কম্পিউটার

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

NFT শব্দটি ওয়েবের গভীরতম কোণে এমনভাবে অনুপ্রবেশ করেছে যে কার্যত সবাই এটি শুনেছে। এটি একটি খুব দ্রুত বর্ধনশীল শিল্প এবং এখনও তার প্রাথমিক পর্যায়ে রয়েছে। আপনি যদি এই বাজারে ভিড় হওয়ার আগেই নিজেকে অবস্থান করতে চান, তাহলে আপনার নিজের NFT তৈরি এবং বিক্রি করার পদ্ধতি জানতে হবে। এই নিবন্ধটি আপনাকে আপনার প্রথম পদক্ষেপের মাধ্যমে নিয়ে যায়৷

এনএফটি কী এবং কেন তারা এত হাইপড?

NFT মানে "নন-ফাঞ্জিবল টোকেন"। আপনি একটি NFT কে একটি নন-সার্কুলেটিং ক্রিপ্টো টোকেন হিসাবে ভাবতে পারেন যা সম্পূর্ণ অনন্য এবং এক ধরণের। একটি এনএফটি আপনি যা ভাবতে পারেন তা হতে পারে:একটি টুইট, একটি মিউজিক অ্যালবাম বা এমনকি বিশ্বের প্রথম ডিজিটাল পারফিউম

একজন শিক্ষানবিস হিসাবে, কেন এত মৌলিক এবং অন্যথায় মূল্যহীন কিছু আকাশ-চুড়া দামে মূল্যায়ন করা যেতে পারে তা উপলব্ধি করা কঠিন। শুরুর জন্য, এটি শিল্পের একটি অংশ। কেন একটি NFT-এর দাম এত বেশি তা প্রশ্ন করা মোনালিসার বর্তমান মূল্যের মূল্য কেন তা জিজ্ঞাসা করার মতো। দ্বিতীয় কারণটি হল যে একটি NFT কেনা আপনাকে এটির একক মালিকানা দেয়, যেমন এক ধরনের শিল্পকর্মের মালিকানা। যদিও যে কেউ এটি ডাউনলোড করতে পারে, সেই আর্টওয়ার্কের মালিকানা সর্বদা আপনারই থাকবে, ব্লকচেইন প্রযুক্তিকে ধন্যবাদ৷

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

আরেকটি ড্রাইভিং ফ্যাক্টর হল ভবিষ্যতের মূল্য অনুমান। উদাহরণস্বরূপ, CryptoTruck #48 NFT যেটি দেখতে একটি বাচ্চার আঁকার মতন তার মূল্য $5 মিলিয়নের বেশি। এটি যতই অদ্ভুত শোনাতে পারে, কিছু লোক এটি দিতে ইচ্ছুক হতে পারে।

যাইহোক, ভবিষ্যৎ মূল্য অনুমান ছাড়াও, অন্যান্য কারণ যেমন অন্তর্নিহিত মূল্য, মালিকানার ইতিহাস, ক্রেতার উপলব্ধি, সৃষ্টিকর্তার জনপ্রিয়তা এবং সরবরাহ ও চাহিদার মৌলিক ধারণাও কিছু NFT-এর দাম বাড়িয়ে দেয়।

এটিকে আরও আকর্ষণীয় করে তুলতে, NFT গুলি প্রতিটি পুনঃবিক্রয়ের জন্য স্বয়ংক্রিয়ভাবে NFT নির্মাতার অ্যাকাউন্টে অর্থের শতাংশ স্থানান্তর করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে। এটি একাই এনএফটিকে শিল্পীদের জন্য একটি গেম-চেঞ্জার করে তোলে, কারণ তারা তাদের শিল্প থেকে চিরতরে নিষ্ক্রিয় আয় করতে পারে।

কিভাবে আপনার নিজের এনএফটি তৈরি করবেন

এখন যেহেতু আমরা জানি যে একটি NFT কী এবং কেন এটি মূল্যবান, আসুন দেখে নেওয়া যাক আপনি একটি NFT তে কী রূপান্তর করতে পারেন। মূলত, প্রায় কোন ডিজিটাল ফাইল রূপান্তর করা যেতে পারে. আপনি বাড়িতে বসেই একটি ঠ্যাং গান লিখতে পারেন এবং এটিকে NFT-এ পরিণত করতে পারেন৷ এছাড়াও আপনি আপনার ঠাকুরমার সুস্বাদু রেসিপিটিকে একটি TXT ফাইল বানিয়ে বাজারে আপলোড করতে পারেন।

এই নিবন্ধে, আমরা ডিজিটাল আর্ট তৈরি, আপলোড এবং বিক্রি করার উপর ফোকাস করি। আপনি একটি NFT তে পরিণত করতে চান এমন সমস্ত ধরণের সামগ্রীর জন্য আপনি একই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

আপনার প্রথম NFT দিয়ে কীভাবে শুরু করবেন তা এখানে।

1. আপনার ডিজিটাল আর্ট ড্রাফ্ট করুন

ডিজিটাল আর্ট তৈরি করার সময়, আপনাকে কোনও কঠোর নিয়ম অনুসরণ করতে হবে না, কারণ এটি তৈরি করার কোনও একক কৌশল নেই এবং আপনি যতটা চান সৃজনশীল হতে পারেন৷

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

আপনি আপনার ডিজিটাল শিল্পের খসড়া তৈরি করতে ফটোশপ, অ্যাফিনিটি প্রো, কোরেল পেইন্টার ইত্যাদি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি পেশাগতভাবে তৈরি একটি অংশ চান, তাহলে আপনি অনলাইনে ফ্রিল্যান্সারদের নিয়োগ করতে পারেন আপনার জন্য এটি করতে।

শুধুমাত্র আপনাকে মনে রাখতে হবে যে মার্কেটপ্লেস আপনার আপলোড করা ফাইলটিকে সমর্থন করবে। বেশিরভাগ প্ল্যাটফর্ম, যেমন Zora এবং Rarible, TXT, PNG, JPG, MP4 এবং GIF ফাইলগুলিকে অনুমতি দেয়৷

2. একটি ব্লকচেইন বেছে নিন

একবার আপনি কোন ডিজিটাল আর্টওয়ার্ক ব্যবহার করতে যাচ্ছেন তা ঠিক করে নিলে, পরবর্তী ধাপ হল এটিকে NFT-এ মিন্ট করার প্রক্রিয়া শুরু করা। মিন্টিং হল একটি ডিজিটাল ফাইলকে ব্লকচেইনে সংরক্ষিত ক্রিপ্টো সংগ্রহযোগ্য বা ডিজিটাল সম্পদে রূপান্তর করার প্রক্রিয়া। একটি উপযুক্ত ব্লকচেইন নির্বাচন করা সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কারণ এটি একটি NFT মিন্ট করার খরচ এবং আপনার NFT এর নিরাপত্তাকে প্রভাবিত করে৷

শুধু তাই নয়, ব্লকচেইনের সাথে বিভিন্ন ওয়ালেটের বিভিন্ন সামঞ্জস্য রয়েছে, তাই আপনি যদি কম জনপ্রিয় ব্লকচেইনে আপনার NFT মিন্ট করেন, তাহলে আপনি এটি আপনার ডিজিটাল ওয়ালেটে স্থানান্তর করতে পারবেন না। আপনার NFT-এর জন্য ব্লকচেইন নির্বাচন করার আগে আপনাকে বেশ কয়েকটি বিষয় মনে রাখতে হবে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক সবচেয়ে গুরুত্বপূর্ণগুলো।

ফর্কিংয়ের সম্ভাবনা

সহজ কথায়, কাঁটাচামচকে ব্লকচেইন দুটি পাথে বিভক্ত করা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি ঘটে যখন একটি ব্লকচেইন সম্প্রদায় তার প্রোটোকল বা নিয়ম পরিবর্তন করে এবং একটি ভিন্ন দিকে একটি নতুন শাখা তৈরি করা হয়। তাই যদি আপনার পছন্দের ব্লকচেইন একটি শক্ত কাঁটাচামচ আঘাত করে, তাহলে পুরানো শাখায় আপনার NFTs তাদের মূল্য হারাতে পারে। আপনার NFT-এর পবিত্রতা অক্ষুণ্ন রাখতে আমরা একটি কাঁটা-প্রুফ ব্লকচেইন ব্যবহার করার পরামর্শ দিই।

স্মার্ট চুক্তি

স্মার্ট কন্ট্রাক্ট হল ব্লকচেইনে প্রোটোকলের একটি সেট যা ট্রেডিং প্রক্রিয়াকে সহজ করে এবং গতি বাড়ায়। আদর্শভাবে, আপনার বাগ-মুক্ত, সুরক্ষিত এবং পরিষ্কার কোডে লেখা শক্তিশালী স্মার্ট চুক্তি সহ একটি ব্লকচেইন বেছে নেওয়া উচিত। এটি সামগ্রিক অভিজ্ঞতা, নিরাপত্তা এবং সম্ভাব্য লঙ্ঘন, হ্যাক এবং ডাউনটাইমগুলির বিরুদ্ধে সুরক্ষা উন্নত করবে৷

লেনদেন খরচ

প্রতিবার যখন আপনি একটি NFT বিক্রি করবেন, আপনাকে হোস্ট ব্লকচেইনে একটি ছোট লেনদেন ফি দিতে হবে। খরচ নির্ভর করে আপনি যে ব্লকচেইনে ব্যবহার করেন তার উপর, কারণ তাদের সকলের আলাদা ফি কাঠামো রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি ইথেরিয়াম ব্লকচেইনে হোস্ট করা আপনার NFT বিক্রি করেন, তাহলে লেনদেন সম্পূর্ণ করার জন্য আপনাকে একটি গ্যাস ফি দিতে হবে।

এই ফিও বিক্রির সময় গ্যাসের হারের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আপনি এমন একটি ব্লকচেইন বেছে নিতে চান না যা আপনি $50 এ বিক্রি করছেন এমন একটি NFT এর জন্য আপনাকে $100 চার্জ করে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার NFT প্রকল্পটি আপনার নির্বাচিত ব্লকচেইনের লেনদেনের ফি এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

লেনদেনের গতি ও নিরাপত্তা

দ্রুত লেনদেনের গতির মানে হল যে আক্রমণকারীদের আপনার ডেটা আপস করার জন্য কম সময় থাকবে যখন আপনি আপনার বিক্রয় চূড়ান্ত করছেন। যাইহোক, গতির পক্ষে নিরাপত্তা ত্যাগ করার জন্য অনেক ব্লকচেইনের সমালোচনা করা হয়। যদি একটি ব্লকচেইন একটি বিকেন্দ্রীকৃত প্রকৃতি বজায় রেখে দ্রুত লেনদেনের অফার করে, তাহলে আপনি আপনার NFT তৈরি করার জন্য একটি আদর্শ ব্লকচেইন খুঁজে পেয়েছেন।

সবশেষে, এটি উল্লেখ করার মতো যে আপনার লক্ষ্য দর্শকদের মালিকানাধীন ক্রিপ্টো টোকেনের প্রকারের উপর ভিত্তি করে একটি ব্লকচেইনও বেছে নেওয়া উচিত, কারণ তারা সেগুলিকে আপনার NFT-এর জন্য অদলবদল করবে।

মিন্ট এনএফটি-তে সেরা ব্লকচেইন

1. ইথেরিয়াম

এর সরলতা এবং ব্যবহারকারী-বন্ধুত্বের কারণে Ethereum হল সবচেয়ে জনপ্রিয় ব্লকচেইন। আপনি Ethereum নেটওয়ার্কের উপর ভিত্তি করে মূলধারার NFT মার্কেটপ্লেস - OpenSea, Rarible, SuperRare এবং আরও অনেক কিছু পাবেন।

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

যাইহোক, ইথেরিয়াম ব্লকচেইনে যেকোন লেনদেন যাচাই করতে, আপনাকে গ্যাস ফি হিসাবে পরিচিত একটি মোটা অংক দিতে হবে। এই কারণে, Ethereum-এ NFT তৈরি করা প্রায়শই সবচেয়ে ব্যয়বহুল।

2. বহুভুজ

আপনি একটি বৃহত্তম মার্কেটপ্লেস, OpenSea-এ আপনার NFTs মিন্ট করতে পলিগন ব্যবহার করতে পারেন। বহুভুজ অনন্য, কারণ আপনি অগ্রিম কোনো অর্থ প্রদান না করে বিনামূল্যে আপনার NFT গুলি করতে পারেন৷

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

প্ল্যাটফর্মটি ডিফল্ট পদ্ধতি হিসাবে অলস মিন্টিংকে বোঝায়, যার অর্থ যে ব্যক্তি আপনার NFT কিনছেন তাকে এটি মিন্ট করার জন্য চার্জ দিতে হবে এবং আপনি নেটওয়ার্কে করা প্রতিটি লেনদেনের 2.5% চার্জ নেবেন৷

3. তেজোস

আপনি যদি পরিবেশের উপর ব্লকচেইনের প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে Tezos আপনি যা খুঁজছেন ঠিক তাই হতে পারে, কারণ এটি 200,000 গুণ কম শক্তি বলে প্রমাণিত হয়েছে -এর বিকল্পের তুলনায় গ্রাস করে এবং সামগ্রিকভাবে কম কার্বন পদচিহ্ন রাখে।

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

তা ছাড়া, Ethereum-এর তুলনায় Tezos-এ NFTs মিন্ট করা দ্রুত, সস্তা এবং অত্যন্ত দক্ষ, এটিকে NFTs খনির জন্য একটি চমৎকার ব্লকচেইন তৈরি করে – এমনকি নতুনদের জন্যও।

3. আপনার ক্রিপ্টো ওয়ালেট

সেট আপ করুন এবং জ্বালানী দিন

আগেই উল্লেখ করা হয়েছে, আপনার NFT বিক্রি করার জন্য আপনাকে লেনদেনের খরচ হিসাবে অল্প পরিমাণ টোকেন দিতে হবে। এটি করার জন্য, আপনাকে একটি ওয়ালেট সেট আপ করতে হবে যা আপনার পছন্দের ব্লকচেইনকে সমর্থন করে।

তাছাড়া, NFT জগতে, আপনার ওয়ালেট ঠিকানাই আপনার পরিচয়। মার্কেটপ্লেস এবং অন্যান্য বিকেন্দ্রীকৃত অ্যাপে একটি অ্যাকাউন্ট তৈরি করতে এটি ব্যবহার করুন।

নিচের কয়েকটি সেরা ক্রিপ্টো ওয়ালেট রয়েছে।

1. কয়েনবেস

Coinbase হল ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ শিল্পে একটি বড় নাম, এবং তারা তাদের নিজস্ব ওয়ালেট নিয়ে এসেছে, যা শুরু করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম। এটি আপনাকে আপনার ওয়ালেটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয় এবং আপনি এটিকে একটি সুরক্ষিত স্থানে আপনার সমস্ত NFT সংরক্ষণ করতে এবং দেখতে ব্যবহার করতে পারেন৷ অধিকন্তু, এটি 4,000 টিরও বেশি টোকেন সমর্থন করে এবং আপনি এটির সাথে অগণিত বিকেন্দ্রীভূত অ্যাপগুলি অন্বেষণ করতে পারেন৷

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

2. মেটামাস্ক

মেটামাস্কের বিশ্বব্যাপী 21 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে, যা এটিকে অনলাইনে সবচেয়ে জনপ্রিয় ওয়ালেটগুলির মধ্যে একটি করে তুলেছে। এটি ব্যবহার করা সহজ, এবং কয়েন কেনার জন্য আপনাকে কোনো বাহ্যিক অ্যাপের সাহায্যের প্রয়োজন হবে না। এটি একটি সুরক্ষিত নেটওয়ার্ক যা আপনাকে সমস্ত প্রধান NFT মার্কেটপ্লেসের সাথে সহজেই সংযোগ করতে দেয়৷ আপনি মেটামাস্ক ওয়ালেটটিকে একটি ব্রাউজার এক্সটেনশন বা iOS এবং Android এর জন্য মোবাইল অ্যাপ হিসেবে ডাউনলোড করতে পারেন।

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

3. রংধনু

Rainbow একটি মোটামুটি নতুন ওয়ালেট এবং এটি প্রাথমিকভাবে Ethereum ব্লকচেইনে ফোকাস করে। যদিও আপনি বিটকয়েন, ফ্লো, ইত্যাদির মতো টোকেন সংরক্ষণ করতে পারবেন না, তবুও আপনি Ethereum ব্যবহার করে আপনার NFT বিক্রি করতে সক্ষম হবেন, যা NFT ট্রেডিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় ব্লকচেইনগুলির মধ্যে একটি। ওয়ালেটে একটি চমৎকার UI রয়েছে, এটি আপনার সমস্ত ডিজিটাল সম্পদের মাধ্যমে নেভিগেট করার জন্য দুর্দান্ত করে তোলে৷

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

পরবর্তী ধাপ হল আপনার বিষয়বস্তুকে NFT-এ রূপান্তর করার জন্য ফি প্রদানের জন্য কিছু কয়েন কেনা। আপনি যদি মেটামাস্ক বা একটি রেইনবো ওয়ালেট ব্যবহার করেন তবে আপনি সহজেই আপনার ওয়ালেটের মধ্যে থেকে কিছু টোকেনে হাত পেতে পারেন। যাইহোক, আপনি যদি Coinbase ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে কিছু ক্রিপ্টো কেনার জন্য আপনাকে একটি বহিরাগত বিনিময় প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে এবং সেগুলিকে আপনার ওয়ালেটে স্থানান্তর করতে হবে।

4. একটি মার্কেটপ্লেসে একটি অ্যাকাউন্ট তৈরি করুন

একবার আপনি পূর্ববর্তী সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, আপনার সমস্ত কাজ প্রদর্শনের জন্য একটি মার্কেটপ্লেস বেছে নেওয়ার সময়। আগে থেকে বিবেচনা করার জন্য কয়েকটি দিক রয়েছে:

  • সহজ অ্যাক্সেসের জন্য প্ল্যাটফর্মটি সমস্ত ডিভাইসে উপলব্ধ হওয়া উচিত।
  • অনায়াসে লেনদেনের জন্য এটি বিভিন্ন ওয়ালেট এবং অর্থপ্রদানের বিকল্পগুলিকে সমর্থন করবে৷
  • বাজারের টোকেন ভগ্নাংশ সমর্থন করা উচিত।
  • আপনার সমস্ত সম্পদ রক্ষা করার জন্য এটির একটি শক্তিশালী যাচাইকরণ প্রক্রিয়া থাকা উচিত।
  • ঐচ্ছিকভাবে, এটি ব্যবহারকারীকে কিছু প্রণোদনা প্রদান করবে।

এই টিউটোরিয়ালের জন্য, আমরা Rarible ব্যবহার করছি, কারণ এটি ব্যবহার করা এবং সেট আপ করা খুবই সহজ৷

  1. অফিসিয়াল Rarible ওয়েবসাইটে যান এবং আপনার ওয়ালেট সংযোগ করতে "সাইন ইন" এ ক্লিক করুন৷
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. Rarible তিনটি ব্লকচেইনকে সমর্থন করে, যথা Ethereum, Tezos এবং Flow। এই বিকল্পগুলির প্রত্যেকটির নিজস্ব মানিব্যাগ রয়েছে, তাই আপনি আপনার জন্য উপযুক্ত একটি চয়ন করতে পারেন৷
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. পরবর্তী ধাপটি সকল ওয়ালেটের জন্য কমবেশি একই। যেকোনো ওয়ালেটে ক্লিক করলে আপনার স্ক্রিনে একটি QR কোড আসবে। আপনি আপনার ওয়ালেট অ্যাপ থেকে স্ক্যান করে আপনার ওয়ালেটকে Rarible-এর সাথে সংযুক্ত করতে পারেন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. Rarible টন ক্রিপ্টো ওয়ালেট সমর্থন করে এবং তাদের সাথে একটি সুরক্ষিত সংযোগ স্থাপন করে। একবার আপনার ওয়ালেট সফলভাবে লিঙ্ক হয়ে গেলে, রেরিবল স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করবে। এখন আপনি পুদিনা এবং আপনার প্রথম NFT বিক্রি করতে পারেন।

আপনি যদি এখনও নিশ্চিত না হন যে কোন মার্কেটপ্লেসগুলি বেছে নেবেন, নীচে আপনি বিবেচনা করার জন্য কিছু যোগ্য বিকল্প পাবেন।

সেরা NFT মার্কেটপ্লেস

1. OpenSea

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

OpenSea হল প্রাচীনতম মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি, যা 2017 সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ এটি মূল্য নির্বাচনের বিস্তৃত পরিসরের সাথে সামগ্রীর একটি বিশাল লাইব্রেরি প্রদর্শন করে৷ শুধু ডিজিটাল আর্ট ছাড়াও, আপনি OpenSea মার্কেটপ্লেসে সব ধরনের NFT খুঁজে পেতে পারেন, যেমন 3D সংগ্রহযোগ্য, ভিডিও গেম আইটেম, মেমস এবং আরও অনেক কিছু।

  • সমর্থিত ব্লকচেইন: ইথেরিয়াম, বহুভুজ, ক্ল্যাটিন
  • প্ল্যাটফর্ম চার্জ: Minting NFT বিনামূল্যে, কিন্তু আপনাকে প্রতিটি লেনদেনের 2.5% দিতে হবে।

2. সুপার রেয়ার

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

SuperRare প্রাথমিকভাবে ডিজিটাল শিল্পের উপর ফোকাস করে এবং সব ধরনের শিল্পীদের কাছ থেকে NFT-এর একটি প্রশংসনীয় সংগ্রহের বৈশিষ্ট্য রয়েছে। এই মার্কেটপ্লেসে ব্রাউজ করা একটি প্রিমিয়াম আর্ট গ্যালারিতে একটি ওয়াকথ্রু বলে মনে হয়, প্রধানত কারণ নতুন নির্মাতারা শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে গ্রহণ করা হয়। এটি নিশ্চিত করে যে আপনি শুধুমাত্র আপনার ফিডে সম্ভাব্য সর্বোত্তম ফলাফল পান। যাইহোক, এনএফটি-তে নতুন শিল্পীদের প্রবেশের জন্য এটি একটি বাধা হতে পারে।

  • সমর্থিত ব্লকচেইন: ইথেরিয়াম
  • প্ল্যাটফর্ম চার্জ: SuperRare মিন্টিং ফি হিসাবে 15% কমিশন চার্জ করে।

3. জোরা

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

SuperRare এর বিপরীতে, Zora হল একটি মার্কেটপ্লেস যেখানে অডিও ফাইল, ছবি, ভিডিও এবং এমনকি পাঠ্যের মতো সব ধরনের NFT বৈশিষ্ট্য রয়েছে। আপনি যদি একজন ডিজিটাল শিল্পী হন, আপনি এখনও জোরার সাথে প্রচুর বিকল্প খুঁজে পাবেন। তাছাড়া, এটা খুবই গ্যাস সাশ্রয়ী। অন্য কথায়, আপনার এনএফটি মিন্ট করার জন্য আপনাকে এক টন টাকা দিতে হবে না, যা আপনাকে বেশি বিনিয়োগ না করে উপার্জন করার সুযোগ দেয়।

  • সমর্থিত ব্লকচেইন: ইথেরিয়াম
  • প্ল্যাটফর্ম চার্জ: Zora কোনো তালিকা ফি বা কমিশন নেয় না কিন্তু NFTs মিন্ট করার জন্য গ্যাস ফি নেয়।

4. নিফটি গেটওয়ে

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

আপনি যদি প্রিমিয়াম ডিজিটাল সংগ্রহের জন্য অনুসন্ধান করেন তবে নিফটি গেটওয়ে হল ওয়ান স্টপ গন্তব্য। এটি উচ্চ-প্রোফাইল শিল্পীদের সাথে তার সকল ব্যবহারকারীদের সর্বোচ্চ অভিজ্ঞতা প্রদানের জন্য সহযোগিতা করে। তাছাড়া, এটি আমাদের তালিকার একমাত্র মার্কেটপ্লেস যা ক্রেডিট কার্ড সমর্থন করে। যাইহোক, এই ওয়েবসাইটের শিল্পকর্মগুলি বেশ ব্যয়বহুল, এবং নতুন শিল্পীরা শুধুমাত্র অ্যাপ্লিকেশনের মাধ্যমে যোগদান করতে পারেন৷

  • সমর্থিত ব্লকচেইন: ইথেরিয়াম
  • প্ল্যাটফর্ম চার্জ: প্ল্যাটফর্মটি বিক্রয় মূল্যের 5% এবং লেনদেনের খরচের জন্য 30 সেন্ট অতিরিক্ত চার্জ করে৷

5. দুর্লভ

কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

Rarible, যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, নতুনদের জন্য একটি অত্যন্ত অ্যাক্সেসযোগ্য প্ল্যাটফর্ম, কারণ আপনাকে মার্কেটপ্লেসে আমন্ত্রণ জানাতে হবে না। পরিবর্তে, আপনি আপনার ওয়ালেট সংযোগ করার সাথে সাথেই আপনার NFT বিক্রি শুরু করতে পারেন। এই উন্মুক্ততার অর্থ হল বিস্তৃত মূল্যের স্পেকট্রামের মধ্যে মার্কেটপ্লেস সব ধরনের সামগ্রীতে পূর্ণ।

  • সমর্থিত ব্লকচেইন: Ethereum, Tezos, Flow
  • প্ল্যাটফর্ম চার্জ: বিক্রিত NFT প্রতি 2.5% কমিশন

5. মিন্ট করুন এবং আপনার প্রথম NFT তালিকা করুন

এখন যেহেতু আমরা ডিজিটাল আর্ট তৈরি করেছি, একটি ব্লকচেইন বেছে নিয়েছি, আমাদের ওয়ালেটে কিছু ক্রিপ্টো কিনেছি এবং এটিকে একটি মার্কেটপ্লেসে সংযুক্ত করেছি, যা বাকি আছে তা হল এটি মিন্ট করা। আমরা একটি উদাহরণ হিসাবে আবার Rarible ব্যবহার করছি।

  1. Rarible-এ লগ ইন করুন এবং "তৈরি করুন" এ ক্লিক করুন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. আপনার ওয়ালেট ব্যবহার করে সাইন ইন করুন এবং আপনার NFT মিন্ট করতে একটি ব্লকচেইন বেছে নিন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. আপনি কতগুলি সংগ্রহযোগ্য আপলোড করতে চান তা চয়ন করুন৷
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. বাজারে আপনার ডিজিটাল ফাইল আপলোড করুন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. আপনার শিল্পের জন্য একটি মূল্য নির্ধারণ করুন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. আপনার NFT বিবরণ পূরণ করুন এবং "আইটেম তৈরি করুন" এ ক্লিক করুন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. আপনি আপনার মোবাইল ওয়ালেটে অনুমোদনের জন্য একটি স্বাক্ষরের অনুরোধ পাবেন৷ "সাইন।"
  2. -এ ক্লিক করুন
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন
  1. অভিনন্দন, আপনি সফলভাবে আপনার প্রথম NFT তৈরি করেছেন।
কীভাবে আপনার প্রথম এনএফটি তৈরি করবেন

আপনি চাইলে, আপনি বিক্রয় থেকে আপনার NFT মুছে ফেলতে পারেন। এটি আপনার ওয়ালেটে নিরাপদে সংরক্ষণ করা হবে৷

কেন একটি NFT তৈরি করা এত ব্যয়বহুল?

মিন্টিংয়ের সময়, ব্লকচেইন আপনার সংগ্রহযোগ্যকে একটি এনক্রিপ্ট করা কোডে পরিণত করে যা ব্যক্তিগতকৃত মালিকানার অনুমতি দেয়। আপনার শিল্পকে টোকেনাইজ করার এবং ব্লকচেইনে সংরক্ষণ করার বিনিময়ে, আপনাকে ব্লকচেইনে কিছু ওভারহেড চার্জ দিতে হবে।

এই লেনদেনের ফি-এর মূল্য নির্ভর করে আপনি আপনার NFTs মিন্ট করার জন্য যে ব্লকচেইনের ব্যবহার করছেন তার উপর, এবং রেটগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। নিচে NFTs মিন্টিং এর সাথে যুক্ত কিছু খরচ আছে।

  • গ্যাস ফি: একটি NFT মিন্ট করার জন্য অনেক সার্ভার জুড়ে প্রচুর কম্পিউটেশনাল শক্তি লাগে। লেনদেন প্রক্রিয়াকরণ এবং যাচাইকরণের জন্য ব্যয় করা বিদ্যুতের অনেক খরচ হয়, তাই নির্মাতাদের কিছু গ্যাস ফি দিতে হয় যা ব্লকচেইন এবং টোকেনের খরচের উপর নির্ভর করে।
  • লিস্টিং ফি: কিছু মার্কেটপ্লেস তাদের ওয়েবসাইটে আপনার কাজ তালিকাভুক্ত করার জন্য অল্প পরিমাণ অর্থ প্রদানের জন্য বলে। যদিও কিছু প্ল্যাটফর্ম মিন্টিং ফি চাচ্ছে না, প্রায় সবসময়, আপনাকে তালিকার ফি আগে বা বিক্রির সময় দিতে হবে।
  • অ্যাকাউন্ট ফি: কিছু মার্কেটপ্লেস তাদের প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্ট তালিকাভুক্ত করার জন্য আপনাকে চার্জ করে, এবং পরিমাণটি মার্কেটপ্লেস থেকে মার্কেটপ্লেসে পরিবর্তিত হয়।

NFT-কে ধনীদের জন্য একটি খেলা বানানো কি?

উপরে উল্লিখিত খরচগুলি হল কিছু স্ট্যান্ডার্ড চার্জ যা আপনাকে আপনার NFTs মিন্ট করতে দিতে হবে। একত্রিত হলে, এটি একটি ব্যয়বহুল চুক্তি হতে পারে। এই চার্জগুলি এড়ানোর উপায়ও রয়েছে। এটি আরও ভালভাবে বোঝার জন্য, আসুন এনএফটিগুলিকে দুটি অংশে বিভক্ত করা যাক:নিয়মিত মিন্টিং এবং অলস মিন্টিং৷

নিয়মিত মিন্টিং

যখন আপনি আপনার NFT বিক্রি করার জন্য একটি মার্কেটপ্লেসে যান, তখন আপনাকে $1 থেকে $500 পর্যন্ত যেকোন জায়গায় অর্থ প্রদান করতে হবে, প্লাটফর্ম, আপনার ব্লকচেইন টোকেনের দাম এবং অন্যান্য অনেক বিষয়ের উপর নির্ভর করে।

প্রায় সব ক্ষেত্রেই, আপনাকে আগে থেকেই গ্যাস, অ্যাকাউন্ট এবং তালিকা ফি প্রদান করতে হবে এবং এটি আপনার খরচ দ্রুত পূরণ করতে পারে। এটিকে নিয়মিত মিন্টিং বলা হয়, এবং আপনি যে অর্থ প্রদান করছেন সে সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে, অথবা আপনার কাজ বিক্রি করে লাভ উপার্জন করার জায়গা থাকবে না।

যাইহোক, এটি কোনওভাবেই আদর্শ নয়, কারণ এমন উপায় রয়েছে যে আপনি বিনামূল্যেও আপনার NFTs মিন্ট করতে পারেন, এবং সেখানেই অলস মিন্টিং আসে৷

অলস মিন্টিং

আপনার যদি শুরু করার জন্য পর্যাপ্ত অর্থ না থাকে তবে আপনি এখনও আপনার ডিজিটাল শিল্প বিক্রি করতে চান তবে আপনি পরিবর্তে অলস মিন্টিং বেছে নিতে পারেন। এই পদ্ধতিতে, আপনি ব্লকচেইনের বাইরে আপনার এনএফটি আপলোড করেন এবং যদি একজন সম্ভাব্য ক্রেতা আপনার শিল্পকর্মে আগ্রহী হন, তাহলে আপনার এনএফটি মিন্টেড করার জন্য তাদের সমস্ত চার্জ দিতে হবে। কোনোভাবেই এটি মিন্টিং প্রক্রিয়াকে বিনামূল্যে করে না, কারণ ফি এখনও দেওয়া হচ্ছে - শুধু আপনার দ্বারা নয়।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. এনএফটি কি নিরাপদ বিনিয়োগ?

এনএফটি-এর সম্পূর্ণ ধারণাটি এখনও তার শৈশবকালে রয়েছে এবং এটিকে ঘিরে প্রচুর হাইপ রয়েছে। যাইহোক, এটি এটিকে সম্পূর্ণ নিরাপদ বিনিয়োগের বিকল্প করে না, কারণ এই শিল্পের বেশিরভাগ মূল্যায়ন অংশ জনগণের আবেগের উপর ভিত্তি করে, যা সহজেই পরিবর্তন হতে পারে। তদুপরি, এটির একটি খুব অসংগতিপূর্ণ বাজার রয়েছে, কারণ এটি বলার কোন উপায় নেই যে একটি মূল্যবান NFT এর মান লাইনের নিচে বজায় রাখবে।

2. একটি NFT বিক্রি করতে কতক্ষণ সময় লাগে?

যদিও আপনার এনএফটিগুলিকে একটি মার্কেটপ্লেসে তালিকাভুক্ত করতে বেশি সময় লাগে না, তবে সেগুলি বিক্রি হওয়ার আগে কতক্ষণ হবে তা বলার কোনো উপায় নেই৷ এটা নির্ভর করে আপনি যে বাজার কৌশল প্রয়োগ করেছেন, আপনার শিল্পকর্মের মূল্য, বাজারের অবস্থা এবং অন্যান্য অনেক কারণ যা পরিবর্তিত হতে থাকে।

3. আমার এনএফটি পুনঃবিক্রয় করে আমি কত টাকা উপার্জন করতে পারি?

আপনি আপনার NFT কে প্রতিবার বিক্রি করার সময় একটি কিকব্যাক রয়্যালটি পেতে প্রোগ্রাম করতে পারেন। এই রয়্যালটির পরিমাণ বিক্রয় মূল্যের উপর নির্ভর করে, এবং এটি সাধারণত 5% থেকে 10%, বাজারের সীমার উপর নির্ভর করে।

ইমেজ ক্রেডিট:Pixabay


  1. কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  2. কিভাবে আপনার নিজের YouTube চ্যানেল তৈরি করবেন

  3. কীভাবে আপনার কম্পিউটারে একটি ফোল্ডার তৈরি করবেন

  4. কীভাবে আপনার এয়ারপডগুলি আরও জোরে করবেন