কম্পিউটার

উইন্ডোজ 10 আপগ্রেড কীভাবে ব্লক করবেন, আমরা যা জানি

আগামী সপ্তাহগুলিতে, Microsoft আপনাকে Windows 10-এ আপগ্রেড করার জন্য আগের থেকে আরও বেশি চাপ দেবে কারণ 29 জুলাই থেকে আপগ্রেডের জন্য $119 খরচ হবে৷ মাইক্রোসফ্টের জন্য, আপনি যদি এখনই আপগ্রেড করেন তবে এটি আরও মূল্যবান -- বিনামূল্যে -- কারণ Windows 10 দীর্ঘমেয়াদী আয় তৈরি করে এবং এটি সমর্থন করা সহজ৷

এবং আমরা সবাই জানি আপনি আপনার পুরানো Windows 7 বা 8 মেশিন আপগ্রেড করার জন্য অর্থ প্রদান করবেন না৷

মাইক্রোসফ্ট অনুমান করে যে আপনি একবার উইন্ডোজ 10 এ জেগে উঠলে, সম্ভাবনা আপনি ফিরে যাবেন না। হয়তো আপনি Windows 10 উপভোগ করবেন বা আপনি কীভাবে ডাউনগ্রেড করবেন তা জানেন না। কিন্তু আপনি যদি Windows 7 বা 8 চালিয়ে যেতে চান?

কিভাবে Windows 10 আপগ্রেড এড়ানো যায়

মাইক্রোসফ্ট আপনাকে আপগ্রেড করার জন্য বিভিন্ন কৌশলের চেষ্টা করছে। প্রথমে, তারা গেট Windows 10 অ্যাপটি চালু করেছে, যা আপনাকে আপগ্রেড করার জন্য ডিজাইন করা নতুন পপ-আপ উইন্ডো, সতর্কতা এবং বার্তাগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করেছে৷

অতি সম্প্রতি, তারা Windows 10 কে একটি প্রস্তাবিত আপগ্রেড করেছে। কিভাবে Windows 10-এ আপগ্রেড করবেন না সে বিষয়ে আমাদের পোস্টে আমরা এই উন্নয়নটি কভার করেছি।

আক্রমনাত্মক Windows 10 আপগ্রেডে আমরা এখন পর্যন্ত যা কভার করেছি তা হল:

  1. যখন Windows 10 পান অ্যাপ পপ আপ হয় এবং ঘোষণা করে যে আপনার আপগ্রেডের সময়সূচি হয়েছে, লিঙ্কটি খুঁজুন আপগ্রেডের সময়সূচী পরিবর্তন করতে বা নির্ধারিত আপগ্রেড বাতিল করতে এখানে ক্লিক করুন এবং এটি বাতিল করুন। মনে রাখবেন যে X বোতাম ব্যবহার করে উইন্ডোটি বন্ধ করলে আপগ্রেডটি আর বাতিল হবে না !
  2. ম্যানুয়ালি আপডেটগুলি সরান এবং Get Windows 10 অ্যাপটি অপসারণ বা ব্লক করতে রেজিস্ট্রি কী প্রয়োগ করুন।
  3. যদি উইন্ডোজ আপডেট আপগ্রেড শুরু করতে চায়, সহজভাবে অস্বীকার করুন EULA.
  4. উইন্ডোজ আপডেটে প্রস্তাবিত আপডেটগুলি নিষ্ক্রিয় করুন৷
  5. ডিস্কের স্থান পুনরুদ্ধার করতে ইতিমধ্যে ডাউনলোড করা ইনস্টলেশন ফাইলগুলি পরিষ্কার করুন৷

আপনি মাইক্রোসফ্টের সর্বশেষ পদক্ষেপগুলির শীর্ষে থাকার চেষ্টা করতে পারেন এবং ম্যানুয়ালি তাদের প্রতিহত করতে পারেন বা আপনি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনকে এটির যত্ন নিতে দিতে পারেন। আমরা এই দুটি সুপারিশ করি:

  • GWX কন্ট্রোল প্যানেল ছিল Windows 10 নোটিফিকেশন মুছে ফেলার প্রথম টুলগুলির মধ্যে একটি এবং এটি উইন্ডোজ আপডেটকে চেক করে রাখে।
  • Windows 10 আপগ্রেড নিষ্ক্রিয় করার জন্য Never10 বিপরীত সিস্টেম কনফিগারেশন প্রয়োগ করতে পারে না এবং এটি আপনাকে Windows 10 ইনস্টলেশন ফাইলের বামে পরিষ্কার করতে সাহায্য করে।

কিভাবে একটি Windows 10 আপগ্রেড পূর্বাবস্থায় ফেরানো যায়

আপনি আক্ষরিকভাবে আপনার কম্পিউটারে উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য জেগে উঠেছেন! অথবা হয়ত সেটআপ এখনও চলছে। এটি সম্পন্ন না হওয়া পর্যন্ত কিছুই করবেন না!

আপনার কাছে তিনটি বিকল্প আছে:

  1. আপনার পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণ পুনরায় ইনস্টল করুন।
  2. আপনার তৈরি একটি সিস্টেম ব্যাকআপ ইনস্টল করুন৷
  3. আগামী 30 দিনের মধ্যে রোল ব্যাক বা ডাউনগ্রেড করুন৷

আমরা Windows 10 থেকে Windows 7 বা 8.1-এ কীভাবে ডাউনগ্রেড করতে হয় তার উপর আমাদের নিবন্ধে সমস্ত ডাউনগ্রেড পদ্ধতিগুলিকে গভীরভাবে কভার করেছি।

এখানে তৃতীয় বিকল্পের একটি সংক্ষিপ্ত সারাংশ:Windows কী + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে, আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার-এ যান , এবং এর অধীনে Windows 7 / 8.1 এ ফিরে যান শুরু করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10 আপগ্রেড কীভাবে ব্লক করবেন, আমরা যা জানি

এই পদ্ধতিটি শুধুমাত্র তখনই কাজ করে যদি আপনার পূর্ববর্তী ইনস্টলেশনটি Windows.old ফোল্ডারে ব্যাক আপ করা হয়, যেমনটি হওয়া উচিত। এছাড়াও মনে রাখবেন যে রোলব্যাক বিকল্পটি 30 দিন পরে বা যখন আপনি একটি নতুন সংস্করণে Windows 10 আপডেট করেন তখন মেয়াদ শেষ হয়ে যায়৷

এখন যেহেতু আপনি জানেন কিভাবে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হয় বা -- আরও ভালোভাবে -- একটি অনিচ্ছাকৃত Windows 10 আপগ্রেড প্রতিরোধ করে, আপনি আবার ঘুমাতে পারেন৷

আপনার কি অন্য কোন উইন্ডোজ সমস্যা আছে যা আপনাকে রাতে জাগিয়ে রাখে? বা একটি ভাল উইন্ডোজ স্বপ্ন? তাদের মন্তব্যে ভাগ করুন এবং হয়তো আমরা সাহায্য করতে পারি!


  1. উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

  2. কীভাবে আপনার উইন্ডোজ 10 নতুন বিল্ডে আপগ্রেড করবেন

  3. Windows 10 এ কিভাবে ওয়েবসাইট ব্লক করবেন।

  4. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন