কম্পিউটার

মাইক্রোসফ্ট এখনও সত্যিই আপনাকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করতে চায়

মাইক্রোসফ্ট যখন উইন্ডোজ 7 ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ বিনামূল্যে আপগ্রেড করার প্রস্তাব দিয়েছিল, তখন কোম্পানি অনড় ছিল যে আপগ্রেড উইন্ডোটি একটি সীমিত সময়ের চুক্তি ছিল। তবে কিছু পরীক্ষায় দেখা গেছে যে সফ্টওয়্যার জায়ান্ট এখনও দরজা খোলা রেখেছে এবং লোকেদের বিনামূল্যে আপগ্রেড করার অনুমতি দিচ্ছে।

মাইক্রোসফটের অত-কঠোর Windows 10 আপগ্রেড পরিষেবা

উইন্ডোজ লেটেস্ট থেকে আমাদের কাছে পরীক্ষাটি আসে, যা একটি পয়সা ছাড়াই Windows 7-এ Windows 10-এ আপগ্রেড করা কতটা সহজ তা তদন্ত করে।

যেহেতু দেখা যাচ্ছে, মাইক্রোসফটের আপগ্রেড বা পিছিয়ে যাওয়ার পূর্বে-কঠোর দাবিগুলি ততটা কঠোর ছিল না যতটা আমরা বিশ্বাস করেছিলাম। আপনি যদি Windows 7-এর প্রকৃত অনুলিপি চালান, তাহলে আপনি এখনও বিনামূল্যে Windows 10-এ আপগ্রেড করার ধাপগুলি সম্পাদন করতে পারেন।

সর্বোপরি, এই পদক্ষেপগুলির জন্য ছায়াময় কিছু করার বা মাইক্রোসফ্টের সিস্টেমগুলিকে বোকা বানানোর চেষ্টা করার প্রয়োজন নেই। যদি আপনার Windows 7-এর কপি বৈধ হয়, তাহলেও আপনি এটিকে আপ-টু-ডেট আনতে পারেন—এর মতোই সহজ।

কেন Microsoft এখনও বৈধ Windows 10 আপগ্রেডকে সম্মান করছে?

তাহলে কেন এই আপগ্রেড বছর পরেও সম্ভব? এটা অনুমান করা সহজ যে সফ্টওয়্যার জায়ান্ট প্রচারের পরে আপগ্রেড পরিষেবা বন্ধ করতে ভুলে গেছে। যদিও দেখা যাচ্ছে, সীমিত-সময়ের আপগ্রেড উইন্ডোটি কেবলমাত্র লোকেদের Windows 10-এ নিয়ে যাওয়ার জন্য একটি বিপণন পুশ ছিল।

Reddit ব্যবহারকারী CokeRobot মাইক্রোসফটের একজন কর্মী বলে দাবি করে SysAdmin subreddit-এ এই দাবি করে। তারা দাবি করেছে যে মাইক্রোসফ্ট প্রাথমিকভাবে অফারটি তাদের জন্য উন্মুক্ত রাখতে চেয়েছিল যাদের পেইড উইন্ডোজ লাইসেন্স রয়েছে।

যাইহোক, কোম্পানী শিখেছে যে কম্পিউটার স্টোরগুলি ব্যবহারকারীর কম্পিউটারে ঘড়ির কাঁটা ঘুরিয়ে দিচ্ছে অপারেটিং সিস্টেমকে ভাবতে যে এটি এখনও আপগ্রেড সময়ের মধ্যে রয়েছে। এটি কাউকে Windows 10-এ যাওয়ার অনুমতি দেবে, তাদের Windows 7-এর কপি লাইসেন্স করা হোক বা না হোক।

এটা স্পষ্ট হয়ে উঠেছে যে লোকেরা যদি বিনামূল্যে আপগ্রেড পেতে চায়, তবে মাইক্রোসফ্ট যাই করুক না কেন তারা তা পাবে। এইভাবে, কোম্পানিটি তাদের কম্পিউটারকে Windows 10-এ আপগ্রেড করার জন্য দরজা খোলা রেখেছিল, তারা অনুমিতভাবে এটি বন্ধ করার কয়েক বছর পরে।

CokeRobot উল্লেখ করে যে মাইক্রোসফ্ট এই মুহুর্তে বিনামূল্যে আপগ্রেডের বিষয়ে সত্যিই চিন্তা করে না। সফ্টওয়্যার জায়ান্টটি তখন থেকে তার প্রধান আয়ের উত্স হিসাবে Windows 10 ব্যবহার করা থেকে দূরে সরে গেছে এবং মুনাফা অর্জনের জন্য অন্যান্য পদ্ধতির সন্ধান করে৷

সুতরাং, পরের বার আপনি যখন নিজেকে উইন্ডোজ 7 মেশিনের সাথে খুঁজে পাবেন এবং এটি আপগ্রেড করতে চান, তখন বিনামূল্যের রুটটি চেষ্টা করতে ভয় পাবেন না। যদিও আপগ্রেড প্রচারাভিযানটি কয়েক বছর আগে শেষ হয়ে গেছে, এটি এখনও নিঃশব্দে লোকেদের তাদের পিসি আপডেট করার অনুমতি দিচ্ছে কোন অতিরিক্ত খরচ ছাড়াই৷

পার্টিতে দেরি হয়েছে, কিন্তু তবুও আছে

আপনার কাছে যদি একটি পুরানো মেশিন বসে থাকে এবং আপনি Windows 10 পুশের সময় এটি আপগ্রেড না করার জন্য অনুশোচনা করেন, আপনি এখনও এটিকে বিনামূল্যের গতিতে আনতে পারেন। দেখা যাচ্ছে, মাইক্রোসফটের আপগ্রেড স্কিম ততটা সীমিত ছিল না যতটা কোম্পানি দাবি করেছিল।

যাইহোক, ভুলে যাবেন না যে আপনি যদি Windows 10-এ আপগ্রেড করেন তবে আপনাকে কিছু প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে হবে। এর মধ্যে রয়েছে Windows Update চালানো এবং আপনার হার্ডওয়্যারের জন্য নতুন ড্রাইভার দখল করা।

ইমেজ ক্রেডিট:Vlue / Shutterstock.com


  1. আপনাকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য 6 মাইক্রোসফ্ট কৌশল

  2. 7 আপনার উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সময় এসেছে

  3. উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

  4. কিভাবে আপনি এখনও উইন্ডোজ 7 থেকে উইন্ডোজ 10 (জানুয়ারি 2020) এ বিনামূল্যে আপগ্রেড করতে পারেন।