কম্পিউটার

প্রারম্ভিক উইন্ডোজ যুগের ভুলে যাওয়া বিপরীতমুখী শব্দ

24 আগস্ট, Windows 95 তার 20 তম বার্ষিকী উদযাপন করেছে। আপনি কি বিশ্বাস করতে পারেন? সর্বকালের সবচেয়ে প্রভাবশালী অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি হিসাবে, এটা ভাবতে আশ্চর্যজনক যে এটি দুই দশক হয়ে গেছে আত্মপ্রকাশের পর থেকে দেখুন আমরা কতদূর এসেছি!

উইন্ডোজ 3.1 থেকে শুরু করে এবং উইন্ডোজ 10 এর অভিনব আশ্চর্যের সাথে শেষ হওয়া মেমরি লেনের নিচে হাঁটা এবং উইন্ডোজের ইতিহাস দেখতে সবসময়ই মজার। স্টার্ট মেনুর বিবর্তন সহ অনেক কিছু পরিবর্তিত হয়েছে, কিন্তু কিছু জিনিস যতটা পরিবর্তিত হয়েছে সাউন্ড এফেক্ট।

এই বার্ষিকী উদযাপন করার জন্য, আমরা ভেবেছিলাম উইন্ডোজ 95 থেকে শুরু করে বিভিন্ন সংস্করণ জুড়ে শব্দের অগ্রগতি পুনরুদ্ধার করা আনন্দদায়ক এবং অনুভূতিপ্রবণ হবে। নস্টালজিয়ার জন্য প্রস্তুত? এক কাপ কফি নিন, ফিরে বসুন এবং আরাম করুন।

উইন্ডোজ অতীতের শব্দ

উইন্ডোজ 95

চলুন শুরু করা যাক এই সুন্দর ছয়-সেকেন্ডের ক্লিপটি দিয়ে যা আপনাকে অবশ্যই ভালো সময়ের কথা মনে করিয়ে দেবে:

একটি মজার বিষয় হল যে এই সঠিক সাউন্ড ক্লিপের পিছনে আসলে অনেক ইতিহাস রয়েছে৷

আপনি কি ব্রায়ান এনো জানেন ? তিনি একজন প্রশংসিত সঙ্গীতজ্ঞ যাকে অনেকের দ্বারা পরিবেষ্টিত সঙ্গীত ধারার পিছনে প্রধান অগ্রগামীদের একজন হিসাবে বিবেচনা করা হয়। Windows 95-এর বড় রিলিজের প্রস্তুতির জন্য, Microsoft Eno-কে সিস্টেমের জন্য কিছু অডিও রচনা করার দায়িত্ব দিয়েছে।

তিনি যে অনেকগুলি ক্লিপ তৈরি করেছিলেন তার মধ্যে একটি হল উপরেরটি, যা শেষ পর্যন্ত "দ্য মাইক্রোসফ্ট সাউন্ড" নামে পরিচিত হবে৷

আপনাদের মধ্যে যারা সৃজনশীল, এখানে Eno-এর সাথে কাজ করার বিষয়ে কিছুটা অন্তর্দৃষ্টি রয়েছে:

এজেন্সি থেকে জিনিসটি বলেছিল, "আমরা এমন একটি সংগীত চাই যা অনুপ্রেরণাদায়ক, সর্বজনীন, ব্লা-ব্লা, দা-দা-দা, আশাবাদী, ভবিষ্যতবাদী, আবেগপ্রবণ, আবেগপূর্ণ," বিশেষণের এই সম্পূর্ণ তালিকা এবং তারপরে নীচে এটি বলেছিল "এবং এটি অবশ্যই 3.25 সেকেন্ড দীর্ঘ হতে হবে।"

কি আশ্চর্যজনক যে তিনি এটি পেরেক. অবশ্যই, এটি 3.25-সেকেন্ডের মানদণ্ডের একটু বেশি, কিন্তু এনো প্রমাণ করে যে সৃজনশীলতা চাপের মধ্যে বিকাশ লাভ করে। ফলাফল হল সহজ, সংক্ষিপ্ত, আইকনিক, আবেগপ্রবণ, এবং আধুনিক ইতিহাসের অন্যতম স্মরণীয় সাউন্ড এফেক্ট৷

এবং এখানে সবচেয়ে মজার বিট [ব্রোকেন ইউআরএল রিমুভড]:

"আমি এটি একটি ম্যাকে লিখেছি," তিনি দ্রুত উত্তর দিলেন। "আমি আমার জীবনে কখনও পিসি ব্যবহার করিনি; আমি সেগুলি পছন্দ করি না।" 90-এর দশকের যেকোনো পিসি ব্যবহারকারীর মনে গেঁথে থাকা একটি শব্দের জন্য বেশ উদ্ঘাটন৷

উইন্ডোজ 3.1

এখন আসুন উইন্ডোজ 3.1-এ ফিরে যাই, যা মাইক্রোসফ্ট সম্পর্কে বেশিরভাগ লোকেরা যা জানে তার পরিপ্রেক্ষিতে এটি মূলত "উইন্ডোজের প্রথম সংস্করণ"। এই স্টার্টআপ সাউন্ড, যদিও এখনও তার নিজস্ব উপায়ে আইকনিক, উইন্ডোজ 95 সাউন্ডের পিছনে আত্মার অনেক অভাব রয়েছে৷

এটা অবশ্যই আরো আদিম. এটা ধ্বনি একটি সাউন্ড ইফেক্টের মতো যা সেই যুগ থেকে আসে যখন মানুষ তখনও আবিষ্কার করছিল কীভাবে মানসম্পন্ন ডিজিটাল শব্দ তৈরি করা যায়।

উইন্ডোজ 98

কিন্তু আমার কাছে, সবচেয়ে মজার বিষয় হল যে ভবিষ্যতের স্টার্টআপ শোনাচ্ছে Windows 95 এর তুলনায় ফ্যাকাশে। উত্তরসূরি সংস্করণ থেকে এটি বিবেচনা করুন:

কিছু উপায়ে এটি আরও বায়বীয়, আরও ইথারিয়াল, এমনকি আরও বিজয়ী এবং গৌরবময় -- তবে এখনও ব্যক্তিত্বের অভাব রয়েছে। কেউ কেউ এটিকে জেনেরিকও বলতে পারে, যা এটি। কেউ কল্পনা করতে পারে যে এটি কোনও সমস্যা ছাড়াই অন্য কোনও ব্র্যান্ডের সাথে একত্রে ব্যবহার করা হচ্ছে।

উইন্ডোজ ME

এবং তারপরে উইন্ডোজ এমই রয়েছে, যা সর্বকালের মাইক্রোসফ্টের সবচেয়ে বড় অপারেটিং সিস্টেমের ভুলগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত। হ্যাঁ, ভিস্তার চেয়েও খারাপ! (তবে আমরা সেটা পরে যাব।)

Windows ME এর সাথে কি ভুল ছিল? হুরমুর শব্দ করে ভাঙ্গা. অনেক. এটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সামঞ্জস্যের সাথে অনেক সমস্যা ছিল। অসন্তুষ্ট গ্রাহকরা -- আমিও অন্তর্ভুক্ত -- প্রায়ই এটিকে উইন্ডোজ "মিস্টেক এডিশন" হিসাবে উল্লেখ করে, এবং আমি আজও তার সাথে আছি।

Windows XP

বলা হচ্ছে, আমি Windows ME এর জন্য স্টার্টআপ সাউন্ড পছন্দ করেছি, কিন্তু এটি অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ যা Windows 95 সাউন্ডের জন্য একটি যোগ্য প্রতিযোগী প্রদান করেছে:

উইন্ডোজ এক্সপি 2001 সালে এর জন্ম থেকে 2014 সালে তার মৃত্যু পর্যন্ত দীর্ঘকাল ধরে "বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম" এর শিরোনাম ধরে রেখেছে।

এটি কতদিন রাজত্ব করেছিল তা বিবেচনা করে, সম্ভবত এটি বলা নিরাপদ হবে যে Windows XP সাউন্ড এখন Windows 95 সাউন্ডের চেয়ে বেশি স্বীকৃত। Windows XP-কে Microsoft-এর সবচেয়ে সফল অপারেটিং সিস্টেম হিসাবে বিচার করার সময় এটি ব্যবহার করা কি একটি ভাল ব্যারোমিটার হবে?

উইন্ডোজ ভিস্তা

দুর্ভাগ্যবশত, ভিস্তার সাথে, আমরা ক্যারিশমার সম্পূর্ণ অভাবের সাথে "বায়ুযুক্ত" এবং "ইথারিয়াল"-এ ফিরে যাই:

Vista শুধুমাত্র মাইক্রোসফটের দ্বারা নেওয়া দ্বিতীয় সবথেকে খারাপ পদক্ষেপই ছিল না -- Windows ME এর সাথে প্রায় ঘাড়-ঘাড় -- কিন্তু স্টার্টআপ শব্দটি বিরক্তিকর এবং প্রাণহীন। এটি সব একসাথে রাখুন এবং আপনি একটি হতাশাজনক অভিজ্ঞতা পাবেন যা কোন মুক্ত করার গুণাবলী অফার করে না।

কিন্তু স্টিভ বলের মতে, যিনি ভিস্তার জন্য উইন্ডোজ সাউন্ড টিমের নেতৃত্ব দেন, ভিস্তা স্টার্টআপ সাউন্ড ডিজাইনের পিছনে কিছু ভাল উদ্দেশ্য ছিল:

"এক্সপি সাউন্ডগুলিকে 'ফটো-রিয়ালিস্টিক' ব্লিস ডেস্কটপের পরিপূরক করার জন্য ডিজাইন করা হয়েছে। উইন্ডোজ এক্সপি সাউন্ডগুলি প্রতিদিনের পিসি ব্যবহারের প্রেক্ষাপটে বরং তাড়নামূলক এবং ঝাঁকুনিপূর্ণ হতে পারে, তাই এটি ডিফল্টটিকে পুনরায় সাজানো একটি সুস্পষ্ট লক্ষ্য ছিল। উইন্ডোজ ভিস্তা উইন্ডোজ ভিস্তাতে নরম, ক্লিনার থিম এবং ইউজার ইন্টারফেস উপাদানগুলির পরিপূরক বলে মনে হয়৷"

উপরন্তু:

বল ব্যাখ্যা করেছিলেন যে মাইক্রোসফ্ট এই ধারণা দেওয়ার লক্ষ্য রেখেছিল যে গ্লাস স্কিমের শব্দগুলি কাচের যন্ত্র দিয়ে তৈরি হয়েছিল। এই প্রসঙ্গে, ব্যবহারকারীদের গ্লাসযুক্ত শব্দ এবং ব্যবহারকারী ইন্টারফেসের স্বচ্ছ প্রভাবগুলির মধ্যে একটি সম্পর্ক লক্ষ্য করা উচিত।

সেই প্রসঙ্গে, ভিস্তা স্টার্টআপ সাউন্ডে কিছু আছে যোগ্যতা এটির পিছনে ধারণাটি ভাল ছিল, কিন্তু ইউনিফাইড ইন্টারফেসের সামগ্রিক প্রয়োগ কম হয়ে গেছে, যা একটি লজ্জাজনক৷

উইন্ডোজ 7 সেই ডুবন্ত জাহাজটিকে উল্টে দিয়েছে, যার ফলে একটি অপারেটিং সিস্টেম যা অনেকের ভক্তদের প্রিয় হয়ে উঠেছে। এটা খুবই খারাপ যে এটি একটি আপডেট করা স্টার্টআপ সাউন্ড নিয়ে আসেনি যাতে এটির নিজস্ব কল করা যায়।

উইন্ডোজ 8 স্টার্টআপ সাউন্ড পরিবর্তন ছাড়াই এসেছিল এবং এটি প্রদর্শিত হয় যে উইন্ডোজ 10 এর কোনও স্টার্টআপ শব্দ নেই। আমরা কি উইন্ডোজের স্টার্টআপ সাউন্ড লিগ্যাসির শেষ প্রান্তে পৌঁছেছি? আমরা আশা করি না!

সম্পূর্ণ উইন্ডোজ সংগ্রহ

আসুন উইন্ডোজ 1.0 থেকে উইন্ডোজ 8.1 পর্যন্ত স্টার্টআপ এবং শাটডাউন শব্দগুলির একটি সম্পূর্ণ সংগ্রহ নিয়ে আসি:

উইন্ডোজ সাউন্ড রিমিক্স

এবং একটি শেষ জিনিস:ইন্টারনেটে কিছু সৃজনশীল মানুষ এই আইকনিক শব্দগুলি গ্রহণ করেছে এবং সেগুলিকে মিউজিক্যাল রিমিক্সে একত্রিত করেছে৷ তারা দুর্দান্ত। তাদের পরীক্ষা করে দেখুন!

আরও কিছু নস্টালজিয়া চান?

যখন আমরা Windows 95-এর 20 তম বার্ষিকী উদযাপন করছি, তখন Windows 98-এর এই আকর্ষণীয় বাগগুলি, এই বিখ্যাত প্রোগ্রামগুলি যেগুলি আর বিদ্যমান নেই, এবং এই ঐতিহাসিক প্রোগ্রামগুলি যেগুলি আমরা আজও ব্যবহার করি, সেগুলি দিয়ে আপনার নস্টালজিক আকাঙ্ক্ষাগুলি পূরণ করুন৷

যে যথেষ্ট ছিল না? এখানে বেশ কিছু আরো আছে একটি ডায়ালআপ মডেমের ভয়ঙ্কর গুঞ্জন সহ পুনরায় দেখার জন্য নস্টালজিক শব্দগুলি:

উইন্ডোজের কোন সংস্করণে আপনার প্রিয় স্টার্টআপ শব্দ আছে? আপনি কোনটি সবচেয়ে কম পছন্দ করেন? নীচের মন্তব্যে আমাদের বলুন!


  1. Windows 7 এর জন্য ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন

  2. Windows 11 এ স্টার্টআপ সাউন্ড কিভাবে অক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে সিস্টেমের শব্দ পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11 - উইন্ডোজের একটি নতুন যুগের প্রথম সংস্করণ অবশেষে এখানে