কম্পিউটার

আপনি কি Windows 10 আপগ্রেড রিফিউজি? এটি প্রথম করুন!

মাইক্রোসফ্ট কি আপনার কম্পিউটারকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করেছে? শান্ত হও, সব হারিয়ে যায় না!

ফেব্রুয়ারি থেকে, Windows 10 আপগ্রেডকে Windows 7 এবং Windows 8.1 কম্পিউটারে একটি প্রস্তাবিত আপডেট হিসাবে পুশ করা হচ্ছে। আপনি যদি ভুল সময়ে ভুল কীটি আঘাত করেন, তাহলে আপনি নিজেকে আপগ্রেড করার পথে খুঁজে পাবেন এবং যখন আপনি বুঝতে পারবেন যে কী ঘটছে, আপনি হয়ত কোন রিটার্নের পয়েন্ট অতিক্রম করে গেছেন৷

মাইক্রোসফ্ট এতটাই আত্মবিশ্বাসী যে আপনি Windows 10 এর প্রশংসা করবেন, তারা এটিকে একটি ক্ষতিহীন আপডেট বলে মনে করে। কিন্তু বিস্ময়কর কুকুরছানার মতো, একজন চিন্তাহীন আত্মীয়ের দ্বারা উপহার দেওয়া, Windows 10 একটি সম্পূর্ণ ভিন্ন প্রাণী এবং অনেক দায়িত্ব।

আপনি কি আপনার পুরানো উইন্ডোজ ছেড়ে দিতে প্রস্তুত?

আমরা এখানে আপনাকে Windows 10 এর সাথে পরিচয় করিয়ে দিতে এসেছি, কিভাবে এর যত্ন নিতে হয় তা ব্যাখ্যা করতে, এবং আপনি আপগ্রেড প্রত্যাখ্যান করলে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার পূর্ববর্তী Windows সংস্করণে ফিরে যেতে হয়।

1. Windows 10-এর একটি দ্রুত ভ্রমণ করুন

উইন্ডোজ 10 হল মাইক্রোসফটের নতুন ফ্ল্যাগশিপ অপারেটিং সিস্টেম। এটি ডিজিটাল সহকারী Cortana সহ অনেক ঘণ্টা এবং শিস দিয়ে আসে৷ , Edge নামে একটি নতুন ব্রাউজার৷ , নতুন টাস্ক ভিউ-এর অধীনে অন্তর্নির্মিত ভার্চুয়াল ডেস্কটপ টাস্কবারের বিকল্প, একটি ম্যাকের মতো অ্যাকশন সেন্টার , একটি ওভারহল করা স্টার্ট মেনু , এবং আরো অনেক কিছু।

আপনি যদি Windows 10 এর সাথে লেগে থাকবেন কিনা তা নিয়ে সিদ্ধান্ত না নিয়ে থাকলে, আপনার মন তৈরি করতে সাহায্য করার জন্য আপনি এই নতুন বৈশিষ্ট্যগুলি কীভাবে পছন্দ করেন তা দেখুন। মনে রাখবেন যে আপনার কাছে আরামদায়কভাবে ডাউনগ্রেড করার জন্য 30 দিন আছে।

এখানে উইন্ডোজ 10 ব্যবহারকারীদের জন্য কিছু টিপস রয়েছে:

  •  আপনি পাওয়ার ইউজার মেনুতে অনেক সিস্টেম টুল খুঁজে পেতে পারেন। Windows কী + X টিপুন অথবা স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম
  • সেটিংস অ্যাপ (স্টার্ট এর অধীনে তালিকাভুক্ত অথবা Windows কী + I টিপুন ) ধীরে ধীরে পুরানো কন্ট্রোল প্যানেল প্রতিস্থাপন করছে; আপনি যদি ডিফল্ট সেটিংস পছন্দ না করেন তবে আপনি এটির উপর নির্ভর করবেন!
  • আপনি কিছু খুঁজে না পেলে, Windows কী টিপুন এবং একটি কীওয়ার্ড টাইপ করা শুরু করুন। আপনি যখন সহায়তা টাইপ করবেন , আপনার শুরু করুন খুঁজে পাওয়া উচিত অ্যাপ, যা ভিডিও এবং স্ক্রিনশট সহ ধাপে ধাপে নির্দেশিকা সহ Windows 10-এর একটি গভীর পরিচয় প্রদান করে।
আপনি কি Windows 10 আপগ্রেড রিফিউজি? এটি প্রথম করুন!

Windows 10 প্রচুর নতুন অ্যাপ এবং শর্টকাট নিয়ে আসে। নিজেকে পরিচিত করতে আমাদের কিছু নিবন্ধ ব্রাউজ করুন। উদাহরণস্বরূপ, অন্যান্য ঝরঝরে বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানুন যা আপনাকে Windows 10 এর প্রশংসা করবে। যদি আপনি আটকে থাকেন, তাহলে আপনি Windows 10-এ কীভাবে সহায়তা পেতে পারেন তা এখানে রয়েছে।

2. ক্ষতির কথা মনে রাখুন

আপনি কি Windows 10 কে সুযোগ দেবেন? Microsoft আপনাকে বলতে পারে যে আপনি এটির জন্য অনুশোচনা করবেন না, কিন্তু আমরা সূক্ষ্ম মুদ্রণ অধ্যয়ন করেছি। Windows 10-এর অনেকগুলি সম্ভাব্য বিরক্তিকর বৈশিষ্ট্য রয়েছে এবং আমরা আপনাকে হতাশ হওয়ার চেয়ে প্রস্তুত দেখতে চাই।

গোপনীয়তা এবং নিরাপত্তা

উইন্ডোজ 10-এ গোপনীয়তা সবচেয়ে বড় উদ্বেগের একটি। কিন্তু আপনি কী করতে পারেন? আপনি অন্য কিছু করার আগে, ডিফল্ট উইন্ডোজ 10 সেটিংসের মাধ্যমে যান এবং সেগুলিকে আপনার পছন্দগুলির সাথে সামঞ্জস্য করুন। সেটিংস-এ নিম্নলিখিত বিকল্পগুলি৷ অ্যাপটি আপনার দৃষ্টি আকর্ষণ করবে:

  1. অ্যাকাউন্ট> আপনার সেটিংস সিঙ্ক করুন :আপনি যদি Windows 10-এ লগ ইন করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনি সমস্ত ডিভাইস জুড়ে আপনার সেটিংস সিঙ্ক করতে পারেন৷ আপনি এটি বন্ধ করতে পারেন৷ এবং অ্যাকাউন্ট> আপনার ইমেল এবং অ্যাকাউন্ট এর অধীনে; এমনকি আপনি স্থানীয় অ্যাকাউন্টে ফিরে যেতে পারেন।
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট> Wi-Fi> Wi-Fi সেটিংস পরিচালনা করুন৷ :বর্ধিত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য Wi-Fi সেন্স সেটিংস অক্ষম করুন৷
  3. গোপনীয়তা> সাধারণ: অ্যাপ্লিকেশানগুলিকে ট্র্যাক করা এবং আপনাকে কাস্টমাইজ করা বিজ্ঞাপনগুলি পরিবেশন করা বন্ধ করতে আপনার নির্ধারিত বিজ্ঞাপন আইডি অক্ষম করুন৷
  4. গোপনীয়তা> বক্তৃতা, কালি এবং টাইপিং> আমাকে জানা বন্ধ করুন :এটি কর্টানাও বন্ধ করবে।

যদি এটি খুব বেশি কাজের বলে মনে হয়, আপনি আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে একটি তৃতীয় পক্ষের টুলও ব্যবহার করতে পারেন, যেমন Windows 10 প্রাইভেসি ফিক্সার৷

উইন্ডোজ আপডেট

পুশি আপগ্রেড আপনাকে অন্য সবচেয়ে বিরক্তিকর বৈশিষ্ট্যগুলির একটির স্বাদ দিয়েছে - জোর করে আপডেটগুলি . পেশাদার সংস্করণের ব্যবহারকারীরা কিছু সময়ের জন্য আপডেটগুলি পিছিয়ে দিতে পারে, তবে হোম ব্যবহারকারীরা অবিলম্বে প্রতিটি একক আপডেটকে চামচ খাওয়ানো হয়। সুবিধা হল দুর্বলতাগুলি যত তাড়াতাড়ি সম্ভব প্যাচ করা হবে। কিন্তু অন্যান্য আপডেট, যেমন নতুন বৈশিষ্ট্য বা ড্রাইভার, যা এখন Windows দ্বারা পরিচালিত হয়, আপনাকে মাথাব্যথা দিতে পারে৷

উইন্ডোজ 10-এ কীভাবে উইন্ডোজ আপডেট পরিচালনা করবেন এবং ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা আপনার দেখতে হবে, তবে আপাতত সেটিংস অ্যাপে এই প্রাথমিক সতর্কতাগুলি গ্রহণ করুন:

  1. আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্পগুলি :"আপডেটগুলি কীভাবে ইনস্টল করা হয় তা চয়ন করুন" এর অধীনে পুনঃসূচনা করার জন্য বিজ্ঞপ্তি এ স্যুইচ করুন . আপনি যদি পেশাদার সংস্করণে থাকেন, তাহলে আপনি আপগ্রেড স্থগিত করুনও নির্বাচন করতে পারেন এখানে.
  2. আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্প> আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন: ব্যান্ডউইথ বাঁচাতে এবং নিরাপত্তা বাড়াতে, একাধিক জায়গা থেকে আপডেট পাওয়ার বিকল্পটি চালু করুন বন্ধ করুন অথবা এটি আমার স্থানীয় নেটওয়ার্কে PCs-এ সেট করুন .
  3. নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই :একটি মিটারযুক্ত সংযোগের ব্যান্ডউইথকে উইন্ডোজ আপডেটের দ্বারা শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করতে, সংশ্লিষ্ট Wi-Fi এর সাথে সংযোগ করুন, তারপর উন্নত বিকল্পগুলি নির্বাচন করতে নিচে স্ক্রোল করুন এবং "মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন" চালু করুন৷ .
আপনি কি Windows 10 আপগ্রেড রিফিউজি? এটি প্রথম করুন!

মনে রাখবেন যে উইন্ডোজ প্রতিটি আপডেটের সাথে সফ্টওয়্যার সরাতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করতে পারেন, তবে প্রথমে আপনাকে বুঝতে হবে যে সেগুলি চলে গেছে। এটি আপনার উইন্ডোজ সেটিংস এবং অ্যাপগুলির পাশাপাশি আপনার ডেটার ব্যাক আপ নেওয়ার জন্য মূল্যবান হতে পারে৷

3. Windows 10 ব্যক্তিগতকৃত করুন

আপনি কি উইন্ডোজ 10 এর সাথেই থাকবেন? তারপরে এটি আপনার ব্যক্তিগত চাহিদা এবং পছন্দগুলির সাথে ঢালাই করার সময়। আমাদের গভীরভাবে কভারেজের লাইব্রেরি আপনাকে একটি অনন্য ব্যক্তিগত সেটআপের পথে ভাল করে তুলতে হবে। কিছু দ্রুত পরিবর্তনের জন্য সেটিংস অ্যাপে যান:

  1. সিস্টেম> ডিফল্ট অ্যাপস :আপনার নিজস্ব ডিফল্ট অ্যাপ সেট করুন।
  2. ডিভাইস> অটোপ্লে :অটোপ্লে পছন্দগুলি টগল এবং কাস্টমাইজ করুন৷
  3. ব্যক্তিগতকরণ :Windows 10 এর চেহারা ব্যক্তিগতকৃত করতে, আপনি আপনার রঙের স্কিম, ব্যাকগ্রাউন্ড এবং লক স্ক্রীনের ছবি বেছে নিতে পারেন এবং স্টার্ট মেনু কাস্টমাইজ করতে পারেন।

আপনি যদি Windows 8-এ স্থানধারক ব্যবহার করেন, আপনি লক্ষ্য করবেন যে সেগুলি সরানো হয়েছে। তবে আপনি OneDrive স্মার্ট ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে পারেন৷

4. Windows 7 বা 8.1-এ 31 দিনের মধ্যে ডাউনগ্রেড করুন

আপনি উইন্ডোজ 10 কে একটি ন্যায্য সুযোগ দিয়েছেন, কিন্তু এখনও এটি পছন্দ করেন না? মাইক্রোসফ্ট আপনাকে আপগ্রেড করার জন্য কমবেশি ধীরে ধীরে ঠেলে দিয়েছে, কিন্তু তারা অবিলম্বে ডাউনগ্রেডের ব্যবস্থাও করেছে। আপনি হয়তো আপনার সিস্টেম ড্রাইভে Windows.old ফোল্ডারটি লক্ষ্য করেছেন - এটি আপনার পূর্ববর্তী Windows সংস্করণের রিটার্ন টিকিট।

ডাউনগ্রেড শুরু করতে, সেটিংস খুলুন অ্যাপ (উইন্ডোজ কী + I ) এবং আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এ যান . আপনি Windows 7 বা 8.1-এ ফিরে যান বিকল্পটি দেখতে পাবেন৷ আপনি কোথা থেকে আপগ্রেড করেছেন তার উপর নির্ভর করে। শুরু করুন ক্লিক করুন৷ এবং উইন্ডোজ আপগ্রেড রোল ব্যাক করবে।

আপনি কি Windows 10 আপগ্রেড রিফিউজি? এটি প্রথম করুন!

যদি কিছু ভুল হয়ে থাকে, হয়ত আপনি আপগ্রেড করার 31 দিনেরও বেশি সময় হয়ে গেছে বা একটি ত্রুটি আপনাকে রোল ব্যাক করা থেকে বিরত রাখছে, আপনার একমাত্র অন্য ডাউনগ্রেড বিকল্প -- যদি আপনি কখনও উইন্ডোজ সিস্টেম ইমেজ তৈরি না করেন -- তবে স্ক্র্যাচ থেকে ইনস্টল করা। আপনার কাছে একটি বৈধ পণ্য কী থাকলে, আপনি বিনামূল্যে উইন্ডোজ ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করতে পারেন এবং বুটযোগ্য ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে পারেন। আপনার ব্যক্তিগত ডেটার একটি ব্যাকআপ প্রস্তুত করতে ভুলবেন না!

বাই বাই উইন্ডোজ -- হ্যালো উইন্ডোজ

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 কে তাদের নম্বর 1 করার বিষয়ে সিরিয়াস এবং উইন্ডোজ 7 পথে বসে আছে। আপনি যদি Windows 7 বা 8.1-এ ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপগ্রেড ব্লক করতে ভুলবেন না, যাতে আপনি আবার Windows 10-এ শেষ না হন। আপনি যদি Windows 10 এর সাথে থাকার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে একটি আকর্ষণীয় যাত্রার জন্য প্রস্তুত হন। আমরা আপনাকে সমর্থন করতে এখানে আছি!

আপনি কিভাবে Windows 10 এর সাথে শেষ করলেন? আপনি আবার ডাউনগ্রেড করেছেন? যদি তা না হয়, তাহলে আপনি এটিকে চারপাশে রাখতে বাধ্য করেছেন?

Image Credits:Shutterstock এর মাধ্যমে JStaley401 দ্বারা একটি সুন্দর ছোট কুকুরছানা


  1. 7 আপনার উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সময় এসেছে

  2. আপনি Windows 10 কে একটি নতুন সংস্করণে আপগ্রেড করার পরে যা করতে হবে

  3. আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

  4. আপনি কি Windows 10-এ ফটো অ্যাপ নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন?