেশন ভেঙেছে। (Windows 10 এ আপগ্রেড করার 10টি কারণ)। এই রহস্যের গভীরে যাওয়ার জন্য, একজন প্রযুক্তিবিদকে মামলার বিশেষত্ব তালিকাভুক্ত করা উচিত:

  • কম্পিউটারটি Windows 10-এ আপগ্রেড করা হয়েছিল৷
  • অ্যাপ্লিকেশনগুলিতে অডিও কাজ করছে না।
  • অডিও ম্যানেজ অডিও ডিভাইসে পরীক্ষা করা হলে অডিও কাজ করে।

আপগ্রেড করার আগে আপনার অডিও কাজ করেছিল তা থেকে বিচার করে, আমরা নিরাপদে অনুমান করতে পারি যে সমস্যাটি হার্ডওয়্যার বা ফার্মওয়্যার নয় বরং সফ্টওয়্যার থেকে উদ্ভূত হয়েছে। এই ডেটার উপর ভিত্তি করে, আমরা পরীক্ষার মাধ্যমে সম্ভাব্য কারণগুলিকে সংকুচিত করতে চাই (যা আপনি ইতিমধ্যেই করেছেন)৷ আমরা জানি যে অপারেটিং সিস্টেম (OS) অডিও ড্রাইভারগুলিকে চিনতে পারে, কিন্তু কিছু অজানা কারণে OS সঠিক অডিও হার্ডওয়্যারে ডিফল্ট হয় না৷

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

ব্যাপকতার জন্য, আমরা প্রথমে একটি ফ্যাক্টর কভার করব যা OS আপগ্রেডগুলিকে জটিল করে তোলে:একটি অডিও সাব-সিস্টেম বিভিন্ন ধরণের অডিও আউটপুট নিয়ে গঠিত হতে পারে, যা আপনার মাদারবোর্ড বা আপনার রিগে প্লাগ করা যেকোনো অভ্যন্তরীণ বা বাহ্যিক অডিও ডিভাইসের উপর নির্ভর করে। আপনি ডিফল্ট অডিও ডিভাইস হিসাবে এই উপাদানগুলির যেকোনো একটি বেছে নিতে পারেন।

অডিও সমস্যা সমাধানের জন্য কিছু সাধারণ কৌশল বিদ্যমান। যারা আগ্রহী তাদের জন্য, অনুগ্রহ করে অডিও সমস্যা সমাধানের জন্য গাই এর গাইড পড়ুন। বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তার পরামর্শের জন্য, হার্ডওয়্যার সমস্যাগুলি কীভাবে নির্ণয় করতে হয় সে সম্পর্কে জেমস ব্রুসের নিবন্ধটি দেখুন৷

মাদারবোর্ড অডিও আউটপুট

আপনার মাদারবোর্ডের বয়স এবং ডিজাইনের উপর নির্ভর করে, আপনার কাছে নিম্নলিখিত অডিও সংযোগকারীগুলির মধ্যে যেকোনো একটি থাকতে পারে:

  • ফ্রন্টাল 3.5" অডিও (স্পিকার, মাইক্রোফোন এবং/অথবা মাল্টিচ্যানেল অডিও সমন্বিত)
  • পিছনের 3.5" অডিও (স্পিকার, মাইক্রোফোন, এবং/অথবা মাল্টিচ্যানেল অডিও সমন্বিত)
  • HDMI রিয়ার অডিও/ভিডিও
  • S/PDIF অপটিক্যাল রিয়ার অডিও (হয় কোঅক্সিয়াল বা অপটিক্যাল)
  • USB অডিও (প্রযুক্তিগতভাবে একটি বাহ্যিক ডিভাইস)
  • ডিসপ্লেপোর্ট অডিও/ভিডিও
  • সিরিয়াল পোর্ট অডিও (প্রাচীন)
উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

কিছু জটিল কারণ রয়েছে যা নাটকীয়ভাবে সফল আপগ্রেডের সম্ভাবনাকে কমিয়ে দিতে পারে। একটি কম্পিউটার যত পুরানো, তার অডিও সাবসিস্টেম তত বেশি প্রাচীন। বড় বিভাজন ঘটে যখন ইন্টেল এবং এএমডি আলাদা অডিও সিস্টেম থেকে, মাদারবোর্ডে নিজস্ব অডিও চিপ সহ, সিস্টেম-অন-এ-চিপ (এসওসি) প্রযুক্তিতে চলে যায়, যা অডিও সাবসিস্টেমকে সিপিইউ ডাই-এ একীভূত করে। যখন এই স্থানান্তরটি ঘটেছিল, তখন এটি জড়িত ড্রাইভারগুলিকে ব্যাপকভাবে সরল করেছিল, যা হার্ডওয়্যার আপগ্রেডগুলিকে সহজ করে তুলেছিল, কারণ তারা কম চিপসেট প্রদানকারীদের সাথে ডিল করে।

ল্যাপটপগুলি অনুরূপ ফ্যাশনে অডিও আউটপুট অন্তর্ভুক্ত করতে পারে, যদিও আধুনিক ডিভাইসগুলি পিছনের পোর্টগুলির সাথে বিতরণ করে, ডিভাইসের বাম এবং ডান দিকে এই জাতীয় সংযোগকারীগুলি স্থাপন করার জন্য নির্বাচন করে। যাইহোক, সমস্যাটি আপনার সাম্প্রতিক Windows 10 আপগ্রেডের সাথে সম্পর্কিত বলে মনে হচ্ছে, তাই আমরা সেখানে সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করি৷

প্রথম ধাপ:ডিভাইস ম্যানেজার চেক করুন

সাধারণত, আমি আপনাকে পরামর্শ দেব যে আপনি উইন্ডোজ ডিভাইস ম্যানেজার চেক করে দেখুন যে কোন ডিভাইস Windows 10 দ্বারা স্বীকৃত হয় না। আপনার ক্ষেত্রে, যদিও, এই ড্রাইভারগুলি OS-এর কাছে স্বীকৃত হওয়া উচিত।

Windows 10-এ, টাইপ করুন ডিভাইস ম্যানেজার অনুসন্ধান বারে .

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

ডিভাইস ম্যানেজার পর্দার শীর্ষে নিজেকে প্রকাশ করা উচিত। একটি বাম-ক্লিক দিয়ে এটি নির্বাচন করুন৷

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

যদি আপনি দেখতে পান যে একটি হলুদ চিহ্ন সহ কোন আইকন সুপারইম্পোজ করা হয়েছে, তার মানে ড্রাইভারটি বিদ্যমান, কিন্তু সমস্যায় ভুগছে। এটি ধূসর হলে, ড্রাইভার একটি অজানা ডিভাইসের সাথে মিলিত হয়। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই ড্রাইভারকে ট্র্যাক করতে হবে (এবং এটি বিদ্যমান নাও থাকতে পারে)।

ধাপ দুই:উইন্ডোজ অডিও চেক করুন

উইন্ডোজ অডিও কোন অডিও পোর্ট আউটপুট শব্দ নিয়ন্ত্রণ করতে পারে। উপরে উল্লিখিত হিসাবে, কিছু ডিভাইস একাধিক অডিও ডিভাইস অন্তর্ভুক্ত করতে পারে এবং OS জানে না আপনি কোনটি ব্যবহার করতে চান৷ মনে হচ্ছে আপনি ইতিমধ্যেই এই পদক্ষেপ নিয়েছেন, কিন্তু যদি না করেন তবে এখানে কিছু দ্রুত নির্দেশাবলী রয়েছে:

প্রথমে, টাইপ করুন শব্দ Windows অনুসন্ধান বারে .

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

এরপর, নির্বাচন করুন ধ্বনি ফলাফলের শীর্ষে অবস্থিত।

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

সাউন্ড সেটিংস মেনুতে, আপনি একাধিক অডিও ডিভাইস লক্ষ্য করবেন। আপনি যে নির্দিষ্ট অডিও আউটপুটটি ব্যবহার করছেন তা উল্লেখ করেননি, তবে এটি যাই হোক না কেন, আপনি নির্বাচন করবেন ডিফল্ট সেট করুন এবং ঠিক ঠিক আছে পর্দার নিচ থেকে। মনে হচ্ছে আপনি এই খুব মিস করেছেন৷ গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদি আপনি করেন, তাহলে সমস্যাটি দেখাবে অভিন্ন আপনার নিজের।

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

যদি এটি কাজ না করে, পরবর্তী ধাপে এগিয়ে যান৷

ধাপ তিন:আপডেট করুন, আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

মাইক্রোসফ্ট সুপারিশ করে, এই ক্ষেত্রে, আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন। যাইহোক, আপনার অডিও ইতিমধ্যেই কাজ করছে বলে মনে হচ্ছে, তাই আমরা সেই ধাপটি বিশদভাবে কভার করব না। Windows 10-এ একটি অডিও ড্রাইভার আপডেট করার দ্রুততম উপায় হল ডিভাইস ম্যানেজারে এটিতে ডান-ক্লিক করা এবং আপডেট ড্রাইভার নির্বাচন করা .

উইন্ডোজ 10 এ কোন শব্দ নেই? এখানে কিভাবে দ্রুত ডিজিটাল বধিরতা ঠিক করা যায়

কখনও কখনও, একটি অডিও ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে। যেহেতু এটি পিছনের অডিও পোর্টগুলি যা কাজ করে না, তাই আপনি ডিভাইস ম্যানেজারে সেগুলি আনইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন, কম্পিউটারটি পুনরায় চালু করতে পারেন, যা স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা উচিত৷

যদি অন্য সব ব্যর্থ হয়:TechNet ফোরাম চেক করুন

সাধারণত, আমরা উইন্ডোজ অডিওর বিভিন্ন সাবসিস্টেম সম্পর্কিত একটি ডায়াগনস্টিক দিয়ে শুরু করব। যাইহোক, আপনি ইতিমধ্যে উল্লেখ করেছেন, Windows 10 শব্দ উৎপন্ন করে, কিন্তু অ্যাপ্লিকেশানগুলি করে না . Windows 10 এ আপগ্রেড করার সময় অন্যরাও একই সমস্যা অনুভব করতে পারে।

আমার সহকর্মী ব্রুস এপার Microsoft-এ অবস্থিত Windows 10 ফোরাম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন এবং কোনো হিট দেখা যাচ্ছে কিনা তা দেখতে "Windows 10 অডিও" অনুসন্ধান করুন৷ Windows 10 ইনসাইডার ফোরামের একটি দ্রুত স্ক্যান আপনার নিজের মতই বেশ কিছু বিষয় প্রকাশ করে। সম্ভাব্য সমাধানের একটি ভার্চুয়াল গোলকধাঁধা আছে, কিন্তু নিরুৎসাহিত হবেন না। আপনি যদি যথেষ্ট কঠিন তাকান তাহলে সম্ভবত সেখানে একটি উত্তর আছে।

এই বিষয়ে আরো খুঁজছেন? Windows 10 এ শব্দ নিয়ন্ত্রণ করার এই দরকারী উপায়গুলি দেখুন৷


  1. উইন্ডোজ 10 এ YouTube অডিও রেন্ডারার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 PC এ Arctis 7 ক্র্যাকলিং সাউন্ড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 সংস্করণ 22H2