কম্পিউটার

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

উইন্ডোজ 10 একটি প্রতিশ্রুতিশীল শুরু ছিল। দ্য ইনসাইডার প্রিভিউ, Windows 10-এর জন্য একটি অভিনব বিটা-টেস্টিং প্রোগ্রাম, মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমের জন্য প্রায় অপ্রতিরোধ্য উদ্দীপনা প্রকাশ করেছে। এবং বিনামূল্যের আপগ্রেড Windows 10 কে রেকর্ড সময়ে ছড়িয়ে দিতে সাহায্য করেছে৷

28 জুলাই, 2015-এ, অফিসিয়াল Windows 10 প্রকাশের এক দিন আগে, টেরি মায়ারসন (এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, উইন্ডোজ এবং ডিভাইস গ্রুপ) মাইক্রোসফ্টের চূড়ান্ত দৃষ্টিভঙ্গি রিপোর্ট করেছেন:

আমাদের দৃষ্টিভঙ্গি ছিল একটি প্ল্যাটফর্ম, একটি স্টোর এবং একটি অভিজ্ঞতা যা ডিভাইসের বিস্তৃত পরিসর জুড়ে ক্ষুদ্রতম স্ক্রীন থেকে সবচেয়ে বড় স্ক্রীন পর্যন্ত কোনো স্ক্রিন ছাড়াই বিস্তৃত।

উইন্ডোজ 10 এর আশেপাশের হাইপের সাথে, এটি অপারেটিং সিস্টেম (ওএস) বাজার দখল করার আগে এটি সময়ের ব্যাপার হতে চলেছে। মায়ারসন নিজেই ঘোষণা করেছেন যে Windows 10 তার দ্বিতীয় বা তৃতীয় বছরের মধ্যে এক বিলিয়ন ডিভাইসে চলবে।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

তবুও, এটা সব রোদ এবং গোলাপ ছিল না. ব্যবহারকারীরা মাইক্রোসফ্টকে Windows 10-এর জন্য অনৈতিক বিপণন কৌশল চালানোর জন্য অভিযুক্ত করেছে৷ মাইক্রোসফ্টের একটি ছোট ক্যালিফোর্নিয়ার ব্যবসার দ্বারা তাদের পিসিগুলি ব্যবহারকারীর অনুমতি ছাড়া আপগ্রেড করার পরে এবং মার্কিন অ্যাটর্নি জেনারেলরা মাইক্রোসফ্টের বিরুদ্ধে আরও মামলা চালাচ্ছেন৷ ব্যবহারকারীরা মাইক্রোসফটের বিপণন কৌশলকে শক্তিশালী-বাহু থেকে ম্যালওয়্যার-সদৃশ সবকিছু বলেছে।

এক বছরের বার্ষিকী এবং বিনামূল্যে আপগ্রেড শেষ হওয়ার সাথে সাথে, আমরা ভাবছিলাম:Microsoft তার সাহসী লক্ষ্য অর্জনের জন্য কী করেছে এবং ফলাফল কী?

বর্তমান সময়ে Windows 10

Windows 10 গ্রাহক সন্তুষ্টি থেকে শুরু করে OS গ্রহণ পর্যন্ত সবকিছুতেই একটি রেকর্ড ব্রেকার। এটি দাঁড়িয়েছে, Windows 10 350 মিলিয়নেরও বেশি ডিভাইসে সক্রিয় এবং এর মোট ডেস্কটপ মার্কেট শেয়ার 19.14% (NetMarketShare অনুযায়ী)।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

এটি Windows 10 কে তার প্রথম বছরের মধ্যেই দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় ডেস্কটপ ওএস করে তোলে। সম্ভবত আরো চিত্তাকর্ষক গেমারদের দ্বারা অভ্যর্থনা হয়. সমস্ত স্টিম ব্যবহারকারীদের 42.94% উইন্ডোজ 10 64-বিট চালাচ্ছেন৷

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

Windows 10-এর জন্য মাইক্রোসফ্টের বড় পরিকল্পনা রয়েছে। 2 আগস্ট থেকে বার্ষিকী আপডেট, Windows ব্যবহারকারীদের জন্য আরও নতুন বৈশিষ্ট্য নিয়ে আসবে, নতুন নোট নেওয়ার অ্যাপ্লিকেশন Microsoft Ink থেকে Windows Defender অ্যান্টি-ভাইরাসের সম্পূর্ণ নিরাপত্তা ওভারহল পর্যন্ত সফটওয়্যার, নতুন নামে উইন্ডোজ ডিফেন্ডার অ্যাডভান্সড থ্রেট প্রোটেকশন।

Windows 10-এ বিনামূল্যের আপগ্রেডগুলি 29 জুলাই থেকে শেষ হবে৷ বিনামূল্যে আপগ্রেড শেষ হওয়ার পরে, আপগ্রেড করার অনুস্মারকগুলি বন্ধ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে৷ এর মানে হল এই দিনগুলি Windows ব্যবহারকারীদের Windows এর সর্বশেষ সংস্করণে রূপান্তর করার শেষ প্রচেষ্টার কিছু।

মার্কেটিং পদ্ধতি

কি এই সাফল্যের নেতৃত্বে? কেউ কেউ OS এর অসামান্য মানের জন্য নম্বরগুলিকে দায়ী করতে পারে। অন্যরা এটিকে মাইক্রোসফ্ট দ্বারা পরিচালিত বিপণন কৌশলগুলির জন্য দায়ী করে। এটি তাদের পদ্ধতির একটি তালিকা৷

1. বিনামূল্যে Windows 10 আপগ্রেড

সম্ভবত মাইক্রোসফটের পক্ষ থেকে সবচেয়ে বড় বিপণন পদ্ধতি হল Windows 10-এ বিনামূল্যে আপগ্রেড করা। হঠাৎ করে, লক্ষ লক্ষ অন্যথায় পুরানো হয়ে যাওয়া পিসিগুলি Windows 10-এর সাথে বর্তমান পর্যন্ত ধরতে পারে। প্রকৃতপক্ষে, বিশ্বব্যাপী পিসি বিক্রি কমে যাওয়াকে Windows 10-এর ক্রমবর্ধমান গ্রহণের জন্য দায়ী করা হয়েছে। পুরানো পিসির জন্য।

আপগ্রেড আর বিনামূল্যে না থাকার পরেই Windows 10-এ আপগ্রেডগুলি হ্রাস পেতে পারে৷ এটি ইতিমধ্যেই ইনস্টল করা Windows 10 সহ নতুন কম্পিউটার কিনতে ব্যবহারকারীদের উৎসাহিত করতে পারে। তবুও, এটি উপেক্ষা করা কঠিন যে বিনামূল্যে আপগ্রেডগুলি একটি দ্বি-ধারী তরোয়াল ছিল। আপনি যদি গেটের বাইরে Windows 10 ইন্সটল না করে থাকেন, তাহলে আপগ্রেডের বিজ্ঞপ্তিগুলি দেখার সম্ভাবনা রয়েছে৷

এটি আপনার সাথেও হতে পারে।

অনিচ্ছাকৃত আপডেটগুলি হল Windows 10 এর প্রধান সমস্যা, এবং এগুলি দুটি বৈশিষ্ট্যের একটি উপজাত:বিনামূল্যে আপগ্রেড এবং "প্রস্তাবিত" আপডেট৷

25 অক্টোবর, 2015-এ মায়ারসন উইন্ডোজ 10 আপগ্রেড পদ্ধতিতে একটি পরিবর্তনের কথা জানিয়েছেন। উইন্ডোজ আপগ্রেডগুলি Windows 10 কে ঐচ্ছিক আপডেটের পরিবর্তে একটি প্রস্তাবিত আপডেট হিসাবে বিবেচনা করবে। ঐচ্ছিক আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টলেশনের জন্য নির্বাচন করা যেতে পারে, যখন প্রস্তাবিত আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়, যদি এটি করার জন্য ডিফল্ট সেটিংস সক্রিয় থাকে।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

মায়ারসন সতর্ক করেছেন:

আপনার Windows আপডেট সেটিংসের উপর নির্ভর করে, এটি আপনার ডিভাইসে আপগ্রেড প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে পারে। আপগ্রেড করার আগে আপনার ডিভাইসের OS পরিবর্তন করে, আপনি চালিয়ে যাবেন কি না তা বেছে নিতে স্পষ্টভাবে অনুরোধ করা হবে।

উইন্ডোজ আপডেটগুলি ব্যবহারকারীদের দ্বারা নিয়মিতভাবে একটি দ্বিতীয় চিন্তা ছাড়াই ইনস্টল করা হয়, তাই এই পরিবর্তনটি একটি বড় চুক্তি হয়ে উঠেছে। অসচেতন Windows ব্যবহারকারীরা অভিযোগ করেছেন যে Microsoft স্পষ্ট অনুমতি ছাড়াই Windows 10 ইনস্টল করছে।

3. গোপনীয় আপডেটের মাধ্যমে আপগ্রেড করুন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 ছড়িয়ে দেওয়ার একমাত্র উদ্দেশ্যে বেশ কয়েকটি আপডেট কার্যকর করেছে। এরকম একটি আপডেট ইন্টারনেট এক্সপ্লোরার 11 (MS16-023) এর জন্য ঘটেছে। যদিও Microsoft MS16-023 কে একটি নিরাপত্তা আপডেট বলে মনে করে, তবে নন-সিকিউরিটি আপডেটগুলি প্রধান ডাউনলোডের সাথে প্যাকেজ করা হয়। KB 3146449 শিরোনামের একটি বিশেষ অ-নিরাপত্তা আপডেট নিম্নরূপ বর্ণনা করা হয়েছে:

এই আপডেটটি কিছু কম্পিউটারে Internet Explorer 11-এ কার্যকারিতা যোগ করে যা ব্যবহারকারীদের Windows 10 সম্পর্কে জানতে বা Windows 10-এ আপগ্রেড শুরু করতে দেয়৷

এই অ-নিরাপত্তা আপডেটটি ইচ্ছাকৃতভাবে Internet Explorer-এ ব্যানার যুক্ত করে, ব্যবহারকারীদের মনে করিয়ে দেয় যে তারা Windows 10-এ আপগ্রেড করতে পারবে। তবুও, অন্য একটি গোপন আপডেট Windows 10 ইনস্টলার ফাইল ডাউনলোড করেছে -- 6 GB পর্যন্ত -- সরাসরি Windows PC-এ। যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে কেন উইন্ডোজ আপডেটগুলি সম্মতি ছাড়াই উইন্ডোজ 10 ইনস্টলার ডাউনলোড করছে, তখন মাইক্রোসফ্টের একজন স্পোকম্যান উত্তর দিয়েছিলেন:

যারা Windows আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেট পেতে বেছে নিয়েছেন, আমরা গ্রাহকদের ভবিষ্যতের ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করে Windows 10-এর জন্য তাদের ডিভাইস প্রস্তুত করতে সাহায্য করি।

মনে রাখবেন, এটি শুধুমাত্র ইনস্টলার ফাইল। প্রত্যন্ত মধ্য আফ্রিকান বুশে সীমিত ব্যান্ডউইথ সংযোগের সাথে কাজ করার সময় উইন্ডোজ 10-এর সম্পূর্ণ ইনস্টলেশনের জন্য দুর্ঘটনাক্রমে একজন ব্যবহারকারী, একজন অ্যান্টি-পাচিং পাইলট এবং দুর্ঘটনাজনিত আইটি পরামর্শদাতা, মোট 17 জিবি ডেটা খরচ হয়েছে। যদিও এটি বোধগম্য যে মাইক্রোসফ্ট আপগ্রেড প্রক্রিয়া সহজ করতে চাইবে, মিটারযুক্ত সংযোগ সহ ব্যবহারকারীরা একইভাবে গোপন আপডেট এবং অফিসিয়াল আপগ্রেডের শিকার হয়েছেন৷

4. ম্যালওয়ার-লাইক আপগ্রেড রিমাইন্ডার

ব্যবহারকারীরা তাদের পিসিতে উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য ম্যালওয়্যার-সদৃশ পপআপের কথা জানিয়েছেন। এই আপগ্রেড অনুস্মারকগুলির প্রথম দৃষ্টান্তগুলি ডিসেম্বর 2015 এর প্রথম দিকে রিপোর্ট করা হয়েছিল৷

কেউ কেউ ডার্ক প্যাটার্নের এই পপআপ পাঠ্যপুস্তকের উদাহরণ বিবেচনা করবে ডার্ক প্যাটার্ন হল নির্দিষ্ট ওয়েবসাইট এবং কম্পিউটার উইন্ডোর উপাদান, যা ব্যবহারকারীকে প্রোগ্রাম ডাউনলোড করতে বা বিজ্ঞাপনে ক্লিক করতে প্রলুব্ধ করে। মাইক্রোসফ্ট তখন থেকে Windows 10 আপডেট উইন্ডোর চেহারা নতুন করে দিয়েছে, কিন্তু আপগ্রেড করার ফোকাস এখনও রয়ে গেছে।

নীচের নির্দিষ্ট উইন্ডোটি বন্ধ করা হলে তা সম্পূর্ণরূপে আপডেটটি বাতিল করার পরিবর্তে নির্বাচিত তারিখ এবং সময়ে স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি আপগ্রেড করবে।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

নতুন আপগ্রেড উইন্ডোগুলি আপগ্রেডের সময়সূচী করে না, তবে একটি পূর্ণ-স্ক্রীন পপআপ প্রদান করে যা আপনাকে বিনামূল্যে আপগ্রেড শেষ হওয়ার আগে Windows 10 ইনস্টল করার কথা মনে করিয়ে দেয়৷

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

মাইক্রোসফ্ট এই পপআপগুলির কিছুর সাথে অভিযোগ স্বীকার করেছে এবং বিবিসিকে জানিয়েছে যে তারা বিদ্যমান আপগ্রেড উইন্ডোতে পরিবর্তন করছে। মাইক্রোসফ্ট তখন থেকে অন্যান্য আপডেট প্রকাশ করেছে, যা ব্যবহারকারীদের নির্ধারিত ইনস্টলেশন বাতিল করতে এবং বিনামূল্যের অফার প্রত্যাখ্যান করতে দেয়।

5. Microsoft থেকে কর্পোরেট প্রতিক্রিয়া

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এ তাদের ধাক্কার সময় চুপ করে থাকেনি। মার্কেটিং চিফ, ক্রিস ক্যাপোসেলা, পডকাস্ট উইন্ডোজ উইকলিতে সাক্ষাতকার নিয়েছেন। সাক্ষাত্কারে, তিনি উইন্ডোজ 10-এ আপডেট করার সমস্যা সম্পর্কে একাধিক প্রশ্নের উত্তর দিয়েছেন। উইন্ডোজ 10-এর দিকে মাইক্রোসফটের কঠোর চাপের বিষয়ে, ক্যাপোসেলা বলেছেন:

আমাদের জন্য, এটা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ যে Windows ইন্সটল বেসের বিভক্ততা শেষ করার চেষ্টা করা, এবং তাই আমরা মনে করি যে প্রতিটি মেশিন Windows 10 চালাতে সক্ষম সেই সমস্ত মেশিনের জন্য আমাদের সম্ভাব্য সবকিছু করা উচিত যাতে লোকেরা Windows 10-এ যেতে পারে।

ক্যাপোসেলা কেন মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের কাছে Windows 10 বাজারজাত করেছে সে সম্পর্কে তার অকপট মতামত দিয়েছেন৷

আমরা সেই সঠিক ভারসাম্য খুঁজে বের করার চেষ্টা করতে যাচ্ছি, কিন্তু আমরা শুধু জানি যে সেখানে অনেক লোক আছে যারা ক্রমাগত রাস্তার নিচে ক্যানকে লাথি মারতে থাকে একটু বেশি, খোলাখুলিভাবে, একটি ধাক্কা ছাড়াই...আমরা চাই না কাউকে রাগানোর জন্য, কিন্তু আমরা মানুষকে অনেক ভালো জায়গায় নিয়ে যাওয়ার দায়িত্ব অনুভব করি, এবং Windows 10 হল Windows 7 এর থেকে অনেক ভালো জায়গা।

ক্যাপোসেলার সততা উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্টের দৃষ্টিভঙ্গি সম্পর্কে কথা বলে। মাইক্রোসফ্টের বিপণন কৌশল হল, স্পষ্টতই, ব্যবহারকারীর সুবিধার জন্য উইন্ডোজ 10 এর দিকে একটি ধাক্কা। যারা Windows 10 অপ্ট আউট করে তারা নিজেদের ক্ষতি করতে পারে।

Windows 7 ব্যবহারকারীদের রূপান্তর করার ক্যাপোসেলার ইচ্ছা নেওয়া যাক। যদিও Windows 7 এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ ওএস, তবুও এর অফিসিয়াল সাপোর্ট লাইফ-সাইকেল 13 জানুয়ারী, 2015-এ শেষ হয়েছে। এর পর থেকে এটি বর্ধিত সাপোর্ট লাইফ-সাইকেলে প্রবেশ করেছে, যা Windows 7-এর আপডেট অগ্রাধিকার কমিয়ে দেয়। সমর্থনের সমাপ্তির আলোকে, Windows 10-এ দ্রুত আপগ্রেড করা অর্থপূর্ণ৷

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

উইন্ডোজ 10-এর দিকে মাইক্রোসফটের গিয়ার এই ভয়ের কারণে হতে পারে যে Windows 7 XP-এর পথে চলে যাবে -- একটি ব্যাপক জনপ্রিয় ওএস যা তারিখ হয়ে গেছে, তবুও এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। OS ফ্র্যাগমেন্টেশন - বা বৈচিত্র্যের হ্রাস - মাইক্রোসফ্টকে উইন্ডোজ 10-এ তাদের প্রচেষ্টাকে বিভিন্ন উইন্ডোজ সংস্করণে বিতরণ করার পরিবর্তে তাদের প্রচেষ্টা ফোকাস করার অনুমতি দেবে৷

এক নজরে ডেটা

উইন্ডোজ 10 এর জন্য ক্রমবর্ধমান অভ্যর্থনা পর্যবেক্ষণ করা অন্যান্য উইন্ডোজ সংস্করণের তুলনায় আকর্ষণীয়। নেটমার্কেটশেয়ারের গ্রাফগুলি ডেস্কটপ পিসি বাজারে উইন্ডোজ 10 এর প্রভাব দেখায়। আপনি Windows 10 এর ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং পূর্ববর্তী Windows সংস্করণের জনপ্রিয়তা হ্রাসের মধ্যে একটি বিপরীত অনুপাত লক্ষ্য করবেন।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

এটি StatCounter এর ক্ষেত্রেও, আরেকটি পরিসংখ্যান পরিমাপক ওয়েবসাইট যেটি বিশ্বব্যাপী 3 মিলিয়নেরও বেশি ওয়েবসাইট জুড়ে অনলাইন পেজ ভিউ ট্র্যাক করে।

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

এই গ্রাফগুলি পয়েন্ট থেকে পয়েন্টে শতাংশে আলাদা, কিন্তু উভয়ই একই সাধারণ প্রবণতা দেখায়। তারা দুটি স্বতন্ত্র সময়কালও দেখায় যেখানে Windows 10 শতাংশ তুলনামূলকভাবে দ্রুত বৃদ্ধি পায়, যদিও অন্যান্য Windows সংস্করণগুলি হ্রাস পায়। এই হল NetMarketShare-এর জন্য প্রতি মাসে শতাংশ পয়েন্টের পার্থক্য:

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

এগুলি একই সময়কাল থেকে নেওয়া StatCounter-এর ডেটা পয়েন্ট:

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

উভয় গ্রাফই উইন্ডোজ 10 গ্রহণে সর্বাধিক বৃদ্ধি দেখায়, এর প্রকাশের পাশাপাশি, ডিসেম্বর/জানুয়ারি এবং মে/জুন। এই দুটি সময়কাল মাইক্রোসফ্ট দ্বারা সম্পাদিত দুটি বৃহত্তম বিপণন পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ:ঐচ্ছিক থেকে প্রস্তাবিত আপডেটগুলিতে স্থানান্তর (2016 এর প্রথম দিকে) এবং ঘোষণা যে বিনামূল্যে আপগ্রেডগুলি শীঘ্রই শেষ হবে (মে 2016 এর প্রথম দিকে)। যদিও এই পারস্পরিক সম্পর্ক কার্যকারণকে বোঝায় না, তবে Windows 10 এর প্রতি সাধারণ প্রবণতা এবং অন্যান্য Windows সংস্করণগুলি থেকে দূরে, বিশেষ করে Windows 7, স্পষ্ট৷

মাইক্রোসফ্ট কীভাবে উইন্ডোজ 10 ঠেলে দিয়েছে এবং ফলাফল

এটি আরও পরিষ্কার হয়ে যায় যখন আমরা নোট করি -- জুন 2015 থেকে জুলাই 2016 পর্যন্ত -- Windows 7 এর মার্কেট শেয়ার 11.68 শতাংশ পয়েন্ট (60.73 - 49.05), Windows XP এর 1.94 শতাংশ পয়েন্ট (11.72 - 9.78), এবং Windows 8.1 কমেছে 18.72% মোট বাজার ক্ষতির জন্য 5.1 শতাংশ পয়েন্ট (13.11 - 8.01)৷

পরিবর্তে, Windows 10 একই সময়ের মধ্যে মোট 18.75 শতাংশ পয়েন্ট অর্জন করেছে (0.39 - 19.14) যা পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলির শতকরা হার প্রায় হুবহু প্রতিফলিত করে৷

অনেক বেশি যথেষ্ট নয়

মাইক্রোসফ্ট সম্প্রতি স্বীকার করেছে যে আগামী দুই বছরের মধ্যে এক বিলিয়ন ডিভাইসে চলমান Windows 10 এর সাহসী লক্ষ্য অর্জনের সম্ভাবনা নেই এবং Windows 10 মোবাইলকে দায়ী করেছে৷

রক্ষণশীল অনুমান দীর্ঘ পূর্বাভাস হতাশা আছে. এমনকি আক্রমনাত্মক বিপণন কৌশল এবং বিনামূল্যের আপগ্রেড সহ, Microsoft এর মতে, Windows 10 শুধুমাত্র প্রায় 350 মিলিয়ন ডিভাইসে চলছিল৷

তবুও, কোন সন্দেহ নেই Windows 10 বাজারে আধিপত্য বজায় রাখবে। বার্ষিকী আপডেটের বৈশিষ্ট্যে প্যাকড, Windows 10 আপডেটের প্রতি অবিরত ফোকাস, গেমারদের সাথে একটি শক্তিশালী অভ্যর্থনা, একটি ক্রমবর্ধমান হার্ডওয়্যার একচেটিয়া এবং ব্যবসার জন্য একটি নতুন সাবস্ক্রিপশন অফার সহ, Windows 10 ধীরে ধীরে হবে, তবে নিশ্চিতভাবে Windows 7 মার্কেট শেয়ার দখল করবে। পি>

শেষ পর্যন্ত, উইন্ডোজ 10 কখন একটি নির্বিচারে সংখ্যায় আঘাত করবে তা গুরুত্বপূর্ণ নয়, তবে এটি অর্থনৈতিকভাবে টেকসই হবে কিনা। ব্যবহারকারীরা যদি প্ল্যাটফর্ম নিয়ে সমস্যা চালিয়ে যান বা Windows 10-কে অবিশ্বাস করেন তাহলে এটি কঠিন হবে।

Microsoft-এর Windows 10 প্রচার কৌশল সম্পর্কে আপনি কী মনে করেন? এটা কি আপনাকে আপগ্রেড করতে রাজি করেছিল? তোমার অভিজ্ঞতা কেমন ছিল? অনুগ্রহ করে মন্তব্যে আমাদের জানান!


  1. উইন্ডোজ 11-এ কীভাবে তারিখ এবং সময় পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

  3. কীভাবে Nexus 6P এবং 5X রুট করবেন

  4. Windows 10, 8.1 এবং 7 এ শাটডাউন করার সময় পেজফাইলটি কীভাবে সাফ করবেন