কম্পিউটার

Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন

আপনি সবসময় Windows এ যে ডিফল্ট কার্সার ব্যবহার করেন তা মাঝে মাঝে কিছুটা বিরক্তিকর এবং পুরানো মনে হতে পারে। উইন্ডোজ একটি মহান অপারেটিং সিস্টেম যদি আপনি এই মত কিছু পরিবর্তন করতে চান, যদিও. এটি আপনাকে আপনার ডেস্কটপ অভিজ্ঞতা কাস্টমাইজ করার সম্পূর্ণ ক্ষমতা প্রদান করে।

সুতরাং, আপনি যদি আপনার কার্সার পরিবর্তন করতে চান তবে এটি সম্পূর্ণরূপে সম্ভব। এবং এটি করার জন্য অনলাইনে প্রচুর বিকল্প রয়েছে। আকৃতি বা রঙ যাই হোক না কেন, আপনার পছন্দের কিছু সম্ভবত বিনামূল্যে ব্যবহারের জন্য উপলব্ধ। আপনি কিছু ডাউনলোড না করে কার্সারের আকার বা রঙের সাথে ছোটখাটো পরিবর্তনও করতে পারেন।

    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন

    একমাত্র কঠিন অংশটি আসলে উইন্ডোজ 10-এ কার্সার কীভাবে পরিবর্তন করতে হয় তা খুঁজে বের করা। আপনাকে উইন্ডোর সেটিংসে গিয়ে এটি করতে হবে এবং এটি নিজে থেকে করা কিছুটা বিভ্রান্তিকর বলে মনে হতে পারে। কোন ঝামেলা ছাড়াই কিভাবে আপনার Windows 10 কার্সার পরিবর্তন করবেন তা এখানে।

    কারসার কাস্টমাইজেশন সেটিংস ব্যবহার করুন

    আপনি যদি আপনার কার্সারে কোনও বড় পরিবর্তন না চান তবে আকারের মতো কিছু পরিবর্তন করতে চান তবে আপনি উইন্ডোর সেটিংসের মাধ্যমে এটি করতে পারেন।

    1. উইন্ডোজ নির্বাচন করুন বোতাম, তারপর সেটিংস-এ যান৷ .
    1. সেটিংস থেকে, ডিভাইস এ ক্লিক করুন .
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. মাউসে ক্লিক করুন বাম-দিক থেকে বিকল্প, তারপর অতিরিক্ত মাউস বিকল্প .
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. একটি মাউস বৈশিষ্ট্য উইন্ডো আসবে, এবং এখান থেকে পয়েন্টার নির্বাচন করুন .
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. স্কিম এর অধীনে ড্রপডাউন, আপনি Windows 10 এ আপনার কার্সার পরিবর্তন করতে একাধিক ভিন্ন বিকল্প থেকে বেছে নিতে পারেন। রঙের জন্য আপনি চয়ন করতে পারেন; কালো, ডিফল্ট, বা উল্টানো। এছাড়াও আপনি আকার বড় বা অতিরিক্ত বড় করতে পারেন।
    1. একবার আপনি যেটি চান সেটি নির্বাচন করলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে .

    আপনি দেখতে পাবেন যে বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য সমস্ত বিভিন্ন কার্সার আইকনগুলির পাশাপাশি স্কিম পরিবর্তন করা হবে। আপনি একটি নির্দিষ্ট কার্সার বিকল্প পরিবর্তন করতে চান, আপনি বাকি পরিবর্তন না করে এটি করতে পারেন.

    1. আবার, সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস বিকল্প খুলুন .
    1. পয়েন্টার-এ নেভিগেট করুন মাউস বৈশিষ্ট্য-এ প্যানেল জানলা.
    1. আপনি যে কার্সার বিকল্পটি পরিবর্তন করতে চান সেটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন, তারপর ব্রাউজ করুন এ ক্লিক করুন .
    1. ফাইল ম্যানেজার উইন্ডোতে উপলব্ধ সমস্ত কার্সার সহ একটি উইন্ডো খুলবে। আপনি ব্যবহার করতে চান এমন একটি বেছে নিতে পারেন, তারপর খুলুন নির্বাচন করুন৷ .
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. এই কাস্টম স্কিমটি সংরক্ষণ করতে, আপনি এই রূপে সংরক্ষণ করুন নির্বাচন করতে পারেন৷ স্কিমের অধীনে ড্রপডাউন এবং তারপর নাম দিন।
    1. প্রয়োগ করুন নির্বাচন করুন তারপর ঠিক আছে .

    আপনি যদি সহজেই কিছু দ্রুত পরিবর্তন করতে চান তবে সেটিংসের মধ্যে আপনার উইন্ডোজ কার্সার সামঞ্জস্য করার আরেকটি বিকল্প রয়েছে। আপনি যদি Windows> Settings> Devices> Mouse> Adjust Mouse &Cursor Size এ যান আপনি একটি উইন্ডোতে আসবেন যেখানে আপনি একাধিক Windows 10 কার্সার সেটিংস পরিবর্তন করতে পারবেন।

    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন

    শীর্ষে রয়েছে আকার এবং রঙ। আপনি কার্সারকে বড় বা ছোট করতে স্লাইডারটি সরাতে পারেন। এর নীচে, আপনি কার্সারের রঙও পরিবর্তন করতে পারেন। ডিফল্ট সাদা, কালো এবং উল্টানো আছে, তবে আপনি একটি কাস্টম রঙও বেছে নিতে পারেন।

    এটি করার জন্য, রঙের চাকা সহ চতুর্থ রঙের বিকল্পটি নির্বাচন করুন। আপনি প্রস্তাবিত রঙগুলি থেকে চয়ন করতে পারেন, অথবা একটি কাস্টম পয়েন্টার রঙ চয়ন করুন এ ক্লিক করুন৷ একটি রঙ নির্বাচক থেকে আপনার নিজের চয়ন করতে.

    আপনি নীচের স্লাইডারটি ব্যবহার করে টাইপ করার সময় কার্সারের বেধ পরিবর্তন করতে পারেন কারসারের বেধ পরিবর্তন করুন .

    অনলাইনে কার্সার ডাউনলোড করুন

    আপনি উপলব্ধ ডিফল্ট উইন্ডোজ কার্সারগুলির চেয়ে একটু বেশি রঙিন বা অনন্য কিছু খুঁজছেন। যদি তা হয়, তবে ডাউনলোড এবং ব্যবহার করার জন্য আপনি বিনামূল্যে অনলাইনে প্রচুর বিভিন্ন কার্সার খুঁজে পেতে পারেন।

    যেহেতু আপনাকে তৃতীয় পক্ষের সাইটগুলি থেকে এগুলি ডাউনলোড করতে হবে, তাই আপনি কোথায় এবং কী ডাউনলোড করবেন সে সম্পর্কে আপনাকে সর্বদা সতর্ক থাকতে হবে। যদি একটি সাইট স্কেচি বলে মনে হয়, তাহলে এটি ব্যবহার করবেন না, কারণ আপনি সম্ভবত আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হতে পারেন। কার্সার খোঁজার জন্য একটি ভাল সাইট হল ওপেন কার্সার লাইব্রেরি।

    ডাউনলোড করা ফাইল থেকে কীভাবে আপনার কার্সার পরিবর্তন করবেন তা এখানে রয়েছে:

    1. ফাইল ডাউনলোড করার পরে, আপনি ফাইলটি কোথায় সংরক্ষণ করেছেন তা খুঁজুন, এটি খুলুন এবং এক্সট্র্যাক্ট এ ক্লিক করুন সমস্ত উপরে ডান কাছাকাছি। ফাইলটি এমন জায়গায় সংরক্ষণ করুন যেখানে আপনি সহজেই খুঁজে পেতে পারেন এবং যেখানে আপনি এটি সরাতে চান না৷
    1. Windows> সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস বিকল্পগুলিতে যান
    1. পয়েন্টার খুলুন ফলক।
    1. কাস্টমাইজ -এ বক্স, আপনি পরিবর্তন করতে চান কার্সার নির্বাচন করুন. তারপর ব্রাউজ করুন ক্লিক করুন৷ .
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. আপনার ডাউনলোড করা কার্সারগুলির সাথে ফাইলটি সনাক্ত করুন এবং আপনি যে কার্সারটি পরিবর্তন করতে চান তার সাথে মেলে সেটি নির্বাচন করুন। খোলা নির্বাচন করুন কার্সার ব্যবহার করতে।
    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন
    1. আপনি যে সকল কার্সার পরিবর্তন করতে চান তার জন্য এটি করুন, তারপর প্রয়োগ করুন নির্বাচন করুন , তারপর ঠিক আছে .

    অন্যান্য কার্সার কাস্টমাইজেশন বিকল্পগুলি

    আপনি চাইলে আপনার কার্সারে আরও কিছু পরিবর্তন করতে পারেন। একই মাউস বৈশিষ্ট্যের অধীনে উইন্ডোতে, আপনি পয়েন্টার বিকল্প দেখতে পাবেন ফলক এটি নির্বাচন করুন এবং আপনি আরও কিছু উন্নত পরিবর্তন দেখতে পাবেন যা আপনি করতে পারেন।

    Windows 10 এ কার্সার কিভাবে পরিবর্তন করবেন

    গতিতে বক্স, আপনি স্লাইডারটিকে ধীরে দিকে সরিয়ে আপনার কার্সারের গতি পরিবর্তন করতে পারেন অথবা দ্রুত .

    স্ন্যাপ টু এর অধীনে , আপনি কার্সারটি স্বয়ংক্রিয়ভাবে ডায়ালগ বাক্সে ডিফল্ট বিকল্পে যেতে পারেন।

    দৃশ্যমানতা -এ বক্স, আপনি পরিবর্তন করতে পারেন আরো কিছু বিকল্প আছে. আপনি যদি ডিসপ্লে পয়েন্টার ট্রেইল-এর জন্য বাক্সটি চেক করেন , আপনার কার্সার যখনই সরবে তখনই একটি পথ তৈরি করবে। আপনি স্লাইডারটিকে Short-এর দিকে সরিয়ে কতক্ষণ এটি করে তা সামঞ্জস্য করতে পারেন৷ অথবা দীর্ঘ .

    টাইপ করার সময় আপনার পয়েন্টার লুকানোর জন্য আপনি এর নীচে বাক্সটি চেক করতে পারেন। এর অধীনে, আপনি একটি বাক্স চেক করতে পারেন যা আপনাকে CTRL বোতাম টিপতে দেয় যা আপনার স্ক্রিনে আপনার কার্সারের অবস্থান দেখাবে।


    1. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

    2. Windows 10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

    3. Windows 7 এ কিভাবে ডিসপ্লে ভাষা পরিবর্তন করবেন

    4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন