কম্পিউটার

অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

প্রযুক্তি সকলের জন্য একটি হাতিয়ার, যে কারণে Microsoft বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের আরও ভাল অভিজ্ঞতা পেতে সাহায্য করার জন্য Windows 10-এ বেশ কিছু গুরুত্বপূর্ণ উন্নতি করেছে৷

Windows 10-এ নির্মিত বেশিরভাগ অগ্রাধিকার বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারীর অনুরোধ এবং প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে তৈরি করা হয় কারণ কোম্পানি তাদের পণ্যগুলিকে সবার জন্য অ্যাক্সেসযোগ্য এবং সহজে ব্যবহার করার চেষ্টা করে৷

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    আপনার যদি শ্রবণশক্তি হ্রাস, দুর্বল দৃষ্টি, সীমিত দক্ষতা, এবং অন্যান্য অক্ষমতার মতো চ্যালেঞ্জ থাকে, তাহলে আপনি এই সমস্ত দুর্দান্ত Windows 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারেন এবং দেখতে পারেন যে সেগুলি আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতা বা আপনার পরিচিত কোনও প্রতিবন্ধী ব্যক্তির অভিজ্ঞতা উন্নত করে কিনা৷

    কথক

    অন্ধ, বর্ণান্ধ বা যাদের দৃষ্টি কম তাদের জন্য, Windows 10-এর ন্যারেটর তাদের টেক্সট পড়তে সাহায্য করে যেমন আপনি টাইপ করেন, ওয়েবসাইট, বিজ্ঞপ্তি, অ্যাপ-মধ্যস্থ বিষয়বস্তু এবং উচ্চস্বরে নির্দিষ্ট অংশ পড়তে পারেন।

    আপনি যখন অ্যাপ্লিকেশন বা নতুন পৃষ্ঠাগুলিতে ক্লিক করেন তখন এটি অডিও সংকেতও চালায় এবং বোতাম বা নিয়ন্ত্রণগুলির জন্য ইঙ্গিতগুলি পড়ে যা দৃষ্টি প্রতিবন্ধী ব্যবহারকারীদের সঠিক দিকে নিয়ে যাবে৷

    আপনি সেটিংস>Ease of Access>Narrator এ গিয়ে বর্ণনাকারীকে অ্যাক্সেস করতে পারেন , এবং আপনার কম্পিউটার আপনার কাছে পড়ার জন্য পান।

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    এখানে, আপনি আরও Windows 10 অ্যাক্সেসিবিলিটি সেটিংস কাস্টমাইজ করতে পারেন যেমন বর্ণনাকারীর ভয়েস, রিডিং স্পিচ, পিচ এবং আরও অনেক কিছু আপনার ব্যক্তিগত পছন্দের সাথে মেলে।

    ম্যাগনিফায়ার

    এই Windows 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যটি এমন কাউকে সাহায্য করে যার দৃষ্টিশক্তি দুর্বল বা তাদের স্ক্রিন পড়তে অসুবিধা হয়৷ আপনি সেটিংস>Ease of Access>Magnifier এ গিয়ে এটিকে সহজে অ্যাক্সেস বৈশিষ্ট্যের তালিকায় খুঁজে পেতে পারেন। .

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    অতিরিক্ত সেটিংস উপলব্ধ যা আপনাকে টুলটি চালু বা বন্ধ করতে, বিবর্ধিত অঞ্চলে রঙগুলি উল্টাতে এবং আপনি কী বড় করতে চান তা নির্ধারণ করতে দেয়৷ আপনি ম্যাগনিফায়ার শুধুমাত্র কীবোর্ড বা মাউসের নির্বাচন অনুসরণ করবেন কিনা বা একই সময়ে উভয়ই বেছে নিতে পারেন।

    সক্রিয় করা হলে, আপনার স্ক্রিনে একটি ম্যাগনিফাইং গ্লাস প্রদর্শিত হবে এবং আপনি + বা – আইকনে ক্লিক করে জুম ইন বা আউট করতে পারেন, অথবা ডকড, পূর্ণ-স্ক্রীন বা লেন্স মোডে অ্যাপটি চালানোর জন্য ভিউ নির্বাচন করতে পারেন৷

    উচ্চ বৈসাদৃশ্য

    চাক্ষুষ প্রতিবন্ধী বা বর্ণান্ধতা সহ লোকেরা সামগ্রিক রঙের স্কিম পরিবর্তন করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে যাতে পাঠ্য, চিত্র, আইকন এবং অ্যাপ্লিকেশন উইন্ডোগুলি পড়া সহজ হয়। স্ক্রিনের আইটেমগুলি আরও স্বতন্ত্র এবং সনাক্ত করা সহজ হয়ে ওঠে।

    আপনি সেটিংস>Ease of Access>High Contrast এ গিয়ে চারটি হাই কনট্রাস্ট থিম থেকে বেছে নিতে পারেন .

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    একবার আপনি একটি থিম বেছে নিলে, রঙগুলি কাস্টমাইজ করুন এবং পাঠ্য, নির্বাচিত পাঠ্য, হাইপারলিঙ্ক, নিষ্ক্রিয় পাঠ্য, বোতাম পাঠ্য বা পটভূমির জন্য সেগুলি সংশোধন করুন এবং তারপরে প্রয়োগ করুন ক্লিক করুন। উইন্ডোজ আপনার পছন্দ আপডেট করার জন্য।

    ক্লোজড ক্যাপশন

    আপনি যদি কোনো ভিডিও, সিনেমা বা টেলিভিশন শোতে সাদা সাবটাইটেল পড়তে কষ্ট করেন, বিশেষ করে হালকা ব্যাকগ্রাউন্ডে, আপনি ক্লোজড ক্যাপশন ফিচার ব্যবহার করে যেকোনো ক্যাপশন টেক্সটের রং এবং ব্যাকগ্রাউন্ড এডিট করতে পারেন।

    সেটিংস>অ্যাক্সেসের সহজ>ক্লোজড ক্যাপশন এ যান এবং আপনার পছন্দ অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন।

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    অন্যান্য Windows 10 অ্যাক্সেসিবিলিটি সেটিংস যা আপনি কাস্টমাইজ করতে পারেন ক্যাপশনের স্বচ্ছতা, আকার, শৈলী এবং প্রভাবগুলি অন্তর্ভুক্ত করে, যদিও আপনি শুধুমাত্র আটটি রঙের মধ্যে সীমাবদ্ধ। আপনার করা প্রতিটি পরিবর্তনের সাথে আপনার পরিবর্তনের একটি লাইভ পূর্বরূপ আপনার স্ক্রিনের শীর্ষে প্রদর্শিত হবে এবং আপনার সেটিংস সমর্থিত স্থানীয় মিডিয়া প্লেয়ার জুড়ে সাবটাইটেলগুলিতে প্রয়োগ করা হবে।

    স্পিচ রিকগনিশন

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    এই অ্যাপটি মেনুতে নেভিগেট করার জন্য, নথির নির্দেশনা দেওয়ার জন্য এবং ওয়েব সার্ফ করার জন্য উপযোগী। এটি আপনার কথ্য শব্দ শোনে এবং অন-স্ক্রীন অ্যাকশনে অনুবাদ করে। আপনি সেটিংস> স্পিচ খুলে এটি সক্ষম করতে পারেন৷ এবং নিচে স্ক্রোল করুন পাঠ্য লিখুন এবং শুধুমাত্র আপনার ভয়েস ব্যবহার করে আপনার ডিভাইস নিয়ন্ত্রণ করুন .

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    দ্রষ্টব্য: স্পিচ রিকগনিশন শুধুমাত্র ইংরেজি (মার্কিন, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং ভারত), ফ্রেঞ্চ, জার্মান, জাপানিজ, ম্যান্ডারিন (চীনা ঐতিহ্যবাহী এবং চীনা সরলীকৃত), এবং স্প্যানিশ ভাষায় উপলব্ধ।

    আপনি টেক্সট টাইপ করার পরিবর্তে কথা বলার জন্য ডিকটেশন ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, বিভিন্ন কাজ সম্পাদনের জন্য স্পীচ রিকগনিশন সহ Cortana – Windows ডিজিটাল ব্যক্তিগত সহকারী – সেট আপ করুন এবং ব্যবহার করুন। এর মধ্যে রয়েছে টেক্সট বা ইমেল পাঠানো, আপনার ক্যালেন্ডারে অ্যাপয়েন্টমেন্ট যোগ করা, অ্যাপয়েন্টমেন্ট রিমাইন্ডার পাওয়া, গণনা করা বা আপনার জন্য ওয়েবে সার্চ করা।

    Cortana আপনাকে স্থানীয় আবহাওয়া, শিরোনাম সংবাদ আইটেম, মানচিত্রের দিকনির্দেশ, ট্রাফিক পরিস্থিতি, স্টক মার্কেট আপডেট এবং এমনকি আপনার প্রিয় দলগুলির খেলাধুলার আপডেট সম্পর্কেও তথ্য দিতে পারে৷

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    দ্রষ্টব্য: ডিকটেশন শুধুমাত্র মার্কিন ইংরেজিতে পাওয়া যায়, এবং একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনি উইন্ডোজ স্পিচ রিকগনিশন ব্যবহার করে অন্য ভাষায় নির্দেশ দিতে পারেন। IT পরিচালিত সিস্টেমে ব্যবসায়িক কম্পিউটারের জন্য Cortana অক্ষমও হতে পারে৷

    কীবোর্ড

    এটি Windows 10 এর উজ্জ্বল পয়েন্টগুলির মধ্যে একটি কারণ এটি অক্ষম বা বিশেষ চাহিদাযুক্ত ব্যক্তিদের জন্য বিভিন্ন ধরনের কাস্টমাইজেশন বিকল্পগুলি অফার করে যা কীবোর্ডটিকে ব্যবহার করা সহজ এবং আরও আরামদায়ক করে তোলে। কীবোর্ডের মধ্যে Windows 10 অ্যাক্সেসযোগ্যতার সাথে সাহায্য করার জন্য চারটি মিনি-টুল রয়েছে:

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য
    • স্টিকি কী CTRL+ALT+DELETE-এর মতো কীবোর্ড শর্টকাট কম্বিনেশনের জন্য একাধিক কী-এর পরিবর্তে আপনাকে একবারে একটি কী চেপে ধরতে দিন। যারা দীর্ঘ সময়ের জন্য আঙুলের দক্ষতা বজায় রাখা কঠিন বলে মনে করেন তাদের জন্য এটি আদর্শ।
    • ফিল্টার কী বারবার কীস্ট্রোকের জন্য পরীক্ষা করুন যাতে আপনি যা লিখেছেন তার উপর ফিরে যাওয়ার জন্য আপনাকে প্রতিবার ব্যাকস্পেস কী ব্যবহার করতে হবে না। আপনি যদি কীবোর্ডে আপনার হাত পরিচালনা করা কঠিন মনে করেন, তাহলে এই টুলটি কাজে আসবে।
    • অন-স্ক্রীন কীবোর্ড স্ক্রীনে গ্রাফিকাল কীবোর্ড থেকে অক্ষরে কী করতে আপনার মাউস ব্যবহার করার অনুমতি দেয়।
    • টগল কী প্রতিবার আপনি Num Lock, Scroll Lock, বা Function Lock কীগুলিকে আঘাত করার সময় একটি শব্দ বাজিয়ে Caps Lock সক্রিয় হয়েছে কিনা তা জানতে সাহায্য করবে৷

    রঙ ফিল্টার

    আলোর সংবেদনশীলতা বা বর্ণান্ধতা সহ লোকেরা বৈসাদৃশ্য বাড়ানোর জন্য Windows 10-এ রঙিন ফিল্টার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে যাতে স্ক্রিনে কী আছে তা দেখতে সহজ হয়। আপনি রঙের মাধ্যমে আইটেমগুলিকে আলাদা করতে বা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে আপনার স্ক্রিনের রঙ প্যালেট কাস্টমাইজ করতে পারেন৷

    রঙ ফিল্টার সক্ষম করতে, শুরু>সেটিংস>অ্যাক্সেসের সহজ>রঙ ফিল্টার ক্লিক করুন এবং কালার ফিল্টার চালু করুন টগল করুন চালু করুন।

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    ফিল্টারগুলি ইনভার্ট, গ্রেস্কেল, গ্রেস্কেল ইনভার্টেড, প্রোটানোপিয়া, ডিউটেরানোপিয়া এবং ট্রিটানোপিয়াতে পাওয়া যায়।

    মাউস

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    আপনার স্ক্রিনে মাউস পয়েন্টার দেখতে সমস্যা হলে, আপনি এটির আকার এবং রঙ পরিবর্তন করে এটিকে আরও দৃশ্যমান করতে পারেন এবং এটি ব্যবহার করা সহজ করে এমন বৈশিষ্ট্যগুলি চালু করতে পারেন৷

    পয়েন্টারের আকার এবং রঙ পরিবর্তন করতে, সেটিংস>Ease of Access>Cursor &Pointer এ যান .

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    মাউস ব্যবহার করার পরিবর্তে, আপনি মাউস কী চালু করতে পারেন এবং সংখ্যাসূচক কীপ্যাডটিকে সেকেন্ডারি মাউস হিসেবে ব্যবহার করতে পারেন এবং পয়েন্টারটিকে স্ক্রিনের চারপাশে সরাতে পারেন।

    সেটিংস>অ্যাক্সেসের সহজ>মাউস>মাউস কী চালু করুন খুলুন এবং আপনার জন্য আরামদায়ক এর উপর ভিত্তি করে সামঞ্জস্য করুন।

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    চোখ নিয়ন্ত্রণ

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    এটি মাইক্রোসফ্টের একটি মোটামুটি নতুন বৈশিষ্ট্য যা অক্ষম ব্যক্তিদের তাদের চোখ ব্যবহার করে প্রতিক্রিয়া টাইপ করে যোগাযোগ করতে সাহায্য করার জন্য আই-ট্র্যাকিং সফ্টওয়্যার ব্যবহার করে।

    চক্ষু নিয়ন্ত্রণের সাথে শুরু করার জন্য, আপনার একটি সামঞ্জস্যপূর্ণ (সমর্থিত) আই-ট্র্যাকিং ডিভাইস, Windows 10 ফল ক্রিয়েটরের আপডেট (সংস্করণ 1709 বা তার পরবর্তী) প্রয়োজন হবে এবং এমন কাউকে প্রয়োজন যা আপনাকে ডিভাইসগুলি সেট আপ করতে এবং চোখের নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করতে সাহায্য করবে <-এ ক্লিক করে strong>সেটিংস>অ্যাক্সেসের সহজ>চোখ নিয়ন্ত্রণ .

    অক্ষম ব্যক্তিদের জন্য উইন্ডোজ 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য

    এই বৈশিষ্ট্য সহ মাইক্রোসফ্টের সাফল্যের গল্পগুলির মধ্যে একটি হল অটো নক, একজন পাওয়ার বিআই বিশেষজ্ঞ, যিনি অ্যামিওট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস (ALS) রোগে আক্রান্ত ছিলেন। Knoke Windows 10-এ আই কন্ট্রোল আবিষ্কার করেছেন এবং তারপর থেকে, তিনি বলেছেন যে এটি তাকে যোগাযোগ করতে এবং আরও উত্পাদনশীল হতে সাহায্য করেছে৷

    উপসংহার

    Windows 10 সহজে অ্যাক্সেস বেশ সংগঠিত, যদিও এর বৈশিষ্ট্যগুলি আরও সহায়ক হতে পারে। এই কারণেই মাইক্রোসফ্ট প্রতিক্রিয়া পাওয়ার জন্য এবং ফোন এবং চ্যাটের মাধ্যমে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার জন্য অন্যান্য উপায়গুলির মধ্যে অক্ষমতা উত্তর ডেস্ক তৈরি করেছে।


    1. Windows 10 বৈশিষ্ট্য যা অক্ষম করা নিরাপদ

    2. Windows 10 ক্রিয়েটর আপডেটে 9 নতুন সেটিংস বৈশিষ্ট্য

    3. Windows 10

    4. উইন্ডোজের জন্য 6টি সেরা NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস