কম্পিউটার

Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি ফাইল ডিরেক্টরি কাঠামো রয়েছে যা প্রধান রিলিজগুলিতে খুব বেশি পরিবর্তিত হয়নি। আপনি উইন্ডোজ ফোল্ডারে মূল সিস্টেম ফাইল, ব্যবহারকারী ফোল্ডারে ব্যবহারকারীর প্রোফাইল ডেটা এবং প্রোগ্রাম ফাইল এবং প্রোগ্রাম ফাইল (x86) ফোল্ডারে প্রোগ্রাম ফাইলগুলি খুঁজে পাবেন৷

তবে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস সম্পর্কে কী? অন্যান্য ডেস্কটপ অ্যাপের বিপরীতে, মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি একটি গোপন WindowsApps ফোল্ডারে লুকিয়ে থাকে। উইন্ডোজ স্ট্যান্ডার্ড উইন্ডোজ ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে এই ফোল্ডারে অ্যাক্সেস সীমিত করে, তাই যেকোনো উপায়ে এটি দেখতে বা সম্পাদনা করতে, আপনাকে কিছু পরিবর্তন করতে হবে। আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    Windows 10 এ WindowsApps ফোল্ডার কি?

    WindowsApps ফোল্ডার, যেমন আমরা উল্লেখ করেছি, মাইক্রোসফট স্টোর অ্যাপস ধারণকারী একটি সীমাবদ্ধ ফোল্ডার। এটিতে কিছু উইন্ডোজ অ্যাপও রয়েছে যা ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) অ্যাপ স্টাইল ব্যবহার করে (যেমন Windows 8 এ চালু করা হয়েছে), যেমন আপনার ফোন অ্যাপ (yourphone.exe)।

    নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, WindowsApps ফোল্ডার সীমাবদ্ধ করা অর্থপূর্ণ। উইন্ডোজের বাকি অংশ থেকে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস স্যান্ডবক্সিং করে এবং ফাইলগুলির মালিকানা লুকানো TrustedInstaller ব্যবহারকারী অ্যাকাউন্টে সীমিত করে, সাধারণ ডেস্কটপ অ্যাপের তুলনায় Microsoft স্টোর অ্যাপগুলির বাকি উইন্ডোজগুলিতে সীমিত অ্যাক্সেস রয়েছে।

    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    দুর্ভাগ্যবশত, এর মানে এই যে WindowsApps ফোল্ডারে কোনো পরিবর্তন করা (বা এটি একেবারেই দেখা) কঠিন। আপনাকে প্রথমে ফোল্ডারটির মালিকানা নেওয়ার জন্য পদক্ষেপ নিতে হবে, আপনাকে পরে ফোল্ডারটি পরিবর্তন করতে অ্যাক্সেসের অনুমতি দিতে হবে৷

    যাইহোক, আপনি এটি করার আগে নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করা গুরুত্বপূর্ণ। যখন Microsoft গুণমান এবং নিরাপত্তার জন্য অ্যাপগুলিকে পরীক্ষা করে, WindowsApps ফোল্ডারে অ্যাক্সেস সীমিত করে সুরক্ষার আরেকটি স্তর যুক্ত করে, অন্যান্য সংবেদনশীল ফাইল বা ফোল্ডারগুলিতে অ্যাক্সেস প্রতিরোধ করে (যেমন C:\Users ডিরেক্টরিতে আপনার ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডার)।

    ফোল্ডারটির মালিকানা নেওয়ার মাধ্যমে, আপনি এই অতিরিক্ত সুরক্ষা হ্রাস করছেন এবং আপনার সিস্টেমের আরও ডেটা মাইক্রোসফ্ট স্টোর অ্যাপে প্রকাশ করছেন। আপনি যদি উদ্বিগ্ন হন, তাহলে আপনার মনের শান্তি দেওয়ার জন্য আপনার পরে ম্যালওয়্যার স্ক্যান করা উচিত।

    WindowsApps ফোল্ডার অ্যাক্সেস করতে Windows File Explorer ব্যবহার করে

    Windows 10-এ WindowsApp ফোল্ডার অ্যাক্সেস করতে, সবচেয়ে সহজ পদ্ধতি হল Windows File Explorer ব্যবহার করা। আপনাকে লুকানো ফোল্ডারগুলি দেখার সক্ষম করতে হবে এবং ফোল্ডারটির মালিকানা নিতে হবে, আপনাকে ফোল্ডারটি দেখতে এবং পরিবর্তন করার ক্ষমতা প্রদান করতে হবে৷

    1. শুরু করতে, আপনার উইন্ডোজ পিসিতে ফাইল এক্সপ্লোরার খুলুন। উইন্ডোজ ডিফল্টরূপে নির্দিষ্ট ফোল্ডার লুকিয়ে রাখে, তাই আপনাকে প্রথমে এটি নিষ্ক্রিয় করতে হবে। এটি করতে, দেখুন নির্বাচন করুন৷ লুকানো আইটেম . এর ফলে লুকানো ফাইল এবং ফোল্ডার ডানদিকের ডিরেক্টরি তালিকায় প্রদর্শিত হবে।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. লুকানো ফোল্ডারগুলি অ্যাক্সেসযোগ্য সহ, প্রোগ্রাম ফাইলগুলি খুলুন৷ ডিরেক্টরি (সাধারণত C:\Program Files ) ঠিকানা বার ব্যবহার করে। WindowsApp ফোল্ডারটি ডিরেক্টরি তালিকায় দৃশ্যমান হওয়া উচিত।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. WindowsApps-এর নিয়ন্ত্রণ নিতে, ফোল্ডারটিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. সম্পত্তিতে উইন্ডোতে, নিরাপত্তা নির্বাচন করুন ট্যাব, তারপর উন্নত নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. উন্নত নিরাপত্তা সেটিংসে উইন্ডো, পরিবর্তন নির্বাচন করুন বোতাম, মালিকের পাশে তালিকাভুক্ত উপরের তথ্য।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন বাক্সে, আপনার Windows ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম টাইপ করুন, তারপর নামগুলি পরীক্ষা করুন নির্বাচন করুন৷ ঠিক আছে নির্বাচন করার আগে . Microsoft অ্যাকাউন্টের জন্য, পরিবর্তে আপনার ইমেল ঠিকানা টাইপ করুন।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. ফোল্ডারটির মালিকানা আপনার ব্যবহারকারীর নাম প্রতিফলিত করার জন্য আপডেট হবে (যেমন মালিক এ দেখা যায় উইন্ডোর শীর্ষে তথ্য)। সাবকন্টেইনার এবং বস্তুর মালিক প্রতিস্থাপন সক্ষম করা নিশ্চিত করুন৷ মেনুর শীর্ষে চেকবক্স। আপনি এগিয়ে যেতে খুশি হলে, ঠিক আছে নির্বাচন করুন (বা আবেদন করুন ঠিক আছে ) পরিবর্তন করতে।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. আপনার এখন সমস্ত সাব-ফোল্ডার এবং ফাইল সহ WindowApps ফোল্ডার দেখতে এবং সম্পাদনা করতে সক্ষম হওয়া উচিত। WindowsApps -এ ডাবল-ক্লিক করুন C:\Program Files-এ ফোল্ডার সম্পূর্ণ বিষয়বস্তু দেখার জন্য ডিরেক্টরি।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    Windows PowerShell ব্যবহার করে WindowsApps-এ অ্যাক্সেস পাওয়া

    উপরের পদ্ধতিটি আপনাকে WindowsApps ফোল্ডারে অ্যাক্সেস দেবে এবং আপনাকে মালিকানা নেওয়ার অনুমতি দেবে, তবে এটি অনুসরণ করা বেশ কষ্টকর প্রক্রিয়া হতে পারে। আপনি যদি WindowsApps ফোল্ডারের মালিকানা দ্রুত পরিবর্তন করতে চান এবং সম্পূর্ণ অ্যাক্সেস পেতে চান, তাহলে আপনি পরিবর্তে Windows PowerShell ব্যবহার করতে পারেন।

    1. একটি নতুন পাওয়ারশেল উইন্ডো খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং উইন্ডোজ পাওয়ারশেল (অ্যাডমিন) নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন
    1. নতুন PowerShell-এ উইন্ডো, টাইপ করুন takeown /f “C:\Program Files\WindowsApps” /r এবং Enter টিপুন . এটি সম্পূর্ণ হতে কিছু সময় লাগবে। /f ব্যবহার করে (বল) এবং /r (পুনরাবৃত্ত) পতাকা, টেকঅউন কমান্ড WindowsApps ফোল্ডারের মালিকানা পরিবর্তন করতে বাধ্য করবে, পরিবর্তনটি সমস্ত ফাইল এবং সাবফোল্ডারে প্রয়োগ করবে৷
    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, WindowsApps ফোল্ডার (C:\Program Files\WindowsApps) Windows ফাইল এক্সপ্লোরারে আপনার কাছে অ্যাক্সেসযোগ্য হবে।

    WindowsApps ফোল্ডার স্ট্রাকচার বোঝা

    প্রোগ্রাম ফাইল ফোল্ডারের বিপরীতে, উইন্ডোজঅ্যাপ ফোল্ডারটি একটি সাধারণ অ্যাপ নামের দ্বারা গঠিত নয়। WindowsApps-এর একটি Microsoft স্টোর অ্যাপ ফোল্ডারে একটি নামকরণ কাঠামো থাকবে যা সাধারণত এই প্যাটার্ন অনুসরণ করে:নাম, সংস্করণ নম্বর, স্থাপত্য (যেমন x64 স্ট্যান্ডার্ড 64-বিট CPU PC এর জন্য), এবং Microsoft Store প্রকাশক আইডি .

    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    উদাহরণস্বরূপ, Netflix অ্যাপ ফোল্ডারটির নাম 4DF9E0F8.Netflix_6.97.752.0_x64__mcm4njqhnhss8 . 4DF9E0F8.Netflix কম্পোনেন্ট হল অভ্যন্তরীণ অ্যাপের নাম, যখন 6.97.752.0 অ্যাপ সংস্করণ।

    আর্কিটেকচার, x64 , সাধারণ 64-বিট CPU আর্কিটেকচারের দিকে নির্দেশ করে, যখন mcm4njqhnhss8 Netflix এর প্রকাশক আইডি। WindowsApps ফোল্ডারের সমস্ত অ্যাপ ফোল্ডার, কোনো না কোনোভাবে, এই কাঠামো অনুসরণ করবে।

    আপনি একাধিক ফোল্ডার সহ কিছু অ্যাপও দেখতে পারেন। নাম, অ্যাপ সংস্করণ এবং প্রকাশক আইডি একই থাকলেও কিছু ফোল্ডারে নিরপেক্ষ থাকবে অথবা neutral_split.scale স্থাপত্যের জন্য। এটি সাধারণত সাধারণ ডেটা ফাইলগুলিকে নির্দেশ করে (যেমন অ্যাপ মেটাডেটা) যা একই থাকে, লক্ষ্য আর্কিটেকচার নির্বিশেষে।

    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    মূল ফাইলগুলি অবশ্য মূল আর্কিটেকচার ফোল্ডারে পাওয়া যায় (যেমন x64 ফোল্ডার)। কিছু অ্যাপে এক্সিকিউটেবল ফাইল থাকতে পারে যা আপনি সরাসরি চালাতে পারেন, অন্যগুলো ওয়েব অ্যাপ, জাভাস্ক্রিপ্ট এবং অন্যান্য ওয়েব সম্পদ দৃশ্যমান।

    Netflix, উদাহরণস্বরূপ, একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ। মূল Netflix x64 ডিরেক্টরির ভিতরে, js, চিত্র, ফন্ট, লেবেলযুক্ত ফোল্ডারগুলি এবং obj জাভাস্ক্রিপ্ট এবং এইচটিএমএল কোড সহ এর উত্স নির্দেশ করুন। অন্যান্য অ্যাপ, যেমন Microsoft Bing News অ্যাপ, এর পরিবর্তে একটি এক্সিকিউটেবল ফাইল এবং ডাইনামিক লিংক লাইব্রেরি (DLL) ফাইলের সাথে আসে, স্ট্যান্ডার্ড ডেস্কটপ অ্যাপের মতো।

    Windows 10 এ কিভাবে Windowsapps ফোল্ডার অ্যাক্সেস করবেন

    আপনি যদি কৌতূহলী হন, তাহলে আপনি যে অ্যাপগুলি ইনস্টল করেন সেগুলি কীভাবে কাজ করে তা বোঝার জন্য আপনি বিভিন্ন সাব-ফোল্ডারগুলি ঘুরে দেখতে পারেন, কিন্তু আপনি কোডে কোনো পরিবর্তন করতে পারবেন না৷

    Windows 10-এ Microsoft স্টোর অ্যাপের সমস্যা সমাধান করা হচ্ছে

    একবার আপনি WindowsApps ফোল্ডারে অ্যাক্সেস পেয়ে গেলে, আপনি ইনস্টল করা বিভিন্ন Microsoft Store অ্যাপগুলি অন্বেষণ করতে পারেন এবং (যদি প্রয়োজন হয়) সেগুলি সরিয়ে ফেলতে পারেন। কিছু অ্যাপ, যেমন yourphone.exe, মূল Windows অ্যাপ যা আপনার সরানো উচিত নয়, অন্যগুলি (যেমন আপনি নিজে স্টোর থেকে ইনস্টল করেন) নিরাপদে আনইনস্টল করা যেতে পারে।

    যদিও মাইক্রোসফ্ট স্টোরের মাধ্যমে বা উইন্ডোজ সেটিংস মেনু ব্যবহার করে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি আনইনস্টল করা সম্ভবত সেরা। আপনি নিজে ইনস্টল করা অ্যাপগুলি আপডেট করতে আপনার সমস্যা হলে, আপনাকে ধীরগতির Microsoft স্টোর ডাউনলোডগুলি পরীক্ষা করা সহ কেন তা দেখতে হবে৷


    1. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

    3. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন

    4. Windows 8.1 এ অপটিমাইজ ড্রাইভ টুল কিভাবে অ্যাক্সেস করবেন