কম্পিউটার

Windows 10/11 নিরাপত্তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা

Windows 10/11 আপনার ল্যাপটপ বা পিসির নিরাপত্তা নিশ্চিত করতে বিস্তৃত নিরাপত্তা সেটিংসের সাথে আসে। যে কোনো গড় ব্যবহারকারী অনেক নিরাপত্তা বিকল্প দ্বারা অভিভূত হতে পারে. এই সেটিংসগুলিকে বিভ্রান্তিকর এবং জটিল বলে মনে হচ্ছে কারণ এগুলি নিয়ন্ত্রণ প্যানেল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এবং সবকিছু কোথায় আছে তা মনে রাখা কঠিন৷

আমরা কেবল আমাদের সামনে সবকিছু এক জায়গায় সুবিধাজনকভাবে স্থাপন করতে চাই এবং Windows 10/11 সুরক্ষা সেটিংসের মাধ্যমে নেভিগেট করতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা Windows 10/11 ব্যবহার করার সময় আপনার কম্পিউটারের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ঝুঁকিগুলিকে শ্রেণীবদ্ধ করেছি যাতে নিরাপত্তা বাড়ানোর জন্য কিছু সুরক্ষা ব্যবস্থা রয়েছে। এই সাধারণ ঝুঁকি।

উইন্ডো আপডেট

উইন্ডোজ 10/11, উইন্ডোজের অন্যান্য সংস্করণের মতো, ক্রমাগত সফ্টওয়্যার আপডেট পাঠায় এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করে। আপডেটের সাথে, এটি নিয়মিতভাবে সিকিউরিটি প্যাচ এবং অন্যান্য ফিক্সও পাঠায় যাতে সিস্টেমটি মসৃণভাবে চলতে থাকে।

Windows 10/11 এর ব্যবহারকারীদের যথাক্রমে কীভাবে এবং কখন আপডেটগুলি বিতরণ এবং ইনস্টল করা হয় তা নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে দেয়। এইভাবে, একটি আকস্মিক উইন্ডোজ আপডেট কখনই আপনার কাজে হস্তক্ষেপ করে না বা আপনাকে অপ্রয়োজনীয়ভাবে ধীর করে দেয় না। এইভাবে আপনি আপনার উইন্ডোজ আপডেট সেটিংস অ্যাক্সেস করতে পারেন এবং আপনার পছন্দ মতো সেগুলিকে টুইক করতে পারেন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • স্টার্ট মেনু থেকে সেটিংসে যান।
  • আপডেট ও সিকিউরিটিতে ক্লিক করুন।
  • বাম থেকে উইন্ডোজ আপডেট নির্বাচন করুন।
  • উন্নত বিকল্প নির্বাচন করুন।
  • আপনার বিকল্প বেছে নিন!

উন্নত বিকল্পগুলি থেকে, আপনি যখন ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করছেন না তখন স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করার জন্য আপনি উইন্ডোজের জন্য বেছে নিতে পারেন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপডেটগুলি সঠিক Microsoft থেকে আসছে এবং অতিরিক্ত নিরাপত্তার জন্য কোনো তৃতীয় পক্ষের পরিষেবা বা নেটওয়ার্ক থেকে নয়৷

ব্যাকআপ

আপনি যদি সাইবার আক্রমণ বা সিস্টেম ক্র্যাশের সম্মুখীন হন, তাহলে Windows 10/11 ব্যাকআপ আপনাকে বাঁচাতে পারে কারণ এটি এই ধরনের ক্ষেত্রে পুনরুদ্ধারের জন্য স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ তৈরি করে। দক্ষতা সত্ত্বেও, তৈরি করা এই ব্যাকআপগুলি সম্পূর্ণ নিরাপদ নয় এবং যে কোনও হ্যাকার সহজেই অ্যাক্সেস করতে পারে। এটি মোকাবেলা করার জন্য, আপনি একটি ডিভিডি, ইউএসবি, বা একটি বহিরাগত ড্রাইভের মতো বাহ্যিক সঞ্চয়স্থানে একটি সম্পূর্ণ-সিস্টেম চিত্র তৈরি করতে পারেন। এটি করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • কন্ট্রোল প্যানেলে যান।
  • ফাইল ইতিহাসে যান৷
  • সিস্টেম ইমেজ ব্যাকআপ বেছে নিন।
  • এই ব্যাকআপ সংরক্ষণ করতে একটি গন্তব্য চয়ন করুন৷
  • স্টার্ট ব্যাকআপ বেছে নিন।
  • আপনার যদি Windows 10/11 প্রফেশনাল থাকে, তাহলে ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং অ্যাডভান্সড সেটিংসে যান।
  • এই ব্যাকআপটিকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে ডেটা বক্স সুরক্ষিত করতে এনক্রিপ্ট বিষয়বস্তু পরীক্ষা করুন৷

গোপনীয়তা

মাইক্রোসফ্ট সার্ভার থেকে তার ব্যবহারকারীদের ডেটা সিঙ্ক করে এবং সংগ্রহ করে এবং ইন্টারনেট সার্ফ করার সময় বা তাদের সমর্থিত অ্যাপগুলি ব্যবহার করার সময় তাদের জন্য উপযুক্ত বিজ্ঞাপন প্রদানের জন্য। এটি বিশেষত ব্যক্তিগত ডিভাইস এবং তাদের দৈনন্দিন ব্যবহারের সাথে একটি বিশাল নিরাপত্তা ঝুঁকি হিসাবে দেখা যেতে পারে। Windows 10/11 এবং এর ব্যক্তিগত ডেটা ভাগ করে নেওয়ার নীতিগুলি ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য খুব সমস্যাযুক্ত হতে পারে কারণ তাদের অনেকগুলি গোপনীয় ডেটা মোকাবেলা করতে হয়৷

তাই, আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার জন্য Windows 10/11 কিছু সমাধান নিয়ে আসে। এটি আপনাকে কিছু নির্দিষ্ট ধরণের ডেটা শেয়ারিং অক্ষম করতে দেয় এবং আপনি সেগুলিকে নিম্নলিখিত উপায়ে নিয়ন্ত্রণ করতে পারেন:

  • সেটিংসে যান।
  • তারপর গোপনীয়তায় যান।
  • সাধারণ ট্যাবে ক্লিক করুন।
  • বেশ কিছু গোপনীয়তা সেটিংস টগল করুন এবং আপনার পছন্দ করুন।

সাধারণ ট্যাব থেকে, আপনি সহজেই পথটি নেভিগেট করতে পারেন, আপনি গোপনীয়তা এমনভাবে সেট করতে পারেন যে এটি অবস্থান ট্র্যাকিং এবং বিজ্ঞাপন আইডি অক্ষম করে। আপনি আপনার মাইক্রোফোন এবং ক্যামেরায় অ্যাক্সেস সীমাবদ্ধ করতে বা আপনার পছন্দের অ্যাপগুলিকে আপনার বার্তা, ক্যালেন্ডার এবং পরিচিতিগুলিতে অ্যাক্সেস পেতে দেখতে এবং অনুমতি দিতে পারেন৷ আপনি আপনার টাইপিং, বক্তৃতা এবং কম্পিউটার ব্যবহার থেকে Microsoft এর পরিষেবাগুলির ব্যক্তিগতকরণের জন্য সংগ্রহ করার জন্য অনুমোদিত ডেটার পরিমাণও পরিবর্তন করতে পারেন৷

ওয়াই-ফাই সেটিংস

Windows 10/11 নিশ্চিতভাবে হটস্পটগুলি খুঁজে পাওয়া এবং সংযোগ করা সহজ করে তোলে, কিন্তু এই পরিস্থিতিটি একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা সমস্যা হয়ে উঠতে পারে কারণ এটি আপনার ডিভাইসটিকে যে কোনো এবং সর্বত্র সাইবার আক্রমণের জন্য উন্মুক্ত করে। হ্যাকার এবং ম্যান-ইন-দ্য-মিডল (MitM) আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার Wi-Fi সেটিংস সুরক্ষিত করা সবচেয়ে ভালো। আপনি যখন একটি সর্বজনীন নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করেন, তখন অনুপ্রবেশকারীরা সহজেই আপনার ব্যক্তিগত বা গোপনীয় ডেটার পথ তৈরি করতে পারে৷ তাই, আপনার সর্বোত্তম বাজি হল খোলা হটস্পট সংযোগ থেকে দূরে থাকা। এটি নিম্নরূপ করা যেতে পারে:

  • সেটিংসে যান।
  • পরবর্তীতে নেটওয়ার্ক ও ইন্টারনেটে যান।
  • ওয়াই-ফাই সেটিংস পরিচালনা করুন চয়ন করুন৷

Windows 10/11 এর একটি বৈশিষ্ট্য হল আউটলুক এবং Facebook এর মত অ্যাপ ব্যবহার করে বন্ধুদের সাথে Wi-Fi সংযোগ শেয়ার করা। যদিও এটি একটি দুর্দান্ত বিকল্প বলে মনে হতে পারে, বাস্তবে, এটি সর্বদা চালু থাকলে এটি একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি হিসাবে প্রমাণিত হয়েছে৷

ভাগ্যক্রমে, আপনি এই সেটিংটিও পরিবর্তন করতে পারেন। সেটিংস পৃষ্ঠা থেকে কেবল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংসে যান এবং Wi-Fi শেয়ারিং অক্ষম করুন৷ প্রয়োজনের সময়, আপনি সবসময় সেটিংসে ফিরে আসতে পারেন এবং এটি চালু করতে পারেন।


  1. উইন্ডোজ 11/10 এ এজ ব্রাউজার সেটিংস পরিবর্তন করুন

  2. উইন্ডোজ 10 এ উইন্ডোজ সিকিউরিটি সেটিংস

  3. Windows 11/10-এ ডিফল্ট মানগুলিতে Windows নিরাপত্তা সেটিংস রিসেট করুন

  4. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা