কম্পিউটার

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

আপনার আর প্রয়োজন নেই এমন সমস্ত ফাইল আপনি কীভাবে পরিচালনা করবেন? আপনি কি রিসাইকেল বিনে সবকিছু ডাম্প করেন? আপনি কি সেই কয়েকজনের মধ্যে একজন যারা চমৎকার Shift + Delete ব্যবহার করেন শর্টকাট? অথবা আপনার ডেস্কটপ এবং ফাইলের শ্রেণিবিন্যাস কি বছরের পর বছর দুর্বল ফোল্ডার ব্যবস্থাপনার জন্য একটি গন্ডগোল?

আপনি যে ক্যাটাগরিতেই পড়ুন না কেন, মূল কথা হল আপনার সমস্ত পুরানো ফাইলের উপরে থাকা সম্পূর্ণ আপনার দায়িত্ব।

অথবা এটা? আচ্ছা, না। আর না. Windows 10 ক্রিয়েটরস আপডেট ইতিমধ্যেই চমৎকার স্টোরেজ সেন্স ফিচারে অনেক স্বাগত জানানো হয়েছে।

কিন্তু এটা কী? এটা আপনার জন্য কি করতে পারে? এবং আপনি কিভাবে এটি ব্যবহার? জানতে পড়তে থাকুন।

স্টোরেজ সেন্স কি?

মাইক্রোসফ্ট 2015 সালে আসল উইন্ডোজ 10 এর অংশ হিসাবে স্টোরেজ সেন্স প্রকাশ করেছে, যদিও এটি 8.1 প্রকাশের দিন থেকে উইন্ডোজ ফোনের অংশ ছিল। এটি আপনাকে আপনার হার্ড ড্রাইভে অ্যাপ্লিকেশান এবং ফাইলগুলি পরিচালনা করার একটি উপায় অফার করে৷

বৈশিষ্ট্যটি আপনাকে বলতে পারে যে আপনার সিস্টেমের কত মেমরি প্রতিটি পৃথক ফাইল টাইপ দ্বারা দখল করা হচ্ছে এবং আপনি কোন স্টোরেজ মিডিয়াতে ডিফল্টরূপে আপনার অ্যাপ, নথি, সঙ্গীত, ছবি এবং ভিডিও সংরক্ষণ করতে চান তা নির্দিষ্ট করতে দেয়৷

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

এই সমস্ত বৈশিষ্ট্যগুলি এখনও স্টোরেজ সেন্সের ক্রিয়েটর আপডেট সংস্করণে উপস্থিত রয়েছে, তবে অ্যাপটির মূল উদ্দেশ্য পরিবর্তিত হয়েছে। এখন আপনি স্বয়ংক্রিয়ভাবে নিরীক্ষণ করতে এবং আপনার কম্পিউটারে সঞ্চয়স্থান খালি করতে এটি ব্যবহার করতে পারেন৷ এটি পুরানো ফাইল মুছে ফেলতে পারে, নির্দিষ্ট ফাইল প্রকারের জন্য মনিটর করতে পারে এবং আরও অনেক কিছু। আমি শীঘ্রই আরো বিস্তারিত আলোচনা করব.

কেন স্টোরেজ সেন্সের নতুন সংস্করণ প্রয়োজন?

আমি ভূমিকাতে স্পর্শ করেছি, পুরানো ফাইল এবং ফোল্ডারগুলি পরিচালনা করা একটি বিশাল কাজ হতে পারে। অনেক মানুষ নিজেকে সংগঠিত রাখার জন্য যথেষ্ট শৃঙ্খলাবদ্ধ নয়।

উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট রিসাইকেল বিনটিকে একটি সুরক্ষা জাল হিসাবে ডিজাইন করেছে -- এটি তাত্ত্বিকভাবে আপনাকে দুর্ঘটনাক্রমে একটি গুরুত্বপূর্ণ নথি হারানো থেকে বাধা দেয়৷ কিন্তু আপনি কি জানেন এটির একটি ডিফল্ট সর্বোচ্চ আকার আছে? আপনি একবার সীমায় পৌঁছে গেলে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে বিনের বিষয়বস্তু "ফার্স্ট-ইন-ফার্স্ট-আউট" ভিত্তিতে মুছে ফেলবে। আপনি যদি অ্যাপটির উদ্দেশ্যের অপব্যবহার করেন এবং কখনই আবর্জনা খালি না করেন, তাহলে এটি আপনাকে বিরক্ত করতে পারে।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

আপনি যদি কৌতূহলী হন, তাহলে আপনি বৈশিষ্ট্য> সাধারণ-এ গিয়ে অ্যাপের আইকনে ডান-ক্লিক করে বিনের ডিফল্ট আকার পরিবর্তন করতে পারেন। এবং কাস্টম আকার পরিবর্তন করা সংখ্যা।

