কম্পিউটার

উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

যেহেতু Windows 10 গ্রহণের হার কমছে, মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের আপগ্রেড করার জন্য তার প্রচেষ্টা বাড়িয়েছে। 2016 এ, অনেক লোক একটি নতুন অপারেটিং সিস্টেমের জন্য জেগে উঠবে, যদিও সচেতনভাবে আপগ্রেডের জন্য সম্মতি নেই। এমনকি আপনার মধ্যে যারা গেট Windows 10 অ্যাপ (GWX) ব্লক করার জন্য পূর্বে আপডেটগুলি মুছে ফেলেছেন এবং ইনস্টল করা টুলগুলিকেও প্রভাবিত করতে পারেন৷

আমরা আপনাকে দেখাই কি ঘটছে এবং কিভাবে Windows 7 বা 8 এ ধরে রাখতে হয়।

উইন্ডোজ ল্যান্ডে কি হচ্ছে?

থ্যাঙ্কসগিভিং সপ্তাহান্তে, GWX কন্ট্রোল প্যানেলের ব্যবহারকারীরা, Get Windows 10 অ্যাপটি সরানোর জন্য ডিজাইন করা একটি টুল, রিপোর্ট করেছে যে "AllowOSUpgrade" সেটিং স্বয়ংক্রিয়ভাবে চালু হচ্ছে। কম্পিউটারওয়ার্ল্ডকে ডেভেলপার জোশ মেফিল্ড বলেন, "[ব্যবহারকারীরা] এটিকে আবার বন্ধ করলে এটি দিনে অন্তত একবার নিজেকে পুনরায় সেট করতে থাকে।"

স্পষ্টতই, মাইক্রোসফ্ট আপডেটটি পুনরায় জারি করছে যা বিভিন্ন বাইনারি ফাইলের সাথে GWX ইনস্টল করে, যা এটিকে একটি নতুন আপডেটের মতো দেখায়। তাছাড়া, Microsoft Windows 7 এবং 8.1-এ Windows আপডেটে পরিবর্তন প্রয়োগ করেছে।

এই আপডেটটি Windows 7 থেকে Windows 10-এ অতিরিক্ত আপগ্রেড পরিস্থিতির জন্য সমর্থন সক্ষম করে এবং কিছু ব্যর্থতার শর্তের কারণে যখন আপনাকে একটি অপারেটিং সিস্টেম আপগ্রেডের পুনরায় চেষ্টা করতে হয় তখন একটি মসৃণ অভিজ্ঞতা প্রদান করে। এই আপডেটটি Microsoft-এর আপগ্রেড অভিজ্ঞতার গুণমান নিরীক্ষণ করার ক্ষমতাকেও উন্নত করে। --Microsoft সাপোর্ট

মেফিল্ড সন্দেহ করে যে মাইক্রোসফ্ট তার পরবর্তী পদক্ষেপের ভিত্তি স্থাপন করছে। এবং সমস্ত প্রমাণ ইঙ্গিত করে যে তিনি সঠিক। মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেটের মাধ্যমে উইন্ডোজ 10 আপগ্রেডের দিকে ঠেলে দিচ্ছে এবং এটির বিষয়ে অযৌক্তিক হচ্ছে না। অক্টোবরের শেষের দিকে, টেরি মায়ারসন লিখেছেন:

আমরা শীঘ্রই সমস্ত Windows 7 এবং Windows 8.1 গ্রাহকদের জন্য Windows Update-এ Windows 10-কে "ঐচ্ছিক আপডেট" হিসাবে প্রকাশ করব৷ (...) পরের বছরের শুরুতে, আমরা উইন্ডোজ 10 কে "প্রস্তাবিত আপডেট" হিসাবে পুনরায় শ্রেণীবদ্ধ করার আশা করছি। আপনার উইন্ডোজ আপডেট সেটিংসের উপর নির্ভর করে, এটি আপনার ডিভাইসে আপগ্রেড প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে পারে।

এই ধরনের একটি আপডেট ভুলভাবে এই বছরের শুরুতে একটি ডিফল্ট আপডেট হিসাবে প্রকাশিত হয়েছিল। সেপ্টেম্বরে, রিপোর্ট প্রকাশিত হয়েছিল যে কম্পিউটারগুলিকে Windows 10-এ রাতারাতি আপগ্রেড করা হয়েছে৷

ইতিমধ্যে, Get Windows 10 বিজ্ঞপ্তি একটি প্রত্যাখ্যান বিকল্প হারিয়েছে। পরিবর্তে, ব্যবহারকারীরা "এখনই আপগ্রেড করুন" বা "ডাউনলোড শুরু করুন, পরে আপগ্রেড করুন" এর মধ্যে বেছে নিতে পারেন। Reddit ব্যবহারকারী EchoRadius রিপোর্ট করেছেন যে "পরে আপগ্রেড করুন" বিকল্পের কারণে তার সিস্টেমটি প্রত্যাশার চেয়ে দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড হয়েছে; অন্যান্য ব্যবহারকারীরা অনুরূপ অভিজ্ঞতা নিশ্চিত করে।

কৌশলটি, অবশ্যই, কোনো পছন্দ না করেই অ্যাপটি বন্ধ করা। এটি আপগ্রেড করার জন্য নিষ্পাপ ব্যবহারকারীদের বোকা বানানোর একটি চতুর উপায়৷

মাইক্রোসফ্ট কেন এত কঠিন?

Windows 10 গ্রহণের হার কমছে, যেমন NetMarketShare-এর সাম্প্রতিক সংখ্যাগুলি দেখায়৷ উইন্ডোজ 7 (56.11%) উইন্ডোজ 10 প্রকাশের পর থেকে তার মার্কেট শেয়ারের প্রায় 4% হারিয়েছে, উইন্ডোজ 8.1 (11.15%) 2% কমেছে। অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত, তবে, উভয় উইন্ডোজ সংস্করণই বাজারের শেয়ার ফিরে পেয়েছে। ইতিমধ্যে, Windows 10 (9%) তৃতীয় সর্বাধিক সাধারণ Windows সংস্করণ হিসাবে Windows XP (10.59%) কে ছাড়িয়ে যেতে লড়াই করছে। এটি এমন একটি বিপর্যয় যা ক্রিসমাস বিক্রয় একাই ঠিক করার সম্ভাবনা নেই৷

উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

বর্তমান হারে, Microsoft তার 1 বিলিয়ন উইন্ডোজ 10 ডিভাইসের লক্ষ্য শীঘ্রই করতে পারবে না। কিন্তু এটা তার সবচেয়ে বড় সমস্যা নয়। উইন্ডোজ 10 আপডেটগুলি স্ট্রিমলিং করে খরচ কমাতে এবং নতুন পরিষেবার মাধ্যমে অতিরিক্ত অর্থ আনার জন্য ডিজাইন করা হয়েছিল। বিদ্যমান ব্যবহারকারীরা যত বেশি আপগ্রেড করবেন, মাইক্রোসফ্ট তত বেশি লাভজনক হবে; এটা সব ব্যবসা সম্পর্কে।

উইন্ডোজ 10 আপগ্রেড ব্লক করার 5টি উপায়

কিভাবে Windows 10 আপগ্রেড বিজ্ঞপ্তি থেকে পরিত্রাণ পেতে এবং কিভাবে স্বয়ংক্রিয় Windows 10 ডাউনলোড এবং ইনস্টলেশন বন্ধ করতে হয় তা আমরা আপনাকে আগে দেখিয়েছি। ইতিমধ্যে, অতিরিক্ত কৌশল আবির্ভূত হয়েছে। এখানে আমরা তাদের সকলের সংক্ষিপ্ত বিবরণ দেব।

1. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করুন

পূর্বে উল্লিখিত GWX কন্ট্রোল প্যানেল (fka GWX Stopper) স্থায়ীভাবে Get Windows 10 আইকনটি সরিয়ে দিতে পারে এবং সংশ্লিষ্ট অ্যাপটি নিষ্ক্রিয় করতে পারে। ঘন ঘন আপডেট এবং একটি নতুন যোগ করা "মনিটর মোড" নিশ্চিত করে যে টুলটি উইন্ডোজ আপগ্রেড সেটিংসে করা যেকোনো পরিবর্তন এবং ব্যবহারকারীদের সতর্ক করবে। আপনি এখানে GWX কন্ট্রোল প্যানেল ডাউনলোড করতে পারেন (সরাসরি ডাউনলোড করুন)।

উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

একইভাবে, I Don't Want Windows 10 GWX ব্লক করে, যাইহোক, এই টুলটি কিছু সময়ের মধ্যে আপডেট করা হয়নি৷

2. সিস্টেম 32

এ GWX ফোল্ডারের উপর নিয়ন্ত্রণ নিন

এটি তার চেয়ে বেশি ভয়ঙ্কর শোনাচ্ছে। বিরক্তিকর সিস্টেম ট্রে আইকনটি সরাতে আপনি GWX ফোল্ডারটির নাম পরিবর্তন করতে পারেন। অন্তত এটি কাউকে দুর্ঘটনাক্রমে এখন বা পরে আপগ্রেড করতে বাধা দেবে -- যতক্ষণ না একটি আপডেট ফোল্ডার পুনরুদ্ধার করে। পরিবর্তে, লেখার অনুমতি পরিবর্তন করুন।

সংক্ষেপে, ফাইল এক্সপ্লোরার খুলুন , C:\Windows\System32-এ যান , GWX খুঁজুন ফোল্ডার, মালিকানা নিন, এতে থাকা সবকিছু মুছে দিন এবং অস্বীকার করুন কোনো ব্যবহারকারীর নিরাপত্তা সেটিংস সব. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সম্পন্ন করুন।

3. GWX নিষ্ক্রিয় করতে একটি রেজিস্ট্রি কী সেট করুন

রেজিস্ট্রি খুলুন এবং নিম্নলিখিত স্ট্রিং এ যান:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows

একটি নতুন কী তৈরি করতে Windows রাইট-ক্লিক করুন এবং এটিকে GWX বলুন . এখন GWX ডান-ক্লিক করুন এবং একটি নতুন DWORD মান তৈরি করুন বলা হয় DisableGWX . এর মান 1 এ সেট করুন , রেজিস্ট্রি সম্পাদক বন্ধ করুন, এবং পরিবর্তনগুলি সক্রিয় করতে পুনরায় বুট করুন।

মাইক্রোসফট ঘোষণা করেছে যে Windows 10 2016 সালে একটি প্রস্তাবিত আপডেট হয়ে উঠবে। এই আপডেটগুলি নিষ্ক্রিয় করার সময়, এগুলি যাইহোক অপরিহার্য নয়। সংক্ষেপে, উইন্ডোজ আপডেটে যান, সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন বাম দিকের মেনু থেকে, গুরুত্বপূর্ণ আপডেটের অধীনে , স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করুন নির্বাচন করুন৷ , এবং তারপর সরান  চেক মার্ক প্রস্তাবিত আপডেটের অধীনে .

উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

আপনি যদি একটি মিটারযুক্ত সংযোগে থাকেন তবে আপনি স্বয়ংক্রিয় আপডেটগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে চাইতে পারেন৷ মনে রাখবেন যে এটি আপনার সিস্টেমকে ম্যালওয়্যার এবং দূষিত আক্রমণের জন্য দুর্বল করে তুলতে পারে৷

5. ছেড়ে দিন এবং লিনাক্স ইনস্টল করুন

বিনামূল্যে আপগ্রেড অফারের মেয়াদ শেষ হওয়ার আগে Microsoft Windows 7 এবং 8.1 ব্যবহারকারীদের Windows 10 গ্রহণ করতে কতদূর যাবে তা আমরা জানি না। এবং যদিও Windows 10 এর অনেক সুবিধা রয়েছে এবং এই লেখক এটির সাথে কাজ করা খুব উপভোগ করেন, মাইক্রোসফ্ট যে আগ্রাসীতার সাথে আপগ্রেডকে ঠেলে দিচ্ছে তা বিরক্তিকর। আপনি যদি নিজেকে Windows 10 ব্যবহার করে দেখতে না পান, তাহলে হয়তো এগিয়ে যাওয়ার সময় এসেছে৷

লিনাক্স উইন্ডোজের একটি দুর্দান্ত বিকল্প শুধুমাত্র কারণ এটি বিনামূল্যে নয়। এটি বিভিন্ন স্বাদে আসে, যার মধ্যে কিছু উইন্ডোজের মতোই। শেষ কিন্তু অন্তত নয়, এটি হ্যাকার এবং ম্যালওয়্যারের জন্য কম লক্ষ্যমাত্রা। উইন্ডোজ থেকে প্রথমবার আপগ্রেড করা ব্যবহারকারীরা উবুন্টু লিনাক্স ব্যবহার করে দেখতে চাইতে পারেন।

উইন্ডোজ 7 এবং 8.1 এ আগ্রাসী উইন্ডোজ 10 আপগ্রেডকে কীভাবে ব্লক করবেন

কখন আপনি Windows 10 এ দেবেন?

হতে পারে, যদি মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের যথেষ্ট সময় ধরে নাজেহাল করে, তারা শেষ পর্যন্ত দেবে। সংখ্যাগুলি ইঙ্গিত দেয় যে এটি এখনও তেমন ভাল কাজ করেনি। মাইক্রোসফ্ট যদি উইন্ডোজ 10 কে সত্যিই দুর্দান্ত করার দিকে মনোনিবেশ করে এবং এটি নিজের জন্য কথা বলতে দেয় তবে কী হবে। একা একটি বিনামূল্যে আপগ্রেড যথেষ্ট নয়৷

কি আপনাকে Windows 7 বা 8 এর সাথে লেগে থাকতে বাধ্য করছে? এবং কোন বৈশিষ্ট্যটি আপনাকে Windows 10-এ আপগ্রেড করতে সাহায্য করবে?


  1. উইন্ডোজ 7, ​​8, 10 এবং 11 এ রেজিস্ট্রি কীভাবে ব্যাক আপ এবং পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভার 2019 এ কীভাবে উইন্ডোজ স্টোর ব্লক করবেন

  3. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  4. Windows 10, 8.1 এবং 7 এ শাটডাউন করার সময় পেজফাইলটি কীভাবে সাফ করবেন