কম্পিউটার

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

Microsoft স্টোরটি Windows 8-এ একটি মৌলিক অ্যাপ স্টোর হিসাবে শুরু হয়েছিল কিন্তু এটি দ্রুত একটি বৃহৎ ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মে পরিণত হয়েছে যা Windows 10 ব্যবহারকারীদের সব ধরনের সামগ্রী অফার করে।

আপনি Microsoft স্টোরে কখনও যান নি, এটি কিসের জন্য তা নিশ্চিত নন বা শুধুমাত্র কৌতূহলী, আমরা সাহায্য করতে এখানে আছি। এখানে Windows 10-এ Microsoft স্টোরের একটি ওভারভিউ এবং গাইড রয়েছে।

Microsoft স্টোর কি?

মাইক্রোসফ্ট স্টোর উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি ডিজিটাল স্টোরফ্রন্ট। এটি এক জায়গায় ডাউনলোডের জন্য সমস্ত ধরণের ডিজিটাল সামগ্রী অফার করে, কিছু বিনামূল্যে এবং কিছু অর্থপ্রদান। আপনি এটিকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য Google Play এবং অ্যাপলের অ্যাপ স্টোরের অনুরূপ অফার হিসেবে ভাবতে পারেন৷

কিন্তু সত্যিকারের Microsoft ফ্যাশনে, এমনকি Microsoft স্টোরের নামও বিভ্রান্তিকর হতে পারে।

এটি মূলত উইন্ডোজ স্টোর নামে পরিচিত ছিল, উইন্ডোজ ফোন অ্যাপের জন্য বন্ধ হয়ে যাওয়া উইন্ডোজ ফোন স্টোরের সাথে বিভ্রান্ত না হওয়া। সমস্যাটিকে আরও বিভ্রান্ত করে, মাইক্রোসফ্টের ফিজিক্যাল রিটেল স্টোরগুলি মাইক্রোসফ্ট স্টোর নামেও পরিচিত৷

আমি কিভাবে Microsoft স্টোর অ্যাক্সেস করব?

Microsoft Store ডিফল্টরূপে Windows 10 এর সাথে অন্তর্ভুক্ত। শুধু স্টার্ট মেনু খুলুন এবং স্টোর অনুসন্ধান করুন মাইক্রোসফট স্টোর অ্যাপ খুঁজে পেতে।

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

আপনি যদি Windows 10-এ সাইন ইন করতে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করেন, তাহলেও আপনি (বেশিরভাগ) বিনামূল্যের অ্যাপগুলি ব্রাউজ এবং ইনস্টল করতে পারেন। কিন্তু আপনাকে অর্থপ্রদানের সামগ্রী ডাউনলোড করতে সাইন ইন করতে হবে।

এছাড়াও আপনি Microsoft স্টোরের ওয়েব সংস্করণ ব্রাউজ করতে পারেন, যার মধ্যে অতিরিক্ত আইটেম রয়েছে। উইন্ডোজ অ্যাপের জন্যও একটি স্টোর ওয়েব পেজ আছে।

Microsoft স্টোর ব্রাউজ করা

আপনি Microsoft স্টোর খোলার পরে, আপনি হোম দেখতে পাবেন৷ পৃষ্ঠা এটি বৈশিষ্ট্যযুক্ত ডিসকাউন্ট, নতুন অ্যাপ্লিকেশান এবং অনুরূপ জিনিসগুলি দেখায়৷

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

আপনি যদি একটি নির্দিষ্ট ধরণের বিষয়বস্তুতে আগ্রহী হন, তবে বিভাগগুলি পরিবর্তন করতে শীর্ষে থাকা ট্যাবগুলি ব্যবহার করুন (নীচে দেখুন)। অন্যথায়, আপনি অনুসন্ধান ব্যবহার করতে পারেন আপনি যা খুঁজছেন তা খুঁজে পেতে উপরের ডানদিকে ফাংশন করুন৷

যারা অন্য অ্যাপ স্টোর ব্যবহার করেছেন তাদের বেশিরভাগ বৈশিষ্ট্যই পরিচিত হওয়া উচিত। আপনি প্রতিটি অ্যাপ পৃষ্ঠার শীর্ষে একটি সংক্ষিপ্ত বিবরণ এবং রেটিং দেখতে পাবেন, এছাড়াও স্ক্রিনশট, সম্পর্কিত অ্যাপ এবং পৃষ্ঠার আরও নীচে পর্যালোচনাগুলি দেখতে পাবেন৷ স্টোরটিও দেখায় যে অ্যাপটি কোন ডিভাইসে কাজ করে, যেমনটি কিছু Xbox One বা Microsoft-এর HoloLens-এ কাজ করে।

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

একটি বিনামূল্যের অ্যাপ ডাউনলোড করতে, শুধু পান এ ক্লিক করুন৷ . অর্থপ্রদত্ত অ্যাপগুলির জন্য আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে এবং আপনার সেট করা অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করতে হবে। একবার আপনি অ্যাপটি ডাউনলোড করলে, স্টার্ট মেনুতে অনুসন্ধান করে এটি খুঁজুন৷

উইন্ডোজ স্টোরে কী অফার করা হয়?

আপনি ভাবতে পারেন যে স্টোরটি শুধুমাত্র অ্যাপগুলি অফার করে, তবে ব্রাউজ করার জন্য আরও অনেক কিছু আছে। মাইক্রোসফ্ট অতীতের অনেক পরিষেবা এক জায়গায় একত্রিত করেছে৷

মাইক্রোসফ্ট স্টোর এইভাবে নিম্নলিখিত বিষয়শ্রেণীর সামগ্রী অফার করে:

  • অ্যাপস: আপনি আইটিউনস এবং ভিএলসি-এর মতো জনপ্রিয় অ্যাপের স্টোর সংস্করণ এবং মাইক্রোসফ্ট স্টোরের একচেটিয়া অ্যাপস পাবেন।
  • গেমস: নৈমিত্তিক গেমগুলির সাথে যেমন আপনি স্মার্টফোনে পাবেন, মাইক্রোসফ্ট স্টোর অনেক শিরোনামের বাড়ি যা Xbox One-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। Xbox Play Anywhere পরিষেবার জন্য ধন্যবাদ, আপনি সেগুলি একবার কিনতে এবং উভয় প্ল্যাটফর্মেই খেলতে পারেন৷
মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?
  • ডিভাইস: এখানে আপনি Microsoft এর সারফেস ডিভাইস, মিক্সড রিয়েলিটি হেডসেট, Xbox কন্ট্রোলার এবং আরও অনেক কিছু সহ হার্ডওয়্যার পাবেন।
  • চলচ্চিত্র ও টিভি: নাম অনুসারে, এই ট্যাবটি আপনাকে সমস্ত ধরণের টিভি এবং চলচ্চিত্র সামগ্রী ব্রাউজ করতে দেয়৷ আপনি SD এবং HD উভয় ভাবেই কিনতে বা ভাড়া নিতে পারেন। টিভি শোগুলির জন্য, আপনি পৃথক পর্ব বা সম্পূর্ণ সিজন কিনতে পারেন।
  • বই: ডিজিটালভাবে পড়া পছন্দ করেন এবং ইতিমধ্যে কিন্ডল বা অন্য পরিষেবা ব্যবহার করেন না? আপনি আপনার ডেস্কটপ বা মোবাইলে এজ ব্যবহার করে বই কিনতে এবং পড়তে পারেন।
  • এজ এক্সটেনশন: মাইক্রোসফ্ট এজ তার প্রতিযোগীদের তুলনায় অল্প সংখ্যক এক্সটেনশন সমর্থন করে, তবে এটিতে এখনও কিছু শক্ত বিকল্প রয়েছে। এখানে তাদের খুঁজুন এবং ইনস্টল করুন.

স্টোরটি একবার মাইক্রোসফ্টের গ্রুভ মিউজিক পরিষেবার মাধ্যমে সংগীত অফার করেছিল, তবে এটি আর নেই। Microsoft এর পরিবর্তে Spotify ব্যবহার করার পরামর্শ দেয়।

বই নিয়ে আলোচনা করার মতো খুব বেশি কিছু নেই , চলচ্চিত্রগুলি৷ , অথবা টিভি বিভাগ আপনি যদি ইতিমধ্যেই এই ধরনের ডিজিটাল সামগ্রীর জন্য অন্য পরিষেবা (যেমন iTunes, Google Play, বা Amazon) ব্যবহার না করেন, তাহলে স্টোরটি দেখার মতো। অন্যথায়, একটি ইকোসিস্টেমের সাথে লেগে থাকাই ভালো।

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

স্টোর অ্যাপগুলি কি ডাউনলোড করার যোগ্য?

আপনি যদি একজন উইন্ডোজ অভিজ্ঞ হন, তাহলে আপনি সম্ভবত প্রশ্ন করবেন যে এই অ্যাপগুলি সার্থক কিনা যখন আপনি ওয়েব থেকে প্রচুর দুর্দান্ত সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন৷

এর উত্তর নির্ভর করে আপনার ব্যবহার এবং নির্দিষ্ট অ্যাপের উপর, কিন্তু আমরা কিছু বড় কারণ খুঁজে পেয়েছি যেগুলো স্টোর অ্যাপ ব্যবহার করার উপযুক্ত:

  1. ইনস্টলেশন সুবিধা: আপনাকে সঠিক ডাউনলোড পৃষ্ঠা খুঁজতে হবে না বা নকল ওয়েবসাইট সম্পর্কে চিন্তা করতে হবে না এবং সবকিছুই এক জায়গায় আছে।
  2. স্বয়ংক্রিয় আপডেট: অনেক ডেস্কটপ অ্যাপে ম্যানুয়াল আপডেটের তুলনায় স্টোরটি আপনার জন্য সমস্ত আপডেট পরিচালনা করে।
  3. উন্নত নিরাপত্তা: স্টোর অ্যাপগুলি একটি স্যান্ডবক্সে চলে, যার অর্থ তারা আপনার সিস্টেমের অন্য কোথাও সংবেদনশীল ফাইলগুলিকে স্পর্শ করতে পারে না। Microsoft স্টোরে উপস্থিত হওয়ার আগে নিরাপত্তা এবং উপযোগিতার জন্য অ্যাপগুলি পর্যালোচনা করে।

যদি এই সুবিধাগুলির মধ্যে কোনটি আপনার কাছে লোভনীয় মনে হয়, আপনি প্রায়শই ব্যবহার করেন এমন অ্যাপগুলির কয়েকটি Windows স্টোর সংস্করণ ডাউনলোড করার চেষ্টা করুন। কিছু সময় পরে, আপনি যদি দেখেন যে নতুন সংস্করণটি আপনাকে কোনোভাবেই সীমাবদ্ধ করে না, তাহলে কেন এটিকে আশেপাশে রাখবেন না?

জাল অ্যাপস সম্পর্কে কি?

কিছু সময়ের জন্য, মাইক্রোসফ্ট স্টোরের মৃত এবং জাল অ্যাপগুলির সাথে একটি বিশাল সমস্যা ছিল। ভিএলসি বা আইটিউনসের মতো জনপ্রিয় সফ্টওয়্যার অনুসন্ধান করার ফলে কয়েক ডজন স্ক্যাম অ্যাপের জন্য অর্থ ব্যয় হবে। সৌভাগ্যক্রমে, এই সমস্যাটি মূলত অদৃশ্য হয়ে গেছে এবং মাইক্রোসফ্ট স্টোর এখন অনেক বেশি সুরক্ষিত৷

যাইহোক, এর মানে এই নয় যে প্রতিটি অ্যাপ একটি রত্ন। আপনি এখনও অনেক বেলচা গেম এবং নিম্ন মানের অ্যাপ দেখতে পাবেন, এমনকি সেগুলি ক্ষতিকারক না হলেও। পরামর্শের জন্য Windows স্টোরে বিশ্বস্ত অ্যাপস খোঁজার জন্য আমাদের টিপস অনুসরণ করুন।

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

মাইক্রোসফট স্টোর মেনু:অ্যাকাউন্ট এবং সেটিংস

তিন-বিন্দু মেনু ক্লিক করুন কয়েকটি বিকল্প খুঁজে পেতে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপের উপরের-ডান কোণায় বোতাম।

ডাউনলোড এবং আপডেট বেছে নিন আপনার অ্যাপ্লিকেশানগুলির সর্বশেষ সংস্করণগুলি পরীক্ষা করতে৷ স্টোরটি স্বয়ংক্রিয়ভাবে পটভূমিতে আপডেট হবে, তবে কিছুক্ষণের মধ্যে ম্যানুয়ালি চেক করা খারাপ ধারণা নয়৷

মাইক্রোসফ্ট স্টোর কী এবং আমি কীভাবে এটি উইন্ডোজ 10 এ ব্যবহার করব?

সেটিংসে , আপনি স্বয়ংক্রিয় অ্যাপ আপডেটগুলি অক্ষম করতে পারেন, কেনাকাটার জন্য পাসওয়ার্ড সুরক্ষা অক্ষম করতে পারেন, এবং আরও অনেক কিছু৷

আমার লাইব্রেরি আপনার মালিকানাধীন, আপনার সিস্টেমে ইনস্টল করা বা ইনস্টল করার জন্য প্রস্তুত এমন সমস্ত অ্যাপ এবং গেমগুলি আপনাকে পরীক্ষা করতে দেয়৷ অ্যাকাউন্ট দেখুন বেছে নিন অথবা অর্থপ্রদানের বিকল্প Microsoft অ্যাকাউন্ট সাইটে এগুলি পর্যালোচনা করতে।

মাইক্রোসফট স্টোরের সমস্যা

মাইক্রোসফ্ট স্টোরের সাথে একটি বড় সমস্যা হচ্ছে? কিছু সাহায্যের জন্য সাধারণ মাইক্রোসফ্ট স্টোর ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে আমাদের টিপস দেখুন৷

মাইক্রোসফট স্টোর ব্যাখ্যা করা হয়েছে

এখন আপনি মাইক্রোসফ্ট স্টোর সম্পর্কে সব জানেন। আমরা এটিকে কীভাবে অ্যাক্সেস করতে পারি, কী অফারে রয়েছে, অ্যাপগুলি ব্যবহার করার উপযুক্ত কিনা এবং আরও অনেক কিছু কভার করেছি৷ আপনি যদি এটি কখনও চেক আউট না করে থাকেন তবে কয়েক মিনিট ব্যয় করুন এবং একটি ধারণা পেতে কয়েকটি অ্যাপ ব্যবহার করে দেখুন। আপনি হয়ত দেখতে পাবেন যে স্টোর সম্পর্কে পছন্দ করার মতো কিছু আছে, এমনকি যদি আপনি বেশিরভাগ ডেস্কটপ অ্যাপে লেগে থাকেন।

কিছু পরামর্শের জন্য, মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ্লিকেশানগুলি দেখুন যা আপনি সম্ভবত জানেন না যে বিদ্যমান ছিল৷


  1. মাইক্রোসফ্ট এজ বার কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  2. উইন্ডোজ 8 এবং 10 এ কীভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করবেন

  3. Microsoft MyAnalytics কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন?

  4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?