অন্যান্য ফাইল ক্লিনিং টুল, যেমন ডিস্ক ক্লিনআপ (কন্ট্রোল প্যানেল> অ্যাডমিনিস্ট্রেটিভ টুলস> ডিস্ক ক্লিনআপ ), ব্যবহার করা সহজ বা স্বয়ংক্রিয় নয়।

সংক্ষেপে, নতুন স্টোরেজ সেন্স ফিচারের লক্ষ্য হল একটি দীর্ঘস্থায়ী উইন্ডোজ সমস্যা সমাধান করা যা ব্যবহারকারীরা বছরের পর বছর ধরে অভিযোগ করে আসছে।

কিভাবে স্টোরেজ সেন্স সক্ষম করবেন

স্টোরেজ সেন্সের দুটি অংশ রয়েছে:আপনি কেবল বৈশিষ্ট্যটি সক্ষম করতে এবং উইন্ডোজ ডিফল্ট সেটিংসের সাথে চালানো চয়ন করতে পারেন, অথবা আপনি আপনার ব্যক্তিগত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে এটি কাস্টমাইজ করতে পারেন৷

আপনি যদি শুধুমাত্র স্টোরেজ সেন্স চালু করতে চান, তাহলে স্টার্ট> সেটিংস> সিস্টেম-এ যান .

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

এখন স্টোরেজ লেবেলযুক্ত মেনু আইটেমটি সনাক্ত করুন৷ সেটিংস উইন্ডোতে বাম দিকের প্যানেলে এবং আপনি স্টোরেজ স্পেস দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন বিকল্প আপনি একটি স্লাইডিং টগল দেখতে পাবেন। এটিকে চালু এ সেট করুন অবস্থান।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

আপনি যদি আর কোনো পরিবর্তন না করেন এবং অ্যাপটি ছেড়ে দেন, তাহলে Windows 10 ক্রিয়েটর আপডেট আপনার পিসি থেকে যেকোনো জাঙ্ক ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে। এর মধ্যে অনেকদিন থেকে আনইনস্টল করা অ্যাপ থেকে অবশিষ্ট ডেটা ফাইল, কিছু অস্থায়ী ফাইল এবং রিসাইকেল বিনের 30 দিনের বেশি পুরানো আইটেম অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি যদি কয়েক মাসের জন্য বৈশিষ্ট্যটি চালু রেখে দেন, তাহলে আপনি এমনকি আপনার সঞ্চয় সঞ্চয়ের মাস-মাসের ইতিহাস দেখতে পারবেন।

কিভাবে স্টোরেজ সেন্স কাস্টমাইজ করবেন

আপনি যদি পূর্ব-নির্ধারিত ডিফল্টগুলি থেকে আলাদাভাবে স্টোরেজ সেন্স কাজ করতে চান তবে কিছু বিকল্প রয়েছে যা আপনি পরিবর্তন করতে পারেন৷

আবার, আপনাকে স্টার্ট> সেটিংস> সিস্টেম> স্টোরেজ> স্টোরেজ সেন্স-এ যেতে হবে . এইবার, আমরা কীভাবে স্থান খালি করি তা পরিবর্তন করুন শিরোনামের লিঙ্কটিতে ক্লিক করুন৷ .

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

নতুন উইন্ডোটি আপনাকে বেছে নিতে দেয় যে আপনি শুধুমাত্র পুরানো রিসাইকেল বিন ফাইলগুলি মুছে ফেলবেন, শুধুমাত্র অস্থায়ী ফাইলগুলি মুছুন যা আপনার বিদ্যমান অ্যাপগুলি ব্যবহার করছে না বা উভয়ই মুছবেন৷ আপনার পছন্দগুলি করতে সেই অনুযায়ী টগলগুলি স্লাইড করুন৷

পৃষ্ঠার একটু নিচে, এখনই জায়গা খালি করুন নামে একটি তৃতীয় বিকল্প রয়েছে৷ . আপনি যদি এখনই পরিষ্কার করুন এ ক্লিক করেন বোতাম, স্টোরেজ সেন্স অবিলম্বে পরিষ্কার করার ক্রিয়া সম্পাদন করবে।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

আপনি উপরের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, আমার সিস্টেম তাত্ক্ষণিকভাবে 83.9 MB নতুন স্থান খুঁজে পেয়েছে। এটি খুব বেশি শোনাতে পারে না, তবে আমি ধর্মীয়ভাবে আমার রিসাইকেল বিন খালি রাখি এবং পুরানো ফাইলগুলির উপরে থাকি - এমনকি লুকানো অ্যাপডেটা ফোল্ডারেও। আপনি যদি আমার মতো বিশেষ না হন, তাহলে সঞ্চয় প্রচুর হতে পারে৷

পুরানো বৈশিষ্ট্যগুলো কোথায়?

আমি আগে উল্লেখ করেছি যে কিছু স্টোরেজ সেন্স আপনার স্টোরেজ অবস্থানগুলি পরিচালনা এবং আপনার বিভিন্ন ড্রাইভের ফাইল ব্রেকডাউনের একটি স্ন্যাপশট পাওয়ার বিষয়ে ব্যবহৃত হত৷

যদিও মাইক্রোসফ্ট স্টোরেজ সেন্স বৈশিষ্ট্যটিকে নতুন করে তৈরি করেছে, আপনি এখনও সেই জিনিসগুলি করতে পারেন, তবে আপনি এখন সেগুলিকে একটু ভিন্ন জায়গায় পাবেন৷

স্টার্ট> সেটিংস> সিস্টেম> স্টোরেজ-এ নেভিগেট করুন এবং আরো স্টোরেজ সেটিংস-এ স্ক্রোল করুন . দুটি বিকল্প আছে:নতুন সামগ্রী যেখানে সংরক্ষিত হয় তা পরিবর্তন করুন৷ এবং স্টোরেজ স্পেস পরিচালনা করুন .

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

নতুন সামগ্রী কোথায় সংরক্ষিত হয় তা পরিবর্তন করুন

নতুন সামগ্রী যেখানে সংরক্ষিত হয় সেখানে পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ আপনাকে ছয়টি ফাইল প্রকারের একটি তালিকা দেবে:অ্যাপস, ডকুমেন্টস, মিউজিক, ফটো এবং ভিডিও, ফিল্ম এবং টিভি প্রোগ্রাম এবং অফলাইন ম্যাপ।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

প্রতিটি ফাইল টাইপের অধীনে, আপনি ড্রপ-ডাউন বক্স থেকে আপনার পছন্দের অবস্থান বেছে নিতে পারেন। অ্যাপটি আপনার সমস্ত ড্রাইভের তালিকা করবে, যেকোনো অপসারণযোগ্য ডিস্ক সহ।

স্টোরেজ স্পেস পরিচালনা করুন

স্টোরেজ স্পেস পরিচালনা করুন নির্বাচন করা হচ্ছে আপনাকে ড্রাইভের পুল তৈরি করতে দেয়। আপনার সংরক্ষণ করা যেকোনো সামগ্রী উভয় ড্রাইভে যোগ করা হবে, এইভাবে আপনাকে ড্রাইভ ব্যর্থতা এবং দুর্ঘটনাজনিত মুছে ফেলা থেকে রক্ষা করবে৷

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

একটি নতুন পুল এবং সঞ্চয়স্থান তৈরি করুন ক্লিক করুন৷ আপনার পুল তৈরি করতে।

স্থানীয় সঞ্চয়স্থান

শেষ অবধি, আপনি এখনও সামগ্রীর প্রকার অনুসারে আপনার বর্তমান ড্রাইভগুলির একটি ভাঙ্গন দেখতে পারেন৷

স্টার্ট> সেটিংস> সিস্টেম> স্টোরেজ-এ যান এবং আপনি যে ড্রাইভটি দেখতে চান সেটিতে ক্লিক করুন।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

অ্যাপটি আপনাকে আপনার সামগ্রীর একটি সম্পূর্ণ তালিকা দেখাবে এবং প্রতিটি প্রকারের জন্য প্রয়োজনীয় স্থানের পরিমাণ সহ।

Windows 10 স্টোরেজ সেন্স দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডিস্ক স্পেস খালি করুন

আপনি অন্য কোন বৈশিষ্ট্যগুলি দেখতে চান?

এতে কোন সন্দেহ নেই যে নতুন স্টোরেজ সেন্স ফিচারটি এমন যেকোন ব্যক্তিকে উৎসাহিত করবে যারা মনে করেন তারা পুরানো বিষয়বস্তুর ভারে ডুবে যাচ্ছে।

এটি বলেছে, উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেটের প্রকাশ শুধুমাত্র অ্যাপটির প্রথম পুনরাবৃত্তিকে চিহ্নিত করে। সম্ভবত, মাইক্রোসফ্ট ভবিষ্যতের আপডেটগুলিতে আরও অনেক কার্যকারিতা যুক্ত করবে৷

মাইক্রোসফট এর অন্তর্ভুক্ত আপনি কি দেখতে চান? কোন অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি স্টোরেজ সেন্সকে আরও বেশি মূল্যবান টুল করে তুলবে?

ইমেজ ক্রেডিট:Andrey_Popov/Shutterstock


  1. Windows 10s বিল্ট-ইন টুল দিয়ে ডিস্কের জায়গা কীভাবে পরিষ্কার করবেন

  2. উন্নত পিসি ক্লিনআপের মাধ্যমে কীভাবে ডিস্ক স্পেস খালি করবেন?

  3. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে টেম্প ফাইল মুছে ফেলবেন