কম্পিউটার

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

আপনার জীবন খুব জটিল, আপনি আপনার নিজের ব্যক্তিগত সহকারী প্রাপ্য. Cortana, Windows 10 এবং Windows Mobile-এ উপলব্ধ, আপনার ডিজিটাল জীবনের এই দ্রুত বর্ধনশীল গোলকধাঁধায় নেভিগেট করতে সাহায্য করতে পারে৷ কেন অন্য কারো বা আপনার ব্যস্ত মস্তিষ্কের উপর নির্ভর করবেন, যখন আপনার দক্ষ ভার্চুয়াল সহকারী কর্টানা আপনার জিভের ডগায় পরিবেশন করার জন্য প্রস্তুত।

আসুন আমরা আপনাকে দেখাই যে কীভাবে কর্টানা কে কার্যগুলি অর্পণ করা যায় এবং আপনার জীবনকে কার্যকরভাবে সংগঠিত করতে তাকে আপনাকে সাহায্য করা যায়।

1. কর্টানা ব্যবহার করবে ডিফল্ট প্রোগ্রাম সেট করুন

আপনাকে আপনার Microsoft Live অ্যাকাউন্ট দিয়ে Cortana সাইন ইন করতে হবে। এটি যাতে Cortana আপনার প্রশ্নগুলি সংরক্ষণ করতে পারে এবং যখনই অনুরোধ করা হয় তখন আপনার প্রয়োজনগুলিকে আরও ভালভাবে মানানসই করার জন্য আপনার অনুসন্ধানের ইতিহাস বিশ্লেষণ করতে পারে৷

একবার সাইন ইন করলে, Cortana সেট-আপ করার পরবর্তী সর্বোত্তম ধাপ হল Windows ডিফল্টগুলিকে আপনার পরিচিত প্রোগ্রামগুলিতে পরিবর্তন করা। কর্টানা তার কার্যকারিতার একটি বড় অংশের জন্য ডিফল্ট উইন্ডোজ প্রোগ্রামগুলির উপর নির্ভর করে। আপনি Windows key + X> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> ডিফল্ট প্রোগ্রাম> আপনার ডিফল্ট প্রোগ্রাম সেট করুন> প্রোগ্রাম নির্বাচন করুন> এই প্রোগ্রামটিকে ডিফল্ট হিসেবে সেট করুন-এর অধীনে এই ডিফল্ট প্রোগ্রামগুলি পরিবর্তন করতে পারেন। .

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

উদাহরণস্বরূপ, আপনি যদি ডিফল্ট Windows 10 ব্রাউজার Microsoft Edge, Mozilla Firefox-এ পরিবর্তন করতে চান, তাহলে কেবল সেট ডিফল্ট প্রোগ্রাম-এ প্রোগ্রামটি নির্বাচন করুন। উইন্ডো এবং কর্টানা ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিনের মাধ্যমে উত্তর অনুসন্ধান করবে।

2. যখনই আপনি চান Cortana কল করুন

আরে কর্টানা ভয়েস কমান্ড বৈশিষ্ট্য Cortana কে ব্যাকগ্রাউন্ডে চালানোর এবং Hey Cortana বাক্যাংশ দ্বারা অনুরোধ করা হলে এগিয়ে আসতে দেয়। . এটি বিশেষভাবে উপযোগী যখন একটি রুম জুড়ে Cortana প্রম্পট করে বা একটি তীব্র টাইপিং সেশনের সময়।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

Windows Key> সার্চ কর্টানা এবং সার্চ সেটিংস> হেই কর্টানা সক্ষম করুন এর অধীনে এই বৈশিষ্ট্যটি সক্ষম করুন . আপনি এই মেনুতে অন্যান্য বেশ কয়েকটি বিকল্প টগল করতে পারেন, যদিও এই সেটিংস আপনি Cortana-এর সাথে শেয়ার করতে ইচ্ছুক তথ্যের পরিমাণের উপর নির্ভর করে। আমাদের উদ্দেশ্যে আরে কর্টানা কমান্ড বৈশিষ্ট্য একমাত্র গুরুত্বপূর্ণ সেটিং।

3. Cortana আপনার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন

আপনার জীবন সংগঠিত করার ক্ষেত্রে, সময়সূচীগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভয়েস কমান্ড ব্যবহার করুন এর জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট সেট করুন আপনার জন্য Cortana সেটবা সময়সূচী রাখার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা। আপনি অ্যাপয়েন্টমেন্টের বিবরণ সম্পর্কে যতটা সুনির্দিষ্ট বা বিস্তৃত হতে পারেন (যেমন এবিগেলের সাথে সন্ধ্যা ৬:৩০ এর জন্য একটি ডিনার অ্যাপয়েন্টমেন্ট সেট করুন ) আপনার ইচ্ছা অনুযায়ী, এবং Cortana আপনাকে প্রোগ্রামে সংরক্ষিত যেকোনো ইমেল অ্যাকাউন্টের অধীনে এই অ্যাপয়েন্টমেন্টটি সংরক্ষণ করার পছন্দ দেবে৷

আপনি আজকে আমার কী করতে হবে? জিজ্ঞাসা করে আপনার প্রতিদিনের ঘটনাগুলি মনে করিয়ে দিতে কর্টানাকে বলতে পারেন। অথবা আমি কখন অ্যাবিগেলের সাথে ডিনার অ্যাপয়েন্টমেন্ট করব? আপনি যদি আমার মতোই বিস্মৃত হন, তাহলে আপনি বিকাল ৫:০০ টায় অ্যাবিগেইলের সাথে আমার ডিনার অ্যাপয়েন্টমেন্টের কথা মনে করিয়ে দিন বলে যে কোনো সময় আপনি কর্টানাকে উক্ত ঘটনাটি মনে করিয়ে দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন। , তাই আপনার যা করা দরকার তা করার জন্য আপনার যথেষ্ট সময় আছে।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

আপনি যদি আপনার সময়কে ঘণ্টার সময়ের চেয়ে কম বৃদ্ধিতে সময় নির্ধারণ করতে চান, Cortana উত্পাদনশীল সময়ের বিরতির জন্য একটি টাইমার ফাংশন প্রদান করে। শুধু Cortana কে 30 মিনিটের জন্য একটি টাইমার সেট করতে বলুন এবং সে আপনাকে সময়মত এবং দক্ষ রাখতে সাহায্য করবে।

4. কর্টানাকে জিজ্ঞাসা করুন যদি আপনার আজ একটি জ্যাকেট দরকার হয়

যদিও কর্টানা আবহাওয়া এবং ট্রাফিক পূর্বাভাস দিয়ে সজ্জিত, প্রোগ্রামটি তাপমাত্রা তালিকার চেয়ে অনেক বেশি ব্যক্তিত্বপূর্ণ। আপনি যদি কৌতূহলী হয়ে থাকেন যে আপনার দিনের জন্য একটি ছাতা বা জ্যাকেট লাগবে কিনা, তাহলে শুধু Cortana কে জিজ্ঞাসা করুন আমার কি আজ একটি জ্যাকেট দরকার? তার সৎ মতামত গ্রহণ করতে। মনে রাখবেন যে Cortana তাপ অনুভব করতে অক্ষম, যার ফলে চূড়ান্তভাবে আপনার সিদ্ধান্ত নেওয়া হবে।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

কর্টানা ট্রাফিক সম্পর্কিত প্রশ্নের উত্তরও দেবে যেমন:পশ্চিম হলিউডে পৌঁছতে আমার কতক্ষণ লাগবে? এবং আজকে ফ্রিওয়েতে ট্রাফিক কেমন দেখাচ্ছে? আপনার এলাকায় খাওয়া বা পান করার জন্য দুর্দান্ত জায়গাগুলি সুপারিশ করার পাশাপাশি৷

যদি আপনার Windows 10 বা Android ফোনে Cortana থাকে, তাহলে আপনাকে যেখানে যেতে হবে সেই প্রোগ্রামটি পালাক্রমে নির্দেশনাও প্রদান করবে। কিছু ক্ষেত্রে Cortana আপনাকে ট্র্যাফিকের জন্য সময় বের করার কথা মনে করিয়ে দেবে যখন কোনও দূরবর্তী স্থানে কোনও ইভেন্ট সংঘটিত হয়, প্রোগ্রামটিকে দক্ষ এবং সহায়ক ব্যাকসিট ড্রাইভার করে তোলে৷

5. Cortana কে আপনার নম্বর ক্রাঞ্চ করতে দিন

আপনার মাথায় গণিত করা ঘৃণা? সংখ্যা ক্রাঞ্চিং সম্পর্কে চিন্তা করবেন না, আপনি Cortana এর অন্তর্নির্মিত ক্যালকুলেটরের উপর নির্ভর করতে পারেন। আপনার সমষ্টি টাইপ করুন এবং Cortana অবিলম্বে ফলাফল প্রদান করবে।

আপনি যদি একটি সাধারণ ক্যালকুলেটর অ্যাপ্লিকেশনের বোতাম ইন্টারফেস পছন্দ করেন, Cortana এর ক্যালকুলেটর ইন্টারফেস অ্যাক্সেস করতে আপনার ধূসর আউট সমষ্টিতে ক্লিক করুন৷

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

যদি Cortana-এর অন্তর্নির্মিত ক্যালকুলেটর আপনার প্রয়োজনের সাথে মানানসই না হয়, আপনি সর্বদা Cortana কে ক্যালকুলেটর খুলতে বলতে পারেন তাই আপনি পরিবর্তে Windows 10 ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

6. Cortana-এ ভাষাবিদ আবিষ্কার করুন

সেই কলেজ থিসিসে একটি ব্যবসায়িক ইমেল বা প্রযুক্তিগত পদগুলিতে আনুষ্ঠানিক পদগুলি নিয়ে চিন্তা করা ঘৃণা করেন? আপনার লেখায় সহায়তা করার জন্য প্রতিশব্দের জন্য কর্টানাকে জিজ্ঞাসা করুন।

Cortana এছাড়াও একটি অন্তর্নির্মিত অনুবাদক ফাংশন সঙ্গে আসে; তাকে দিনে একবার অন্য ভাষায় সহজ শব্দ এবং বাক্যাংশ অনুবাদ করতে বলুন, এবং আপনি এমনকি আপনার আন্তভাষিক শব্দভান্ডার বাড়াতে পারেন। শুধু কর্টানাকে জিজ্ঞাসা করুন আমি কীভাবে জার্মান ভাষায় শুভ সকাল বলব? এবং তিনি আপনাকে কেবল অনুবাদই দেবেন না, আপনার জন্য অনুবাদটিও উচ্চারণ করবেন৷

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

মনে রাখবেন যে আপনি Windows 10-এ সংশ্লিষ্ট সেটিংস পরিবর্তন করে Cortana এর নিজস্ব অঞ্চল এবং ভাষা পরিবর্তন করতে পারেন। সেটিংস খুলুন অ্যাপ (উইন্ডোজ কী + I ), সময় ও ভাষা> অঞ্চল ও ভাষা-এ যান , এবং আপনার ডিফল্ট ভাষা সম্পাদনা করুন। উদাহরণস্বরূপ, আপনি একটি ভাষা যোগ করতে পারেন এবং একটি নতুন ডিফল্ট ভাষা সেট করুন।

নিশ্চিত করুন সেটিংস> সময় ও ভাষা> অঞ্চল ও ভাষা> দেশ বা অঞ্চল সেইসাথে  সেটিংস> সময় ও ভাষা> বক্তৃতা> ভাষণের ভাষা উভয়ই নির্বাচিত ডিফল্ট ভাষার সাথে মিলে যায়।

7. কর্টানাকে একটি ইমেল বা টেক্সট বার্তা পাঠান

Cortana একটি মোটামুটি সক্ষম ইমেল ক্লায়েন্ট যখনই আপনাকে একটি দ্রুত ইমেল পপ অফ করতে হবে৷ শুধু Cortana বলুন আমি একটি ইমেল পাঠাতে চাই এবং বার্তাটি কাদের কাছে যাচ্ছে এবং ইমেলের বিষয়বস্তু কী হওয়া উচিত তা নির্ধারণ করুন৷

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

এছাড়াও আপনি আপনার ফোন নম্বরের মাধ্যমে আপনার ফোন বা ইমেল যোগাযোগ তালিকার যে কাউকে SMS পাঠ্য বার্তা পাঠাতে পারেন। এটি আপনার Windows 10 ডেস্কটপ বা Windows 10 মোবাইল এবং Android ফোনে হ্যান্ডস-ফ্রি টেক্সটিংয়ের জন্য বিশেষভাবে উপযোগী৷

8. কর্টানা, এটি লিখুন

এছাড়াও Cortana একজন নিবেদিত নোট-টেকার হিসাবে কাজ করে যাতে আপনি যেকোন উজ্জ্বল ধারনাগুলিকে লিখতে পারেন। অনুরোধ করুন যে Cortana এটি লিখুন৷ , আপনার নোটের বিষয়বস্তু পূরণ করুন, এবং যোগ করুন ক্লিক করুন৷ আপনার OneNote অ্যাকাউন্টে আপনার নোট ট্যাক করতে।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

ডিফল্টরূপে, Windows আপনার সমস্ত ধারণা সংরক্ষণ করতে OneNote ব্যবহার করে; আপনার উইন্ডোজ মোবাইল বা অ্যান্ড্রয়েড ফোন উভয়েই OneNote ডাউনলোড করুন এবং আপনি আর কখনও আপনার ধারনা ছাড়া থাকবেন না৷

9. আপনার পরিষেবাতে DJ Cortana

এছাড়াও আপনি প্রোগ্রামটিকে প্লে করার জন্য অনুরোধ করে আপনার কম্পিউটার থেকে মিউজিক প্লে করার জন্য Cortana কে অনুরোধ করতে পারেন আপনার প্রিয় গান, অ্যালবাম বা শিল্পী। নীচে দেখানো উদাহরণে, আমি কর্টানাকে অ্যান্ডারসন পাকের দ্য ওয়াটারস খেলতে প্ররোচিত করেছি।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

কর্টানা ডিফল্টরূপে Windows 10-এ গ্রুভ মিউজিক প্রোগ্রাম ব্যবহার করে। আপনি থেমেও পারেন৷ এবং সঙ্গীত চালান , অনুরোধ করার সাথে সাথে পরবর্তী অথবা আগের ট্র্যাক (রিপ্লে এবং ভলিউম বৈশিষ্ট্যগুলি কাজ করছে)।

10. কর্টানার সাথে একমত হন

আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:জ্যানির পার্টিতে যান বা থাকুন এবং আপনি যে সিনিয়র থিসিসটি বন্ধ করে রেখেছিলেন তা শেষ করুন। এটি এই ধরনের পরিস্থিতি যা সুযোগের জন্য সবচেয়ে ভাল। এখানেই কর্টানার র্যান্ডম কম্পিউটেশনাল ক্ষমতা সর্বোচ্চ রাজত্ব করে; কেবল কর্টানাকে একটি মুদ্রা উল্টাতে প্রম্পট করুন৷ এবং সে আপনাকে আপনার ভাগ্য নির্ধারণে সহায়তা করবে।

কিভাবে কর্টানা আপনার জীবনকে সংগঠিত করবেন

Cortana এছাড়াও বিল্ট ইন Play Rock, Paper, Scissor এর সাথে আসে এবং ডাইস রোল করুন আপনার যদি কখনও এলোমেলো, দ্বি-পক্ষীয় সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হয় তবে বৈশিষ্ট্যগুলি৷

কর্টানা আপনার জন্য কি করবে?

যেহেতু আমি Cortana ব্যবহার করছি, আমার মাল্টি-টাস্কিং ক্ষমতা দশগুণ উন্নত হয়েছে। কম পদক্ষেপ, কম বিভ্রান্তি এবং আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি পাবে। আপনি আপনার জুতা রিলেস করার সময় আপনার প্রিয় অ্যালবাম শুনতে চান? শুধু একটি আদেশ কল আউট. সব মিলিয়ে:কর্টানা একটি বিস্ময়কর প্রোগ্রাম এবং সময়ের সাথে সাথে আরও ভাল হবে।

Microsoft-এর Cortana-এর আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলি কী, এবং Cortana-কে আরও ভাল ভার্চুয়াল সহকারী করতে আপনি কোন বৈশিষ্ট্যগুলি যোগ করবেন?


  1. কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

  2. আপনার ফেসবুক টাইমলাইন কিভাবে সংগঠিত করবেন

  3. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন

  4. কিভাবে PDF সম্পাদকরা আপনার জীবনকে সহজ করে তুলতে পারে?