কম্পিউটার

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

Windows ইনস্টল করার সবচেয়ে বেশি সময় সাপেক্ষ পদক্ষেপগুলির মধ্যে একটি হল, Windows-এর সেই সংস্করণ প্রকাশের পর থেকে প্রকাশিত সমস্ত নিরাপত্তা আপডেট যোগ করা। একটি সহজ ইনস্টলেশন প্যাকেজে Windows 7 SP1 প্রকাশের পর থেকে পাঁচ বছরের মূল্যের আপডেটগুলি কম্পাইল করতে, Microsoft সম্প্রতি Windows 7 SP1 রোলআপ প্রকাশ করেছে৷ একই ধরনের রোলআপ Windows 8 / 8.1-এর জন্যও উপলব্ধ।

নতুন আপডেট প্রকাশের সাথে সাথে স্ট্রীমলাইনড ইনস্টলেশন মিডিয়া তৈরি করার সুযোগ আসে, একটি আপ-টু-ডেট ইনস্টলেশন প্যাকেজ, সর্বশেষ নিরাপত্তা এবং বৈশিষ্ট্য প্যাচ সহ সম্পূর্ণ। যদিও এটি তৈরি করতে কিছুটা প্রচেষ্টা লাগে, এটি সম্পূর্ণরূপে সার্থক, যেহেতু প্রতিবার আপনাকে সেই ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে, আপনি আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার ভার থেকে রক্ষা পাবেন৷

আমি আপনাকে দেখাব কিভাবে Windows 7, Windows 8 / 8.1, এবং Windows 10-এর জন্য আপনার ইনস্টলেশন মিডিয়া আপডেট করতে হয়, সেইসাথে ব্যাখ্যা করব যে কেন Windows 10-এর জন্য এটি করার সত্যিই প্রয়োজন হবে না – এখনও।

দ্রষ্টব্য: যদি আপনার কাছে একটি Windows প্রোডাক্ট কী থাকে, তাহলে আপনি Microsoft থেকে আইনিভাবে সংশ্লিষ্ট Windows ISO ফাইল বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

স্ট্রীমলাইনড Windows 7 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

আমি সম্প্রতি উইন্ডোজ 7 SP1 রোলআপ প্যাকেজটি কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করতে হয় তার বিস্তারিত বর্ণনা করেছি এবং সুবিন্যস্ত ইনস্টলেশন মিডিয়া সম্পূর্ণ করতে আমাদের একই ফাইলগুলির প্রয়োজন হবে। আপনার যা প্রয়োজন তা এখানে:

  • একটি Windows 7 ISO
  • এপ্রিল 2015 সার্ভিসিং স্ট্যাক আপডেট
  • কনভেনিয়েন্স রোলআপ প্যাকেজ যা আপনার Windows 7 আর্কিটেকচারের সাথে মেলে
    • 64-বিট সংস্করণ
    • 32-বিট সংস্করণ
  • Windows 7 এর জন্য Windows AIK

একটি ISO আনপ্যাক করতে আপনার কিছু সফ্টওয়্যার এবং একটি ISO মাউন্ট করার জন্য কিছু সফ্টওয়্যার প্রয়োজন হবে৷

1. আনপ্যাক করুন

আমরা ঘোরাঘুরি শুরু করার আগে, আপনার C:\ ডিরেক্টরির রুটে একটি নতুন ফোল্ডার তৈরি করুন এবং মনে রাখা সহজ কিছু নাম দিন। আমি "W7Streamline" বেছে নিয়েছি এবং সেখানে সার্ভিসিং স্ট্যাক আপডেট এবং কনভেনিয়েন্স রোলআপ প্যাকেজ রেখেছি। এই ফোল্ডারটি আমি বাকি টিউটোরিয়ালের জন্য উল্লেখ করব।

আপনার Windows 7 ISO-তে যান এবং আমাদের তৈরি করা প্রথম ফোল্ডারে এটি আনপ্যাক করুন। আমি 7-জিপ ব্যবহার করেছি কারণ এটি আমার প্রয়োজনীয় সমস্ত কিছু করে (এবং আমাদের পরে এটির প্রয়োজন হবে), তবে আপনি যে কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন৷

শুধু স্পষ্ট করার জন্য:"W7Streamline" হল আমার এখন এক্সট্র্যাক্ট করা Windows 7 ISO ধারণকারী ফোল্ডার, যার নাম "Windows7SP1x64।"

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

2. ইন্টিগ্রেট করুন

স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করে একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করুন . আমরা এখন DISM ব্যবহার করব কিছু তথ্য দখল করার নির্দেশ। আমার ফাইল পাথ আপনার নিজের দিয়ে প্রতিস্থাপন করে নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

Dism /Get-WIMInfo /WimFile:C:\W7Streamline\Windows7SP1x64\sources\install.wim

এই কমান্ডটি আমাদেরকে ISO-তে Windows 7 সংস্করণের নাম বলে। সংস্করণের একটি নোট করুন:আমাদের এটি পরে প্রয়োজন হবে। যদি আপনার আইএসওতে একাধিক সংস্করণ থাকে, তবে আপনি যে সংস্করণটির জন্য একটি আপডেট করা ISO তৈরি করতে চান তার নামটি নোট করুন৷

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

আমরা এখন ছবিটিকে অফলাইনে মাউন্ট করব। এটি আমাদেরকে একটি নির্দিষ্ট ডিরেক্টরিতে ছবির বিষয়বস্তু ম্যাপ করার অনুমতি দেয় যাতে আমরা এর বিষয়বস্তু পরিসেবা বা পরিবর্তন করতে পারি। এই ক্ষেত্রে, আমাদের একটি নতুন ডিরেক্টরি তৈরি করতে হবে। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

mkdir C:\W7Streamline\offline

আমরা এখন ইনস্টলেশন মিডিয়া মাউন্ট করব। এটি ডিআইএসএম কমান্ডকে ইনস্টলেশন ফাইলগুলিতে অ্যাক্সেস এবং কাজ করার অনুমতি দেবে। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

Dism /Mount-WIM /WimFile:C:\W7Streamline\Windows7SP1x64\sources\install.wim /Name:"Windows 7 ULTIMATE" /MountDir:C:\W7Streamline\offline

নিশ্চিত করুন যে আপনি আপনার নিজের সাথে মেলে ফাইল পাথ পরিবর্তন করেছেন, সেইসাথে Windows 7 এর সংস্করণটি আপনি আগে উল্লেখ করেছেন যেটির সাথে মেলে তা পরীক্ষা করে দেখুন৷

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

পরবর্তীতে, আমরা নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে সার্ভিসিং স্ট্যাক আপডেটকে ইনস্টলেশন মিডিয়াতে সংহত করব:

Dism /Image:C:\W7Streamline\offline /Add-Package /PackagePath:C:\W7Streamline\Windows6.1-KB3020369-x64.msu

উপরের কমান্ডটি একটি 64-বিট প্যাকেজ সংহত করে। একটি 32-বিট প্যাকেজের জন্য, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

Dism /Image:C:\W7Streamline\offline /Add-Package /PackagePath:C:\W7Streamline\Windows6.1-KB3020369-x86.msu

আবার, নিশ্চিত করুন যে আপনি আমার ফাইলের পাথগুলিকে আপনার নিজের সাথে প্রতিস্থাপন করেছেন এবং আপনার সিস্টেম আর্কিটেকচারের জন্য সঠিক কমান্ড ব্যবহার করা নিশ্চিত করুন৷

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

আমরা সেখানে যাচ্ছি! পরবর্তী সংযোজন হল কনভেনিয়েন্স রোলআপ প্যাকেজ নিজেই। যেহেতু এটি মাত্র 500 MB আপডেট, তাই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে একটু সময় লাগবে। 64-বিটের জন্য নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

Dism /Image:C:\W7Streamline\offline /Add-Package /PackagePath:C:\W7Streamline\windows6.1-kb3125574-v4-x64_2dafb1d203c8964239af3048b5ddb4db39pre 

32-বিটের জন্য:

ডিসম একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

অবশেষে, আমরা যে পরিবর্তনগুলি করেছি তা আমাদের করতে হবে। এই কমান্ডটি ব্যবহার করুন:

Dism/Unmount-WIM/MountDir:C:\W7Streamline\offline/Commit

3. আপডেট করুন

আপনি সফলভাবে কনভেনিয়েন্স রোলআপ প্যাকেজ সংহত করেছেন৷ এখন আমাদের আসল ISO আপডেট করতে হবে। আমরা oscdimg ব্যবহার করে এটি করব টুল, আপনার আগে ডাউনলোড করা Windows AIK-এর অংশ হিসেবে অন্তর্ভুক্ত। এই টুলটি আমাদের এইমাত্র তৈরি করা পরিবর্তিত install.wim ফাইল দিয়ে একটি নতুন ISO ইমেজ তৈরি করতে দেয়।

প্রথমে Windows AIK ইন্সটল করুন। আপনার প্রিয় মাউন্টিং সফ্টওয়্যার ব্যবহার করে আমরা যে ডিস্ক ছবিটি ডাউনলোড করেছি তা আপনাকে মাউন্ট করতে হবে। আমি WinCDEmu ব্যবহার করেছি, কিন্তু Windows 10 এর নিজস্ব ইন্টিগ্রেটেড মাউন্টিং বৈশিষ্ট্য রয়েছে। একবার মাউন্ট করা হলে, নতুন ডিরেক্টরি খুলুন এবং StartCD-এ ব্রাউজ করুন , তারপর Windows AIK সেটআপ নির্বাচন করুন অপশন থেকে। একবার ইন্সটল করার পর, আপনার স্টার্ট মেনুতে নিম্নলিখিত আইটেমগুলি দেখতে হবে:

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

এবং হ্যাঁ, কেউ এটি উল্লেখ করার আগে:আমি Windows 10-এ ক্লাসিক শেল প্রতিস্থাপন ব্যবহার করছি। Windows 7 চিরকালের জন্য!

কাজ ফিরে যাও! ডিপ্লয়মেন্ট টুলস কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . তারপরে আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন, আপনার নিজের জন্য আমার ফাইল পাথগুলি অদলবদল করে:

oscdimg -m -u2 -bC:\W7Streamline\Windows7SP1x64\boot\etfsboot.com C:\W7Streamline\Windows7SP1x64\ C:\UpdatedWindows7Media.iso

  • -m একটি চিত্রের সর্বাধিক আকারকে উপেক্ষা করে
  • -u2 একটি চিত্র তৈরি করে যেটিতে শুধুমাত্র UDF ফাইল সিস্টেম আছে
  • -bফাইলে অবস্থান এল টরিটো বুট সেক্টর ফাইলের অবস্থান নির্দিষ্ট করে

সফলতার ! আপনি একটি আপডেটেড Windows 7 ইনস্টলেশন মিডিয়া তৈরি করেছেন। এটিকে সুরক্ষিত রাখুন, এবং পরবর্তী পরিষ্কার ইনস্টলেশনের যত্ন নেওয়ার সময় পর্বত বাঁচাতে আপনি এটি ব্যবহার করতে পারেন৷

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

স্ট্রীমলাইন্ড উইন্ডোজ 8/8.1 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

Windows 8/8.1 ইনস্টলেশন মিডিয়া তৈরি করা Windows 7-এর অনুরূপ পদ্ধতি অনুসরণ করে, কিন্তু একচেটিয়াভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করার পরিবর্তে, আমরা সুপরিচিত Windows ইনস্টলেশন কাস্টমাইজেশন টুল WinReducer ব্যবহার করব। . টিউটোরিয়ালের এই অংশটির জন্য আপনার প্রয়োজন হবে:

  • একটি Windows 8 বা 8.1 ISO
  • WinReducer
      এর সংশ্লিষ্ট সংস্করণ
    • WinReducer EX-80 – Windows 8 এর জন্য
    • WinReducer EX-81 – Windows 8.1 এর জন্য

আপনার নিম্নলিখিত সরঞ্জামগুলিরও প্রয়োজন হবে, তবে আপনি তাড়াহুড়ো করে সবকিছু ডাউনলোড করার আগে, অনুগ্রহ করে পরবর্তী বিভাগটি পড়ুন:

  • 7-জিপ
  • ImageX এবং Oscdimg
  • রিসোর্স হ্যাকার
  • SetACL

WinReducer সেট আপ করা হচ্ছে

কয়েক বছর আগে, আপনাকে আমার তালিকাভুক্ত প্রতিটি সরঞ্জাম ডাউনলোড এবং ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। WinReducer-এর সর্বশেষ সংস্করণে এখন একটি স্বয়ংক্রিয়-ডাউনলোড টুল রয়েছে। আপনি যখন প্রথম সফ্টওয়্যারটি খুলবেন, তখন আপনাকে আপনার সংস্করণ সক্রিয় করতে বলা হবে। না টিপুন . তারপরে আপনি অবিলম্বে একটি কনফিগারেশন ত্রুটি পূরণ করবেন। এই জরিমানা. ঠিক আছে ক্লিক করুন সরাসরি WinReducer কনফিগারেশন পৃষ্ঠায় যেতে।

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

সফ্টওয়্যার ইনস্টলেশন ক্লিক করুন৷ কনফিগারেশন স্ক্রিনের নীচে বোতাম। উপরে উল্লিখিত প্রতিটি সরঞ্জামের জন্য টগলগুলি নোট করুন? প্রতিটিকে চালু এ স্যুইচ করুন . Windows থিম প্যাকের অধীনে, অফিসিয়াল নির্বাচন করুন . WinReducer GUI থিমের অধীনে, ডিফল্ট নির্বাচন করুন . এখন ডাউনলোড টিপুন .

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

ডাউনলোড এবং ইনস্টলেশন সম্পূর্ণ হলে, WinReducer স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। আবার খুলুন। আপনি এখন এই স্ক্রিনের সাথে দেখা করবেন, আপনার কনফিগারেশন সঠিক কিনা তা নিশ্চিত করুন:

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

স্টার্ট টিপুন , এর পরে ISO , তারপর আপনার Windows 8 বা 8.1 ISO এর অবস্থানে ব্রাউজ করুন৷ এটি স্বয়ংক্রিয়ভাবে ISO এর নিষ্কাশন শুরু করবে যাতে এটি একটি অফলাইন চিত্র হিসাবে মাউন্ট করা যেতে পারে, এই নিবন্ধের Windows 7 বিভাগের সময় আমরা ম্যানুয়ালি সম্পন্ন করেছি একটি ক্রিয়া। নিষ্কাশন শেষ হলে, মাউন্ট নির্বাচন করুন . এটি একটু সময় নিতে পারে. এটি সম্পূর্ণ হলে, আপনি এই স্ক্রিনে শেষ করবেন:

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

সিস্টেম নির্বাচন করুন . স্ক্রিনের নীচে আপনি WinReducer আপডেট টুল দেখতে পাবেন বোতাম এটি নির্বাচন করুন, এবং তারপর আপনার ইনস্টলেশন ব্যবহার করা হবে সঠিক সিস্টেম আর্কিটেকচারের জন্য আপডেটগুলি লোড করুন৷

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

আপডেটগুলি ডাউনলোড হয়ে গেলে, আপনি যখন ISO কম্পাইল করবেন তখন সেগুলি একত্রিত হবে। FINISH-এ যান , প্রয়োগ করুন, টিপুন তারপর হ্যাঁ .

আপনি এটা করেছেন!

আমার কি স্ট্রীমলাইনড Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করা উচিত?

Windows 10-এর এত তরুণ হওয়ার গৌরব হল এখনও পর্যন্ত নূন্যতম সংখ্যক নিরাপত্তা এবং বৈশিষ্ট্য প্যাচ যা প্রকাশিত হয়েছে। অবশ্যই, পুরো সিস্টেমে বড় আপডেট হয়েছে, কিন্তু আপনি যদি একটি Windows 10 ISO ডাউনলোড করেন, তাহলে আপনি সম্ভবত নভেম্বর-পরবর্তী আপডেট বিল্ড ইনস্টল করতে পারেন। এর মানে হল আপনার ক্লিন ইন্সটল আপ-টু-ডেট হবে।

এর পাশাপাশি, Microsoft Windows 10-এর পরবর্তী বড় আপডেটের সাধারণ প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছে:"Redstone 1", যা বার্ষিকী আপডেট নামেও পরিচিত৷ মাইক্রোসফ্ট জুলাই মাসে Windows 10-এর এক বছরের বার্ষিকীর জন্য সময়মতো Redstone 1 প্রকাশ করার লক্ষ্য রাখছে, যার অর্থ ব্যবহারকারীদের জন্য একটি নতুন বেস ISO থাকবে যেটি থেকে ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড করতে এবং তৈরি করতে।

আপনি যদি এটি করতে চান

আমরা MakeUseOf হব না, যদি আমরা আপনাকে এটি কিভাবে করতে না দেখাই! সুবিন্যস্ত Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে, আপনার প্রয়োজন হবে:

  • একটি Windows 10 ISO
  • WinReducer EX-100

এই প্রক্রিয়াটি উইন্ডোজ 8/8.1 স্ট্রীমলাইন ইনস্টলেশন মিডিয়ার মতোই, তাই আমি এটিকে খুব বেশি আউট করতে যাচ্ছি না৷

WinReducer এর লিঙ্ক করা সংস্করণ ডাউনলোড করুন। খোলার পরে, আপনি একই অ্যাক্টিভেশন এবং কনফিগারেশন ত্রুটি স্ক্রীনগুলি পূরণ করবেন৷ তাদের মাধ্যমে ক্লিক করুন. সফ্টওয়্যার ইনস্টলেশন-এ যান বোতাম প্রতিটি টগল চালু করা আছে তা নিশ্চিত করুন . Windows থিম প্যাকের অধীনে, অফিসিয়াল নির্বাচন করুন . WinReducer GUI থিমের অধীনে, ডিফল্ট নির্বাচন করুন . এখন ডাউনলোড টিপুন . এটি WinReducer কনফিগারেশন সম্পূর্ণ করবে।

একটি দ্রুত সেটআপের জন্য উইন্ডোজ আইএসও ইনস্টলেশন মিডিয়া কীভাবে আপডেট করবেন

WinReducer পুনরায় খুলুন। শুরু নির্বাচন করুন , এর পরে ISO , তারপর আপনার Windows 10 ISO-তে ব্রাউজ করুন। ISO নিষ্কাশন এবং মাউন্ট করার জন্য অপেক্ষা করুন, তারপর সরাসরি সিস্টেমে যান ট্যাব WinReducer আপডেট টুল নির্বাচন করুন , তারপর আপনার সংশ্লিষ্ট সিস্টেম আর্কিটেকচারের জন্য আপডেটগুলি লোড করুন। উপলব্ধ আপডেট ডাউনলোড করুন. এখন সমাপ্ত এ যান , তারপর আবেদন করুন .

উপরে উল্লিখিত হিসাবে, সম্ভবত এই গ্রীষ্মে একটি নতুন এবং আপডেটেড বেস Windows 10 ISO পাওয়া যাবে, যদিও এখনও পর্যন্ত কোনও নিশ্চিত তারিখ নেই। যাইহোক, এটি নিশ্চিত করবে যে আপনার ইনস্টলেশন সম্পূর্ণ আপ-টু-ডেট, একটি পরিষ্কার ইনস্টলেশনের পরে আপনার ডাউনলোড এবং আপডেটের সময় কমিয়ে দেয়।

ইনস্টলেশন মিডিয়া সম্পূর্ণ!

আপনি এখন জানেন কিভাবে স্ট্রীমলাইনড Windows 7, Windows 8/8.1, এবং Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হয়, পরের বার যখন আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করতে হবে তখন আপনার শক্তি সঞ্চয় করে৷

আমরা এটাও স্পর্শ করেছি যে কেন স্ট্রীমলাইনড উইন্ডোজ 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করা এখনও সম্পূর্ণরূপে প্রয়োজনীয় নয় – কিন্তু এটি অনুমিতভাবে সর্বশেষ উইন্ডোজ অপারেটিং সিস্টেম হিসাবে, আমি কল্পনা করি যে আপডেট ক্যাটালগটি ফুলে উঠবে এবং ফুলে উঠবে। এর অর্থ হল, স্ট্রীমলাইনড Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করা অত্যন্ত উপযোগী হবে - এবং এখন আপনি জানেন কিভাবে এটি করতে হয়।

আপনি কি সুবিন্যস্ত Windows ইনস্টলেশন মিডিয়া তৈরি করেন? আপনি কি কমান্ড প্রম্পট বা সফ্টওয়্যারের একটি বিশেষজ্ঞ অংশ ব্যবহার করতে পছন্দ করেন? নিচে আমাদের জানান!


  1. Windows 10 এর জন্য Sony Vaio ড্রাইভার কিভাবে ডাউনলোড বা আপডেট করবেন

  2. Windows 10 – 2022 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন

  3. উইন্ডোজের জন্য কীভাবে ইউএসবি অডিও ড্রাইভার আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন