কম্পিউটার

নতুন Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পগুলি দেখুন

Windows 10 একটি ম্যাসিভ নিয়ে এসেছে এটির সাথে নতুন নিরাপত্তা বিকল্পের ভেলা, এবং 13 পৃষ্ঠার সেটিংস দ্বারা বহু লোককে বিভ্রান্ত করা হয়েছে। আমরা অনেকগুলি গোপনীয়তার সমস্যাও দেখা দিয়েছি কারণ গ্রাহকরা বুঝতে পেরেছেন যে Microsoft আপনার ডেটা থেকে কখনও দূরে নয় এবং এমনকি গোপনীয়তা-লঙ্ঘন সেটিংস বন্ধ থাকলেও, Windows 10 Redmond-এর সাথে বেস স্পর্শ করতে পছন্দ করে৷

এখন আমরা দেখেছি যে পিতামাতারা তাদের বাচ্চাদের কম্পিউটার ব্যবহার সম্পর্কিত ইমেলগুলি পেয়েছেন, তারা কোথায় ছিলেন, তারা কোন সফ্টওয়্যার ব্যবহার করছেন এবং তারা ঠিক কী ক্লিক করছেন তার বিশদ বিবরণ দেয়। কিছু অভিভাবক আতঙ্কিত, কেউ কেউ বুঝতে পারেন না, যখন অন্যরা ছোট্ট টিমির প্রতি সজাগ দৃষ্টি রাখার সুযোগকে স্বাগত জানায়৷

আসুন সেটিংস দেখুন, এবং কীভাবে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করতে সেগুলি ব্যবহার করবেন।

অভিভাবকীয় নিয়ন্ত্রণে পরিবর্তন

উইন্ডোজ 10, পূর্বসূরি উইন্ডোজ 8.1 এর মতো, চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দেয়। চাইল্ড অ্যাকাউন্টে তাদের উপর আরোপিত অনেক সীমাবদ্ধতা থাকতে পারে:সফ্টওয়্যার অ্যাক্সেস, ওয়েবসাইট অ্যাক্সেস, প্রসঙ্গ-মেনু এবং আরও অনেক কিছু সীমিত হতে পারে।

নতুন Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পগুলি দেখুন

আশ্চর্যজনকভাবে, এটি অনেক অভিভাবকদের জন্য একটি স্বাগত বৈশিষ্ট্য যা তাদের সন্তানদের তাদের নিজস্ব ডিভাইসে রেখে দিলে কী অ্যাক্সেস করতে পারে তা নিয়ে চিন্তিত। যাইহোক, Windows 10-এ স্যুইচ করার পরে অনেক অভিভাবক বুঝতে পারছেন যে নতুন অপারেটিং সিস্টেম তাদের ধারণার চেয়ে বেশি নিরীক্ষণ করছে, এবং চাইল্ড অ্যাকাউন্টের কেন্দ্রীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি-অ্যাক্টিভিটি ইমেল-এখন অপ্ট-ইন করার পরিবর্তে অপ্ট-আউট করা হয়েছে।

নতুন Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পগুলি দেখুন

চাইল্ড অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি রিপোর্ট

অ্যাক্টিভিটি রিপোর্ট প্রাথমিক Windows 10 অ্যাকাউন্টধারকের কাছে একটি সাপ্তাহিক সরাসরি ইমেল। এটি পরিদর্শন করা ওয়েবসাইটগুলির একটি তালিকা পাঠায়, কম্পিউটারটি প্রতিদিন কত ঘন্টা ব্যবহার করা হয়েছে এবং নির্দিষ্ট অ্যাপগুলিতে কত সময় ব্যয় করা হয়েছে। বোয়িং বোয়িং রিডার, কার্ক, তার 14-বছরের ছেলের ল্যাপটপকে Windows 8.1 থেকে Windows 10-এ আপগ্রেড করার পরে একটি চমক পেয়েছেন:

"আজ আমি মাইক্রোসফ্টের কাছ থেকে '[আমার বাচ্চার জন্য] সাপ্তাহিক কার্যকলাপ প্রতিবেদন' শিরোনামের একটি ভয়ঙ্কর ইমেল পেয়েছি, যার মধ্যে তিনি কোন ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছেন, প্রতিদিন কত ঘন্টা তিনি এটি ব্যবহার করেছেন এবং কত মিনিট তিনি তার প্রিয় অ্যাপগুলি ব্যবহার করেছেন৷ আমি এটা চাই না। আমার ছেলের উপর গুপ্তচরবৃত্তি করার কোনো ইচ্ছা নেই। আমি আমার Microsoft অ্যাকাউন্টের ওয়েবসাইটে গিয়ে, "ফ্যামিলি" বিভাগে গিয়ে, তারপর "আমাকে ইমেল সাপ্তাহিক প্রতিবেদন" এবং "অ্যাক্টিভিটি রিপোর্টিং" বন্ধ করে এটি ঠিক করেছি। "

অপ্রত্যাশিত, অবাঞ্ছিত। কিন্তু একটি ইমেল বিজ্ঞপ্তি সম্ভবত অগণিত পিতামাতার ইনবক্সে তাদের আপগ্রেড করার পরে এবং ফলস্বরূপ একটি সীমাবদ্ধ শিশু অ্যাকাউন্ট সেটআপ করার পরে উপস্থিত হতে পারে৷

যদিও ইমেল কার্যকলাপ নিঃসন্দেহে একটি অপ্ট-ইন পরিষেবা হওয়া উচিত, ইমেলটি শিশু এবং পিতামাতা উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করতে পারে। সাইবার-গুন্ডামি প্রাপ্ত শিশুরা কিছু অপ্রত্যাশিত অবকাশ পেতে পারে যদি তাদের বাবা-মা অপব্যবহারের মাত্রা বুঝতে পারে।

অন্যরা যারা পরিচয় বা যৌনতার সমস্যা নিয়ে লড়াই করছে তারা কথোপকথনের জন্য একটি নতুন পথ খুঁজে পেতে পারে যেখানে আগে কোনটি ছিল না। একইভাবে, পিতামাতারা শুরুর লক্ষণ বা সাজসজ্জার কৌশলগুলির অগ্রগতি গ্রহণ করতে পারেন এবং কোনও গুরুতর ঘটনার আগে কোনও দূষিত অগ্রগতি বন্ধ করতে সক্ষম হতে পারেন৷

শেষ পর্যন্ত, এটি যে কোনো পিতামাতার তাদের সন্তানের সাথে কথা বলা এবং নিরাপদ ইন্টারনেট অনুশীলন নিয়ে আলোচনা করা। আমাদের ডিজিটাইজড বিশ্বে, ইন্টারনেটের এক্সপোজার আগে এবং আগে শুরু হয়, এবং অন্যান্য পিতামাতা/সন্তানের সমস্যাগুলির মতোই জ্ঞানের ভাগাভাগি এবং বিষয়ের আশেপাশে বিশ্বাস তৈরি করা প্রায়শই সর্বোত্তম উত্তর।

Windows 10 অভিভাবকীয় নিয়ন্ত্রণ পরিচালনা করা

আপনি যদি আপনার ছোট ব্যক্তির জন্য একটি চাইল্ড অ্যাকাউন্ট পরিচালনা করেন এবং অ্যাক্টিভিটি ইমেল থেকে অপ্ট-আউট করতে চান, তাহলে আমি আপনাকে দেখাব কিভাবে, ঠিক এই মুহূর্তে, সেইসাথে কিভাবে প্রাথমিক শিশু অ্যাকাউন্ট সেটআপ করতে হয়।

প্রথমত, চাইল্ড অ্যাকাউন্ট সেট আপ করুন। সেটিংস> অ্যাকাউন্টস> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের দিকে যান . এখানে আপনি একজন পরিবারের সদস্য যোগ করতে পারেন৷ , নীচের ছবিতে হাইলাইট হিসাবে. এটি একটি নতুন ডায়ালগ বক্স খুলবে যা আপনাকে একটি প্রাপ্তবয়স্ক বা শিশু অ্যাকাউন্ট চয়ন করতে দেয়৷ একটি শিশু যোগ করুন নির্বাচন করুন৷ .

নতুন Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পগুলি দেখুন

চূড়ান্ত বাক্সটি সন্তানের জন্য একটি ইমেল ঠিকানা জিজ্ঞাসা করে (যা আমরা অদ্ভুত বলে মনে করি)। যদি তাদের একটি ইমেল ঠিকানা থাকে, আপনি সেটি যোগ করতে পারেন, তাদের জন্য একটি নতুন ইমেল ঠিকানা তৈরি করতে পারেন বা আপনার নিজের যোগ করতে পারেন৷ পরবর্তী টিপুন , তারপর নিশ্চিত করুন৷ পরবর্তী পৃষ্ঠায় তারপরে আপনাকে পারিবারিক সেটিংস সক্ষম করতে আমন্ত্রিত ইমেল ঠিকানা নিশ্চিত করতে হবে৷ এটি করুন, এবং আমরা চালিয়ে যাব।

একবার নিশ্চিত হয়ে গেলে, আপনি চাইল্ড অ্যাকাউন্টের নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস সম্পাদনা করতে পারবেন। সেটিংস> অ্যাকাউন্টস> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের দিকে যান , যেখানে আপনি অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করার অতিরিক্ত বিকল্পটি নোট করবেন৷ . নির্বাচন করার সময়, একটি নতুন ব্রাউজার উইন্ডো খুলবে, এবং আপনি অসংখ্য সেটিংস সম্পাদনা করতে সক্ষম হবেন:

  • সাম্প্রতিক কার্যকলাপ:ওয়েব ব্রাউজিং, অ্যাপস এবং গেমস এবং স্ক্রিন টাইম কভার করে সাপ্তাহিক শিশু কম্পিউটার কার্যকলাপের ইমেলের সেটিংস।
  • ওয়েব ব্রাউজিং:প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু, ইন-প্রাইভেট ব্রাউজিং, বিং নিরাপদ অনুসন্ধান, এবং পৃথক ইউআরএল হোয়াইটলিস্ট টুলের জন্য পৃথক বিকল্প সহ অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক করুন।
  • অ্যাপস, গেমস এবং মিডিয়া:উইন্ডোজ স্টোর থেকে অনুপযুক্ত অ্যাপ এবং গেম ব্লক করুন। বয়স সীমার জন্য ড্রপ ডাউন বিকল্প, নির্দিষ্ট রেটিং অ্যাপ এবং গেম সীমাবদ্ধ।
  • স্ক্রীন টাইম:আপনার সন্তান কতটা সময় কম্পিউটার ব্যবহার করতে পারে তার সীমা নির্ধারণ করুন, প্রক্রিয়ায় 'ভালো স্ক্রীন টাইম অভ্যাস' শেখান। সন্ধ্যায় অধ্যয়নের সময় এবং সপ্তাহান্তে গেমিংয়ের সময় দেওয়ার জন্য প্রতিটি দিন পৃথকভাবে প্রোগ্রাম করা যেতে পারে।
  • কেনাকাটা এবং খরচ:আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্টে অর্থ যোগ করুন যাতে তারা কোন অ্যাপ এবং গেম কিনবেন তা বেছে নিতে পারে। এটি একটি ক্রয়ের ইতিহাসও রাখে, এবং নিষেধাজ্ঞামূলক উইন্ডোজ স্টোর সেটিংসের সাথে ব্যবহার করা যেতে পারে যাতে খারাপ কিছু কেনা হচ্ছে না।

মাইক্রোসফ্ট বলছে যে কেউ Windows 7, 8, বা 8.1 থেকে Windows 10-এ সক্রিয় শিশু অ্যাকাউন্ট সহ আপগ্রেড করলে ইনস্টলেশনের পরে পারিবারিক অডিট শুরু করার জন্য একটি বিজ্ঞপ্তি পাওয়া উচিত। Microsoft এছাড়াও নিশ্চিত করেছে যে আপগ্রেড হয় আপনার বিদ্যমান পারিবারিক গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস মুছে ফেলুন, তাই আপনি যদি উদ্বিগ্ন হন তাহলে যেকোন নতুন সেটিংস পরীক্ষা করা এবং প্রয়োগ করা সম্ভবত ভাল। এবং, আপনি যদি সময়ের আগে এই নিবন্ধটি পড়েন, তাহলে অনুলিপি করার জন্য যেকোনও স্ক্রীন টাইম সেটিংস নোট করে রাখতে ভুলবেন না!

সামান্য পার্থক্য

চাইল্ড অ্যাকাউন্টের প্রধান পরিবর্তন হল তাদের কনফিগারেশন। পূর্বে, আপনি আপনার বাচ্চাদের জন্য পৃথক স্থানীয় অ্যাকাউন্টগুলি বরাদ্দ করতে এবং ব্যক্তিগতভাবে গোপনীয়তা সেটিংস পরিচালনা করতে পারেন। কিন্তু অনেক নতুন Microsoft বৈশিষ্ট্য যেমন একত্রীকৃত ওয়ালেটের জন্য একটি অফিসিয়াল Microsoft অ্যাকাউন্টের প্রয়োজন হয়, তাই স্থানীয় অ্যাকাউন্টগুলি উইন্ডোর বাইরে।

নতুন Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পগুলি দেখুন

এই নতুন সেটআপের একটি বড় সুবিধা হল আপনার Windows 10 কম্পিউটারের মাধ্যমে চাইল্ড অ্যাকাউন্টের সার্বজনীন অ্যাপ্লিকেশন। গোপনীয়তা সেটিংসও সেগুলিকে অনুসরণ করবে, তবে এর অর্থ হল আপনার প্রতিটি সন্তানকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা এবং নতুন সেটিংস তৈরি করা৷

অভিভাবকীয় নিয়ন্ত্রণ রাউন্ডআপ

সাপ্তাহিক অ্যাক্টিভিটি ইমেলের অপ্ট-আউট প্রকৃতি অনেক পিতামাতা বা প্রকৃতপক্ষে তাদের সন্তানদের জন্য আদর্শ নয়, তবে আমি নিশ্চিত নই যে এটি একেবারে ভয়ঙ্কর গোপনীয়তা ভুল যা অনেকে ইঙ্গিত করেছে। যদিও এটি অন্য প্রশ্ন উত্থাপন করে। আমরা কি এমন একটি ডিজিটাইজড সমাজে ঠিক আছি যেখানে আমাদের বাচ্চাদের মধ্যে হাতুড়ি দিতে হবে যে কেউ, কোথাও, সর্বদা দেখছে?

আপনি কি একটি ইমেল পেয়ে চমকে গিয়েছিলেন? নাকি আপনি সতর্ক দৃষ্টি রাখতে এটি ব্যবহার করেন? আপনি নীচে কি মনে করেন তা আমাদের জানান!


  1. টাস্কবারে নতুন উইন্ডোজ 10 পিপল ফিচারটি কীভাবে ব্যবহার করবেন

  2. একটি নতুন উইন্ডোজ পিসিতে ফাইল স্থানান্তর করার সবচেয়ে সহজ উপায়

  3. উইন্ডোজের জন্য 8টি সেরা অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ

  4. Windows 10 এর 1809 আপডেটে 5টি সেরা নতুন বৈশিষ্ট্য