কম্পিউটার

কিভাবে আপনার পিসিকে Windows 10 2022 আপডেটের জন্য প্রস্তুত করবেন

মাইক্রোসফ্ট সাম্প্রতিক Windows 10-এর জন্য আরেকটি বৈশিষ্ট্য আপডেট প্রকাশ করতে প্রায় প্রস্তুত৷ পূর্ববর্তী বৈশিষ্ট্য আপডেটগুলির মতো এবারও Windows 10 2022 আপডেট অনেকগুলি পরিবর্তন, উন্নতি এবং নতুন সংযোজন নিয়ে আসে৷ এবং বিনামূল্যের আপডেটটি বর্তমান সংস্করণ 20H1 এবং পরবর্তী চলমান সমস্ত Windows 10 ডিভাইসগুলিতে উপলব্ধ। Microsoft সার্ভারের সাথে সংযুক্ত সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলি স্বয়ংক্রিয়ভাবে Windows 10 2022 আপডেট পায় উইন্ডোজ আপডেটের মাধ্যমে। ঠিক আছে কখনও কখনও উইন্ডোজ আপডেট ইনস্টলেশন মসৃণ কিন্তু প্রায়ই না, আপডেটগুলি সবচেয়ে অপ্রত্যাশিত সময়ে ঘটে এবং/অথবা অপ্রত্যাশিত সমস্যা নিয়ে আসে। এবং এই বাধাগুলি এবং ডেটা ক্ষতি এড়াতে আমাদের এখানে কিছু সমাধান সাহায্য রয়েছে সফল Windows 10 22H2 আপগ্রেড .

Windows 10 2022 আপডেটের জন্য PC প্রস্তুত করুন

মাইক্রোসফ্ট আগামী দিনে মুক্তির জন্য উইন্ডোজ 10 2022 আপডেট নির্ধারণ করেছে এবং আপগ্রেড প্রক্রিয়াটি ধীরে ধীরে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে। এর মানে হল যে সবাই একই দিনে আপডেট হবে না। সমস্ত ডিভাইসের নতুন সংস্করণে অ্যাক্সেস পেতে কয়েক দিন (এমনকি মাস) সময় লাগবে। আপনি যে ধরনের ডিভাইস ব্যবহার করছেন, অবস্থান, আপনি কীভাবে Windows 10 পেয়েছেন এবং রোলআউটের সময় মাইক্রোসফ্ট আপডেট সার্ভার লোড হচ্ছে তার মতো অনেকগুলি ভেরিয়েবলের উপর নির্ভর করে। এছাড়াও, কোম্পানি অফিসিয়াল আপগ্রেড সহকারী এবং মিডিয়া তৈরির টুল প্রকাশ করে যা ম্যানুয়ালি windows 10 সংস্করণ 22H2 আপগ্রেড করতে সাহায্য করে . এবং আপগ্রেড করার আগে আপনার পিসিকে সফলভাবে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে নীচের টিপসগুলি প্রয়োগ করুন৷

আপনি কি আপগ্রেড করতে প্রস্তুত?

প্রথমে কয়েক মিনিটের জন্য চিন্তা করুন এবং নিশ্চিত করুন যে আপনি এখনই আপনার উইন্ডোজ 10 আপগ্রেড করতে চান। মাইক্রোসফ্ট ইতিহাস অনুসারে, প্রতিবার সর্বশেষ উইন্ডোজ বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করার সময় বিভিন্ন সমস্যা, সিস্টেম ক্র্যাশ, BSOD ইত্যাদির কারণ হয়। যদি আপনার মনে সন্দেহ থাকে বা আপনি যদি Windows 10 2022 আপডেটগুলি ইনস্টল করার পরে সম্ভাব্য সমস্যা এবং সমস্যার অনিশ্চয়তার মুখোমুখি হতে না চান, তাহলে আপনি এই বৈশিষ্ট্য আপডেটের ইনস্টলেশনটি কিছু দিনের জন্য পিছিয়ে দিতে পারেন। তার মানে Windows 10 22H2 আপডেট কয়েক মাসের জন্য ইনস্টল হবে না। স্থিতিশীল হওয়ার জন্য আপডেটের জন্য অপেক্ষা করুন তারপর আপনার উইন্ডোজ 10 আপগ্রেড করুন।

একটি উইন্ডোজ রিকভারি ড্রাইভ তৈরি করুন

আপনি যদি আপডেটটি স্থগিত না করার সিদ্ধান্ত নেন, তাহলে Windows 10 এর আগে স্বয়ংক্রিয়ভাবে 22H2 আপডেটে আপগ্রেড করুন একটি উইন্ডোজ পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন। যদি কোন কারণে উইন্ডোজ আপডেট একটি দূষিত অপারেটিং সিস্টেম যা বুট হবে না। এর ফলে উইন্ডোজ রিকভারি ড্রাইভ স্টার্টআপ সমস্যার সমাধান করতে সাহায্য করে।

Windows 10-এ একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করতে, কেবলমাত্র আপনার একটি USB ড্রাইভ কমপক্ষে 8GB ফাঁকা স্থান প্রয়োজন৷

  • প্রথমে, USB ড্রাইভ ঢোকান,
  • স্টার্ট মেনু সার্চ টাইপ রিকভারি ড্রাইভে ক্লিক করুন এবং এন্টার কী টিপুন।
  • এবং রিকভারি ড্রাইভ ক্রিয়েটর উইজার্ডের নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে আপনার পিসিকে Windows 10 2022 আপডেটের জন্য প্রস্তুত করবেন

আপনার পণ্য কীগুলি খুঁজুন এবং নোট করুন

আপগ্রেড করার পরে যদি কিছু ভুল হয়ে যায়, আপনি উইন্ডোজ লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে, উইন্ডোজ সক্রিয় করা হয়নি। সেই সময় আপনার পুরানো পণ্য কী প্রয়োজন উইন্ডোজ সক্রিয় করা ফিরে পেতে. এছাড়াও, কিছু কারণে আপনাকে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল করতে হবে, আপনার উইন্ডোজ পণ্য কীও প্রয়োজন হবে। তাই আপগ্রেড প্রক্রিয়া করার আগে, উইন্ডোজ এবং অফিস পণ্য কীগুলি নোট করে রাখা ভাল।

এই খুঁজুন পণ্য কী সফ্টওয়্যার ব্যবহার করে আপনি সহজেই আপনার বর্তমান পণ্য কী পেতে পারেন। এটি একটি পোর্টেবল (অর্থাৎ ইনস্টল করার প্রয়োজন নেই) ইউটিলিটি যা মাইক্রোসফ্ট অফিস 2000 থেকে 2016, অ্যাডোব এবং অটোডেস্ক পণ্য এবং বেশিরভাগ উইন্ডোজ সংস্করণ সহ উল্লেখযোগ্য অ্যাপের পণ্য কীগুলির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করে৷

কিভাবে আপনার পিসিকে Windows 10 2022 আপডেটের জন্য প্রস্তুত করবেন

একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন

উইন্ডোজ নতুন আপডেট প্রয়োগ করার আগে, উইন্ডোজ রেজিস্ট্রি সহ সিস্টেমের বিভিন্ন অংশের ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। এটি করার জন্য আপনি উইন্ডোজ সিস্টেম সুরক্ষা বৈশিষ্ট্য সক্ষম করতে পারেন এবং একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন। যাতে 22H2 আপডেট এ আপগ্রেড করার পরে কিছু ভুল হয়ে যায় আপনি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করে পূর্ববর্তী সেটিংসে ফিরে যেতে পারেন।

এখানে কিভাবে সিস্টেম সুরক্ষা চালু করবেন এবং একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন।

  • প্রথমে Windows + Q টিপুন, টাইপ রিস্টোর করুন,
  • সিস্টেম সুরক্ষা নিয়ন্ত্রণগুলি খুলতে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন৷
  • এখানে ইনস্টল করা উইন্ডোজ ড্রাইভ (সিস্টেম ড্রাইভ) নির্বাচন করুন,
  • কনফিগার ক্লিক করুন এবং রেডিও বোতামটি নির্বাচন করুন সিস্টেম সুরক্ষা চালু করুন৷
  • এবং একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন।

আমরা প্রতিটি আপডেটের আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরামর্শ দিই। এরপরে, আপনি যদি স্থিতিশীলতার সাথে সন্তুষ্ট হন, তাহলে ব্যবহৃত স্থান খালি করতে আপনি এটি আবার নিষ্ক্রিয় করতে পারেন।

কিভাবে আপনার পিসিকে Windows 10 2022 আপডেটের জন্য প্রস্তুত করবেন

ব্যাকআপ গুরুত্বপূর্ণ ডেটা

সিস্টেম পুনরুদ্ধার ড্রাইভ এবং সিস্টেম পুনরুদ্ধার পুনরুদ্ধার শুধুমাত্র উইন্ডোজ সেটিংস সংরক্ষণ করে, স্টার্টআপ কনফিগারেশনগুলি আপনার ব্যক্তিগত ফাইলগুলিকে সংরক্ষণ করবে না, তাই যদি কোনও আপডেট খারাপ হয়ে যায় এবং আপনার সিস্টেমটি মুছে ফেলা হয়, আপনি প্রচুর নন-ব্যাক-আপ ডেটা হারাতে পারেন। আমরা অন্ততপক্ষে সুপারিশ করছি, আপনার নথি এবং ডাউনলোড ফোল্ডারগুলির ব্যাক আপ করুন৷ এছাড়াও আপনার কাছে থাকতে পারে এমন কোনো মিডিয়া-সম্পর্কিত ফাইল (যেমন সঙ্গীত, ভিডিও ইত্যাদি)। এগুলিকে একটি বাহ্যিক ড্রাইভে সংরক্ষণ করুন, বা আরও ভাল, একটি NAS ডিভাইসে। ফাইল ইতিহাস ব্যাকআপ বৈশিষ্ট্য ব্যবহার করে উইন্ডোজ 10 ব্যাকআপ করার পদ্ধতি পড়ুন৷

কিভাবে আপনার পিসিকে Windows 10 2022 আপডেটের জন্য প্রস্তুত করবেন

আপনার সিস্টেমে পর্যাপ্ত ডিস্ক স্পেস আছে তা নিশ্চিত করুন

এই সময় মাইক্রোসফ্ট সুপারিশ করে Windows 10 সংস্করণ 22H2 এর জন্য ন্যূনতম 32 গিগাবাইট ফ্রি ডিস্ক স্পেস প্রয়োজন। তাই অক্টোবর 2021 আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার জন্য আপনার কাছে পর্যাপ্ত ফ্রি ডিস্ক স্পেস আছে তা নিশ্চিত করুন। আপনি সিস্টেম ইনস্টলেশন ড্রাইভ (C:) থেকে আপনার অপ্রয়োজনীয় ডেটা সরাতে পারেন। অপ্রয়োজনীয় টেম্প ফাইল, জাঙ্ক ফাইল, সিস্টেম এরর ফাইল ইত্যাদি পরিষ্কার করতে স্টোরেজ সেন্স চালান। এছাড়াও, থার্ড-পার্টি সফ্টওয়্যার CCleaner চালান অপ্রয়োজনীয় ফাইলগুলি পরিষ্কার করতে এবং দূষিত, অনুপস্থিত রেজিস্ট্রি ফাইলগুলি ঠিক করতে৷

WINDOWS 10 সংস্করণ 22H2 সিস্টেমের প্রয়োজনীয়তা
প্রসেসর 1GHz বা দ্রুততর CPU বা একটি চিপে সিস্টেম (SoC)।
RAM 32-বিটের জন্য 1GB বা 64-বিটের জন্য 2GB৷
হার্ড ড্রাইভ স্পেস 64-বিট বা 32-বিটের জন্য 32GB৷
গ্রাফিক্স WDDM 1.0 ড্রাইভার সহ DirectX 9 বা তার পরে।
ডিসপ্লে রেজোলিউশন 800×600।
নেটওয়ার্কিং ওয়াই-ফাই বা ইথারনেট অ্যাডাপ্টার৷

অন্য কিছু জিনিস

নিরাপদে থাকার জন্য,

  • আপনার ইনস্টল করা সমস্ত সফ্টওয়্যার আপডেট করুন,
  • ইন্সটল হলে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন
  • যেকোন প্লাগ-ইন ইউএসবি ড্রাইভ সরান, সংযুক্ত পেরিফেরালগুলি সংযোগ বিচ্ছিন্ন করুন,
  • আপনার মেইন পাওয়ার সাপ্লাইতে প্লাগ ইন করুন এবং নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপ সম্পূর্ণ চার্জ হয়েছে।
  • নিশ্চিত করুন যে উইন্ডোজ সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করেছে৷
  • এছাড়াও DISM রিস্টোর হেলথ কমান্ড চালানো এবং SFC ইউটিলিটি বৈশিষ্ট্য ত্রুটি রোধ করার জন্য একটি ভাল সমাধান।

এটিই এখন আপনার জন্য উইন্ডোজ 10 সংস্করণ 22H2 স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য অপেক্ষা করুন৷

  • কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)
  • উইন্ডোজ 10, 8.1 এবং 7-এর জন্য শীর্ষ 5টি বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার |
  • ডিসকর্ড উইন্ডোজ 10, 8 বা 7 এ কাজ করছে না? এখানে দ্রুত সমাধান
  • সমাধান:uTorrent সাড়া দিচ্ছে না বা Windows 10 এ খুলছে না
  • উইন্ডোজ 10 এ সাউন্ড কাজ করছে না "অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে"

  1. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  2. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  3. উইন্ডোজ 10 (আপডেট করা 2022)

  4. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 আপডেটের জন্য চেক করতে আটকে গেছে