কম্পিউটার

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

29শে জুলাই প্রকাশের পর থেকে, Windows 10 ক্রমাগত ব্যবহারকারীর গোপনীয়তা সংক্রান্ত গুজব দ্বারা প্রভাবিত হয়েছে৷ যদিও নিশ্চিতকরণ এবং দৃঢ় প্রমাণ মাটিতে পাতলা, এই গুজবগুলি অব্যাহত থাকে, যা Windows 10 এর প্রতি একটি উদ্বেগজনক মানসিকতা তুলে ধরতে সাহায্য করে। যদি এটি বিশ্বাস করা না যায়, তাহলে কে এটি ব্যবহার চালিয়ে যেতে চাইবে?

গুজবের মধ্যে আমাদের বিবেচনা করার মতো সত্য রয়েছে, সেইসাথে মিথগুলিকে উড়িয়ে দেওয়ার মতো। উইন্ডোজ 10 গোপনীয়তার ক্ষেত্রে কোথায় দাঁড়িয়েছে তা একবার দেখে নেওয়া যাক।

উইন্ডোজ 10:আপনার দেয়ালে পিয়ারিং

গোপনীয়তা লঙ্ঘনের অসংখ্য প্রতিবেদনের মধ্যে, মুষ্টিমেয় প্রকৃত সমস্যা রয়েছে। আপডেট শেয়ার করার জন্য মাইক্রোসফট আপনার কম্পিউটারকে P2P নোড হিসাবে ব্যবহার করার রিপোর্ট সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত হয়েছিল, এবং 13 পৃষ্ঠার গোপনীয়তা সেটিংসও কোন রসিকতা নয়৷

বিরক্তিকর Windows অটো-আপডেট সিস্টেম, Cortana গুপ্তচরবৃত্তির চলমান রিপোর্ট এবং WiFi-Sense আপনার পাসওয়ার্ড শেয়ার করার আরও রিপোর্ট সংক্রান্ত স্বচ্ছতার অভাব যোগ করুন এবং আপনি বুঝতে পারবেন কেন কিছু লোক ব্যক্তিগত গোপনীয়তা নষ্টকারী হিসাবে Microsoft কে ডিক্রি করছে।

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

মাইক্রোসফ্ট আপনার কম্পিউটারকে নোড হিসাবে ব্যবহার করে তবে আপনি এটি বন্ধ করতে পারেন। এটি একটি বিরক্তিকর বৈশিষ্ট্য যা আপনাকে অপ্ট আউট করতে হবে, কিন্তু একবার হয়ে গেলে আপনার সামান্য সমস্যা হওয়া উচিত। একইভাবে, কর্টানার ডেটা সংগ্রহ তার সেটিংসে বন্ধ করা যেতে পারে, কিন্তু ব্যক্তিগত উন্নত করতে পরিষেবাটি আপনার ডেটা পড়ার জন্য তার জন্য জ্ঞান রাখে। ওয়াইফাই-সেন্স বিপরীত; আপনাকে অপ্ট ইন করতে হবে, এবং আপনি যখন করেন তখনও এটি আপনার পাসওয়ার্ড শেয়ার করে না, শুধু আপনার ওয়াইফাই।

যাইহোক, যতক্ষণ না আপনি প্রাথমিক ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন ডেটা ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যগুলিকে ম্যানুয়ালি অক্ষম না করেন, এক্সপ্রেস ইনস্টলেশন বৈশিষ্ট্যটি এগিয়ে যাবে এবং সম্পূর্ণ স্পেকট্রাম সক্ষম করবে। এবং প্রতিটি গোপনীয়তা পৃষ্ঠার নেভিগেশন একটি ক্লান্তিকর, বিরক্তিকর ব্যাপার হতে পারে যা মাইক্রোসফ্ট যতটা সম্ভব ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বলে মনে হয়।

Windows 10:গেমিং অনুসন্ধান এবং ধ্বংসকারী

Windows 10 একটি সিস্টেমে পাওয়া যেকোন পাইরেটেড গেম বা সফ্টওয়্যার স্ক্যান করতে এবং অপসারণ করার জন্য অনুমিতভাবে অনুসন্ধান এবং ইনডেক্সিং বৈশিষ্ট্যগুলিকে ধ্বংস করতে সক্ষম করার জন্যও সমালোচনার মুখে পড়েছে। এই সর্বশেষ গোপনীয়তা ধ্বংসকারী গুজবটি 1 আগস্ট st অনুসরণ করেছে৷ মাইক্রোসফ্ট সার্ভিসেস এগ্রিমেন্ট আপডেট অনেকেই না পড়েই স্বাক্ষর করেছেন। যারা করেছে তারা অসন্তুষ্ট ছিল, কিন্তু সম্ভবত ভুল কারণে।

MSA আপডেটে বলা হয়েছে:

"আমরা স্বয়ংক্রিয়ভাবে আপনার সফ্টওয়্যারটির সংস্করণ পরীক্ষা করতে পারি এবং সফ্টওয়্যার আপডেট বা কনফিগারেশন পরিবর্তনগুলি ডাউনলোড করতে পারি, যেগুলি আপনাকে পরিষেবাগুলি অ্যাক্সেস করা, নকল গেম খেলতে বা অননুমোদিত হার্ডওয়্যার পেরিফেরাল ডিভাইসগুলি ব্যবহার করা থেকে বাধা দেয়৷"

আপনি যেভাবে করবেন তা নিন, তবে এটি মনে রাখা মূল্যবান যে এই চুক্তিটি এখন Xbox সহ প্রতিটি Microsoft পরিষেবাকে বিস্তৃত করে৷ এবং এটি মূল বলে মনে হচ্ছে:মাইক্রোসফ্ট পাইরেটেড গেমগুলি নির্মূল করতে আপনার কম্পিউটারের HDD স্ক্যান করতে চাইছে না, তবে Xbox ব্যবহারকারীদের পাইরেটেড গেম খেলতে ট্যাব রাখতে চায় এবং যেখানে সম্ভব সেই অনুশীলনটি বাদ দিতে চায়। মাইক্রোসফ্ট আইনজীবীদের চুক্তিটি বলতে হয়েছে যাতে এটি প্রতিটি প্ল্যাটফর্মের সাথে মানানসই হয় এবং এর অর্থ হল চুক্তির কোন দিকটি হার্ডওয়্যারের যেকোন সেটকে প্রভাবিত করবে তা নিয়ে সর্বাধিক বিভ্রান্তি।

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

এই পরিষেবাগুলির লক্ষ্যমাত্রার পরিসীমা সমানভাবে অস্পষ্ট৷ মাইক্রোসফ্ট কি কেবল তার নিজস্ব গেমগুলিকে লক্ষ্য করবে, নাকি এটি তৃতীয় পক্ষের বিকাশকারীদেরও প্রসারিত করবে? কারণ আমি কল্পনা করতে পারি যে সাইন-মি-আপ সারিতে অবস্থানের জন্য ডেভেলপারদের লম্বা লাইন।

রেডডিট ব্যবহারকারী জেনুইনআইডি MSA-এর বিশদ বিবরণ এবং কীভাবে অনুসন্ধান ও ধ্বংস করার কৌশলগুলিকে রাউন্ডে পরিণত করার গল্পগুলি সর্বোত্তমভাবে পদার্থবিহীন এবং সবচেয়ে খারাপ অবস্থায় সম্পূর্ণ ভিত্তিহীন তা বিশদভাবে বর্ণনা করতে সময় নিয়েছিল। লিঙ্কটি দেখুন, এটি আকর্ষণীয়!

Windows 10:জলদস্যুরা এটি স্পর্শ করবে না

মাইক্রোসফ্ট ভালভাবে এই এক তাদের হাত ঘষা হতে পারে. এটি বেশ কয়েকটি ব্যক্তিগত টরেন্ট ট্র্যাকার দ্বারা প্রদত্ত গোপনীয়তার একটি বিবৃতি যা Windows 10 চালানোর সময় জলদস্যুদের P2P নেটওয়ার্ক অ্যাক্সেস করতে নিরুৎসাহিত করা হবে৷ এটি সরাসরি উপরের গোপনীয়তার উদ্বেগ থেকে উদ্ভূত হয়েছে, এবং এটি একটি বাইকের একজন সন্ন্যাসীর চেয়ে বেশি গতি অর্জন করেছে৷

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

বেশ কয়েকটি ব্যক্তিগত টরেন্ট ট্র্যাকার সর্বজনীনভাবে উইন্ডোজ 10 গোপনীয়তাকে অস্বীকার করেছে। বোধগম্য, কারণ বেস ইনস্টলেশন সুরক্ষার পথে অনেক কিছু দেয় না। যাইহোক, তারা তাদের ট্র্যাকার থেকে যেকোনো Windows 10 ব্যবহারকারীকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছে, iTS-এর কর্মীরা দাবি করেছে:

"অন্যান্য জিনিসগুলির মধ্যে Windows 10 আপনার স্থানীয় ডিস্কগুলির বিষয়বস্তু সরাসরি তাদের একটি সার্ভারে পাঠায়৷ স্পষ্টতই এটি অনেক দূরে চলে যায় এবং আমাদের মতো সাইটগুলির জন্য একটি গুরুতর হুমকি যার কারণে আমাদের ব্যবস্থা নিতে হয়েছিল," em>

উইন্ডোজ 10 ব্লক করা অন্যান্য জনপ্রিয় ট্র্যাকারগুলির মধ্যে রয়েছে BB এবং FSC, আরও কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে। যাইহোক, এটি অসম্ভাব্য মনে হয় বেশিরভাগ নিয়মিত লোকেরা লক্ষ্য করবে... ভাল, কারণ তারা ব্যক্তিগত ট্র্যাকার। উপরে লিঙ্ক করা TorrentFreak নিবন্ধটি প্রাইভেট ট্র্যাকারগুলির মৃদু রিবিংয়ের একটি গুরুতর ইঙ্গিত সহ পড়ে, তাই আপনি যা করবেন তা বিশ্বাস করুন৷

Windows 10:আপনার গোপনীয়তা সুরক্ষিত করার টুলস

এই দুটি সমস্যাগুলির একটি দীর্ঘ লাইনের সর্বশেষতম এবং আমরা যেমন দেখেছি, এর মধ্যে কয়েকটি ভিত্তিহীন। কিন্তু কিছু তা নয়, এবং অনেকগুলি সেটিংসের সাথে বাহাদুরি করার জন্য, কিছু চমৎকার ছোট টুল পপ আপ করেছে প্রলয় পরিচালনায় সাহায্য করার জন্য।

উইন্ডোজ 10 প্রাইভেসি ফিক্সার

এটি ডেভেলপার লর্ডফিশের 'কয়েক মিনিটে' লেখা একটি ক্ষুদ্র টুল। এটির লক্ষ্য একটি গোপনীয়তা চেক প্রদান করা, তারপরে সেটিংস পৃষ্ঠাগুলি জুড়ে আপনাকে ট্র্যাপস না করে বেশ কয়েকটি মূল গোপনীয়তা সুইচগুলিকে 'ফিক্সিং' করা।

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

যেকোনও পাওয়ারশেল বা রেজিস্ট্রি সেটিংস থেকে দূরে থাকুন যদি আপনি 100% তারা যা করেন তার উপর না। একইভাবে, আপনি কী করছেন তা না জানলে উইন্ডোজ আপডেট অক্ষম করবেন না। এটি বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যারা PAYG সংযোগে রয়েছে তাদের জন্য, কিন্তু এটি নিষ্ক্রিয় করা আপনাকে অন্যান্য খারাপ কাজের জন্য উন্মুক্ত করতে পারে৷

O&O ShutUp10

প্রায় 50টি গোপনীয়তা পরিবর্তনের পাশাপাশি 'প্রস্তাবিত' টুইকের একটি তালিকার সমর্থন সহ আরেকটি আনন্দদায়ক ছোট টুল। স্মার্টস্ক্রিন, উইন্ডোজ আপডেট, এবং অন্যান্য সমানভাবে দরকারী পরিষেবাগুলিকে অক্ষত রেখে যা সবচেয়ে ক্ষতিকারক গোপনীয়তার সমস্যা হিসাবে বিবেচিত হতে পারে সেগুলিকে অক্ষম করে৷

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

Windows 10 ঠিক করুন

একটি টুল নয়, কিন্তু একটি ওয়েবসাইট যা প্রতিটি সুইচ এবং পরিবর্তনের বিবরণ দিয়ে আপনি Windows 10-এ গোপনীয়তা সেটিংসকে এমন একটি স্তরে উন্নীত করতে পারেন যা আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন। বিশেষ করে সহজ যদি আপনি 'এক্সপ্রেস ইনস্টলেশন' হিট করেন।

Windows 10:গোপনীয়তা সমস্যা রাউন্ডআপ

আপনি কি এখন আরও চিন্তিত বোধ করছেন, নাকি গণ-প্যারানইয়ার খারাপ প্রভাবগুলি উপলব্ধি করছেন? সত্যি বলতে কি, আপনার মাঝখানে থাকা উচিত:Windows 10-এ টগল করার জন্য যথেষ্ট পরিমাণে গোপনীয়তা সেটিংস রয়েছে, কিন্তু O&OShutUp10-এর মতো সুবিধাজনক টুলগুলি আপনার গোপনীয়তা বজায় রাখতে একটি বিশাল পার্থক্য তৈরি করে।

উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

এখনও এমন উদাহরণ রয়েছে যেখানে টগলগুলি টগল করা কিছুই করে না। Cortana বন্ধ করা এবং অনুসন্ধান বাক্সে টাইপ করা একটি 'threshold.appcache' ফাইলের জন্য Bing.com-কে অনুরোধ জানায়৷ এমনকি যখন লাইভ টাইলস নিষ্ক্রিয় করা হয় এবং স্টার্ট মেনু থেকে সরানো হয়েছে, Windows 10 এখনও MSN.com থেকে পর্যায়ক্রমিক আপডেটের জন্য জিজ্ঞাসা করে। একইভাবে, পরিষেবাটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাওয়ার পরেও মাঝে মাঝে OneDrive স্টোরেজের জন্য ব্যবহৃত Microsoft সার্ভারে ডেটা পাঠানো হয়৷

আমি বুঝতে পারি যে আমরা বিনা বিনিময়ে কিছু পাই না। Windows 10 অনেকগুলি বাক্সে টিক দেয়, এবং পরিস্থিতি মোকাবেলায় কিছুটা ডেটা দিয়ে এর জন্য অর্থ প্রদান করা সেটা বলে মনে হয় না খারাপ কিন্তু যদি না মাইক্রোসফ্ট স্বচ্ছতাকে এগিয়ে নিয়ে যাওয়ার আশ্বাস দিতে পারে, আমি রেডমন্ডের জন্য সমস্যাগুলি দেখতে পাচ্ছি৷

আপনি কি সবকিছু বন্ধ করে দিয়েছেন? আপনি কি Windows 10 ডাম্প করেছেন? নাকি আপনি শুধু বিরক্ত নন? নিচে আমাদের জানান!


  1. আপনাকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য 6 মাইক্রোসফ্ট কৌশল

  2. 7 ডিফল্ট উইন্ডোজ 10 সেটিংস আপনার অবিলম্বে পরীক্ষা করা উচিত

  3. মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

  4. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে