কম্পিউটার

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

উইন্ডোজ সবসময় তার ব্যবহারকারীদের কিছু অ্যাক্সেসিবিলিটি টুল অফার করে। যাইহোক, যেহেতু কম্পিউটারগুলি আরও শক্তিশালী হয়েছে, মাইক্রোসফ্ট সরবরাহ করতে পারে এমন সরঞ্জামগুলির সুযোগ এবং পরিসর বৃদ্ধি পেয়েছে। আজ, অপারেটিং সিস্টেম অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যে পরিপূর্ণ৷

কিন্তু কি সরঞ্জাম বিশেষভাবে উপলব্ধ? এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করতে পারেন? এই পোস্টে, আমি আপনাকে সমস্ত অ্যাক্সেসিবিলিটি অ্যাপ্লিকেশানগুলির মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি এবং আপনাকে তাদের ব্যবহার সম্পর্কে একটি দ্রুত পাঠ দিতে যাচ্ছি৷

বর্ণনাকারী

আপনি একটি নতুন অ্যাক্সেসের সহজে লুকানো প্রায় অ্যাক্সেসিবিলিটি টুলগুলি খুঁজে পাবেন৷ Windows 10 সেটিংস অ্যাপের মধ্যে মেনু। শুরু> সেটিংস> সহজে অ্যাক্সেস-এ নেভিগেট করুন কি পাওয়া যায় তা দেখতে।

তালিকার প্রথম টুলটি হল ন্যারেটর। আপনি যদি দুর্বল দৃষ্টিতে ভোগেন তবে এটি আপনার অস্ত্রাগারে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র। যদি সঠিকভাবে সেট আপ করা হয় এবং অন্য কিছু সরঞ্জামের সাথে ব্যবহার করা হয় যা আমি পরে কভার করব, এটি আপনাকে আপনার পিসির সাথে স্ক্রীনের প্রয়োজন ছাড়াই ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেবে৷

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

টুলটি বিজ্ঞপ্তি, ওয়েবসাইট, আপনার টাইপ করা পাঠ্য এবং অ্যাপ-মধ্যস্থ সামগ্রী জোরে জোরে পড়তে পারে। আপনি যদি সত্যিই আপনার দৃষ্টিশক্তির সাথে লড়াই করেন, তাহলে আপনি এটি টিপলে এটি প্রতিটি পৃথক কীবোর্ড অক্ষরও আপনার কাছে আবৃত্তি করতে পারে।

আপনি স্টার্ট> সেটিংস> অ্যাক্সেসের সহজ> বর্ণনাকারী এ গিয়ে আরও সেটিংস যেমন পড়ার গতি, পিচ, ভয়েস এবং আরও অনেক কিছু কাস্টমাইজ করতে পারেন। .

ম্যাগনিফায়ার

ম্যাগনিফায়ার হল অন্য একটি টুল যা মাইক্রোসফ্ট বিশেষভাবে খারাপ দৃষ্টি সহ ব্যবহারকারীদের জন্য ডিজাইন করেছে, যদিও এটি যেকোনও ব্যক্তির জন্য দরকারী যার জন্য তাদের স্ক্রিনের একটি ক্ষুদ্র অংশে ফোকাস করতে হবে৷

আপনি স্টার্ট> সেটিংস> সহজে অ্যাক্সেস> ম্যাগনিফায়ার এ নেভিগেট করে ম্যাগনিফায়ার চালু করতে পারেন . আপনি এই মেনুতে অতিরিক্ত সেটিংস পাবেন। উদাহরণস্বরূপ, আপনি রং উল্টাতে পারেন এবং ম্যাগনিফায়ার আপনার মাউস বা কীবোর্ড ট্র্যাক করবে কিনা তা চয়ন করতে পারেন৷

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

এটি চালু হয়ে গেলে, আপনি আপনার স্ক্রিনে একটি ম্যাগনিফাইং গ্লাস দেখতে পাবেন -- এটি অ্যাপ-মধ্যস্থ সেটিংস মেনু৷ +-এ ক্লিক করা হচ্ছে অথবা আইকনটি আরও জুম ইন বা আউট করবে, যখন দেখুন মেনু আপনাকে সিদ্ধান্ত নিতে দেয় যে আপনি অ্যাপটিকে পূর্ণ-স্ক্রীনে, ডক করা বা লেন্স মোডে চালাতে চান।

উচ্চ বৈসাদৃশ্য

তালিকার পরবর্তী টুল হল হাই কনট্রাস্ট। এটি আপনাকে আপনার স্ক্রিনের নির্দিষ্ট অংশগুলিকে হাই-ভিস মোডে রাখতে দেয়। শুরু> সেটিংস> অ্যাক্সেসের সহজ> উচ্চ বৈসাদৃশ্য-এ যান সেটআপ প্রক্রিয়াকে উদ্বুদ্ধ করতে।

শুরু করার জন্য, আপনাকে ডিফল্ট হাই কনট্রাস্ট থিমগুলির একটি সক্রিয় করতে হবে। আপনার চারটি থেকে বেছে নিতে হবে; হাই কনট্রাস্ট #1, হাই কনট্রাস্ট #2, হাই কনট্রাস্ট কালো এবং হাই কনট্রাস্ট সাদা।

একবার আপনি একটি নির্বাচন করলে, আপনি ব্যবহৃত রঙগুলি কাস্টমাইজ করতে পারেন। আপনি পাঠ্য, হাইপারলিঙ্ক, নিষ্ক্রিয় পাঠ্য, নির্বাচিত পাঠ্য, বোতাম পাঠ্য এবং ব্যাকগ্রাউন্ডের জন্য রঙগুলি পরিবর্তন করতে পারেন।

যখন আপনি আপনার নির্বাচন করেছেন, প্রয়োগ করুন ক্লিক করুন৷ . Windows আপনার পছন্দগুলি আপডেট করতে কয়েক সেকেন্ড সময় নেবে৷

Windows 10 সেটিংস অ্যাপে ব্যবহার করার সময় হাই কনট্রাস্ট #1 কেমন দেখায় তা এখানে:

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

বন্ধ ক্যাপশন

আমার দৃষ্টিশক্তি ভালো, কিন্তু আমি এখনও টিভি শো বা চলচ্চিত্রে সাদা সাবটাইটেল পড়তে অসুবিধা বোধ করি, বিশেষ করে যদি ব্যাকগ্রাউন্ড খুব হালকা হয়। যারা তাদের দৃষ্টিশক্তি নিয়ে লড়াই করে তাদের জন্য আমার সহানুভূতি ছাড়া আর কিছুই নেই।

সৌভাগ্যবশত, Windows বিল্ট-ইন অ্যাক্সেসিবিলিটি টুলগুলির মধ্যে একটি -- ক্লোজড ক্যাপশন -- আপনাকে আপনার সাবটাইটেলের রং এবং পটভূমি সম্পাদনা করতে দেয়৷ আপনার সেটিংস যেকোনো সমর্থিত স্থানীয় মিডিয়া প্লেয়ারের যেকোনো ক্যাপশন টেক্সটে প্রয়োগ করা হবে।

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

আপনি ক্যাপশনের রঙ, স্বচ্ছতা, শৈলী, আকার, প্রভাব চয়ন করতে পারেন; পটভূমির রঙ এবং স্বচ্ছতা; এবং জানালার রঙ এবং স্বচ্ছতা। শুধুমাত্র আটটি রঙ (সাদা, কালো, লাল, সবুজ, নীল, হলুদ, ম্যাজেন্টা, সায়ান) পাওয়া যায়। আপনি স্ক্রিনের শীর্ষে উদাহরণের পাঠ্যে আপনার করা যেকোনো পরিবর্তনের একটি লাইভ পূর্বরূপ দেখতে পারেন।

কীবোর্ড

কীবোর্ড টুলটির মধ্যে চারটি পৃথক মিনি-টুল রয়েছে। তারা হল:

  • অন-স্ক্রিন কীবোর্ড -- আপনাকে আপনার কম্পিউটার স্ক্রিনে একটি গ্রাফিকাল কীবোর্ড দেয় যা আপনি মাউস ব্যবহার করে পরিচালনা করতে পারেন।
  • স্টিকি কী -- স্টিকি কী আপনাকে একাধিক কী চেপে রাখার পরিবর্তে কীবোর্ড শর্টকাটের জন্য একবারে একটি কী টিপতে দেয়। উদাহরণস্বরূপ, CTRL + C (কপি) CTRL চাপুন হয়ে যাবে [এবং প্রকাশ করুন ] , C টিপুন [এবং প্রকাশ করুন ] .
  • টগল কী -- যতবার আপনি টগল কী (ক্যাপস লক, নম লক, স্ক্রোল লক, এবং কিছু পিসিতে, ফাংশন লক) এর একটি চাপবেন, আপনি একটি শব্দ শুনতে পাবেন।
  • ফিল্টার কী -- আপনি যদি আপনার আঙুলটি খুব বেশিক্ষণ চেপে রাখার প্রবণতা রাখেন তবে আপনি আপনার কীবোর্ডকে কীগুলি পুনরাবৃত্তি করা থেকে আটকাতে পারেন৷ সেটিং সক্রিয় করা আপনাকে আরও উপ-সেটিংস দেবে যা আপনি সামঞ্জস্য করতে পারেন।

মাউস

এটা বলা ন্যায্য যে মাউসের অ্যাক্সেসিবিলিটি টুল সম্ভবত লাইন-আপে সবচেয়ে দুর্বল। সেটিংস অ্যাপ আপনাকে পয়েন্টার সাইজ, পয়েন্টার কালার এবং কিছু ব্যবহারের সেটিংস পরিবর্তন করতে সীমাবদ্ধ করে, যেমন নম প্যাডকে স্ক্রিনের চারপাশে মাউস নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া।

অতিরিক্ত মাউস বিকল্পগুলির জন্য, আপনার মাউস বৈশিষ্ট্যগুলিতে কী উপলব্ধ রয়েছে তা দেখা বুদ্ধিমানের কাজ। বৈশিষ্ট্য মেনু অ্যাক্সেস করতে, স্টার্ট> সেটিংস> ডিভাইস> মাউস এবং টাচপ্যাড> সম্পর্কিত সেটিংস> অতিরিক্ত মাউস বিকল্প-এ যান .

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

উপলব্ধ সেটিংস মাউস থেকে মাউসে পরিবর্তিত হবে, কিন্তু আপনি ক্লিকলক সক্ষম করার বিকল্পগুলি দেখতে পাবেন (ড্র্যাগ-এন্ড-ড্রপ সহজ করতে), পয়েন্টারের গতি পরিবর্তন করুন, আপনার পয়েন্টারে একটি ট্রেল যোগ করুন এবং ডাবল-ক্লিকের গতি সামঞ্জস্য করুন .

অন্যান্য বিকল্প

অ্যাক্সেসের সহজ মধ্যে বাম হাতের কলামের নীচে মেনু, আপনি অন্যান্য বিকল্প শিরোনামের একটি বিভাগ দেখতে পাবেন। এটির মধ্যে, আপনি কিছু সেটিংস পাবেন যা অন্য কোথাও মানায় না৷

আপনি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড এবং উইন্ডোজ অ্যানিমেশন চালু বা বন্ধ উভয়ই টগল করতে পারেন, কার্সারের পুরুত্ব পরিবর্তন করতে পারেন, কতক্ষণ নোটিফিকেশন পপআপগুলি অন-স্ক্রীনে থাকে তা সামঞ্জস্য করতে পারেন এবং আপনার কম্পিউটার কখন সাউন্ড বাজবে তার জন্য একটি ভিজ্যুয়াল সতর্কতা সেট করতে পারেন৷

বক্তৃতা স্বীকৃতি

সহজে অ্যাক্সেস মেনুতে একটি অ্যাক্সেসিবিলিটি টুল পাওয়া যায় না:স্পিচ রিকগনিশন অ্যাপ।

অ্যাপটি আপনার সমস্ত কথ্য শব্দ শুনবে এবং অন-স্ক্রীন অ্যাকশনে অনুবাদ করবে। আপনি এটি ব্যবহার করতে পারেন ডকুমেন্ট নির্ধারণ করতে, মেনুতে নেভিগেট করতে এবং এমনকি ওয়েব সার্ফ করতে।

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

অ্যাপটি কীভাবে সেট আপ এবং ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করা এই নিবন্ধের সুযোগের বাইরে, তবে আমি সাইটের অন্য কোথাও একটি নিবন্ধে স্পিচ-টু-টেক্সট এবং ভয়েস নিয়ন্ত্রণ কীভাবে সক্ষম করতে হয় তা কভার করেছি।

অ্যাপটি শুরু করতে, কন্ট্রোল প্যানেল> স্পিচ রিকগনিশন-এ যান .

কন্ট্রোল প্যানেল

লেখার সময়, আপনি এখনও কন্ট্রোল প্যানেলের মাধ্যমে সমস্ত সরঞ্জাম অ্যাক্সেস করতে পারেন। আপনি এমন কিছু সেটিংস খুঁজে পেতে পারেন যা Microsoft নতুন সেটিংস অ্যাপে স্থানান্তরিত করেনি৷

এই মেনুটি অদূর ভবিষ্যতে মেরে ফেলা হবে বলে অনুমান করা ন্যায্য, তবে আপনি কি উপলব্ধ আছে তা দেখতে আগ্রহী হলে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল> অ্যাক্সেস কেন্দ্রে সহজে নেভিগেট করুন .

উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি টুলের একটি সংক্ষিপ্ত গাইড

মাইক্রোসফ্ট কি যথেষ্ট সরঞ্জাম অফার করে?

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের জন্য সহজে-অভিগম্যতার সরঞ্জামগুলি অত্যাবশ্যক, কিন্তু তারা কি যথেষ্ট দূরে যায়? মাইক্রোসফট আর কি অফার করা উচিত? তাদের লাইন আপ থেকে কি অনুপস্থিত?

আপনি যদি আপনার প্রতিদিনের কর্মপ্রবাহে এই সরঞ্জামগুলির যেকোনও উপর নির্ভর করেন তবে আমি আপনার কাছ থেকে শুনতে চাই। তারা ব্যবহার করা সহজ হয়? কিভাবে Microsoft তাদের উন্নতি করতে পারে?

সর্বদা হিসাবে, আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা এবং মতামত দিতে পারেন৷

ইমেজ ক্রেডিট:wavebreakmedia/Shutterstock


  1. কিভাবে করবেন:Windows 10 এ সেটিংস খুলুন

  2. Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

  3. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন

  4. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা