কম্পিউটার

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

উইন্ডোজ রেজিস্ট্রি প্রথম নজরে একটি ভীতিকর জায়গা। এটি এমন একটি জায়গা যেখানে পাওয়ার ব্যবহারকারীরা উইন্ডোজ সেটিংস পরিবর্তন করতে পারে যা অন্য কোথাও প্রকাশ করা হয় না। আপনি যখন Windows-এ কিছু পরিবর্তন করার জন্য অনুসন্ধান করেন, তখন আপনি প্রায়শই নিবন্ধগুলি সম্পাদনা করতে বলে নিবন্ধগুলি খুঁজে পান৷

আপনি যদি রেজিস্ট্রি সম্পাদনা করতে চান, চিন্তা করবেন না. একটি রেজিস্ট্রি টুইক করা সহজ যতক্ষণ না আপনি জানেন যে আপনি কোন সেটিং পরিবর্তন করছেন৷ যাইহোক, উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করার সময় আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে কারণ আপনি অনিচ্ছাকৃত সমস্যা তৈরি করতে পারেন।

উইন্ডোজ রেজিস্ট্রি কি?

উইন্ডোজ রেজিস্ট্রি একটি ডাটাবেস যা বিভিন্ন ধরণের কনফিগারেশন সেটিংস সংরক্ষণ করে। Windows এর সাথে অন্তর্ভুক্ত প্রায় সমস্ত কনফিগারেশন সেটিংস এখানে সংরক্ষিত আছে। তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি তাদের সেটিংস সংরক্ষণ করতে রেজিস্ট্রি ব্যবহার করতে পারে, যদিও তারা কনফিগারেশন ফাইলগুলিতে সেটিংসও সংরক্ষণ করতে পারে - পছন্দটি প্রতিটি প্রোগ্রামের উপর নির্ভর করে৷

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

রেজিস্ট্রিতে উন্মোচিত অনেকগুলি বিকল্প উইন্ডোজের অন্য কোথাও পাওয়া যায় না। বিভিন্ন ধরনের উন্নত সেটিংস রয়েছে যা আপনি রেজিস্ট্রি সম্পাদনা না করে পরিবর্তন করতে পারবেন না। এর মধ্যে কিছু সেটিংস Windows Group Policy-এর মাধ্যমে পাওয়া যায়---কিন্তু Windows Group Policy Editor শুধুমাত্র Windows এর পেশাদার সংস্করণের জন্য উপলব্ধ। আপনি যদি উইন্ডোজের একটি অ-পেশাদার সংস্করণ ব্যবহার করেন, তাহলে উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করা সম্ভবত এই কয়েকটি সেটিংস সম্পাদনা করার একমাত্র উপায়৷

Windows রেজিস্ট্রি এডিটর হল Windows রেজিস্ট্রির জন্য একটি GUI যা আপনাকে এর বিষয়বস্তু দেখতে ও সম্পাদনা করতে দেয়।

কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি খুলবেন

সতর্কতা: উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করার সময় আমি চরম সতর্কতার পরামর্শ দিই। রেজিস্ট্রি এডিটরে ঝাঁপিয়ে পড়বেন না এবং আপনি যা চান তা মুছতে শুরু করবেন না। আপনি ঠিক কী সম্পাদনা করতে চলেছেন তা না জেনে কোনো রেজিস্ট্রি এন্ট্রি পরিবর্তন করবেন না। আপনি যদি জানেন যে আপনি কি করছেন এবং সাবধানে শুধুমাত্র সঠিক মানগুলি সম্পাদনা করেন, তাহলে আপনার কোন সমস্যা হবে না৷

যাইহোক, আপনি যদি রেজিস্ট্রি কী মুছে ফেলা, সম্পাদনা করা এবং টুইক করা শুরু করেন, তাহলে আপনি মেরামতের বাইরে আপনার উইন্ডোজ ইনস্টলেশনের ক্ষতি করতে পারেন। শুধুমাত্র একটি সম্পূর্ণ পুনঃস্থাপন সেই সময়ে আপনার সিস্টেম পুনরুদ্ধার করবে, এবং আপনি প্রক্রিয়াটিতে অনেক ডেটা হারাতে পারেন। (যদিও আপনার উইন্ডোজ রেজিস্ট্রি রিসেট করা সম্ভব।)

রেজিস্ট্রি এডিটর খুলতে regedit টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে, তারপর সেরা ম্যাচ নির্বাচন করুন।

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করবেন

আপনি যদি একটি নির্দিষ্ট মান জানেন যা আপনি পরিবর্তন করতে চান, আপনি উইন্ডোজ রেজিস্ট্রি ট্রি কাঠামোর মাধ্যমে নেভিগেট করতে পারেন।

আপনি যা খুঁজছেন তা না পাওয়া পর্যন্ত ফোল্ডারগুলির পরবর্তী শাখা খুলতে তীরগুলিতে ক্লিক করুন৷ উদাহরণস্বরূপ, যদি আমি "VLC প্লেলিস্টে যোগ করুন" প্রসঙ্গ মেনু বিকল্পটি ডান-ক্লিক করতে চাই, তাহলে আমি HKEY_CLASSES_ROOT\Directory\shell\AddToPlaylistVLC-তে ব্রাউজ করব, যতক্ষণ না আপনি গন্তব্যের মান পৌঁছাচ্ছেন ততক্ষণ প্রতিটি ফোল্ডার শাখা চালু করব।

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

বিকল্পভাবে, আপনি রেজিস্ট্রি এডিটর অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে পারেন। CTRL + F টিপুন সন্ধান খুলতে। তারপর আপনি যে কী, মান বা ডেটা স্ট্রিং খুঁজছেন তা টাইপ করতে পারেন। রেজিস্ট্রি এডিটর খুঁজুন ফাংশন সবসময় আপনি যা খুঁজছেন তা ফেরত দেয় না। যদি এটি কোন মান প্রদান না করে, ম্যানুয়াল অনুসন্ধানে ফিরে যান। বিকল্পভাবে, অনুসন্ধান না করেই কীভাবে উইন্ডোজ রেজিস্ট্রি খুলতে হয় তা দেখুন!

মান সম্পাদনা করতে, নামের উপর ডান-ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন। মান ডেটা যা উপযুক্ত তা পরিবর্তন করুন এবং ঠিক আছে টিপুন।

কিভাবে একটি নতুন উইন্ডোজ রেজিস্ট্রি মান তৈরি করবেন

মাঝে মাঝে, আপনাকে একটি নতুন রেজিস্ট্রি মান তৈরি করতে হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি সম্পাদনা করতে চান এমন একটি সেটিংসের রেজিস্ট্রি মানটি বিদ্যমান না থাকে তবে আপনি এটি তৈরি করতে পারেন। একটি নতুন মান কাজ করার জন্য, তবে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সংশ্লিষ্ট রেজিস্ট্রি ফোল্ডারে আছেন। কোন পুরানো ফোল্ডারে একটি নতুন রেজিস্ট্রি মান স্থাপন করার কোন লাভ নেই; এটি আপনার সিস্টেমকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে বা আরও খারাপ করতে পারে৷

প্রথমে, নিশ্চিত করুন যে আপনি সঠিক রেজিস্ট্রি এডিটর অবস্থানে আছেন। তারপর ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> [রেজিস্ট্রি মান প্রকার] নির্বাচন করুন . মানটির নাম টাইপ করুন, এটির প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি বরাদ্দ করুন এবং ঠিক আছে চাপুন। অস্পষ্ট শোনাচ্ছে? এর কারণ হল আপনি শুধুমাত্র কেস-বাই-কেস ভিত্তিতে নতুন রেজিস্ট্রি মান তৈরি করবেন এবং বিভিন্ন ধরনের রেজিস্ট্রি মান রয়েছে। সর্বোপরি, আপনি একটি DWORD (32-বিট) মান তৈরি করবেন। কিন্তু সেটা সবসময় হয় না।

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

যদি একটি কী, বা ফোল্ডার, আপনার বিদ্যমান না থাকে, প্রতিটি ফোল্ডারে নতুন সাবকি তৈরি করে সঠিক ফোল্ডার কাঠামো তৈরি করুন। উদাহরণস্বরূপ, যদি আপনাকে Foo\Bar-এ একটি মান পরিবর্তন করতে হয় , "Foo" কী তৈরি করুন যদি এটি বিদ্যমান না থাকে, তাহলে এর ভিতরে "বার" কী তৈরি করুন।

কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ফাইল রপ্তানি এবং আমদানি করতে হয়

রেজিস্ট্রি এডিটর .reg ফাইলের আমদানি ও রপ্তানি সমর্থন করে।

রপ্তানি

আপনি নির্দিষ্ট রেজিস্ট্রি কী ব্যাক আপ করতে আপনার নিজস্ব .reg ফাইল তৈরি করতে পারেন। আপনি যদি রেজিস্ট্রি সম্পাদনা করতে চলেছেন তবে একটি ব্যাকআপ নেওয়া একটি দুর্দান্ত ধারণা। আপনি পৃথক কী এবং মান বা সম্পূর্ণ রেজিস্ট্রি ব্যাক আপ করতে পারেন। যদিও পুরো রেজিস্ট্রি ব্যাক আপ করা সময়সাপেক্ষ মনে হয়, তা নয়। বেশিরভাগ লোকের জন্য, রেজিস্ট্রি শত শত মেগাবাইটের পরিমাণ হবে। উদাহরণস্বরূপ, আমার সম্পূর্ণ উইন্ডোজ রেজিস্ট্রির ওজন 167MB, আপনি নীচে দেখতে পারেন:

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

যাই হোক, রপ্তানিতে ফিরে আসি। রেজিস্ট্রি কীটিতে ডান-ক্লিক করুন (বাম প্যানেলে), রপ্তানি নির্বাচন করুন। কীটির বিষয়বস্তু আপনার কম্পিউটারে একটি .reg ফাইলে সংরক্ষণ করা হবে।

আমদানি করুন

একটি .reg ফাইলে ডাবল ক্লিক করলে সেটির বিষয়বস্তু আপনার রেজিস্ট্রিতে যোগ হবে। আপনার রেজিস্ট্রিতে একটি .reg ফাইল যোগ করা রেজিস্ট্রি হ্যাক করার প্রক্রিয়াটিকে সহজ করে। প্রতিটি মান ম্যানুয়ালি তৈরি বা সম্পাদনা করার পরিবর্তে, .reg-এ ডাবল-ক্লিক করলে প্রতিটি মান যোগ হয়, ত্রুটি ছাড়াই আপনার রেজিস্ট্রিতে রাখুন। অনেক রেজিস্ট্রি হ্যাক বা পরিবর্তনের জন্য, পরিবর্তন কার্যকর হওয়ার আগে আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে৷

উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

আপনি অনলাইনে .reg ফাইল দেখতে পাবেন। যাইহোক, আপনার কোন পুরানো .reg ফাইল ডাউনলোড এবং চালানো উচিত নয়। একটি দূষিত রেজিস্ট্রি ফাইল একটি একক ফাইলের সাথে আপনার সিস্টেম সেটিংস নষ্ট করতে পারে। .reg ফাইলটি চালানোর আগে, এটিকে ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন . রেজিস্ট্রি ফাইলের বিষয়বস্তু নোটপ্যাডে (অথবা একটি বিকল্প টেক্সট এডিটর) খুলবে, আপনাকে দেখাবে ঠিক কী ইনস্টল করা হবে আপনি যদি ডাবল-ক্লিক করেন।

বোধগম্যভাবে, আপনি প্রতিটি এন্ট্রি কিসের জন্য তা বুঝতে পারবেন না। আমিও পারি না। আপনি যখন অনিশ্চিত হন, তখন প্রশ্নে থাকা রেজিস্ট্রি কীটির জন্য একটি ইন্টারনেট অনুসন্ধান সম্পূর্ণ করুন এটি সৌম্য কিনা তা নির্ধারণ করুন৷

তিনটি দরকারী রেজিস্ট্রি হ্যাক চেষ্টা করার জন্য

আপনি করতে পারেন সহজ রেজিস্ট্রি হ্যাক এবং tweaks লোড আছে. আপনাকে শুরু করার জন্য এখানে তিনটি রয়েছে৷

1. টাস্কবার থেকে শেষ সক্রিয় উইন্ডো খুলুন

কখনও আপনার টাস্কবারের একটি আইকনে ক্লিক করুন এবং চান যে এটি সেই প্রোগ্রামের শেষ সক্রিয় উইন্ডোটি খুলবে? আমি করেছি, তাই এই রেজিস্ট্রি টুইকটি খুঁজে পেয়েছি যা সমস্যাটিকে "সমাধান" করে।

রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\Current\Version\Explorer\Advanced

তারপর ডান প্যানেলে ডান-ক্লিক করুন, নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন . এটির নাম দিন LastActiveClick , মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে , এবং ঠিক আছে চাপুন।

2. ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive বোতামটি সরান

অন্য কিছু যা আমাকে পাগল করে তোলে তা হল OneDrive বোতামের অধ্যবসায়। OneDrive ব্যবহার করবেন না? আপনি ফাইল এক্সপ্লোরার থেকে বোতামটি সরাতে একটি রেজিস্ট্রি টুইক ব্যবহার করতে পারেন।

রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নেভিগেট করুন:

HKEY_CLASSES_ROOT\CLSID\{018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6}

System.IsPinnedToNameSpaceTree ডাবল-ক্লিক করুন , মান ডেটা সেট করুন৷ 0 থেকে এবং ঠিক আছে চাপুন।

3. ডেস্কটপ আইকন ব্যবধান পরিবর্তন করুন

কখনও আপনার ডেস্কটপ আইকনগুলির মধ্যে স্থান পরিবর্তন করতে চেয়েছিলেন? আপনি এটির জন্য একটি উইন্ডোজ রেজিস্ট্রি টুইক ব্যবহার করতে পারেন!

রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Control Panel\Desktop\WindowMetrics

দুটি ব্যবধান পরিমাপ আপনাকে সম্পাদনা করতে হবে। বাম প্যানেলে, WindowMetrics খুঁজুন মূল. বাম প্যানেলে, আইকনস্পেসিং -এর মানগুলি খুঁজুন৷ এবং আইকনভার্টিকাল স্পেসিং . পূর্ববর্তীটি অনুভূমিক ব্যবধান নিয়ন্ত্রণ করে, যখন পরবর্তীটি উল্লম্ব নিয়ন্ত্রণ করে।

উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করা কি সহজ?

উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করা সহজ---যতক্ষণ আপনি ধীরে ধীরে যান। এর অর্থ হল চেক না করে এলোমেলো রেজিস্ট্রি ফাইল যোগ করবেন না, রেজিস্ট্রি মান যা আপনি বোঝেন না তার সাথে বিশৃঙ্খলা করবেন না এবং রেজিস্ট্রি পরিবর্তন করার আগে সর্বদা একটি ব্যাকআপ নিন৷

আরেকটি উইন্ডোজ রেজিস্ট্রি টিপ চান? রেজিস্ট্রি পরিষ্কার করার সফটওয়্যার হলো সাপের তেল! কিন্তু কীভাবে রেজিস্ট্রি ব্যবহার করতে হয় তা জানা থাকলে আপনি DistributedCOM ত্রুটির মতো সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারেন৷


  1. Windows 10 এ গড মোডে কিভাবে প্রবেশ করবেন এবং যাইহোক গড মোড কি?

  2. কীভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 10 ব্যবহার করে ফাইলগুলি ব্যাকআপ, পুনরুদ্ধার এবং সম্পাদনা করবেন?

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?