কম্পিউটার

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

ব্লগ সংক্ষিপ্তসার - আপনার উইন্ডোজ পিসিতে সি ড্রাইভে ডিস্কের স্থান ফুরিয়ে যাচ্ছে? আমরা তার ডেডিকেটেড স্মার্ট স্পেস অ্যাডজাস্টমেন্ট ফিচার ব্যবহার করে দ্রুত C ড্রাইভের জায়গা বাড়াতে EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করার পরামর্শ দিই।

আপনার কম্পিউটারে কম স্টোরেজ সমস্যা থাকলে, আপনি ডিস্কের স্থান বাড়াতে চাইতে পারেন। উইন্ডোজ পিসির ক্ষেত্রে, আপনি যখন প্রাথমিকভাবে ড্রাইভ সি ব্যবহার করেন, আপনি বুট আপ করার সময় এটি কম ডিস্কের স্থানের একটি সতর্কতা বার্তা দেখায়। এটি একটি ইঙ্গিত যে আপনাকে ডিস্কের স্থান বাড়াতে হবে বা সঞ্চিত কিছু ডেটা অপসারণ করতে হবে। আপনি যদি কিছু মুছতে ইচ্ছুক না হন, তাহলে আপনাকে অবশ্যই Windows 10-এ সি ড্রাইভ প্রসারিত করার পদ্ধতিগুলি দেখতে হবে৷ আপনি Windows-এ অন্তর্নির্মিত ডিস্ক পরিচালনা টুল ব্যবহার করে ডিস্কের স্থান পরীক্ষা করতে পারেন৷

এই ব্লগে, আমরা আপনাকে বলি যে কীভাবে একটি ডেডিকেটেড পার্টিশন ম্যানেজার টুল- EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করে সি ড্রাইভে স্থান বাড়াতে হয়। উইন্ডোজ পিসিতে পার্টিশনে পরিবর্তন করার জন্য এটি একাধিক কার্যকারিতা সহ দুর্দান্ত সফ্টওয়্যার। আপনি এটি ব্যবহার করে পার্টিশনগুলির আকার পরিবর্তন করতে, সরাতে, ক্লোন করতে, মার্জ করতে, তৈরি করতে, বিন্যাস করতে, মুছতে, অনুলিপি করতে এবং সংগঠিত করতে পারেন। আপনার সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করতে এটিতে বেশ কয়েকটি ডিস্ক পরিচালনার সরঞ্জাম রয়েছে। আপনার সিস্টেমে অনির্ধারিত স্থান রয়েছে এবং এটি ডিস্ক পার্টিশনে যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

এখানে আমরা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে সি ড্রাইভে অনির্বাচিত স্থান যোগ করার বিষয়ে কথা বলব।

আমরা প্রক্রিয়া শুরু করার আগে, আমরা আপনাকে হার্ড ড্রাইভে আপনার ডেটার একটি ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেব৷ ডিস্কের জায়গায় কোনো পরিবর্তন করার আগে আপনার ডেটা নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

অবশ্যই পড়ুন:ক্লাউড টিউনআপ প্রো

দিয়ে কীভাবে ডিস্ক স্পেস খরচ পরিচালনা করবেন

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন

উইন্ডোজ 10-এ সি ড্রাইভ বাড়ানোর জন্য প্রাথমিকভাবে দুটি পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করা যাক যা অন্য পার্টিশনে অনির্বাচিত স্থান বরাদ্দ করার জন্য ডেডিকেটেড বৈশিষ্ট্য ব্যবহার করে। অন্য পদ্ধতিতে, আপনি সি ড্রাইভে স্থান বাড়াতে রিসাইজ পার্টিশন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 1:স্মার্ট স্পেস অ্যাডজাস্টমেন্ট বৈশিষ্ট্য ব্যবহার করা-

এই পদ্ধতিতে, আমরা শিখব কিভাবে একটি সি ড্রাইভের ভলিউম বাড়ানো যায়। EaseUS পার্টিশন মাস্টার পার্টিশন পরিচালনায় সাহায্য করার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত। আপনি যখন সি ড্রাইভে স্থান বাড়ানোর উপায় খুঁজছেন, তখন এই পদ্ধতিটি হবে দ্রুততম। আপনাকে যা করতে হবে তা হল নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন-

ধাপ 1: নিচে দেওয়া ডাউনলোড বোতামে ক্লিক করে EaseUS পার্টিশন মাস্টার ডাউনলোড করুন-

ধাপ 2: ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন এবং তারপরে অ্যাপ্লিকেশনটি চালু করুন৷

ধাপ 3: EaseUS পার্টিশন মাস্টারের হোম স্ক্রিনে আপনি সম্ভবত সতর্কতা বার্তাটি দেখতে পাবেন যা বলে – ‘লো ডিস্ক স্পেস সতর্কতা’ একটি সমাধান সহ – 1 ক্লিকে সামঞ্জস্য করুন। এই বোতামটিতে ক্লিক করুন কারণ এটি আপনার কম্পিউটারে সি ড্রাইভে স্থান বাড়ানোর সবচেয়ে সহজ সমাধানের দিকে নিয়ে যাবে৷

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

বিকল্পভাবে, যদি আপনি বার্তাটি দেখতে না পান, আপনি তালিকা থেকে ডিস্ক পার্টিশন নির্বাচন করতে পারেন এবং তারপর বৈশিষ্ট্যটিতে ক্লিক করতে পারেন৷

পদক্ষেপ 4: এটি স্মার্ট স্পেস অ্যাডজাস্টমেন্ট ট্যাব খোলে এবং এটি আপনাকে ডিস্কের লেআউট দেখাবে। এটি সি ড্রাইভে বরাদ্দ করা যায় এমন স্থান বুঝতে সাহায্য করে। যখন আপনি এই ট্যাবে দেখানো স্বয়ংক্রিয় সমন্বয়ের সাথে সন্তুষ্ট হন, তখন আপনি এগিয়ে যান বোতামে ক্লিক করতে পারেন।

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

বিকল্পভাবে, ম্যানুয়াল অ্যাডজাস্টমেন্টে ক্লিক করুন এবং ম্যানুয়ালি স্থান বরাদ্দ করুন।

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

ধাপ 5: একবার আপনি আপনার পছন্দের ক্রিয়াটি নিশ্চিত করলে, আপনি উপরের বারে Execute Operation বোতামটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং তারপরে Pending Operations এর অধীনে Apply এ ক্লিক করুন।

ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

এই ক্রিয়াটি কয়েক মিনিটের মধ্যে সঞ্চালিত হবে এবং তারপরে আপনি C ড্রাইভে আগের চেয়ে বেশি জায়গা পেতে পারেন৷

পদ্ধতি 2:বরাদ্দ না করা জায়গা সহ পার্টিশন পরিবর্তন/সরানো ব্যবহার করা

আপনি যদি ফরম্যাটিং ছাড়াই সি ড্রাইভ বাড়ানোর বিকল্প খুঁজছেন, তাহলে EaseUS পার্টিশন মাস্টার এতে সাহায্য করবে। মডিউলগুলির মধ্যে একটি হল পার্টিশনের আকার পরিবর্তন করা এবং সরানো এবং আমরা এটি সি ড্রাইভে আরও স্থান বরাদ্দ করতে ব্যবহার করি।

ডিস্কে বরাদ্দ না করা জায়গা ব্যবহার করে উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে প্রসারিত করা যায় তা শিখতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে এই পদ্ধতিটি শুরু করা যাক।

ধাপ 1: EaseUS পার্টিশন মাস্টার চালু করুন এবং হোম স্ক্রীন থেকে সি ড্রাইভ নির্বাচন করুন।

ধাপ 2: এটিতে রাইট-ক্লিক করুন এবং তারপরে বিকল্পগুলি থেকে Resize/Move এ ক্লিক করুন।

ধাপ 3: আপনাকে সিস্টেম পার্টিশনটিকে অনির্ধারিত স্থানে টেনে আনতে হবে যাতে এটি সি ড্রাইভে যোগ করা হবে। হয়ে গেলে ওকে ক্লিক করুন।

পদক্ষেপ 4: উপরের বারে যান এবং Execute Operation এ ক্লিক করুন এবং তারপর Pending Operations ট্যাবে Apply এ ক্লিক করুন। 

এইভাবে আপনার কম্পিউটারের সি ড্রাইভে অনির্বাচিত স্থান যোগ করবেন।

পদ্ধতি 3:বরাদ্দ না করা জায়গা ছাড়াই পার্টিশন পরিবর্তন/সরানো ব্যবহার করা

এই পদ্ধতিতে, আমরা উইন্ডোজ 10-এ সি ড্রাইভের স্থান কীভাবে বাড়ানো যায় তা জানতে EaseUS পার্টিশন মাস্টারের আরেকটি বৈশিষ্ট্য ব্যবহার করি।

ধাপ 1: EaseUS পার্টিশন মাস্টার চালু করুন এবং তারপরে হোম স্ক্রিনে পার্টিশনগুলি দেখুন।

ধাপ 2: খালি জায়গা সহ সবচেয়ে বড় পার্টিশনটি নির্বাচন করুন এবং তারপরে ডান-ক্লিক করুন। স্পেস বরাদ্দ বিকল্প নির্বাচন করুন।

ধাপ 3: এখন, অ্যালোকেট স্পেস-এ সিস্টেম ড্রাইভটি নির্বাচন করুন এবং তারপরে সি ড্রাইভটি খালি জায়গায় টেনে আনুন।

পদক্ষেপ 4: উপরের বারে যান এবং Execute Operation-এ ক্লিক করুন এবং তারপর Pending Operations ট্যাবে Apply-এ ক্লিক করুন।

এর পরে, আপনার সি ড্রাইভে অন্য ডিস্ক পার্টিশনের ফাঁকা জায়গা বরাদ্দ করা হবে।

র্যাপিং আপ-

আপনি যদি সি ড্রাইভে অপরিবর্তিত স্থান যোগ করার উপায় খুঁজছেন তবে সর্বোত্তম সমাধান হল একটি পার্টিশন ম্যানেজার ব্যবহার করা। এটি Windows 1-এ C ড্রাইভকে প্রসারিত করার জন্য তিনটি ভিন্ন উপায়ে কাজ করে- হার্ডডিস্ক ফর্ম্যাট না করে। EaseUS পার্টিশন মাস্টার আপনার উইন্ডোজ পিসিতে ডিস্ক পার্টিশনে দ্রুত পরিবর্তন করতে সাহায্য করে। নীচে দেওয়া ডাউনলোড বোতাম থেকে এই টুলটি পান-

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে বাড়ানো যায় তা শিখতে সাহায্য করবে। এটিকে আরও উপযোগী করতে আমরা এই পোস্টে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা ফেসবুক, টুইটার এবং ইউটিউবে আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন –

প্রশ্ন 1. আমি কিভাবে বিনামূল্যে আমার সি ড্রাইভ বাড়াতে পারি?

আপনি যদি বিনামূল্যে সি ড্রাইভ প্রসারিত করার উপায় খুঁজছেন, তাহলে আপনাকে উইন্ডোজ পিসিতে ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করতে হবে। এটি আপনাকে কিছুটা সাহায্য করতে পারে তবে এটি ডেটা হারানোর ঝুঁকিও রাখে।

প্রশ্ন 2। আমি কিভাবে Windows 10 এ C ড্রাইভ বাড়াবো?

Windows 10-এ C ড্রাইভের জায়গা বাড়ানোর জন্য, আপনি সহজেই EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করে উপরে উল্লিখিত পদ্ধতিগুলির একটি ব্যবহার করতে পারেন। এটি একটি সহজে ব্যবহারযোগ্য পার্টিশন ম্যানেজার টুল এবং এটি বিন্যাস ছাড়াই কার্যকরভাবে ডিস্ক পার্টিশনে পরিবর্তন করতে পারে।

প্রশ্ন ৩. কিভাবে Windows 10 এ C ড্রাইভ 2GB পর্যন্ত প্রসারিত করবেন?

আপনি যদি সি ড্রাইভকে একটি নির্দিষ্ট আকারে প্রসারিত করতে চান, তাহলে আপনাকে EaseUS পার্টিশন মাস্টারে ম্যানুয়াল অ্যাডজাস্টমেন্ট টুল ব্যবহার করতে হবে। এটি আপনাকে সি ড্রাইভে যোগ করার জন্য অনির্বাচিত ফ্রি ডিস্কের স্থান ব্যবহার করতে বলবে এবং আপনি ম্যানুয়ালি নির্ধারিত পার্টিশনে স্থানটি টেনে আনতে পারেন।

প্রশ্ন ৪। উইন্ডোজ 10 ফর্ম্যাট না করে কিভাবে সি ড্রাইভ প্রসারিত করবেন?

উইন্ডোজ 10 ফর্ম্যাট না করে সি ড্রাইভ বাড়ানোর সর্বোত্তম উপায় হল পার্টিশন ম্যানেজার সফ্টওয়্যার ব্যবহার করা। তারা ডিস্ক পার্টিশনে সামঞ্জস্য করতে দক্ষ। এখানে আমরা একটি মসৃণ অপারেশনের জন্য EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করার পরামর্শ দিই৷

সম্পর্কিত বিষয় –

হার্ড ডিস্কের ব্যর্থতার 7টি সবচেয়ে খারাপ কারণ এবং সেরা ডেটা পুনরুদ্ধার সমাধান

Windows 10

-এ সার্ভিস কন্ট্রোল ম্যানেজার ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 10 এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ করতে পারবেন না? এই হল ফিক্স!

ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোজ 10 এ লোড হচ্ছে না? এই হল ফিক্স!

কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন


  1. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন

  2. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  3. ড্রাইভ স্পেস পুনরুদ্ধার করতে উইন্ডোজ 10-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে মুছবেন

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়